DL Checker কি? মোবাইলে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন?

আপনি পৃথিবীর যে কোন দেশে যান না কেন গাড়ি চালানোর জন্য প্রয়োজন হবে ড্রাইভিং লাইসেন্স। আর বাংলাদেশে একজন ড্রাইভারকে বিআরটিএ তিন স্তরের পরীক্ষা করার মধ্যমে লাইসেন্স প্রদান করে থাকে। ফলে গাড়ী চালকরা রাস্তার ট্রাফিক আইন সমন্ধে জানতে পারেন। ড্রাইভিং লাইসেন্স কিভাবে করবেন তা আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। আজকে আলোচনা করবো “DL Checker কি? মোবাইলে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন?”

DL Checker কি? মোবাইলে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন?

ড্রাইভিং লাইসেন্স করার জন্য প্রথমে আপনাকে অনলাইন থেকে ড্রাইভিং লার্ণার কার্ড নিতে হবে। এরপর নির্দিষ্ট তরিখ ও স্থানে পরীক্ষা দিয়ে স্মার্ট কার্ড এর জন্য আবেদন করতে হবে। অনলাইনে কিভাবে ড্রাইভিং লাইসেন্স করবেন জানতে এই ইনফোটি দেখতে পারেন। এখানে ড্রাইভিং লাইসেন্স চেকার সফ্টওয়ার নিয়ে আলোচনা করা হলো।

ড্রাইভিং চেকার (DL Checker) কি?

ড্রাইভারদের সুবিধার জন্য BRTA একটি মোবাইল অ্যাপ চালু করেছে। এই অ্যাপটির নাম “DL Checker” । যেকোন স্মার্ট ফোন ব্যবহারকারীরা এই অ্যাপ থেকে ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন।

আপনি যদি ইতিমধ্যে ড্রাইভিং লাইসেন্স নাম্বার পেয়ে থাকেন তাহলে ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিয়ে নিবন্ধন করতে পারেন। আর যদি ড্রাইভিং লাইসেন্স নাম্বার না পেয়ে থাকেন তাহলে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং চেকার অ্যাপ নিবন্ধন করে লাইসেন্স চেক করতে পারেন।

এসএমএস দিয়ে কিভাবে জানবেন লাইসেন্স হয়েছে কিনা জানতে এখানে ক্লিক করুন।

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা অনলাইনে চেক করবেন কিভাবে?

আপনি যদি অনলাইনে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা পর্যবেক্ষণ করতে চান, তাহলে আপনার ব্যবহৃত মোবাইলে তা করতে পারেন। 

মোবাইলে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

প্রথম ধাপঃ

ড্রাইভিং লাইসেন্স চেকার মোবাইল অ্যাপ (DL CHECKER) ইন্সটল করুন। এজন্য গুগল প্লে-স্টোরে গিয়ে “DL Checker” লিখে সার্চ করুন কিংবা সরাসরি প্লে-স্টোর লিংক এ ক্লিক করে ইন্সটল করুন।

অ্যাপটি ইন্সটল হয়ে গেলে নিবন্ধন করে নিতে হবে।


দ্বিতীয় ধাপঃ

ড্রাইভিং লাইসেন্স নাম্বার কিংবা রেফারেন্স নাম্বার দিয়ে নিবন্ধন করতে হবে। এজন্য মোবইল অ্যাপটি ওপেন করুন।

জন্ম তারিখ  ও ড্রাইভিং লাইসেন্স নাম্বার বা রেফারেন্স নাম্বার যে কোন একটি অপশন বেচে নিয়ে নিবন্ধন করুন।

Driving License Checker এর সুবিধা

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করেন এবং এখনো জানেন না যে আপনার লাইসেন্স তৈরি হয়েছে কিনা? তাহলে DL Checker মোবাইল অ্যাপটি ইন্সটল করে নিবন্ধন করুন।

এখানে রেফারেন্স নাম্বার ও জন্ম তারিখ দিয়ে নিবন্ধন করলেই দেখতে পাবেন আপানার ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স। অর্থাৎ আপনার ড্রাইভিং লাইসেন্সটি কেমন হবে তার ডিজিটাল কপি অ্যাপে দেখতে পাবেন।

এছাড়াও আপনার ব্যাক্তিগত বিভিন্ন তথ্য দেখা যাবে এই অ্যাপে। ড্রাইভিং নাম্বার, মেয়াদ উত্তীর্ণের তারিখ, আপনার ড্রাইভিং লাইসেন্সটি কোন অবস্থানে আছে ইত্যাদি দেখা যাবে এই অ্যাপে।

অন্যান্য লাইসেন্স সংক্রান্ত তথ্য





কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.