ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করবেন কিভাবে?

আপনি কি ড্রাইভিং লাইসেন্স এর নতুন আবেদনকারী? ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করার নিয়ম কি জানতে চান? মোবাইল দিয়ে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন জানার জন্য অনলাইনে উপায় খুঁজছেন? তাহলে জেনে নিন brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম। আজকের ইনফোটি সাজানো হয়েছে “ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন কিভাবে” বা “ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করবেন কিভাবে?” ইত্যাদি দিয়ে।

ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করবেন কিভাবে?



ড্রাইভিং লাইসেন্স এর জন্য যারা নতুন আবেদন করেছেন তাদের সবার মনে একটা প্রশ্ন থাকে যে, আমার ড্রাইভিং লাইসেন্স কবে হাতে পাব কিংবা আবেদন করার কতদিন পর আমার লাইসেন্স তৈরি হবে। আসলে আবেদন করার পর নির্ধারিত তারিখের মধ্যে ড্রাইভিং লাইসেন্স তৈরি করা হয়। বিশেষ কোনো সমস্যা থাকলে ড্রাইভিং লাইসেন্স তৈরিতে বিলম্ব হতে পারে।

ড্রাইভিং লাইসেন্স কি?

এক কথায় ড্রাইভিং লাইসেন্স হচ্ছে সরকার কর্তৃক গাড়ী চালানোর অনুমোতি পত্র। শুধু বংলাদেশে নয়, পৃথিবীর যে কোন দেশে গাড়ী চালাতে হলে ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন হয়। এটা এজন্য যে, গাড়ী চালাতে বিশেষ দক্ষতা এবং বেশ কিছু ট্রাফিক আইন মেনে চলে গাড়ী চালাতে হয়। 

আর ড্রাইভিং লাইসেন্স প্রদান করার আগে এগুলো যাচাই করে একজন প্রার্থীকে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়। যাদের ড্রাইভিং লাইসেন্স আছে তাদেরকে ধরে নেওয়া হয় যে, সে গাড়ী চালাতে দক্ষ এবং ট্রাফিক আইন সম্পর্কে অবগত রয়েছে।

লাইসেন্স স্মার্ট কার্ড কি?

ড্রাইভিং লাইসেন্স পেতে হলে প্রথমে আপনাকে অনলাইনে আবেদন করে নির্ধারিত ফি পরিশোধ করে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করে নিতে হবে। এরপর নির্ধারিত তারিখে পরীক্ষা দিয়ে মূল লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে। শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স অনলাইন থেকে কিভাবে সংগ্রহ করবেন তা জানতে এখানে ক্লিক করুন।

পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর কেবল মূল লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার সময় আপনার বায়োমেট্রিক তথ্য যেমন- ফিঙ্গার, চোখের আইরিশ ইত্যাদি জমা দিতে হবে।

আর আপনার এই মূল ড্রাইভিং লাইসেন্স টি হচ্ছে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স। আপনার আবেদন কমপ্লিট করার পর নির্ধারিত তারিখের মধ্যে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স তৈরি হবে।

স্মার্ট কার্ড চেক করার প্রয়োজন কেন?

যারা নতুন আবেদন করেছেন তাদের অনেকেই জানেন না, যে তার জন্য লাইসেন্সটি তৈরি হয়েছে কিনা কিংবা কবে তার লাইসেন্স তৈরি হবে। এজন্য তারা অনেক সময় উদ্বিগ্ন হয়ে পড়েন, লাইসেন্স হয়েছে কিনা তা জানার জন্য।

অনেকে আবার বিআরটিসি অফিসে বারবার গিয়ে ফেরত আসেন। তাই আবেদন করার পর স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা তা জানার প্রয়োজন পড়ে। আর এটা এখন ঘরে বসেই এমএমএস এর মাধ্যমে কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে জেনে নিতে পারেন।

ঘরে বসে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স চেক করবেন কিভাবে?

আপনি আবেদন করেছেন এখন জানতে পারছেন না যে, আপনার আবেদন অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা? তাহলে আসুন জেনে নেই কিভাবে ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য দুটি উপায় রয়েছে। এসএমএসের মাধ্যমে চেক করা ও মোবাইল অ্যাপস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করা। 

এই বিষয়ে বিস্তারিত জানতে নিচের ইনফো দুটি দেখুন:



লাইসেন্স কত দিনের মধ্যে তৈরি হয়?

আপনি যখন মূল লাইসেন্স এর জন্য আবেদন করবেন তখন আপনাকে যে ফর্ম দেওয়া হবে তাতে লাইসেন্স ডেলিভারি দেওয়ার সম্ভাব্য তারিখ দেওয়া থাকবে।

সাধারণত এই তারিখের মধ্যে আপনার ড্রাইভিং স্মার্ট কার্ড তৈরি হয়ে যাবে। এরপর ফরমটি নিয়ে অফিস গিয়ে স্মার্ট ড্রাইভিং কার্ড সংগ্রহ করতে হবে।


অন্যান্য লাইসেন্স সম্পর্কে জানুন










কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.