রকেট একাউন্ট বন্ধ করবেন কিভাবে? (Close a Rocket account)

0

রকেট একাউন্ট বন্ধ করবেন কিভাবে? রকেট বাংলাদেশের অন্যতম সেবা প্রদানকারী এবং প্রথম মোবাইল ব্যাংকিং সেবা। বাংলাদেশে প্রথম মোবাইল ব্যাংকিং সেবা হিসেবে রকেট চালু করা হয় এবং বর্তমানে এর এক কোটিরও বেশি গ্রাহক রয়েছে। তবে রকেট গ্রাহকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে যার কারণে গ্রাহকরা ক্রমাগত রকেট কল সেন্টার বা মোবাইল ব্যাংকিং অফিসে পরিষেবার জন্য যাচ্ছেন রকেট অ্যাকাউন্টে অনেক সমস্যা নিয়ে।


রকেট একাউন্ট বন্ধ করবেন কিভাবে? (Close a Rocket account)


বর্তমান রকেট অ্যাকাউন্ট সমস্যার একটি বড় সমস্যা হল রকেট অ্যাকাউন্ট বন্ধ করার নিয়ম বা পদ্ধতি। আপনি যদি একটি রকেট অ্যাকাউন্ট বন্ধ করতে বা মুছতে চান তবে আপনাকে জানতে হবে কিভাবে একটি রকেট অ্যাকাউন্ট বন্ধ করতে হবে এবং এই পরিষেবাটি কোথায় পাবেন।

রকেট সম্পর্কে বিস্তারিত জানতে “ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং” ইনফোটি দেখুন।


আপনি কি একটি রকেট অ্যাকাউন্ট বন্ধ করার নিয়ম খুঁজছেন? কোন কারণে আপনার রকেট অ্যাকাউন্ট বন্ধ করা আবশ্যক হয়ে পড়েছে? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা এখানে রকেট অ্যাকাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আরো জানুন:

ব্যাংকে না গিয়ে ঘরে বসে সোনালী ব্যাংকের একাউন্ট খুলবেন কিভাবে?

ইসলামী ব্যাংকের লোন পদ্ধতি কি?

সেলফিন কি? এটি দিয়ে কি কি করা যাবে?

মোবাইল ব্যাংকিং এ প্রতারণা, ফোনকল বন্ধ হলে কি করবেন?

নগদ কি?


রকেট একাউন্ট বন্ধ করার সমস্যা কি?

রকেট অ্যাকাউন্ট বন্ধ করার নিয়ম জানার আগে আগে জানতে হবে কেন আপনাকে রকেট অ্যাকাউন্টটি বন্ধ করতে হবে। কারণ আপনার রকেট অ্যাকাউন্ট বন্ধ করতে হবে বা অন্য কোনও উপায়ে আপনার সমস্যার সমাধান করা যায় কিনা তা বোঝার জন্য আপনাকে বুঝতে হবে সমস্যাটি কী।

এবং যদি আপনি মনে করেন যে আপনি আপনার সমস্যা জানেন এবং আপনি শুধু আপনার অ্যাকাউন্ট বন্ধ করতে চান, তাহলে সরাসরি অ্যাকাউন্ট বন্ধ করার নিয়মগুলি জানতে সার্চ করুন, আপনার বিষয় "রকেট একাউন্ট বন্ধ করবেন কিভাবে" লিখে।


কেন রকেট একাউন্ট বন্ধ করার প্রয়োজন হয়?

রকেট একাউন্ট বন্ধ করা বিভিন্ন কারণ থাকতে পারে। যেমন- আপনার নাম্বার ব্যবহার করে অন্য কেউ একাউন্ট খোলে থাকে কিংবা নাম্বার পরিবর্তন করার প্রয়োজন হলে। তাই অ্যাকাউন্ট বন্ধ করার কারণগুলির মধ্যে রয়েছে:

* আপনি যদি আপনার অ্যাকাউন্ট পরিবর্তন করতে চান: অনেক সময় দেখা যায় যে আপনার নম্বরে অন্য কেউ রকেট অ্যাকাউন্ট খুলেছে। হয়তো আপনার আগে এটির প্রয়োজন ছিল না তাই এটি নিয়ে চিন্তা করে নাই। কিন্তু এখন আপনি যদি আপনার নম্বরে আপনার রকেট অ্যাকাউন্ট দেখতে চান, তাহলে সেই পুরনো অ্যাকাউন্টটি বন্ধ করা ছাড়া আর কোনো বিকল্প নেই।

* আপনি যদি অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন করতে চান: দেখা যায় যে কোনও প্রয়োজনে বা সিম পরিবর্তনের কারণে অ্যাকাউন্ট স্থানান্তর করার প্রয়োজন হয়। যেহেতু একজন ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের সাথে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট থাকতে পারে, তাই এই ক্ষেত্রে অ্যাকাউন্ট নম্বরটি পরিবর্তন করা খুবই প্রয়োজন হয়ে থাকে।

এবং আপনি যদি পিন ভুলে যান বা রকেট অ্যাকাউন্টটি সক্রিয় না থাকার কারণে বন্ধ করতে চান তবে আপনাকে অ্যাকাউন্টটি বন্ধ করার দরকার নেই। আপনি এই সমস্যা সমাধান করতে পারেন, শুধুমাত্র কল সেন্টারে ফোন করেই।


রকেট অ্যাকাউন্ট বন্ধ করার নিয়ম কি?

রকেট একাউন্ট বন্ধ করার জন্য আপনাকে বেশ কয়েকটি বিষয় লক্ষ রাখতে হবে। যেমন: ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং একাউন্ট নাম্বার বন্ধ করার প্রয়োজনীয় কাগজপত্র এবং নির্ধারিত রকেট অফিসে আবেদন ইত্যাদি।

রকেট অ্যাকাউন্ট বন্ধ করার জন্য যা যা প্রয়োজন:

আপনার সমস্যাটি উপরের "একটি অ্যাকাউন্ট বন্ধ করার কারণগুলির" প্রথমটি হলে যে ধরণের কাজগপত্র লাগবে তা দেখে নেওয়া যাক, অর্থাৎ আপনি যদি অ্যাকাউন্ট পরিবর্তন করতে চান সেক্ষেত্রে এবং একাউন্ট নাম্বার পরিবর্তন করার ক্ষেত্রে কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে৷ যেমন-

অ্যাকাউন্ট পরিবর্তন করার প্রয়োজনীয় ডকুমেন্ট:

* আইডি কার্ড প্রয়োজন: অ্যাকাউন্টের নাম এবং আপনার আইডির অনুলিপি আপনার কাছে রাখতে হবে এবং প্রয়োজনে দেওয়া উচিত।

যার নামে অ্যাকাউন্ট তার প্রয়োজন হবে: অর্থাৎ রকেট অফিসে যাওয়ার আগে তার নামে আইডিটি সঙ্গে নিতে হবে।

* পাসপোর্ট সাইজের এক কপি ছবি প্রয়োজন: অ্যাকাউন্টের নামের এক কপি সঙ্গে রাখতে হবে।

* সিম কার্ড প্রয়োজন: আপনি যে নম্বর থেকে অ্যাকাউন্ট পরিবর্তন করতে চান তার সিম কার্ডের প্রয়োজন হবে।


অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট:

* আইডি কার্ড প্রয়োজন: আপনাকে অবশ্যই আপনার আইডি কার্ডের একটি কপি বহন করতে হবে।

* পাসপোর্ট সাইজের এক কপি ছবি প্রয়োজন: আপনাকে অবশ্যই এক কপি ছবি বহন করতে হবে।

* সিম কার্ড প্রয়োজন: যে নম্বর থেকে আপনি অ্যাকাউন্ট মুছতে চান সেটির সিম কার্ডের প্রয়োজন হবে।


রকেট অ্যাকাউন্ট বন্ধ করার জন্য কোথায় যেতে হবে?

আপনার অ্যাকাউন্ট বন্ধ করতে আপনাকে আপনার নিকটস্থ রকেট কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে আপনাকে একটি আবেদন করতে হবে। চিন্তার কোনো কারণ নেই। কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুন এবং তারা আপনাকে এটি করতে সহায়তা করবে।

তারা আপনাকে অ্যাকাউন্ট বন্ধ করার কারণ জিজ্ঞাসা করবে। তারপর স্বাক্ষর এবং একটি ফটোকপি সহ একটি আবেদনপত্র পূরণ করুন। এইভাবে আপনি সেখানে থাকাকালীন তারা আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেবে।

মনে রাখুন, প্রতিটি জেলা রকেট অফিসে এই সেবাটি পাবেন।


যে কারণে অ্যাকাউন্ট বন্ধ করার প্রয়োজন নেই

যদি সিম হারিয়ে যায়: যে নম্বরে আপনার রকেট অ্যাকাউন্ট হারিয়ে যায়, তাহলে অ্যাকাউন্টটি বন্ধ করার দরকার নেই। আপনাকে আপনার সিম রিচার্জ করতে হবে।

আপনার সিমে টাকা থাকলে: আপনার অ্যাকাউন্টে টাকা থাকলে, আপনি অ্যাকাউন্ট বন্ধ করলে আপনার টাকা হারাবে।


প্রশ্ন এবং উত্তর

রকেটের অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন করা যাবে?

রকেটের অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন করার বিকল্প নেই। আপনি যদি একটি ভিন্ন নম্বরে একটি রকেট অ্যাকাউন্ট খুলতে চান, তাহলে আপনাকে একটি ভিন্ন জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে একটি রকেট অ্যাকাউন্ট খুলতে হবে। অথবা আপনাকে আপনার বর্তমান অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে এবং অন্য নম্বর দিয়ে একটি নতুন খুলতে হবে।

আপনি যদি এই সম্পর্কে আরও বিশদ তথ্য জানতে চান, আমি আপনাকে রকেটের হেল্পলাইন নম্বর 16216-এ যোগাযোগ করার পরামর্শ দিচ্ছি। সেখানে আপনাকে বিস্তারিত তথ্য এবং কী কী নথির প্রয়োজন সে সম্পর্কে অবহিত করা হবে।

আরো জানুন:

ব্রাক ইন্টারনেট ব্যাংকিং কি?

ইসলামের দৃষ্টিতে মোবাইল ব্যাংকিং বৈধ নাকি অবৈধ?

ই-চালান কি?

উপায় কি? কিভাবে উপায় একাউন্ট খুলবেন?

মানি গ্রাম কি? কিভাবে একাউন্ট খুলবেন?


রকেট একাউন্ট বন্ধ করার প্রয়োজন হয় কেন?

আপনার একটি সিম আছে যার একটি রকেট অ্যাকাউন্ট আছে এবং আপনার নামে নিবন্ধিত নয় এখন আপনি অ্যাকাউন্ট পরিবর্তন বা বন্ধ করতে চান
ধরুন আপনার সিম হারিয়ে গেছে কিন্তু রেজিস্ট্রেশনের অভাবে আপনি সিমটি উদ্ধার করতে পারছেন না। এজন্য অ্যাকাউন্টটি বন্ধ করতে হবে।
আপনার পরিবারের অন্য কেউ ভুল করে আপনার সিমে একটি অ্যাকাউন্ট তৈরি করেছে, যার কারণে অ্যাকাউন্টটি বন্ধ করতে হবে।
আপনি আপনার সুবিধার জন্য যে সিমটিতে রকেট অ্যাকাউন্ট আছে সেটি অন্য সিমে পরিবর্তন করতে চান। এজন্য অ্যাকাউন্টটি বন্ধ করতে হবে।
যে আপনার সিমে একটি অ্যাকাউন্ট খুলেছে তাকে বন্ধ করতে হবে
আপনাকে অন্য একটি সিমে একটি নতুন রকেট অ্যাকাউন্ট খুলতে হবে কিন্তু আগের অ্যাকাউন্টের কারণে এটি করতে পারবেন না, তাই অ্যাকাউন্টটি বন্ধ করতে হবে।

অনলাইনে রকেট অ্যাকাউন্ট বন্ধ করার নিয়ম কী?

অনলাইনে রকেট অ্যাকাউন্ট বন্ধ করার কোনো নিয়ম নেই। আপনার রকেট অ্যাকাউন্ট বন্ধ করতে আপনাকে রকেট কাস্টমার কেয়ারে যেতে হবে।

তবে ভবিষ্যতে যদি রকেট একাউন্ট বন্ধ করার অনলাইন নিয়ম চালু করে তাহলে আমরা এই সাইটে প্রকাশ করবো।


শেষকথাঃ

রকেট একাউন্ট বন্ধ করবেন কিভাবে আশাকরি বুঝতে পেরেছেন। রকেট সম্পর্কে আপনার কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট করে আমাদের জানান। যে কোন কমেন্ট আমরা গুরুত্বের সাথে বিবেচনা করে থাকি।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !