কৃষি বাতায়ন কি? www.krishi.gov.bd ওয়েবসাইটে কি কি তথ্য পাওয়া যাবে?

Motiur Rahman
0

কৃষকদের বন্ধু ৩৩৩১
বাংলাদেশ কৃষিনির্ভরশীল দেশ। কৃষি যত উন্নতি হবে দেশও তত উন্নয়নের দিকে এগিয়ে যাবে। কৃষকদের সকল তথ্য অনলাইনে কৃষি বাতায়ন ওয়েবসাইটে পাওয়া যায়। কৃষকরা যদি কৃষি সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য সহজেই পেয়ে যায় তাহলে বাংলাদেশে কৃষি সম্পদ ত্বরান্বিত হবে। এই বিষয়টি আমাদের পাঠকদের অবগত করার জন্যই আজকের এই “কৃষি বাতায়ন কি? www.krishi.gov.bd ওয়েবসাইটে কি কি তথ্য পাওয়া যাবে?” ইনফোটি শেয়ার করা হলো।

কৃষকরা এখন মুঠোফোনে ৩৩৩১ নাম্বারে ডায়ল করে কৃষি সম্পর্কিত যে কোন পরামর্শ নিকটস্থ কৃষি অফিস থেকে পেতে পারেন। 

কৃষি বাতায়ন কি? কিভাবে ইহা কৃষকদের উপকারে লাগবে তা নিয়ে আলোচনা করা হয়েছে এখানে। কৃষি সম্পর্কিত তথ্য জানতে কৃষি বাতায়ন হচ্ছে একটি নির্ভরযোগ্য একটি অনলাইন সোর্স।

কৃষি বাতায়ন কি?

কৃষি বাতায়ন হচ্ছে কৃষি তথ্য সমৃদ্ধ একটি সরকারি ওয়েব সাইট। কৃষি সম্পর্কিত যাবতীয় তথ্য এই ওয়েবসাইটে থেকে দেখার পাশাপাশি সরকারি বিভিন্ন কৃষি সেবা পাওয়া যাবে এই সাইটে। কৃষি সম্পর্কিত নতুন নতুন আপডেট তথ্যও পাওয়া যাবে এই কৃষি বাতায়ন তথ্য ওয়েব পোর্টালে।


কৃষি বাতায়নের ওয়েব ঠিকানাঃ

এই কৃষিসমৃদ্ধ সরকারি তথ্য ওয়েবসাইটটির অনলাইন ঠিকানা হচ্ছে -  www.krishi.gov.bd

এই সাইটে নিবন্ধন করে আপনার কৃষি সম্পর্কিত প্রশ্ন করুন। আপনার প্রশ্নের উত্তর কৃষিবিদরা প্রদান করবেন।

আরো জানুন:


কি রয়েছে এই বাতায়নে


এটিতে রয়েছে বিভিন্ন ফসল সম্পর্কে আলোচনা, চাষের পদ্ধতি, ফসলের বিভিন্ন জাত ও ফসলের রোগ বালাই ইত্যাদি। এই পোস্ট লেখার সময় পর্যন্ত কৃষি বাতানের তথ্য সংখ্যা ছিল নিস্নরুপ: ফসল ১৭৮ টি, জাত ১০২৮ টি, বালাই ১০০০ টি, আলোচনা ৮২৬ টি, লেখা ৭২৫ টি ও ভিডিও ৮৫৩ টি।
কৃষি সেবা অনলাইনে

কৃষকদের বন্ধু ৩৩৩১

কৃষকরা সাধারণত সার/কীটনাশক বিক্রেতার কাছে চাষাবাদ সম্পর্কে বিভিন্ন পরামর্শ নিয়ে থাকেন। কিন্তু দেখা যায় অধিকাংশ বিক্রেতা প্রশিক্ষন প্রাপ্ত নয় কিংবা অধিক লাভের জন্য তারা কৃষদের বিভিন্ন সার কিংবা নাশকজাতীয় দিয়ে দেন। 

ফলে কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়ে থাকেন। তাই আমাদের পরামর্শ হচ্ছে যে কোন ফসল কিংবা এর রোগ বালাইয়ের জন্য প্রশিক্ষন প্রাপ্ত কারো কাছ থেকে সহযোগিতা নেওয়া।

স্থানীয় কৃষি অফিস থেকে প্রয়োজনীয় সেবা ও পরামর্শ নিতে কল করুন ৩৩৩১ নাম্বারে। 


Home BD info এর অন্যান্য ইনফো জানুন

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !