বাংলাদেশ সিভিল সার্ভিস কিংবা বিসিএস ক্যাডার (BCS Cadre - www.bpsc.gov.bd)

 বাংলাদেশ সিভিল সার্ভিস (সংক্ষিপ্ত রুপ বিসিএস (BCS) নামে সর্বাধিক পরিচিতি) হচ্ছে বাংলাদেশ সরকারের সিভিল সার্ভিস। এটি প্রাক্তন সেন্ট্রাল সুপিরিয়র সার্ভিস অব পাকিস্তান থেকে উদ্ভূত হয়, যা উপনিবেশিক শাসনামলের ব্রিটিশ সম্রাজ্ঞী নিয়ন্ত্রিত ইন্ডিয়ান সিভিল সার্ভিসের উত্তরসূরি ছিল এবং স্বাধীনতার পর থেকে এটি সিভিল সার্ভিস অধ্যাদেশের দ্বারা বাংলাদেশ সিভিল সার্ভিস হিসাবে পরিচিতি লাভ করে। এর মূলনীতি ও পরিচালনা পরিষদ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক নির্ধারিত হচ্ছে। BCS Cadre সংখ্যা হচ্ছে ২৬ টি। বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) বিসিএস পরীক্ষার সর্বশেষ তথ্য পাওয়া যাবে।

BCS Cadre

বিসিএস ক্যাডার কি? (What is BCS Cadre?)

বিসিএস মানে হচ্ছে বাংলাদেশ সিভিল সার্ভিস আর ক্যাডার মানে হলো কোন সুনির্দিষ্ট কাজ করার জন্যে বিশেষ ভাবে প্রশিক্ষণপ্রাপ্ত একটি দল।সরকারী চাকুরির সুনির্দিষ্ট দায়িত্ব পালন করতে

নিয়োগপ্রাপ্তদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা হয়, তাই এদের সিভিল সার্ভিস ক্যাডার বা বিসিএস ক্যাডার বলা হয়। এখানে উল্লেখ্য যে, ক্যাডার শব্দটি বাংলাদেশে ভিন্ন অর্থও স্থান পেয়েছে যেমন বিশ্ববিদ্যালয়ের অস্ত্রধারী সন্তাসী বা দলীয় ক্যাডার ।তবে বিসিএস ক্যাডারের সাথে এদের কোন সম্পর্ক নেই।

আরো জাুনুন

ফুলব্রাইট স্কলারশিপ কি? আবেদনের যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া কি?

টোফেল কি? কাদের জন্য , কেন এবং কিভাবে পরীক্ষা দিবেন?

IELTS পরীক্ষা কি? কারা এই পরীক্ষা কিভাবে দিবেন?

ঘরে বসে কারিগরি শিক্ষা গ্রহণ করবেন কিভাবে?


বিসিএস এর ক্যাডার সংখ্যা কতটি?

বাংলাদেশ সিভিল সার্ভিসের ক্যাডার সংখ্যা মোট ২৭ টি। বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) বর্তমানে বিলুপ্ত হওয়ায় বর্তমান ক্যাডার সংখ্যা ২৬ টি। বাংলাদেশ গেজেটে ১৩ নভেম্বর ২০১৮ তারিখে প্রকাশিত এস.আর.ও. নম্বর-৩৩৫-আইন/২০১৮ অনুযায়ী বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারকে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের সাথে একীভূত করা হয়।

 

বিসিএস ক্যাডারের প্রকারভেদ

বিসিএস ক্যাডার পদগুলো সাধারণত দু ভাগে বিভক্ত। সাধারণ ক্যাডার ও প্রফেশনাল ক্যাডার । সাধারণ ক্যাডারের সংখ্যা ১৪ টি এবং প্রফেশনাল ক্যাডার বা পেশাগত /কিারিগরি ক্যাডারের সংখ্যা ১২ টি। সুতরাং বিসিএস এ মোট ২৬ টি ক্যাডার সংখ্যা রয়েছে।

 

সাধারণ ক্যাডার

1.       বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন)
2.       বাংলাদেশ সিভিল সার্ভিস (আনসার)
3.       বাংলাদেশ সিভিল সার্ভিস (নিরীক্ষা হিসাব)
4.       বাংলাদেশ সিভিল সার্ভিস (সমবায়)
5.       বাংলাদেশ সিভিল সার্ভিস (শুল্ক আবগারি)
6.       বাংলাদেশ সিভিল সার্ভিস (পরিবার পরিকল্পনা)
7.       বাংলাদেশ সিভিল সার্ভিস (খাদ্য)
8.       বাংলাদেশ সিভিল সার্ভিস (পররাষ্ট্র)
9.       বাংলাদেশ সিভিল সার্ভিস (তথ্য)
10.   বাংলাদেশ সিভিল সার্ভিস (পুলিশ)
11.   বাংলাদেশ সিভিল সার্ভিস (ডাক)
12.   বাংলাদেশ সিভিল সার্ভিস (রেলওয়ে পরিবহন বাণিজ্যিক)
13.   বাংলাদেশ সিভিল সার্ভিস (কর)
14.   বাংলাদেশ সিভিল সার্ভিস (বাণিজ্য)
15.   বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) (বর্তমানে বিলুপ্ত)


প্রফেশনাল ক্যাডার

1.       বিসিএস (সড়ক জনপথ)
2.       বিসিএস (গণপূর্ত)
3.       বিসিএস (জনস্বাস্থ্য প্রকৌশল)
4.       বিসিএস (বন)
5.       বিসিএস (স্বাস্থ্য)
6.       বিসিএস (রেলওয়ে প্রকৌশল)
7.       বিসিএস (পশুসম্পদ)
8.       বিসিএস (মৎস্য)
9.       বিসিএস (পরিসংখ্যান)
10.   বিসিএস (কারিগরি শিক্ষা)
11.   বিসিএস (কৃষি)
12.   বিসিএস (সাধারণ শিক্ষা)

 

বিসিএস পরীক্ষা

বাংলাদেশে প্রতি বছর বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়। এটি বাংলাদেশে সবচেয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষা। পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ থেকে চূড়ান্ত ফলাফল পর্যন্ত সমগ্র প্রক্রিয়া সম্পন্ন হতে ১.৫ থেকে ২ বছর সময় লাগে।

বিসিএস (ক্যাডার) পদে নিয়োগ পরীক্ষা পদ্ধতি

বাংলাদেশ সিভিল সার্ভিসে নিয়োগ পরীক্ষা গ্রহণের জন্য প্রণীত বিসিএস (বয়স, যোগ্যতা সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা-২০১৪ অনুযায়ী বিসিএস-এর নিম্নোক্ত ২৭টি ক্যাডারে বর্তমানে ২৬টি ক্যাডারে উপযুক্ত প্রার্থী নিয়োগ দেওয়া হয়। বিসিএস  পরীক্ষা পর্যায়ক্রমে তিনটি ধাপে অনুষ্ঠিত হয়- প্রাথমিক পরীক্ষা (এমসিকিউ), লিখিত পরীক্ষা এবং  মৌখিক পরীক্ষা (ইন্টারভিউ)। বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষা/ বিসিএস পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের “বিসিএস পরীক্ষা ও সিলেবাস BCS Exam & Syllabus” ইনফোটি দেখুন।


Home BD info এর অন্যান্য ইনফো জানুন

ই পাসপোর্ট www.epassport.gov.bd: ই-পাসপোর্ট (Epassport) অনলাইন রেজিস্ট্রেশন ইনফো

অনলাইনে ভোটার হবেন কিভাবে? জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার উপায় কি?

জন্ম সনদ অনলাইনে যাচাই : ইন্টারনেটে জন্ম সনদের আবেদন

বিআরটিএ সার্ভিস পোর্টাল www.bsp.brta.gov.bd অনলাইনে ড্রাইভিং লাইসেন্স


 

বিসিএস ক্যাডারের ইতিহাস

বাংলাদেশ প্রজাতন্ত্র বেসামরিক আমলাতন্ত্রের এই অংশটি হচ্ছে একটি উপনিবেশিক উত্তরাধিকার। ব্রিটিশরা ভারতীয় সিভিল সার্ভিস (আইসিএস) এর মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর শাসন করেছিল এবং আইসিএসের বেশিরভাগ কর্মকর্তা ছিলেন ব্রিটিশ। 

এটি প্রারম্ভিক বিংশ শতাব্দীতে ছিল যে ভারতীয়রাও ব্রিটিশদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা শুরু করেছিল এবং বেশিরভাগ ভারতীয়রা আইসিএস-তে এটি নির্মাণ করেছে। ১৯৪৭ সালে ভারতের বিভাজনে 'সেন্ট্রাল সুপেরিয়র সার্ভিসেস' শব্দটিকে পাকিস্তানে ব্যবহার করা হতো এবং সর্ব-পাকিস্তান সার্ভিসের ধারণা অব্যাহত রেখেছিল। 

১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর পরবর্তী সময়ে রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের একটি আইন দ্বারা নবজাতক দেশের সরকার ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ সিভিল সার্ভিস গঠিত হয়।


২০১৮ সালের ১৩ নভেম্বর পিএসসির সুপারিশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করে গেজেট প্রকাশ করে। ফলে বিসিএস ক্যাডারের সংখ্যা ২৭টি থেকে কমে ২৬টি হয়েছে।

(সংগৃহীত)

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.