রোজায় ইফতারে কি খাবেন? অর্থাৎ সুস্থ থাকতে কোন ফল খাওয়া প্রয়োজন?

পবিত্র রমজান মাস হচ্ছে মুসলিম উম্মাহর জন্য বিশেষ ধরণের ইবাদত বন্দেগীর মাস। এই মাসেই একজন মুমিন তার জীবনে সমস্ত গোনাহ আল্লাহর কাছে ক্ষমা করে নেন। আর সঠিকভাবে ইবাদত করতে হলে শরীর সুস্থ্য থাকা জরুরী। তাই সুস্থ থাকতে ইফতারে কোন ফল খাওয়া উচিৎ তা নিয়ে আজকের আলোচনা।

রোজায় ইফতারে কি খাবেন? অর্থাৎ সুস্থ থাকতে কোন ফল খাওয়া প্রয়োজন?


আমরা ইফতারে সাধারণত বেশি বেশি ভাজা পোড়া খেয়ে থাকি কিংবা পছন্দ করি। কিন্তু সুস্থ থাকতে ভাজা পোড়া পরিহার করতে হবে। ইফতার আইটেমে অধিক পরিমানে ফলমূল রাখতে হবে। সুস্থ থাকতে কোন ফল খাওয়া প্রয়োজন তা নিচে আলোচনা করা হলো।

ইফতার আইটিমে রাখুন কমলা

ইফতার আইটিমে রাখুন কমলা

কমলা মৌশুমি ফল হলেও এখন সারা বছরই পাওয়া যায়। তাই এটি সংগ্রহ করতে খুব বেশি বেগ পেতে হবে না। বাজারে কমলা অনেক প্রকার জাত রয়েছে।

কমলায় রয়েছে ৮০ ভাগ পানি। ফলে শরীরে পানি শূণ্যতা পূরণ করার পাশাপাশি শরীরকে রাখবে হাইড্রেইটেড। তাই সুস্থ থাকতে এই ফলটি ইফতারে রাখুন।

এই ফলটিতে পর্যাপ্ত খনিজ রয়েছে। যেমন- পটাসিয়াম, ভিটামিন বি১, ক্যালসিয়াম ও কপার ইত্যাদি। শরীরের বিভিন্ন ঘাটতি এটি পূরণ করবে।

ইফতারে কমলা দিয়ে বিভিন্ন ধরনের জুস, স্মুদি, মুজ ইত্যাদি বানিয়ে খাওয়া যেতে পারে।

আরো জানুন:





ইফতারে শসা শরীর করবে ঠান্ডা

ইফতারে শসা শরীর করবে ঠান্ডা

শসাঃ একটি সবজী জাতীয় খাবার। তবে এটি বেশির ভাগ ব্যবহৃত হয় সলাদ হিসাবে। যেভাবেই শসা খান না কেন এটি শরীরের ভিতর ঠান্ডা করে।

শসায় রয়েছে ৯৫ ভাগ পানি, মিটামিন ও মিনারেল। তাই প্রতিদিন খাবারে শসা রাখতে চেষ্টা করুন। এতে ক্যালরি কম থাকে আর ফাইবার বেশি থাকে, ফলে ওজন কমাতে শসা একটি সহায়ক খাবার।

কাচা শসা বা সলাদ কিংবা শসার জুসও করে খেতে পারেন।

ফলের রাজা তরমুজ রোজাদারকে রাখবে অটুট

ফলের রাজা তরমুজ রোজাদারকে রাখবে অটুট

তরমুজ দেখতে যেমন সুন্দর খেতেও তেমন সু-স্বাদু। শুধু তাই নয় এটি পুষ্টিগুণে ভরপুর একটি ফল। গরমে এই ফলটি অন্যতম শরীরকে আরাম দেয়।

তরমুজে রয়েছে ৯২ ভাগ পানি, যা শরীরের পানির চাহিদা পূরণ করে। এছাড়াও এটিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যামিনো অ্যাসিড।

তাই ইফতার আইটেমে রাখুন তরমুজ। শুধু গরম থেকে আরাম নয়, এর নানা পুষ্টিগুণ শরীরকে রাখবে সুস্থ। তরমুজ সম্পর্কে আরো জানুন এখানে

আপেল খাওয়া স্বাস্থ্যকর রোজায় থাকুক ইফতার

আপেল খাওয়া স্বাস্থ্যকর রোজায় থাকুক ইফতার

শরীরে পানির চাহিদা পূরণ করে যে সকল ফল তারমধ্যে অন্যতম ফল হচ্ছে আপেল। শরীরকে ঠান্ডা রাখতে আপেল গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

আপেলে যে সকল খনিজ পাবেন তা হচ্ছে- পেকটিন, ভিটামিন বি, ভিটামিন সি, এবং অন্যান্য অ্যাসেনশিয়াল পুষ্টি ।

আপনি যদি সবুজ আপেল খান তা শরীরের জন্য খুবই স্বাস্থ্যকর। তাই রমজানে সুস্থ থাকতে ইফতার আইটেমে রাখুন আপেল।

আনারস থাকুক ইফতারে

আনারস থাকুক ইফতারে

আনারসে থাকে ব্রোমেলিন যা এনজাইমের অন্যতম উৎস। আনরস এ অন্যান্য যে খনিজ পাওয়া যায় তা হচ্ছে- ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার, ভিটামিন বি১, ম্যাগনেসিয়াম, প্যানটোথেনিক অ্যাসিড ইত্যাদি।

তাই রমজান মাসে ইফতার করার টেবিলে রাখতে পারেন আনারস।


অন্যান্য ইনফো জানুন




কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.