অনলাইনে নামজারী করতে কত টাকা ফি পরিশোধ করতে হবে? জমি খারিজ ফির পরিমাণ কত?

জমি খারিজ বা নামজারি অনেকেই jকিরেন না বা গরুত্ব দেন না। তারা শুধুমাত্র জমির দলিল করে নিলেই যথেষ্ঠ মনে করে থাকেন। ফলে পরবর্তীতে হয়রানির শিকার হয়ে থাকেন। এমনিতেই আমাদের দেশে জমি ক্রয়-বিক্রয়ে অনেক প্রতারণা ও দুর্নীতি হয়ে আসছে অনেক আগে থেকেই। তাই আমাদের সচেতন না হলে এই দুর্নীতি বিদায় করা সম্ভব নয়। আমরা ইতিপূর্বে আলোচনা করেছি কিভাবে অনলাইনে নামজারি করবেন? আজকের ইনফোতে  আলোচনা করবো “অনলাইনে নামজারী করতে কত টাকা ফি পরিশোধ করতে হবে? জমি খারিজ ফির পরিমাণ কত?”

অনলাইনে নামজারী করতে কত টাকা ফি পরিশোধ করতে হবে? জমি খারিজ ফির পরিমাণ কত?

আপনি কিভাবে ই নামজারি (জমি-খারিজ) ফি অনলাইনে পরিশোধ রশিদ হাতে পাবেন? এই বিষয়ে আমাদের কাছে অনেকেই প্রশ্ন করেছেন যে, কিভাবে নামজারি ফি পরিশোধ করা যায়? কত টাকা পরিশোধ করতে হয়? অনলাইনে ফি পরিশোধ যায় কিনা? ইত্যাদি।

যারা এই বিষয়ে জানার আগ্রহী বা যাদের এই বিষয়ে জানা প্রয়োজন তারা ইনফোটি ভাল করে শেষ পর্যন্ত পড়ুন।

ই নামজারি ফি পরিশোধ করার নিয়ম

আপনি যখন অনলাইনে নামজারির আবেদন করবেন তখনই নামজারি ফি এর কিছু অংশ পরিশোধ করতে হবে এবং আপনার আবেদন অনুমোদন হয়ে গেলে বাকী অংশ অনলাইনে পরিশোধ করতে হবে।

প্রথমে যখন আপনি ই নামজারি আবেদন করবেন প্রথমেই কোর্ট ফি বাবদ ২০ টাকা এবং নোটিশ জারি ফি বাবদ ৫০ টাকা মোট ৭০ টাকা অনলাইনে পরিশোধ করতে হবে।

এরপর আবেদন অনুমোদন হলে রেকর্ড সংশোধন বা হালনাগাদ ফি বাবদ ১০০০/- ( এক হাজার টাকা) এবং প্রতি খতিয়ান সরবরাহ ফি বাবদ ১০০/- (একশত) টাকা অনলাইনে জমা দিতে হবে।

ফি পরিশোধ হয়ে গেলে অনলাইন থেকে কিউআর কোডযুক্ত (কুইক রেসপন্স কোড)) অনলাইন ডিসিআর (ডুপ্লিকেট কার্বন রিসিট) সংগ্রহ করতে পারবেন।

ডিসিআর কি?

ভূমি মন্ত্রণালয় কর্তৃক ভূমি কর ব্যাতিত অন্যার ফি, কর আদায় করার জন্য যে রশিদ দেওয়া হয় তাকে ডিসিআর ( ডুপ্লিকেট কার্বন রিসিট) বলে। 

এখানে নামজারি ফি, নোটিশ জারি ফি, রেকর্ড সংশোধন ফি ও খতিয়ান সরবরাহ ফি দেওয়ার যে রশিদ পাবেন তাই ডিসিআর।

দৃষ্টিপাত: এখানে নামজারি যে ফি দেওয়া হয়েছে তা ভূমি মন্ত্রণালয় কর্তৃক সাম্প্রতিকালের পরিপত্র অনুযায়ী দেওয়া হয়েছে। তবে যে কোন সময় অফিসিয়াল পরিপত্রের মাধ্যমে ফি পরিবর্তন হলে এই তথ্য বাতিল বলে গণ্য হইবে। ই নামজারি ফি, জমাভাগ ও জমা একত্রিকরণ ফি পরিবর্তন হয়েছে কিনা তা আপডেট জানতে ভিজিন করুন - https://land.gov.bd/

বিঃদ্রঃ ভূমি সংক্রান্ত সকল ফি এখন অনলাইনে পরিশোধ করা যায়।


আরো জানুন:





#buttons=(Yes, got it !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn Our Privacy Policy
Accept !