জমির দলিল তল্লাশি কি? অনেক পুরাতন জমির দলিল তল্লাশি করবেন কিভাবে?

Home BD info
0

যারা এই প্রশ্নগুলো করে থাকেন যে, অনেক পুরাতন জমির দলিল কিভাবে দেখবো? জমির দলিল তল্লাশি করবো কিভাবে? জমির দলিল দেখতে কত টাকা ফি দিতে হয়? দলিল তল্লাশির পদ্ধতি কি? দলিল তল্লাশির নিয়ম কি? কোথায় জমির দলিল তল্লাশি করতে হয়? তাদের এই সকল প্রশ্নের উত্তর নিয়ে আজকের এই ইনফোটি শেয়ার করা হলো।

জমির দলিল তল্লাশি কি? অনেক পুরাতন জমির দলিল তল্লাশি করবেন কিভাবে?
ছবি: সংগৃহিত

তল্লাশি মানে খোঁজা-খুঁজি করা। যখন একটা দলির রেজিস্ট্রার অফিসে রেজিস্ট্রেরি করা হয় তখন তা অনুমোদন হলে বালাম বহিতে লিপিবদ্ধ করা হয়। এছাড়াও দলিলটির বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে দুটি সূচি তৈরি করা। অফিসিয়ালি এই সমস্ত কাজ সম্পূন্ন হওয়ার জন্য একটি দলিল সম্পাদন হওয়ার পর তা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত রেজিস্ট্রি অফিসে জমা থাকে। এরপর দলিল গ্রহীতাকে প্রদান করা হয়। এই দলিল কেউ যখন কোন দলিল হারিয়ে ফেলে কিংবা কোনো ভাবে নষ্ট হয়ে যায় তখন তার সার্টিফিকেট কপি প্রয়োজন হয়। তখন রেজিস্ট্রি অফিসে গিয়ে নির্দিষ্ট ফি পরিশোধ করে সেই দলিলের সার্টিফাইড কপি সংগ্রহ করা যায়।

 এগুলো কাজে লাগতে পারে-

অনলাইনে জমির যে কোন খতিয়ান কিভাবে ডাউনলোড করবেন?

অনলাইনে ই নামজারি করবেন কিভাবে?

দলিল কোন প্রকার ও কি কি? এবং রেজিস্টার করার নিয়ম কি?

দলিল রেজিস্টার করার আগে ও পরে করণীয় কি?


দলিল তল্লাশির প্রয়োজন হয় কেন?

অনেক কারণেই দলিল তল্লাশির প্রয়োজন হতে পারে। যেমন ধরুন, ২০ বছর আগে একটি দলিল আপনার সংগ্রহে ছিল। কিন্তু দুর্ঘটার কারণে সেটি নষ্ট হয়ে গেছে কিংবা দলিলটি হারিয়ে ফেলছেন। এমনকি দলিল নাম্বার কিংবা অন্যান্য তথ্যও আপনার জানা নেই। এমতাবস্থায় কোন আইনি জটিলতার কারণে কিংবা মামলা মোকাদ্দামার কারণে দলিলটি জরুরী প্রয়োজন হতে পারে। তখন কিন্তু তল্লাশি ছাড়া বিকল্প পদ্ধতিতে দলিলের নকল তুলতে পারবেন না।

অর্থাৎ কাঙ্খিত দলিল খুঁজে পেতে হলে আপনাকে তল্লাশি করতে হবে। এখন প্রশ্ন হলো তল্লাশি কোথায় কিভাবে করবেন? এটি জানার আগে এই সংক্রান্ত  কিছু আইনি বিষয় জেনে নেই।

 

দলিল তল্লাশি সম্পর্কে আইনে কি আছে?

রেজিস্ট্রেশন আইন ১৯০৮ এর ৫৭(১) ধারা অনুযায়ী, যে কোন ব্যাক্তি প্রয়োজনীয় ফিস পরিশোধ সাপেক্ষে ১ নং (স্থাবর সম্পত্তি সংক্রান্ত দলিলের) ও ২ নং (রেজিস্ট্রি করতে অস্বীকার করা দলিলের) রেজিস্টার বহি ও ১ নং রেজিস্টার বহি সম্পর্কিত সূচিবহি পরিদর্শন পারেন।

উক্ত আইনের ৬২ ধারার বিধানাবলি সাপেক্ষে উক্ত বহিসমূহের লিপিবদ্ধ বিষয়ের নকল (অর্থাৎ দলিলের সার্টিফাইড কপি) গ্রহণ করতে পারেন।

একই আইনের ৫৭(২) ধারা অনুযায়ী ফি আগে পরিশোধ সাপেক্ষে, দলিল সম্পাদনকারী বা তার এজেন্ট এবং সম্পাদনকারীর মৃত্যুর পর (পূর্বে প্রযোজ্য নয়) যে কোন আবেদন কারী ৩ নং বহি (নিবন্ধিত উইলের রেজিস্টার বহি) তে লিপিবদ্ধ বিষয়ের (অর্থাৎ উইল বা অছিয়ত দলিলের নকল বা সার্টিফাইড কপি) এবং ৩ নং বহি সম্পর্কিত সূচিপত্রের নকল গ্রহণ করতে পারেন।

এই আইনের ৫২(৩) ধারা অনুযায়ী, প্রয়োজনীয় ফি আগে পরিশোধ সাপেক্ষে, দলিলের সম্পাদনকারী বা দাবীদার ব্যক্তি বা তার এজেন্ট কিংবা প্রতিনিধি ৪ নং বহিতে লিপিবদ্ধ বিষয়ের নকল গ্রহণ করতে পারেন।

এছাড়াও এই আইনের ৫৭() ধারা অনুযায়ী, ৩ নং ও ৪ নং বহিতে লিখিত বিষয়ের তল্লাশি, সাব-রেজিস্ট্রার এর মাধ্যমে করতে পারেন।

সুতরাং দলিল তল্লাশি করার আইনি বিধিবিধান রয়েছে। তাই আপনি যে কোন বছরের দলিল তা যত পুরাতন হোক না কেন তল্লাশি করে খুঁজে পেতে পারেন।


সূচিপত্র তল্লাশ ও রেজিস্ট্রার বহি পরিদর্শন ফিসের হার

দলিল তল্লাশির ফি পরিশোধের ক্ষেত্রে আইনি বিধি রয়েছ। অর্থাৎ দলিল তল্লাশির জন্য আপনাকে আগে ফি পরিশোধ করতে হবে। এরপর আপনি নিজে অনেক পুরাতন দলিলও তল্লাশি করতে পারবেন।

তল্লাশ ফিসঃ কোন নির্দিষ্ট কার্যালয়ের প্রতি দলিলে সংশ্লিষ্ট ব্যক্তির নাম বা অন্তভুর্ক্ত সম্পত্তির বিবরণ সংক্রান্ত প্রতিটি ভুক্তির জন্য সূচি তল্লাশির ক্ষেত্রে নিম্ন হারে ফি পরিশোধ করতে হবে।

১) এক বছরের জন্য ২০ টাকা

২) একাধিক বছরের ক্ষেত্রে , প্রথম বছরের ক্ষেত্রে ২০ টাকা এবং অতিরিক্ত প্রতি বৎসরের জন্য ১৫ টাকা হলে ফি দিতে হবে।

রেজিস্টার বহি পরিদর্শন ফি 

রেজিস্টার অফিসের রেজিস্টার বহি পরিদর্শন করার ক্ষেত্রে নিম্ন হারে আপনাকে ফি পরিশোধ করতে হবে।

পরিদর্শন ফিসঃ ১ নং, ৩ নং ও ৪ নং বহিতে অন্তভুর্ক্ত প্রতিটি নকল অথবা অন্যান্য রেজিস্টার বা বহি বা কোন সুনির্দিষ্ট দলিল বা নথির কোন পৃষ্টা পরিধর্শনের জন্য ১০ টা ফি দিতে হবে।

তবে নিম্নোক্ত শর্ত প্রযোজ্য হবে, যেমন-

ক) কোন নির্দিষ্ট অফিসের সূচিবহিতে অন্তর্ভুক্ত কোন একটি নাম বা সম্পত্তির বিবরন তল্লাশির ক্ষেত্রে ফি’র পরিমান ১৫০ টাকার অধিক হবে না।

খ) কোন আবেদনকারী যদি কোন নির্দিষ্ট বৎসরের নির্দিষ্ট কোন ভুক্তি তল্লাশির জন্য আবেদন দাখিলক্রমে আবেদনে নিরুপিত প্রাপ্যতার অধিক ভুক্তি সম্পর্কে টোকা গ্রহণ করে, তাহলে তাকে আবেদনকালীন সময় জমাকৃত ফি বাদ দিয়ে মোট ১৫০ টাকা পরিশোধ করিতে হইবে।

গ) যদি কোন দলিলের নকল সংগ্রহের জন্য আবেদনের সহিত নিবন্ধিত মূল দলিল বা উহার সত্যায়িত অনুলিপি দাখিল করা হয়, তবে কোন তল্লাশি ফি পরিশোধ করিতে হইবে না।

ঘ) ধারা ৭২, ধারা ৭৩ ও ধারা ৭৪ অনুসারে কোন মামলা সংক্রান্ত একটি নথি অথবা কতিপয় নথিপত্র পরিদর্শনের জন্য আবেদন দাখিল করা হইলে দফা এফ (২) অনুসারে কেবলমাত্র একটি ফি পরিদর্শন করিতে হইবে।

আরো জানুন:

বিভিন্ন আকৃতির জমি মাপার সূত্র ও পদ্ধতি কি? নিজের নিজের জমি মাপবেন কিভাবে?

দলিল জাল কিনা কিভাবে চিনবেন? কি কি উপায়ে দলিল জাল হয়ে থাকে?

জমির খতিয়ান কত প্রকার ও কি কি?

অনলাইনে জমির খাজনা পরিশোধ করবেন কিভাবে?


কিভাবে জমির দলিল তল্লাশি করবেন?

এই ক্ষেত্রে দুটি অবস্থা হতে পারে। এক যদি মূল দলিল থাকে এবং দুই যদি মূল দলিল না থাকে। দ্বিতীয় ক্ষেত্রে তল্লাশি অপরিহার্য কেননা সূচিপত্র তল্লাশি করে আপনাকে নিশ্চিত হতে হবে যে, কাঙ্খিত দলিলটি আপনার প্রয়োজন।

যদি মূল দলিল থাকে কিংবা তার অনুলিপি থাকে সেই ক্ষেত্রে - রেজিস্ট্রি অফিসে দলিলের রেজিস্ট্রি কার্যক্রম শেষ হলে মূল দলিলের শেষ পৃষ্ঠার উল্টো দিকে “দলিলটি কত সালের, কত নম্বার বালাম বইয়ের কত পৃষ্ঠা থেকে কত পৃষ্ঠায় নকল করা হয়েছে” তা লিখে সাব-রেজিস্ট্রার কর্তৃক স্বাক্ষর করা হয়। দলিলে এই তথ্য দিয়ে রেজিস্ট্রি অফিস থেকে সহজেই নকল উঠানো যায়। এই ক্ষেত্রে তল্লাশির প্রয়োজন হয় না।

মূল দলিল না থাকলেঃ একটি দলিল রেজিস্ট্রি অফিসে সম্পাদন হওয়ার পর গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিয়ে সূচিবহি তৈরি করা হয়। একটি সূচিবহি তৈরি হয় দলিলে উল্লেখিত জমির দাতা/বিক্রেতা, গ্রহিতা/ক্রেতা বা অন্য কোন পক্ষের নাম দিয়ে, আর একটি সূচি তৈরি হয় জমির মৌজার নাম দিয়ে।

আপনার কাছে দলিলের কোন তথ্য না থাকলে নির্দিষ্ট ফি পরিশোধ সাপেক্ষে রেজিস্ট্রি অফিসে এই সূচিবহি তল্লাশি করে খুঁজে বের করতে পারেন আপনার কাঙ্খিত দলিলটি।

দলিলের নকল তল্লাশি ফি ক্যালকুলেটর

দলিলের নকল তল্লাশি ফি ক্যালকুলেটর

উপরের উল্লেখিত ফি সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে পরিবর্তন হতে পারে। তাই সরকারিভাবে পরিবর্তন হলে এই তথ্য বাতিল বলে গন্য হইবে।

তল্লাশি ফি মোবাইলে হিসাব করার জন্য প্লে-স্টোরে একটি দলিলের নকল তল্লাশি ফি ক্যালকুলেটর রয়েছে। আপটি চাইলে সেটি মোবাইলে ইন্সটল করে নিতে পারেন। প্লে-স্টোর লিংক: - https://play.google.com/store/apps/details?id=com.landregistration.nakoltollasfeescalculator


আরো ইনফো

অনলাইনে ভূমি তথ্য সেবা কিভাবে নিবেন?

জমি বেদখল হলে কিভাবে উদ্ধার করবেন?

ভূমি তথ্য ব্যাংক কি?

ভূমি মামলার শুনানি অনলাইনে করবেন কিভাবে?



Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !