Scholarship : শিক্ষা বৃত্তি সংক্রান্ত তথ্য (উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন বৃত্তির তথ্য)

 

শিক্ষাবৃত্তির তথ্য
Scholarship : প্রতি বছর সরকারি/বেসরকারী এবং দেশি ও আন্তর্জাতীক বিভিন্ন সংস্থা শিক্ষার্থীদের শিক্ষাবৃ্ত্তি প্রদান করে থাকে। ফলে দেশের অনেক মেধাবী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা ও বিদেশি শিক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পায়। শিক্ষার্থীদের সুবিধার জন্য এখানে বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক বৃত্তি প্রদানের তথ্য তুলে ধরা হলো।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস থেকে আর্থিক সহায়তা

দারিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত এবং তাদের আর্থিক সহায়তা প্রদান করাই এই ট্রাস্টের প্রধান লক্ষ। ৬ষ্ঠ শ্রেণি থেকে স্নাতক শ্রেণির যে কোন শিক্ষার্থী এই ট্রাস্ট থেকে আর্থিক অনুদান কিংবা উপবৃত্তির জন্য আবেদন করতে পারে। একজন শিক্ষার্থী অনলাইনে কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে খুব সহজেই আবেদন করতে পারবে।

অনলাইনে আবেদন করা জন্য ভিজিট করুন- http://estipend.pmeat.gov.bd

মোবাইল অ্যাপ - https://play.google.com/store/apps/details?id=com.synesisIt.pmeat


বৃত্তি সংক্রান্ত সরকারি তথ্য কোথায়

শিক্ষার্থীরা যে কোন বৃত্তি সংক্রান্ত তথ্য এক ঠিকানায় পেতে ভিজিট করুন -

http://www.shed.gov.bd/site/view/scholarship/ এই সাইটে বৃত্তি সংক্রান্ত নোটিশ, আবেদনের নিয়মাবলিসহ যাবতীয় তথ্য জানতে পারবেন।


প্রধানমন্ত্রী ফেলোশিপ প্রোগ্রাম

গভর্নেন্স ইনোভেশন ইউনিট, প্রধানমন্ত্রীর কার্যলয়ের ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রসাশনের দক্ষতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় যারা উচ্চতর শিক্ষায় (পিএইচডি এবং মাস্টার্স) ‘প্রধানমন্ত্রী ফেলোশিপ’ গ্রহণে আগ্রহী তারা https://pmfellowship.pmo.gov.bd/ এই ওয়েব সাইটের মাধ্যমে আবেদন করতে পারেন।


চীনা সরকার কর্তৃক বৃত্তির তথ্য

বাংলাদেশের শিক্ষার্থীরা চীনা শিক্ষাবৃত্তি গ্রহণ করে উচ্চ শিক্ষায় অর্জনের জন্য নিম্ন ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারেন।

আবেদনের ওয়েবসাইট- www.studyinchina.csc.edu.cn


তুর্কি সরকার কর্তৃক বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদান

তুর্কি সরকার বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য তুর্কি স্কোলারশীপ আন্ডার গ্রাজুয়েড ও পোস্ট গ্রাজুয়েড প্রোগ্রামের আওয়া আহবান করে থাকে। এই স্কোলারশীপ পেতে অনলাইনে আবেদন করতে হবে। কিভাবে আবেদন করবেন কিংবা আবেদন করার জন্য কি কি প্রয়োজনীয় নথিপত্র লাগবে তা বিস্তারিত জানতে ভিজিট করুন- www.turkiyeburslari.gov.tr

Scholarship : শিক্ষাবৃত্তি নিয়ে আরো তথ্য কিংবা অনলাইন সেবা গ্রহণে চলে আসুন-হুদহুদ কম্পিউটা, মাওনা চৌরাস্তা, শ্রীপুর গাজীপুর। অফিস টাইম সকার ১০.০০ থেকে রাত ১০.০০ টা। 

আরো জানুন...

IsDB-BISEW IT Scholarship Programme “আইটি শিক্ষা বৃত্তি”

IsDB-BISEW এর ভোকেশনাল স্কলারশিপ Vocational Training Programme

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.