অনলাইনে ড্রাইভিং লাইসেন্স www.bsp.brta.gov.bd বিআরটিএ সার্ভিস পোর্টাল

bsp.brta.gov.bd

 বিআরটিএ সার্ভিস পোর্টাল (বিএসপি)- bsp.brta.gov.bd বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর একটি অনলাইন সেবা প্রদানের ওয়েব পোর্টাল যেখানে ড্রাইভার, গাড়ি মালিক, গাড়ি বিক্রেতাদের নিবন্ধিত করা হয় এবং শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স, স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স নবায়ন, ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি সেবার জন্য আবেদন এবং অনলাইনের মাধ্যমে ফি প্রদান করা যায়। আজকের ইনফোটি bsp.brta.gov.bd ওয়েবপোর্টাল নিয়ে সাজানো হয়েছে, জানুন এই বিষয়ে কিছু তথ্য।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স যেভাবে পাবেন

গাড়ী সংক্রান্ত অনলাইন সেবা পেতে প্রথমে আপনাকে বিআরটিএ সেবা বাতায়ন ওয়েবসাইটে (www.bsp.brta.gov.bd) সাইনআপ করতে হবে। 

সাইন আপ করে লগইন করলে নিচের মত দেখতে পাবেন। এখানে শিক্ষানবিশ লাইসেন্স সংক্রান্ত তথ্য সঠিকভাবে পূরণ এবং প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করে নেভিগেশন মেনু থেকে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন বাটন ক্লিক করলে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করে নিতে পারেন।

শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স

আরো জানুন:

শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স এর জন্য অনলাইনে আবেদন

বিআরটিএ সার্ভিস পোর্টাল (বিএসপি)- bsp.brta.gov.bd বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর অনলাইন সেবা ওয়েবসাইটে লগইন করে নেভিগেশন মেনু থেকে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স আবেদন বাটন ক্লিক করুন। নিচের মত একটি বর্তা পাবেন। আমি প্রস্তুত বাটন ক্লিক করে ফরমটি পূরণ করুন।


লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স আবেদনের পূর্বশর্ত:

১।  আবেদনকারীর ছবি(সর্বোচ্চ ১৫০ কে.বি)

২।  রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট (সর্বোচ্চ ৬০০কে.বি) মেডিক্যাল সার্টিফিকেটের ফর্মের জন্য  এখানে ক্লিক করুন

৩।  জাতীয় পরিচয়পত্রের স্ক্যান কপি (সর্বোচ্চ ৬০০কে.বি)

৪।  ইউটিলিটি বিলের স্ক্যান কপি (সর্বোচ্চ ৬০০কে.বি), [ আবেদনকারীর বর্তমান ঠিকানা এবং জাতীয় পরিচয়পত্রের ঠিকানা যদি ভিন্ন হয় তবে বর্তমান ঠিকানার ইউটিলিটি বিল সংযুক্ত করতে হবে ]

৫।  বিদ্যমান ড্রাইভিং লাইসেন্সের স্ক্যান কপি [ ড্রাইভিং লাইসেন্সের নবায়ন/শ্রেণী পরিবর্তন/শ্রেণী সংযোজন/ লাইসেন্সের ধরণ পরিবর্তণের ক্ষেত্রে প্রযোজ্য ] (সর্বোচ্চ ৬০০কে.বি)

৬।  অনলাইনে আবেদন দাখিলের সময় ভুয়া তথ্য প্রদান করা হলে তার লার্নার ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


অনলাইন থেকে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড

ঠিকভাবে আবেদন ফরম পূরণ করে পেমেন্ট পরিশোধ করলে তাতক্ষাণিকভাবে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন। এই কপি দিয়ে আপনি ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া

 গ্রাহককে প্রথমে লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ অনলাইনে (bsp.brta.gov.bd)-এর মধ্যমে আবেদন করতে হবে। অনলাইন সিস্টেম থেকে তার লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ইস্যু হবে এবং গ্রাহক সাথে সাথেই সিস্টেম থেকেই তার শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট করে নিতে পারবেন। 

এরপর / মাস প্রশিক্ষণ গ্রহণের পর তাকে নির্ধারিত তারিখ সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ফিল্ড টেস্ট- অংশ গ্রহণ করতে হবে। এসময় প্রার্থীকে প্রয়োজনীয় প্রমাণক, তার লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স (মূল কপি) লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য কলম সাথে আনতে হবে।


বিআরটিএ সার্ভিস পোর্টাল (বিএসপি)- bsp.brta.gov.bd এর অনলাইন সেবা সমূহ

বিআরটিএ অনলাই সেবা বাতায়ন থেকে যানবাহন সংক্রান্ত সকল সেবা নিতে পারবেন। যেমন- লাইসেন্স ফি পরিশোধ, নবায়ন ফি পরিশোধ, লাইসেন্স এর জন্য আবেদন, যানবাহন নিবন্ধন, স্মার্ট ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন, মালিকানা পরিবর্তনের আবেদন, রুট পার্মিটের আবেদন, যাবতীয় ফি পরিশোধ ইত্যাদি।

বিআরটিএ অনলাই সেবা বাতায়নের ঠিকানা
যানবাহন সংক্রান্ত সেবা অনলাইনে গ্রহণ করতে ভিজিট করুন - https://bsp.brta.gov.bd/


Home BD info এর অন্যান্য ইনফো

৩৭টি মন্তব্য:

  1. আমার লার্নার কার্ডের মেয়াদ শেষ না আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার লার্নার কার্ডের মেয়াদ শেষ হয়েছে কি না জানতে চান? বিআরটিএ অনলাইন সেবা বাতায়নে সাইন আপ করুন। লগইন করে আপনার প্রোফাইল মেনু থেকে বিস্তারিত জেনে নিতে পারেন।

      মুছুন
  2. আমি ড্রাইভিং লাইসেন্স করতে চাচ্ছি প্লিজ হেল্প ইউ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমরা কিভাবে আপনাকে সাহায্য করতে পারি? এই সাইটে আমরা সাধারণত ইনফরমেশন দিয়ে সহযোগিতা করে থাকি। আপনি যদি অনলাইন ব্যবহারে দক্ষ না হয়ে থাকেন তাহলে অনলাইন ব্যবহার ভাল পারে এমন ব্যক্তির সাহায্য নিতে পারেন। প্রয়োজনে যে কোন ডিজিটাল সেন্টারের সহযোগিতা নিয়ে ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারেন। ড্রাইভিং লাইসেন্স করার জন্য প্রথমে অনলাইনে লার্নার কার্ড গ্রহণ করতে হবে। এরপর পরীক্ষা দিয়ে চূড়ান্ত কার্ড গ্রহণ করতে হবে।

      মুছুন
  3. আমার ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড হারিয়ে গেছে কোন ফটোকপি নেই, এখন কিভাবে আমি এটা পেতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার লাইসেন্স স্মার্ট কার্ড হারিয়ে গেছে খুব চিন্তি হয়ে পড়ছেন, কি করবেন কিভাবে পাবেন? ইত্যাদি মহাটেনশনে তাই না? ফটোকপিও নেই? তাই জানতে চেয়েছেন এটা পাওয়ার কি উপায় আছে? হ্যাঁ অবশ্যই আছে। সর্বপ্রথম আপনাকে থানায় জিডি করতে হবে। এরপর নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে। জিটি কপি সহ প্রয়োজনীয় কাগজপত্র ও আবেদন ফি জমা দিয়ে নতুন ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন। লাইসেন্স এর কোন তথ্য আপনার জানা না থাকলে লাইসেন্স এ ব্যবহৃত মোবাইল নাম্বার ও এনআইডি নাম্বার দিয়ে ট্রাক করতে পারবেন। নিজে না পারলে এক্সপার্ট কারো সাহায্য নিন।

      মুছুন
  4. আমি লার্নার কারড কুরতে চাছহি

    উত্তরমুছুন
  5. আমি লানার কাট করছি কি ভাবে দেখবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সার্ভারে লগইন করুন। এরপর আপনার ড্যাসবোর্ড এ দেখতে পারবেন আপনার লার্নার কার্ড।

      মুছুন
  6. আমি প্রেশনাল লাইসেন্স করতে চাই আমার জম্ম তারিখ ০১।১৫।২০০২ হবে কিনা

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার বয়স ১৮ বছর পূর্ণ হলে পার্সনাল লাইসেন্স করতে পারবেন।

      মুছুন
  7. আমি এই মাসের ১৮ তারিখ খিলখেত বিআরটি তে ড্রাইভিং লাইসেন্স লিখিত, ভাইভা ও প্র্যাক্টিকেল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। পরের দিন বিআরটি থেকে মূল লার্নেড কার্ড নিয়েছি মিরপুর বিআরটিতে জমা দেয়ার জন্য, কিন্তু দুর্ভাগ্যবশত যাত্রাপথে এক্সিডেন্টে ঐ মূল লার্নার কার্ডটি হারিয়ে ফেলি। এখন আমি মিরপুর-১৩ বিআরটিতে কিভাবে বাকি কাজ সম্পন্ন করতে পারি? (অনলাইনে বিআরটির ওয়েব সাইটে আমার রেজাল্ট চেক করেছি। পাশ করেছি দেখিয়েছে)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি অনলাইন থেকে লার্নার কার্ড ডাউনলোড করে নিতে পারেন কিংবা হেল্প ডেস্ক এর সহায়তা নিয়ে বাকী কাজ সম্পূর্ণ করুন।

      মুছুন
  8. আমাকে কি কেউ একটা হেল্প করবেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার কি রকম হেল্প প্রয়োজন তা বিস্তারিত লিখে আমাদের ইমেইল করতে পারেন।

      মুছুন
    2. আমার লাইসেন্স পাচছিনা

      মুছুন
    3. আপনার লাইসেন্স কি হারিয়ে ফেলছেন? যদি হারিয়ে ফেলে থাকেন তাহলে নিকস্থ থানায় জিডি করুন।

      মুছুন
  9. আমি ফিঙ্গারপ্রিন্ট দিয়েছি লাইসেন্স হয়েছে কিনা কেমনে জানব দয়া করে জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সাধারণত লাইসেন্স তৈরি হয়ে গেলে আপনাকে এসএমএস দেওয়া হয়। এছাড়াও আপনি অফিসে যোগাযোগ করে জানিয়ে নিতে পারেন। এছাড়াও অনলানে আবেদন নাম্বার দিয়ে ট্রক করে অবস্থা জানতে পারেন।

      মুছুন
    2. please Link ti din এছাড়াও অনলানে আবেদন নাম্বার দিয়ে ট্রক করে অবস্থা জানতে পারেন।

      মুছুন
    3. আপনি অনলাইনে আবেদন করে থাকলে বিআরটিএ সার্ভিস পোর্টালে লগইন করুন। আবেদন অপশন থেকে ট্রাক করার অপশন বেচে নিন কিংবা আপনার রেফারেন্স নাম্বার মেসেজ দিয়ে জানতে পারেন আপনার লাইসেন্স হয়েছে কিনা। উদাহরণ রেফারেন্স নাম্বার যদি হয় DM3322165 তাহলে মেসেজ লিখুন “DL DM3322165” এবং পঠিয়ে দিন 6969 নাম্বারে।

      মুছুন
  10. আমার ফিংগার দেয়ার ৩মাস হইলো এখন গেলে কি ড্রাইভিং লাইসেন্স পাবো।জানতে চাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবেন অনেকেই এই প্রশ্ন করে থাকেন। আপনি যখন ফিঙগার দিয়েছেন তখন আপনাকে একটি স্লিপ দেওয়া হয়েছে। এখানে একটি রেফারেন্স নাম্বার দেওয়া থাকে। এই রেফারেন্স নাম্বার দিয়ে লাইসেন্স এর অবস্থা জানতে পারেন। মোবাইলের মাধ্যমে জানতে এমএমএস লিখুন এভাবে DL রেফারেন্স নাম্বার এবং পাঠিয়ে দিন 6969 নাম্বারে। উদাহরণ স্বরুপ- আপনার রেফারেন্স নাম্বার যদি হয় DM3322165 তাহলে মেসেজ লিখুন “DL DM3322165” এবং পঠিয়ে দিন 6969 নাম্বারে।

      মুছুন
  11. আমি ১বছর হইছে ফিংগার দিছি এখোনো কার্ড পাই নাই।। কবে পাবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার কার্ড তৈরি হয়েছে কিনা মেসেজ দিয়ে আগে জানুন। যদি তৈরি না হয়ে থাকে তাহলে কিভাবে পাবেন? কার্ড তৈরি হয়ে গেলে অফিসে যোগাযোগ করে কার্ড সংগ্রহ করুন।

      মুছুন
  12. Ami driving licence korte cachi kivave korbo..fee koto lagbe..

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমরা মনে হয় আপনি এই ইনফোটি মনোযোগ সহকারে পড়েন নাই বিধায় এই ধরণের প্রশ্ন করেছেন। যাইহোক ড্রাইভিং লাইসেন্স করার জন্য প্রথমে লার্ণার কার্ড নিতে হবে। এটা আপনি অনলাইনে ঘরে বসে নিতে পারেন। এরপর পরীক্ষা দিয়ে স্মার্ট কার্ড এর জন্য আবেদন করতে পারবেন।

      মুছুন
  13. আমি অনলাইনে কিভাবে আমার লাইচেঞ্চেস দেখবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শিক্ষানবিশ লাইসেন্স বিআরটিএ পোর্টালে লগইন করে ড্যাশবোর্ড থেকে দেখে নিতে পারেন। স্মার্ট কার্ড দেখার কোন অপশন এখনো লঞ্চ করা হয় না।

      মুছুন
  14. উত্তরগুলি
    1. অনলাইনে শুধু মাত্র লার্ণার কার্ড বা শিক্ষানবিশ লাইসেন্স দেখতে পারবেন। স্মার্ট কার্ড অনলাইনে দেখতে পারবেন না। তবে স্মার্ট কার্ডের জন্য আবেদন করে থাকলে আপনার লাইসেন্সটি হয়েছে কিনা তা জেনে নিতে পারবেন।

      মুছুন


  15. আমার লাইসেন্স মিডিয়াম করার জন্য
    দিয়েছি কিন্তু এখনো লাইসেন পাইনি আমার লাইসেন্স মিডিয়াম হয়েছে কি না তা আমি কিভাবে জানবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার লাইসেন্স এর অগ্রগতি এসএমএস এর মাধ্যমে জেনে নিতে পারেন। বিস্তারিত জানার জন্য এমএমএম এর মাধ্যমে লাইসেন্স এর অবস্থা জানবেন কিভাবে ইনফোটি দেখুন।

      মুছুন
  16. আমি প্রফেশনাল ড্রাইভিং লাইসেনশ করতে দিয়েছি,
    কিন্তুু পুলিশ ভেরিফাই রিপোর্টে আমার মামলার রিপোর্ট আসলে কি আমি, লাইসেন্স পাবো কি না,
    আমাকে একটু জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মামলার সাথে ড্রাইভিং লাইসেন্স করার কোন সম্পর্ক নেই। ড্রাইভিং লাইসেন্স এর জন্য যে শর্তগুলো রয়েছে তা পূরণ করতে হবে আপনাকে।

      মুছুন
    2. ভাই, আপনি কি রেজাল্ট পাননি? ড্রাইভিং লাইসেন্স এর জন্য অর্থাৎ স্মার্ট কার্ড এর জন্য আবেদন করেছেন কি?

      মুছুন

Blogger দ্বারা পরিচালিত.