Online School অনলাইন স্কুল শিক্ষার্থীদের কিভাবে প্রয়োজন মিটাতে পারে?

Admin
0

অনলাইন স্কুল - Online School

অনলাইন স্কুল সম্পর্কে আমাদের ধারণা একেবারে নতুন। কিছুদিন আগে আমরা ইউটিউবে বিভিন্ন

ইংলিশ টিউটোরিয়াল দেখে কাজের দক্ষতা বাড়িতে তুলেছি। মাত্র এক যুগ আগেও দেশের শিক্ষার্থীদের মাঝে ধারণা ছিল না যে, অনলাইনে একাডেমিক শিক্ষার পাশাপাশি সকল বিষয়ে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করা সম্ভব অনলাইনের মাধ্যমে।

বর্তমান শিক্ষার্থীদের মাঝে এই ধারণাটা এখন নেই। তবে একটা নতুন সমস্যা হয়ে দাড়িয়েছে তা হচ্ছে অনলাইনে অবাধ তথ্য প্রবাহের কারণে ভূয়া তথ্যও রয়েছে। এজন্য শিক্ষার্থীকেই সচেতন হতে হবে অনলাইনে তথ্যটি সঠিক কিনা যাচাই করার জন্য।

 অনলাইন স্কুল কিভাবে শিক্ষার্থীদের প্রয়োজন মিটাতে পারে?

এক বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিক্ষা চর্চা প্রায় নিরব হয়ে পড়েছে। শিক্ষার্থীরা বই থেকে সিটকে পড়ছ। তবে ভাল শিক্ষার্থীরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এখনো। শহরগুলোতে ইন্টারনেট ব্যবস্থা থাকলেও গ্রামে রয়েছে নানা সমস্যা। তাই গ্রামের শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে অনলাইন স্কুলের সুবিধা থেকে।

অনলাইন স্কুল কিভাবে শিক্ষার্থীদের প্রয়োজন মিটাতে পারে তা একটু আলোচনা করা নিচে কয়েকটি অনলাইন স্কুল ঠিকানা শেয়ার করা হয়েছে এখানে। এই ঠিকানায় গিয়ে শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় ক্লাস ফিল্টার করে ওপেন করতে পারে।

অনলাইনের ক্লাসগুলো শিক্ষার্থীকে দারুনভাবে সাহায্য করে । কোন জটিল বিষয় বুঝতে না পারলে বিষয়টি বার বার রিভিউ করে দেখতে পারে। ইন্টারনেট থেকে ক্লাসটি ডাউনলোড করে সুবিধামত সময়ে শিক্ষার্থীরা আয়ত্বকরতে পারে।

ভিডিও ক্লাসগুলো মনোযোগ সহকারে দেখলে পুড়ো বিষটি মনের মধ্যে গেথে যায় সহজেই। এতে মুকস্ত বিদ্যার পরিবর্তে সৃজনশীল শিক্ষার চর্চা ব্যপক হারে বেরে যায়।

কয়েকটি অনলাইন স্কুল (Online School) এর তালিকাে

অনলাইন স্কুল
 

এখানে কয়েকটি অনলাইন স্কুলের তালিকা দেওয়া হলো । এগুলো থেকে শিক্ষার্থীরা প্রয়োজন মিটাতে পারে। ইন্টারনেটের মাধ্যমে যে কোন ক্লাস সহজেই আয়ত্ব করার জন্য অনলাইন স্কুলের বিকল্প নেই।
 
ক্লাস ষষ্ঠ থেকে ক্লাষ দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা তাদের যেকোন ক্লাস, অধ্যায়, পাট ফিল্টার করে ভিডিও ক্লাস করার জন্য ভিজিট করুন “আমার ঘরে আমার স্কুল”
 

 

 

 

  • ১০ মিনিট স্কুল - http://10minuteschool.com/

 

 

  •  http://learnenglishkids.britishcouncil.org

 

 

  • ফ্রেন্ডশিপ এডুকেশন- Friendship Education
    ইউটিউব চ্যানেল - https://www.youtube.com/channel/UCBN5Tx6OYl-QPDkVPI6zM-w


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !