ঘরে বসে কারিগরি শিক্ষা গ্রহণ করবেন কিভাবে? www.skills.gov.bd (স্কিল গভ বিডি) কি সুবিধা দেয়?

প্রিয় পাঠক, আজকের ইনফোটির বিষয়বস্তু হচ্ছে ঘরে বসে কারিগরি শিক্ষা গ্রহণ টিপস সম্পর্কে। অর্থাৎ www.skills.gov.bd (বিডি স্কিল গভ বিডি) থেকে আপনি কি সুবিধা পেতে পারেন সেই বিষয়ে আলোচনা করা হয়েছে। মনে করুন, ঘরে বসে যদি আপনি কারিগরি শিক্ষা গ্রহণ করতে পারেন তাহলে আপনাকে কেমন লাগবে? আর এই বিষয়ে  একটি সরকারি ওয়েবসাইট আপনার পরিচয় করে দিতে যাচ্ছি এখানে।

বাংলাদেশে শিক্ষার হার বারার সাথে সাথে বেকারও হার বেরে যাচ্ছে। তুলনামূলকভাবে আমাদের দেশে কর্মসংস্থানের ব্যবস্থা অনেক লাজুক।

তাই বেকারত্ব থেকে মুক্তি পেতে হলে করিগরি শিক্ষার বিকল্প নেই। আজকে আমরা জানবো কিভাবে ঘরে বসে কারিগরি শিক্ষা গ্রহণ করতে পারি।


ঘরে বসে কারিগরি শিক্ষা শিখুন, অর্থনৈতিক সাবলম্বি হোন
ছবি: স্কিল গভ বিডি ওয়েবসাইটের

কারিগরি শিক্ষা কি?

কারিগরি শিক্ষা গ্রহণ করার আগে আপনাকে জানতে হবে কারিগরি শিক্ষা আসলে কি? আমরা অনেকেই প্রথমে বিবেচনা না করেই যে কোন একটি কারিগরি শিক্ষায় নিজেকে দক্ষ করার চেষ্ঠা করি কিন্তু ক্যারিয়ারের সাথে খপ খায় না কিংবা ভাল লাগে না বিধায় সেই দক্ষতা আর পরবর্তীতে কাজে লাগানো হয় না।

ফলে সময় ও অর্থ অপচয় হয়। তাই আপনার ক্যারিয়ারের সাথে খাপ খাইয়ে কিংবা আপনি ক্যারিয়ার কিভাবে গড়বেন সেটি আগে ঠিক করুন। তারপর ক্যারিয়ারের সাথে খাপ খাইয়ে যে কোন বিষয়ে কারিগরি শিক্ষা গ্রহণ করে নিজেকে নিয়োজিত করুন।

কারিগরি শিক্ষা বলতে সাধারণত আমরা যা বুঝি তা হচ্ছে- যে শিক্ষা কোন কর্মের সাথে সংযুক্ত তাকে কারিগরি শিক্ষা বলে অর্থাৎ যে শিক্ষা অর্জন করে সরাসরি নিজেকে কোন কর্মে সাতে যুক্ত করা যায় তাকে কারিগরি শিক্ষা বলে।

উদাহরণ স্বরুপ: ওয়েবডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, সেলাই মেশিনের কাজ, বিভিন্ন উৎপাদন তৈরি করার প্রক্রিয়ার কাজের শিক্ষাকে আমরা কারিগরি শিক্ষা বলে থাকি।

এই শিক্ষা গ্রহণ করে নিজেকে সরাসরি কাজে নিয়োজিত করা যায়। যেমন- কেউ যদি ওয়েব ডিজাইনে কাজ শিখে তাহলে কোন চাকরি না করেও সরাসরি ফ্রিল্যান্সিং করে সরাসরি কাজে যুক্ত হতে পারে।

কেউ সেলাই মেশিনের কাজ শিখে বাড়িতে জামা তৈরি করে কর্মসংস্থান তৈরি করতে পারে। তাই বলা যায় কারিগরি শিক্ষা অর্জন মানে নিজেই নিজের কর্মসংস্থান তৈরি করা।

আরো জানুন:










ঘরে বসে কারিগরি শিক্ষা কিভাবে শিখবেন?

ইনফোটির শুরুতেই বলেছি আজকের ইনফোটি হচ্ছে ঘরে বসে কারিগরি শিক্ষা গ্রহণ করতে ভিজিট করুন www.skills.gov.bd (স্কিল গভ বিডি) এই সাইট সম্পর্কে।

বাসায় বসে নিজেকে দক্ষ করার এক অনন্য ওয়েবসাইট এটি। এই সাইটে নিবন্ধ করে যে কোন বিষয়ে আপনি হাতে কলমে শিখতে পারবেন। 

অনলাইনে পরীক্ষার মাধ্যমে নিজেকে আরো দক্ষ করে নিতে পারেন সহজেই। কোর্স সম্পন্ন করার পর একটি সার্টিফিকেটও নিতে পারবেন।

নিবন্ধ না করেও বিভিন্ন বিষয়ে ভিডিও টিউটোরিয়াল দেখে দেখে সহজেই শিখে নিতে পারবেন। নিবন্ধন করলে কোর্স করার বারতি সুবিধা পাবেন। এছাড়াও সার্টিফিকেট পেতে হলে অবশ্যই নিবন্ধন করে ক্লাস করতে হবে।

আরো জানুন:




Skills.gov.bd (স্কিল গভ বিডি) তে কি কি বিষয় শিখা যায়?

কারিগরি শিক্ষার সকল বিষয় আপনি স্কিল গভ বিডিতে শিখতে পারবেন। যেমন-

** প্লাম্বিং এন্ড পাইপং ফিটিং

** গ্রাফিক্স ডিজাইন

** ওয়েব ডিজাইনিং এন্ড ডেভলপমেন্ট

** ইলেকট্রিক্যাল ইন্সটলেশন এন্ড মেইন্টেনেন্স

** গার্মেন্টস ফিনিসিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল

** ফুড এন্ড বেভারেজ সার্ভিস

** বিউটিফিকেশন 

** সকল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ইত্যাদি।


আরো জানুন:



কারিগরি শিক্ষা হাতে কলমে শুরু করুন

ঘরে বসে হাতে কলমে কারিগরি শিক্ষা গ্রহণ করতে হলে আপনার যা প্রয়োজন হবে। একটি ল্যাবটপ/কম্পিউটার কিংবা ট্যাবলেট এবং ইন্টারনেট সংযোগ।

আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়েও অনলাইন ক্লাস করতে পারবেন খুবই সহজেই। মোবাইলে ইন্টারনেট সংযোগ দিয়ে ভিডিও ক্লস করে নিজেকে দক্ষতা করে নিতে পারেন।

কারিগরি শিক্ষা শুরু করতে এখনই ভিজিট করুন- http://skills.gov.bd/ এখানে ক্লিক করুন।


Home BD info এর অন্যান্য ইনফো জানুন

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.