এসএমএস (SMS) দিয়ে ড্রাইভিং লাইসেন্স এর অবস্থা জানার উপায় কি?

Home BD info
0

যারা নতুন ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করেন তাদের বেশির ভাগ জানতে পারেন না যে, তার ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা? আমাদের কাছে অনেকে প্রশ্ন করেন, “আমি ড্রাইভিং লাইসেন্স এর জন্য ফিঙ্গার দিয়েছি এখন লাইসেন্স পাব কবে?”, “আমার লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?” , “লাইসেন্স এর জন্য আবেদন করেছি এখন লাইসেন্স পাব কিভাবে?”, “ফিঙ্গার দিয়েছি এক বছর হলো লাইসেন্স পাইনি এখনো?” ইত্যাদি। তবে এই ইনফোটির আলোচনার বিষয় হচ্ছে- “এসএমএস (SMS) দিয়ে ড্রাইভিং লাইসেন্স এর অবস্থা জানার উপায় কি?”

এসএমএস (SMS) এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স এর অবস্থা জানা উপায় কি?

আসলে ড্রাইভিং লাইসেন্স করার জন্য প্রথমে আপনাকে অনলাইন থেকে লার্নার কার্ড নিতে হবে। এরপর পরীক্ষা দিয়ে স্মার্ট কার্ড এর জন্য আবেদন করতে হবে। ড্রাইভিং স্মার্ট লাইসেন্স এর আবেদন করার আগে লার্নার কার্ড করবেন কিভাবে বিস্তারিত জানতে “ অনলাইনে লার্নার কার্ড করবেন কিভাবে?” ইনফোটি দেখুন। আজকে আলোচনা করবো ইতিমধ্যে স্মার্ট কার্ড এর আবেদন করেছেন এবং আপনার আবেদনের অবস্থা কি অর্থাৎ আপনার ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা তা এমএসএস এর মাধ্যমে জানবেন কিভাবে।

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য গুরুত্বপূর্ণ তথ্য কি?

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার প্রয়োজন হবে রেফারেন্স নাম্বার। অর্থাৎ লাইসেন্স এর জন্য ফিঙ্গার দেওয়ার সময় আপনাকে যে স্লিপ দেওয়া হয়, সেখানে আপনার আবেদনের একটি রেফারেন্স নাম্বার দেওয়া থাকে।

ড্রাইভিং লাইসেন্স আবেদন করার সময় যে ছারপত্র আপনাকে দেওয়া হয় সেখানে আপনার ব্যাক্তিগত তথ্যসহ একটি রেফারেন্স নাম্বার থাকে। এই রেফারেন্স নাম্বার দিয়ে আপনার আবেদনের অবস্থা জানতে হবে। অর্থাৎ এটি দিয়ে এসএমএস করে জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা?

এসএমএস (SMS) দিয়ে লাইসেন্স চেক করার উপায়

ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা জানতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন DL <Space> Reference Number এবং পাঠিয়ে দিন 26969 নাম্বারে। ফিরতি মেসেজ এ আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার ও বর্তমান অবস্থা জানিয়ে দেওয়া হবে।

উদাহরণ স্বরুপ: মনে করুন আপনার রেফারেন্স নাম্বার 123456789 তাহলে মেসেজ লিখবেন DL 123456789 এবং পাঠিয়ে দিবেন 26969 নাম্বারে।

রেফারেন্স নাম্বার হারিয়ে গেলে কি করবেন?

আবেদন করার সময় যে ছারপত্র পেয়ে থাকেন তা যদি হারিয়ে ফেলেন তাহলে কি করবেন? এমনটি অনেকের ঘটতে পারে। সেক্ষেত্রে যেটা করতে পারেন তা হচ্ছে আপনার নিকস্থ বিআরটিএ অফিসে গিয়ে সমস্যার কথা জানা। অথবা তাদের সহযোগিতা নিয়ে প্রয়োজনী পদক্ষেপ গ্রহণ করুন।

এছাড়া মনে হয়, আপনি অন্য কোন উপায়ে রেফারেন্স নাম্বার সংগ্রহ করতে পারবেন না।


লাইসেন্স সংক্রান্ত অন্যান্য ইনফো জানুন:







একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !