Upay - 16268: উপায় কি? উপায় একাউন্ট কিভাবে খুলবেন?

এই প্রযুক্তির যুগে অসংখ্য মানুষ এখন হাতের মুঠোয় ব্যাংকিং সেবা উপভোগ করছে। গ্রাম-গঞ্জের সুবিধা বঞ্চিত মানুষ ছাড়াও এই সেবা শহুরেরও সকল শ্রেণীর মানুষ প্রতিনিয়ত ব্যবহার করছেন। বাংলাদেশে সর্বপ্রথম ডাচ-বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং চালু করার পর ব্যাংকিং খাতে দ্রুত পরিবর্তন হতে থাকে। বিকাশ এসে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করার পর অনেক ব্যাংক এখন মোবাইল ব্যাংকিং সেবা চালু করেছে। আজকের ইনফোতে ইউসিবি (UCB) ব্যাংকের ডিজিটাল মোবাইল ব্যাংকিং “উপায়” (Upay) নিয়ে আলোচনা করা হলো।

ইউসিবি (UCB) ব্যাংকের একাউন্ট খুলুন ঘরে বসে

উপায় কি?

আপনার কোন উপায় আছে? মানে ইসিবি (UCB) ব্যাংকের মোবাইল একাউন্ট আছে? না থাকলে উপায় মোবাইল অ্যাপ ডাইনলোড করে একাউন্ট খুলে নিতে পারেন নিজে নিজেই অথবা যে কোন এজেন্ট পয়েন্ট থেকে একাউন্ট খুলে নিতে ইউসিবি ব্যাংকের ব্যাংকিং সেবা হাতের মুঠোয় উপভোগ করার জন্য।

বাংলাদেশ ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এর মোবাইল ব্যাংকিং চালু করা হয়। এর নাম দেওয়া হয় “উপায়” (Upay) । অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মতই উপায়ে লেনদেন করা যাবে সহজেই। উল্লেখ্য যে, উপায় নামকরণের আগে ইউ ক্যাশ নামে এই সেবা চালু ছিল।

ইউসিবি ব্যাংকের সকল সুবিধা হাতের মুঠোয় উপভোগ করতে চাইলে “উপায়” (Upay) একাউন্ট খুলুন যে কোন এজেন্ট পয়েন্ট থেকে কিংবা উপায় মোবাইল অ্যাপ ডাউনলোড করে।

আরো জানুন:





উপায় মোবাইল ব্যাংকিং মেনু কোড কি?

যারা উপায় মোবাইল অ্যাপ ব্যবহার করেন তাদের অবশ্য মেনু কোড ব্যবহার করা প্রয়োজন হয় না। কিন্তু যারা অ্যাপ ব্যবহার না করে উপায় একাউন্ট করতে চান তারা এর মেনু কোড *২৬৮# ডায়াল করে একাউন্ট অপারেট করতে পারেন।

উপায় মোবাইল অ্যাপ ব্যবহারকারীরাও এই মেনু কোড ডায়াল করে উপায় একাউন্ট পরিচালনা করতে পারবেন। অর্থাৎ অ্যাপ ব্যবহারকারীরা উভয় সুযোগে একাউন্ট উপভোগ করতে পারবেন।


ঘরে বসে উপায় একাউন্ট খুলতে কি কি প্রয়োজন?

 এখন প্রায় মোবাইল ব্যাংকিং একাউন্ট কিংবা ব্যাংক একাউন্ট ঘরে বসে খোলা যায়। উপায় একাউন্ট সেলফ রেজিস্ট্রেশন অর্থাৎ নিজে নিজে একাউন্ট খুলতে চাইলে নিম্নোক্ত ডকুমেন্ট ও রিসোর্স প্রয়োজন হবে।

** একটি স্মার্টফোন (ইন্টারনেট সংযোগ থাকতে হবে)

** একটি সচল সিমকার্ড

** OTP অর্থাৎ ওয়ান টাইম পাসওয়ার্ড

** ভোটার আইডি কার্ড (NOD)

** নিজের ছবি (সেলফি তুলে একাউন্ট ভেরিফাই করতে হবে)

 

এই কয়েকটি ধাপ সম্পন্ন করেই একাউন্ট খুলতে পারেন নিজে নিজেই। এছাড়াও আপনার ভোটার আইডি ও মোবাইল সিমসহ যে কোন এজেন্ট পয়েন্ট থেকে এখাউন্ট খুলে নিতে পারেন।

মোবাইল অ্যাপ ডাউনলোড করে ঘরে বসে একাউন্ট খুললেই ৫০ টাকা বোনাস পাবেন। উপায় নতুন সার্ভিস চালু করার গ্রাহকদের একটু বেশি সুবিধা দিতে যাচ্ছে।


উপায় মোবাইল অ্যাপ ডাউনলোড করার নিয়ম

বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং ব্যবহারিক সুবিধা বহুগুণ বৃদ্ধি পেয়েছে এর মোবাইল অ্যাপগুলো চালু হওয়ার ফলে। ব্যাংকিং নানা প্রকার সুবিধার পাশাপাশি বিনোদনও করা যায় এর মাধ্যমে।

মোবাইল ব্যাংকিং করার পর ব্যাবহারকারীরা ব্যাংকের অ্যাপ থেকে নিউজ দেখাসহ নানা তথ্য জানতে পারে সেই ব্যবস্থাও রয়েছে এখানে। এছাড়াও ব্যাংকের আপডেট খবর পাওয়া যায় অ্যাপে। 

বিভিন্ন ব্যাংকের মোবাইল অ্যাপগুলোতে নানা সুবিধা যুক্ত করার জন্য প্রতিনিয়ত প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে। উপায় অ্যাপেও নানা সুবিধা দেওয়া হয়েছে। এছাড়াও দিন দিন আপডেট হতে থাকবে।

যারা এন্ড্রোয়েড ফোন ব্যবহার করেন তারা গুগল প্লে স্টোরে গিয়ে “উপায়” কিংবা ইংরেজিতে "Upay" লিখে সার্চ দিলে অ্যাপটি পেয়ে যাবেন।

মোবাইলে অন্যান্য অ্যাপের মতই ডাউনলোড করে ইন্সটল করতে হবে। উপায় অ্যাপের প্লে স্টোর লিংক- https://play.google.com/store/apps/details?id=bd.com.upay.customer


উপায় মোবাইল ব্যাংকিং রেজিস্ট্রেশন বা একাউন্ট খোলার নিয়ম

যে কোন এজেন্ট পয়েন্ট থেকে উপায় একাউন্ট খুলে নিতে পারবেন। এক্ষেত্রে এনআইডি (NID) এজেন্টের কাছে নিয়ে যেতে হবে।

আর আপনি যদি ঘরে বসে নিজে নিজে একাউন্ট খুলতে চান তাহলে উপায় মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে।

অ্যাপ ওপেন করে রেজিস্ট্রেশন বাটন ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুসরণ করে ফরমগুলোর যথাযতভাবে পূরণ করুন।

সবশেষে আপনার সেলফি তুলে আপলোড করতে হবে। সবকিছু ঠিকঠাকভাবে করলে আপনার একাউন্ট একটিভ হয়ে যাবে এবং ৫০ টাকা বোনাস পাবেন।

কোন সমস্যা হলে উপায় হেল্প লাইনে কল করুন। উপায় হেল্পলাইন নাম্বার – 16268

 

Upay মোবাইল ব্যাংকিং ক্যাশ আউট চার্জ বা ফি

 

সারা দেশের UCB ব্যাংকের ATM বুথ থেকে টাকা উঠাতে প্রতি হাজারে মাত্র ৮ টাকা চার্জ কাটবে কোন প্রকার শর্ত ছাড়াই।

সুতরাং উপায় ব্যবহারকারী হলে এটিএম থেকে টাকা উত্তোলন করা আপনার জন্য সাশ্রয় হবে ।

এছাড়া ক্লাসিক বা ডায়াল করার মাধ্যমে ক্যাশ আউট ফি মাত্র হাজারে ১৪ টাকা। দেশের যে কোন প্রান্তে যে কোন উপায় এজেন্ট থেকে প্রতি হাজারে ১৪ টাকা চার্জ দিয়ে ক্যাশ আউট করতে পারবেন।

 অর্থাৎ *২৬৮#  এ উপায় ক্যাশ আউট ফি প্রতি হাজারে ১৪ টাকা।

 

 উপায় টু উপায় মোবাইল ব্যাংকিং এ সেন্ড মানি ফ্রি

উপায় টু উপায় একাউন্টে সেন্ড মানি ফ্রি। অর্থাৎ আপনার উপায় একাউন্ট থেকে অন্য কোন উপায় একাউন্টে টাকা পাঠানো যাবে একদম ফ্রি।

”উপায়” অ্যাপ বা ইউএসডি মেনু দিয়ে সেন্ড মানি করা যাবে বিনামূল্যে। বর্তমানে এই সুযোগ মোবাইল ব্যাংকিং এ উপায় দিচ্ছে। অন্যান্য কিছু মোবাইল ব্যাংকিং অ্যাপ থেকে সেন্ড মানি বিনামূল্যে করা গেলেও ইউএসডি মেনু দিয়ে সেন্ড মানি করলে নির্দিষ্ট একটা চার্জ কাটে।

যেমন- নগদ মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে অ্যাপ থেকে সেন্ড মানি ফ্রি কিন্তু ইউএসডি মেনু দিয়ে টাকা পাঠালে পাঁচ টাকা প্রযোজ্য হয়। সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং বিকাশ এর ক্ষেত্রে সেন্ড মানি ফ্রি নয়।


উপায় ব্যাংকিং এর সুবিধা সমূহ

উপায় মোবাইল ব্যাংকিং সেবা নতুন চালু হওয়ায় গ্রাহকরা একটু বেশি সুবিধা পাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের নিয়ম মেনে কোন চার্জ ছাড়াই অন্য উপায় একাউন্টে টাকা পাঠানো যাবে বিনামূল্যে।

অন্যান্য মোবাইর ব্যাংকিং সুবিধা যেমন- মোবাইলে টাকা লেনদেন, ক্যাশ আউট, সেন্ডমানি, মোবাইল রিচার্জ, বিদ্যুৎবিল ও ইউটিলিটি বিল পরিশোধ করা যাবে যথাযত ভাবে।

অনলাইনে কেনাকাটার মূল্য পরিশোধ, রেমিট্যান্স গ্রহণ, বেতন প্রদান ও এয়ারটাইম কেনা যাবে সহজেই।

এছাড়াও আপনি যদি উপায় ব্যবহার করে থাকেন তাহলে আরো কিছু এক্সক্লুসিব সেবা উপভোগ করতে পারেন। যেমন- ইন্ডিয়ান ভিসা ফি, ট্রাফিক জরিমানা এবং তিতাষ গ্রাসের বিল পেমেন্টসহ নানা প্রকার অনলাইন পেমেন্ট পরিশোধ করতে পারবেন।


উপায় সম্পর্কে বিস্তারিতি তথ্য জানুন

UCB ব্যাংকের মোবাইল ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত জানতে

 কল করুন হেল্পলাই – 16268

ইমেইল করুন – info@upaybd.com

ভিজিট করুন – www.upaybd.com


Home BD info এর অন্যান্য ইনফো জানুন

ই চালান সরকারি ফি অনলাইনে জমা দেওয়ার পদ্ধতি

ব্রাক ব্যাংকের ইন্টানেট ব্যাংকিং কিভাবে

ইসলামের দৃষ্টিতে মোবাইল ব্যাংকিং হারাম নাকি হালাল?

ডিজিটাল ব্যাংকিং কি? ইন্টারনেট ব্যাংক বা নেট ব্যাংকিং কি?

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.