নিজে নিজেই গরুর রোগ নির্ণয় ও চিকিৎসা করবেন কিভাবে? পিডিএফ বই ডাউনলোড করুন

Home BD info
0

বাংলাদেশে গরুর খামার অধিক লাভজনক একটি ব্যবসা। এই ব্যবসায় সফল হতে পারলে অল্প সময়ের মধ্যে সফল হওয়া সম্বভ। তবে খামারিদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে গরুর বিভিন্ন সংক্রামক ও অসংক্রামক রোগ। খামারির উপযুক্ত প্রশিক্ষণ না থাকলে ও খামারের স্বাস্থ্যকর পরিবেশ না থাকলে অসংক্রামক রোগ হয়ে থাকে। আজকের ইনফোতে “নিজে নিজে গরুর রোগ নির্ণয় ও চিকিৎসা করবেন কিভাবে? পিডিএফ বই” শেয়ার করা হলো।

গরুর সংক্রামক রোগ হয়ে থাকে সাধারণত নিয়মিত টিকা না দিলে এবং খামারে বহিরাগত দর্শনার্থী ও অন্যান্য পশু-পাখির আনাগোনা থাকলে। আর এই সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়ে পুরো খামার ধ্বংস হয়ে যেতে পারে।

নিজে নিজে গরুর রোগ নির্ণয় ও চিকিৎসা করবেন কিভাবে? পিডিএফ বই
ছবি: পিডিএফ বইয়ের

আমাদের দেশে খামারিদের মধ্যে একটি বড় অংশের প্রধান দুর্বলতা হচ্ছে তারা গরুর নানা প্রকার রোগ সম্পর্কে জানে না। রোগর লক্ষণ ও উপসর্গ দেখে রোগ নির্ণয় করা কিংবা প্রথমিক চিকিৎসা প্রদান করা দূরের কথা কোন রোগের কি সিকিৎসা সে সম্পর্কেও তাদের ধারণা নেই।

বেশিরভাগ খামারিদের কিংবা পারিবারিকভাবে যারা গরু প্রতিপালন করেন, তাদের হাতের নাগালে অভিজ্ঞ চিকিৎসা না থাকার কারণে সঠিকভাবে রোগ সনাক্ত করা সম্ভব হয় না। ফলে অনেক সময় চিকিৎসাবিহীন কিংবা ভুল চিকিৎসার জন্য গরু মারা যায়। ফলে খামারির লভের চেয়ে লোকশান গুনতে হয়।

অনেক খামারি সঠিক চিকিৎসার বদলে ভুূল চিকিৎসা করে থাকেন। ঘন ঘন ও মাত্রাতিরিক্ত অ্যান্টিবায়োটিক প্রযোগ করেন। ফলে গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা ক্রমেই কমতে থাকে। এতে চিকিৎসার পিছনে খামারির ব্যায় দিন দিন বাড়তেই থাকে।


গরুর রোগ নির্ণয় ও চিকিৎসার পিডিএফ বই

আজকের ইনফোটি মূলত এই বইটি শেয়ার করার উদ্দ্যেশেই তৈরি করা হয়েছে। যারা মোটামুটি ইংরেজি ভাষা পড়তে পারেন এবং বুঝেন তারা এই বইটি পড়ে সঠিকভাবে রোগ নির্ণয় ও চিকিৎকা প্রদান করতে পারবেন।

বইটিতে গরুর বিভিন্ন রোগের লক্ষণ, উপসর্গ, ডায়াগনসিস এবং চিকিৎসা পদ্ধতি (কোন রোগের কি ওষুধ জেনেরিক নামসহ) বিস্তারিত জানতে পারবেন। নিচে বইটির ডাউনলোড লিংক দেওয়া হয়েছে।



আপনি যদি নিজে নিজে গরুর চিকিৎসা করতে চান তাহলে বইটি ডাউনলোড করে নিজের সংরক্ষণে রাখতে পারেন। উপরের ফ্রেম এর উপরে ক্লিক করে কিংবা এখানে ক্লিক করে বইটি ডাউনলোড করে নিতে পারেন।


আরো জনুন:

উন্নত জাতের গাভী কিভাবে পালন করবেন? কোথায় থেকে সংগ্রহ করবেন?

কৃষি বিষায়ক যে কোন তথ্য সরকারী ওয়েবসাইট কৃষি বাতায়ণ থেকে সহজেই নিতে পারেন

মুরগির কত ধরণের টিকা কোন কোন সময় কিভাবে দিতে হয়?

মুরগির খামার দেওয়ার আগে যে বিষয়গুলো জানা জরুরী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !