ভ্যাকসিন নিবন্ধনের নতুন নিয়ম: টিকা নেওয়ার জন্য নিবন্ধন করবেন কিভাবে?

বৈশ্বিক মহামারির কারণে কোভিড-১৯ টিকা গ্রহণ এখন সবার জন্য বাধ্যতামূলক করা হয়েছে। প্রথম দিকে বিশেষ কিছু এবং ১৮ বছরের উর্ধ্বে যারা ছিল শুধ তাদেরকেই টিকা দেওয়া হতো। কিন্তু বর্তমানে ১২ বছরের উপরে সকল নাগরিককে কোভিড-১৯ টিকা গ্রহণ করা আবশ্যক করা হয়েছে। প্রথম অবস্থায় দুই ডোজ টিকা দেওয়া হলেও এখন ওমিক্রন সংক্রমণের কারণে তিনটি করে টিকা ডোজ গ্রহণ করতে হবে। টিকা ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ স্বাস্থ্য বিভাগ সুরক্ষা নামে একটি অ্যাপ রিলিজ করেছে। এই বিষয়ে আমরা অনেক আগেই একটি ইনফো শেয়ার করেছি। দেখুন “ সুরক্ষা অ্যাপে কিভাবে নিবন্ধন করবেন?” । আজকের ইনফোতে আমরা নতুন যে বিষয়গুলো তা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

ভ্যাকসিন নিবন্ধনের নতুন নিয়ম: টিকা নেওয়ার জন্য নিবন্ধন করবেন কিভাবে?

প্রথম দিকে যারা দুটি ডোজ নিয়েছেন তাদেরকে আরও একটি ডোজ নিতে হবে। এর জন্য নিবন্ধন কার্ডটি পুনরায় অনলাইন থেকে ডাউনলোড করতে হবে। আইডি নাম্বার ও মোবাইল নাম্বার দিয়ে কার্ডটি পুনরায় ডাউনলোড করা যাবে।


কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন ফর্ম

ভ্যাকসিন নিবন্ধন করার জন্য প্রয়োজন হবে জন্ম সনদ বা জাতীয় পরিচয় পত্র (NID) কিংবা বিদেশি বাংলাদেশিদের জন্য পাসপোর্ট।

আপনি যে সনদ দিয়েই নিবন্ধন করেন না কেন সবই একই নিয়মে করতে হবে। প্রথমে https://surokkha.gov.bd/ এই সাইনে প্রবেশ করে নিবন্ধন মেনু ক্লিক করুন। এরপর বাম পাশের মেনু থেকে আপনি যে সনদ দিয়ে নিবন্ধন করতে চান (জন্ম সনদ/ ভোটার আইডি/ পাসপোর্ট) তা সিলেক্ট করুন।

এরপর সনদ নাম্বার জন্ম তারিখ এবং নিচের ঘরে ক্যাপচা কোট বসিয়ে ”যাচাই করুন” বাটিন ক্লিক করুন। নিচে একটি ফরম ওপেন হবে। এখানে আপনার মোবাইল নাম্বারসহ আপনি যে ঠিকানায় ভ্যাকসিন গ্রহণ করতে চান সেটি সিলেক্ট করুন।

আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি ওটিপি কোর্ড যাবে। সেটি দিয়ে সাবমিট করলে আপনার নিবন্ধন সম্পন্ন হবে। সফলভাবে নিবন্ধ সম্পন্ন হলে আপনাকে টিকা কার্ড সংরক্ষন করতে হবে। পরবর্তীতে আপনাকে টিকা নেওয়ার তারিখ ও স্থান মোবাইল SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এসএমএস পেলে টিকা কার্ডটি সহ নির্ধারিত স্থানে উপস্থিত হয়ে টিকা গ্রহণ করুন।


টিকা কার্ড কিভাবে সংগ্রহ করবেন?

প্রথমে https://surokkha.gov.bd/ এই সাইনে প্রবেশ করে উপরে ”টিকা কার্ড” মেনু ক্লিক করুন। তিনটি অপশন পাবেন । জন্ম সনদ/ জাতীয় পরিচয় পত্র/ পাসপোর্ট ।

আপনি যে সনদ দিয়ে নিবন্ধন করেছেন সেটির তথ্য দিয়ে নিচে যাচাই বাটন ক্লিক করুন। আপনার মোবাইল নাম্বারে একটি কোড যাবে। কোড দিয়ে সাবমিট করুন।

নিচে টিকা কার্ড ডাউনলোড করার অপশন পাবেন । ডাউনলোড বাটনে ক্লিক করে টিকা কার্ডটি ডাউনলোড করে সংরক্ষণ করুন।


টিকা সনদ কিভাবে সংগ্রহ করবেন?

টিকা কার্ড যেভাবে সংগ্রহ করছেন ঠিক সেভাবেই টিকা সনদ সংগ্রহ করতে হবে। প্রথমে https://surokkha.gov.bd/ এই সাইনে প্রবেশ করে উপরে টিকা সনদ মেনু ক্লিক করুন। এরপর সনদ নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা কোড দিয়ে যাছাই বাটন ক্লিক করুন।

আপনার মোবাইলে একটি ওটিপি কোড যাবে। সেটি দিয়ে সনদ ডাউনলোড বাটন ক্লিক করে সনদটি ডাউনলোড করে নিন।

মনে রাখবেন, টিকা গ্রহণ শেষ হলেই কেবল অনলাইন থেকে টিকা সনদ গ্রহণ করতে পারবেন। টিকা নেওয়া বাকী থাকলে অনলাইন থেকে সনদ ডাউনলোড করতে পারবেন না।

 

ভ্যাকসিন সনদ যাচাই করবেন কেন?

অনেকেই ভ্যাকসিন না নিয়ে কম্পিউটার দোকান থেকে ভূয়া ভ্যাকসিন সনদ তৈরি করে নিতে পারে। তাই অনেক ক্ষেত্রে ভ্যাকসিন সনদ যাচাই করার প্রয়োজন হয়। বিশেষ করে দাপ্তরিক কাজে এই প্রয়োজনীয়তা বেশি দেখা যায়।

ভ্যাকসিন সনদটি সঠিক কিনা যাচাই করার জন্য প্রথমে https://surokkha.gov.bd/ এই সাইনে প্রবেশ করে মেনু থেকে “ভ্যাকসিন যাচাই” বাটন ক্লিক করুন।

এরপর আইডি নাম্বার, জন্ম তারিখ ও ভ্যাকসিন সনদ নাম্বার দিয়ে ক্যাপচা পূরণ করুন। এরপর নিচে ভ্যাকসিন সনদ যাচাই বাটন ক্লিক করুন।

 

নতুন গুরুত্বপূর্ণ যে বিষয়টি

যারা ইতিমধ্যে কোভিড-১৯ টিকার দুটি ডোজ গ্রহণ করে সনদ নিয়েছে তারা পুনরায় অনলাইন থেকে টিকা কার্ড ডাউনলোড করে তৃতীয়টি ডোজটি গ্রহণ করবেন।

আর যারা নতুন নিবন্ধন করছেন তাদের টিকা কার্ড এ তিনটি ডোজ নেওয়ার অপশন রয়েছে। সুতরাং তিনটি ডোজ নিয়ে তারপর অনলাইন থেকে টিকা সনদ গ্রহণ করুন।


অন্যান্য ইনফো জানুন:

অনলাইনে জন্ম সনদ করবেন কিভাবে?

অনলাইনে ভোটার হবেন কিভাবে?

অনলাইনে ই-পাসপোর্ট করবেন কিভাবে?

যে কোন প্রত্যায়ন অনলাইনে পাবেন কিভাবে?

#buttons=(Yes, got it !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn Our Privacy Policy
Accept !