ই-পর্চা www.eporcha.gov.bd যে কোন খতিয়ান দেখতে ভিজিট করুন এই সাইটে

132

ই পর্চা (অনলাইনে জমির খতিয়ান)

সহজেই ভূমি সেবা জনগণের কাছে পৌঁছাতে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় ই-পর্চা (www.eporcha.gov.bd) ওয়েবসাইট উদ্ভধন করেছে। এই ওয়েবপোর্টাল ব্যবহার করে ভূমি সংক্রান্ত সেবা গ্রহন করা যাবে। কম্পিউটার কিংবা স্মার্টফোনে ইন্টারনেট সংযোগে ভূমিসেবা গ্রহণ করতে কোন প্রকার দালাল কিংবা মধ্যস্ততা প্রয়োজন নেই। সিএস, এস এ, আরএস সহ যে কোন খতিয়ান দেখা কিংবা সার্টিফাইড কপির জন্য আবেদন করা যাবে এই ওয়েবসাইটে। অল্পকিছু টাকার বিনিময়ে যে কোন খতিয়ানে অনলাইন কপি তাতক্ষণিকভাবে নিতে পারবেন এখান থেকে।

অনলাইনে জমির মালিকানা যাচাই

সাধারণত যারা জমি ক্রয় করবেন তারা এখন খুব সহজেই ক্রয়কৃত জমির খতিয়ান অনলাইনে যাচাই করে নিতে পারেন। এজন্য মোবাইল কিংবা পিসিতে যে কোন ব্রাউজার ওপেন করে টাইপ করুন www.eporcha.gov.bd । ই পর্চা সাইট ওপেন হলে নেভিগেশন মেনু থেকে নাগরিক কর্ণার বাটন ক্লিক করুন। নিচের মত একটি ফরম আসবে।

অনলাইনে খতিয়ানের আবেদন

এখানে বিভাগ, জেলা, খতিয়ানের টাইপ (সি এস, এস এ, আর এস ইত্যাদি), উপজেলা, মৌজা সিলেক্ট করুন। খতিয়ান নং ঘরে খতিয়ান নাম্বার এবং ক্যাপচা কোড লিখুন ঘরে পাশের ক্যাপচা নাম্বার লিখে অনুসন্ধান করুন বাটনটি ক্লিক করুন। আপনার দেওয়া তথ্য সঠিক থাকলে নিচে জমির মালিকের নাম দেখাবে। আবেদন বাটন ক্লিক করে খতিয়ানের অনলাইন কপি কিংবা সাটিংফাইড কপি নিতে পারবেন।

খতিয়ানের অনলাইন কপি কিভাবে নিতে হয়

খতিয়ানের অনলাইন কপি দিয়ে আপনি জমির মালিকানা যাচাইসহ ব্যবহারিক কাজ সেরে নিতে পারেন। তবে আইন-আদালত করতে খতিয়ানের সার্টিফাইড কপির প্রয়োজন। খতিয়ানে অনলাই কিংবা সার্টিফাইড কপি নিতে এখন আর আপনাকে জেলা রেকর্ড রুমে ধর্না দিতে হবে না। কোন প্রকার দালালের চক্র পড়ে হয়রানি কিংবা আর্থিক ক্ষতি হওয়ার ভয় এখন আর নেই। আপনার হাতের স্মার্টফোন দিয়েই এখন জমির খতিয়ান নিতে পারবেন কারো সাহায্য ছাড়াই। উপরের নিয়মের মতই ভিজিট করুন eporcha.gov.bd । 

জমির মালিকানা বের করার উপায়

ই-পর্চা ওয়েবসাইট ব্যবহার করে সহজেই জমির মালিকানা বের করতে পারেন। এখানে রয়েছে জমির মালিকের নাম কিংবা মালিকের পিতার নাম কিংবা খতিয়ান নাম্বার কিংবা জমির দাগ নাম্বার দিয়ে সার্চ করার সুবিধা। মালিকের নাম কিংবা মালিকের পিতার নাম ‍দিয়ে সার্চ দিলে ঐ মালিকের কতগুলো খতিয়ান রয়েছে তার সবগুলো নিচে দেখাবে। আর খতিয়ান বা দাগ নাম্বার দিয়ে সার্চ দিলে শুধুমাত্র ঐ দাগের খতিয়ানটি দেখা যাবে।

আরো জানুন:






বাসায় থেকে জমির সার্টিফাইড কপি কিভাবে নিবেন

আপনি অনেক ব্যস্ত থাকেন। অফিসে গিয়ে জমির খতিয়ান নিয়ে আসা সম্ভব হচ্ছে না। কোন সমস্যা নেই। এখন ই-পর্চা ওয়েবসাইটে আবেদন করলে ডাক যোগে আপনার ঠিকানায় জমির খতিয়ান পৌছেঁ যাবে। আবেদন করার সময় আপনি ডাকযোগে খতিয়ান পেতে চাই অপশন বেচে নিবেন।শুধু তাই নয় যদি আপনার খতিয়ান জরুরী প্রয়োজন হয় তাহলে এই ওয়েব পোর্টাল থেকেও জরুরী সেবা নিতে পারবেন। এজন্য আবেদন করার সময় জরুরী অপশনে টিক চিহ্ন দিতে হবে।

ভূমি সেবার হটলাইন নাম্বার

ভূমি সংক্রান্ত অনেক বিষয় আপনার জানার প্রয়োজন হতে পারে। গ্রামের দেওয়ানী কিংবা মাতবরের কাছ থেকে সঠিক তথ্য নাও পেতে পারেন। তাই আমাদের পরামর্শ হচ্ছে যে কোন বিষয় বা জমি সংক্রান্ত যে কোন সমস্যার জন্য কল করুন ভূমি সেবা হট লাইনে। ভূমি সেবার হট লাইন নাম্বার হচ্ছে - 16122


শেষ কথাঃ অনলাইনে জমির খতিয়ান কিভাবে নিতে হয় আশা করি তা এই ইনফোটির সাহায্যে জানতে পেরেছেন। আপনার বন্ধুদেরসহ পরিচিতদের জানাতে  ইনফোটি শেয়ার করতে পারেন। ফলে আরো অনেকে সচেতন হতে পারবে।


Home BD info এর অন্যান্য ইনফো




একটি মন্তব্য পোস্ট করুন

132 মন্তব্যসমূহ
  1. আসসালামু আলাইকুম ভাই হারিজ জন্য কত টাকা লাগবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম আস সালাম, ভাই আপনার কমেন্টটি বুঝি নাই। দয়া করে বুঝিয়ে বলুন

      মুছুন
    2. খারিজ করতে কত টাকা লাগবে

      মুছুন
    3. সরকারি ফি ১০০০ টাকা। আবেদন ও স্টাম ফি সহ আরো ২০০ টাকা। সবমিলিয়ে ১৫০০ টাকার মধ্যে আপনার খারিজ হয়ে যাবে।

      মুছুন
  2. উত্তরগুলি
    1. দয়াশীল কেউ কি আছেন যে আমার খতিয়ান টা বের করে দিবেন

      মুছুন
    2. জলঢাকা উপজেলা মৌজা সিদ্ধেশ্বরী খতিয়ান খতিয়ান ৬১৩

      মুছুন
    3. ভাই, আপনার মৌজার অনলাইন খতিয়ান উঠানো বর্তমানে বন্ধ আছে। তাই অনলাইন থেকে এই মৌজার খতিয়ান উঠাতে পারবেন না যতদিন না এই অফিসের সেবা অনলাইনে চালু করা হয়।

      মুছুন
  3. আমি চাঁপুর হইতে অনেক চেষ্টা ও লগিন করতে পারি না
    খতিয়ান দেখতে পারিনা প্লিজ হেল্পমী

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. খতিয়ান দেখতে লগইন করার প্রয়োজন নেই। নাগরিক কর্ণার বাটন ক্লিক করে খাতিয়ান নাম্বার কিংবা দাগ নাম্বার অথবা মালিকের নাম দিয়ে সার্চ দিলে এই খতিয়ানটি কার কার নামে রয়েছে তার নাম দেখাবে। যদি অনলাইনে খতিয়ানটি ডাউনলোড করতে চান তাহলে অনলাইনে আবেদন করুন। এ জন্য ফি পরিশোধ করতে হবে। বিস্তারিত জানতে মেইল করুন। আপনার স্ক্রিন শর্ট পাঠান

      মুছুন
    2. আমি আমার সব পরছা অনলাইনে এন্ট্রি দিতে চাই কিভাবে দিবে বলবেন কি প্লিজ

      মুছুন
  4. মৌজাতে ক্লিক করলে মৌজার নামের তালিকা আসে না কেন?

    উত্তরমুছুন
  5. খতিয়ান নং সাবেক-৩২৭,হাল-৩৬১,দাগ নং-২৮৬,
    মৌজা-দেউল পাড়া,নারায়ণগঞ্জ সদর,জমি১০.৫০শতক, ক্রয় সাল-১৯৮৪।হাল খতিয়ান খুজে পাচ্ছি না। সাহায্য চাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হাল দাগ নং দিয়ে খতিয়ান সার্চ করুন। আপনার হাল দাগ নং 286 এর জমির মালিক পরেশ চন্দ্র চক্রবর্ত্তী দেখাবে। নিচের আবেদন করুন বাটন ক্লিক করলে খতিয়ানটি ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  6. আমার sA পচা ৪০নং দাগ ১৯৬৩ সনের শুবাডা মৌজা কেরানীগঞ্জ দেখতে পারিনাই হেলপ করেন

    উত্তরমুছুন
  7. sAপচা দাগ নং ৩৯ শুবাডা মৌজা কেরানীগঞ্জ ঢাকা দেখতে চাই

    উত্তরমুছুন
  8. sA পচা দাগ নং ৪০ মৌজা শুভডা কেরানীগঞ্জ ঢাকা খুজে পাছিনা হেলপ করুন

    উত্তরমুছুন
  9. আমার ‍ এস এ দাগ নং ১৮৯ খতিয়ান নং২০০৪ ছিল (বিভাগ-রংপুর, কুড়িগ্রম, চিলমার‌ী, মৌজা-রমনা-১২) , উক্ত এস এ দাগ পরিবরতন হয়ে আর এস দাগ নং হয়েছে ৩টি , ৫০৬৮,৫০৬৬,৫০৬৩

    এখন আমার জানার বষিয়টা হচ্ছ ে উক্ত দাগরের খতিয়ান নাম্বার ও মালিকের নাম ।

    এটা আমি কি ভাব েপেতে পারি.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি দাগ নাম্বার দিয়ে খতিয়ান সার্চ করুন। যদি তিনটি দাগের একটি খতিয়ান হয়ে থাকে তাহলে যে কোন একটি দাগ নং দিয়ে সার্চ দিলে হবে নতুবা আলাদা আদালা দাগ নাম্বার দিয়ে সার্চ করে খতিয়ান ডাউনলোড করতে পারেন।

      মুছুন
  10. ভাই আমি আমার খতিয়ান নং দিলে খতিয়ান পৃষ্ঠা ছেঁড়া দেখাচ্ছে সার্টিফাইড কপি আবেদন করছি কিন্তুু পোস্টাল খরছ সহ ফি প্রদান করছি,কিন্তু ডাকযোগ কোন কপি পাঠানো হয়নি অথচ রেফারেন্স নং ট্র্যাক করলে ওখানে খতিয়ান প্রদান করা হয়েছে এ মন্তব্য দেখাচ্ছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. লকডাউনের কারণে হয় আপনার হাতে সার্টিফাইড কপি পোঁছাতে দেরি হচ্ছে। আর আমাদের দেশের ডাক অফিসের অবস্থা জানেনতো। একটু অপেক্ষা করুন পেয়ে যাবেন।

      মুছুন
  11. আমার ID Number দেওয়ার পরেও নাকি NID Number খুজে পাচ্চে না কেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে আইডি নাম্বার দিচ্ছেন সেই নাম্বার ও জন্ম তারিখ সার্ভারে হয়তো মিলছে না, তাই হয়তো এই রকম মেসেজ দেখাচ্ছে, দয়া করে সঠিক এনআইডি নাম্বার ইনপুট দিয়ে আবেদন করুন।

      মুছুন
  12. আমি মোঃ কাঞ্চন মিয়া গাজী পুর শী পুর থেকে আমার একটা পরছা পোয়জন ছিল। আমি পরছা কিকরা পাব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পর্চা বা খতিয়ান নাম্বার দিয়ে অনলাইন ই পর্চা সাইটে সার্চ করুন। দাগ নাম্বার বা মালিকের নাম দিয়ে খুঁজে পর্চা পেতে পারেন।

      মুছুন
  13. বি.এ, সি.এ,বি.আর.এস ইত্যাদিতে কী বোঝায়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. খতিয়ানের প্রকারভেদ। বাংলাদেশে সাধারণ চার প্রাকার খতিয়ান- সিএস, এস এ, আর এস ও বিএস বা সিটি জরিপ। বিস্তারিত খতিয়ানের প্রকারভেদ ইনফোটি দেখুন

      মুছুন
  14. সার্টিফাইড কপির জন্য আবেদন করা যাচ্চে না। শুধুমাত্র অনলাইন সেলেক্ট আছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার জেলায় সম্ভবত সার্টিফাইড কপি আপাতত বন্ধ রাখছে। এজন্য জেলা রেকর্ড রুম এ যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  15. পর্চা কিভাবে নিতে পারব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন কপি সাথে সাথে ডাউনলোর করে নিতে পারবেন। এছাড়াও আপনার মেইলে অনলাইন কপি পাঠিয়ে দেওয়া হবে। আর সার্টিফাইড কপি নিতে হলে ডাক যোগের মাধ্যমে নিতে পারবেন।

      মুছুন
  16. পর্চা কিভাবে নিতে পারব






    উত্তরমুছুন
  17. সর্বশেষ ধাপে গিয়ে আমার, খতিয়ান show করে না কেন? payment এর পরবর্তী ধাপ আসে না কেন?

    উত্তরমুছুন
  18. আসসালামু আলাইকুম। আমি ময়মনসিংহ জেলার ত্রিশালের বিস খতিয়ানের তথ্য জানতে চাই। কিন্তু অনলাইনে বিএস খতিয়ান সংক্রান্ত কোন তথ্য নেই। সেক্ষেত্রে কি করতে পারি? অনুগ্রহ করে জানালে উপকৃত হবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে বিএস খতিয়ানগুলো এখনো চূড়ান্তভাবে প্রকাশ করা হয় নাই, সেগুলো অনলাইনে পাওয়া যাবে না। এগুলো নিতে হলে আপনার উপজেলা সেটেলমেন্ট অফিসারের কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে।

      মুছুন
  19. বগুড়া জেলার শেরপুর থানার খামারকান্দি মৌজার কি মাঠ পর্চা বের হইছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শেরপুর থানার সেটেলমেন্ট অফিসারের কার্যালয়ে খোজ নিলে জানতে পারবেন।কেনন মাঠ পর্চা এখান থেকে সরবরাহ করা হয়।

      মুছুন
  20. খতিয়ান তুলতে কত টাকা ফি জমা দিতে হয়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. খতিয়ানের ধরণ ও ডেলিভারির পদ্ধতি অনুসারে খতিয়ানের ফি অটোমেটি সেট হয়ে যায়। ৩০ টাকা থেকে ৫৫ টাকা পর্যন্ত বর্তমান ফি নেওয়া হয়।

      মুছুন
  21. খতিয়ান তুলতে কত টাকা ফি জমা দিতে হয়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন করার সময়ই দেখতে পারবেন কথ টাকা জমা দিতে হবে। অনলাইন কপিতে যত টাকা প্রয়োজন তার চেয়ে বেশি ফি পরিশোধ করতে হবে খতিয়ানের সার্টিফিকেট কপির জন্য।

      মুছুন
  22. আস্সালামু আলাইকুম ভাই,আমরা একটা জমির দলিল লাগবে ১৯২৬ সাল এর কিভাবে পেতে পারি একটু বলেন দয়া করে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম আছসালাম, জ্বি ভাইয়া আপনার দলিল নাম্বার জানা থাকলে, দলিলটি যে জেলায় রেজিস্ট্রেশন করা হয়েছে, সেই জেলার রেজিস্ট্রি অফিসে দলিল নাম্বার ও সাল দিয়ে নকল তুলে নিতে পারবেন।

      মুছুন
  23. আসসালামু আলাইকুম ভাই আমি নরসিংদী বল ছি ভাই আমি আর এস খতিয়ান দিয়ে চেষ্টা করেছি কিনতু পর্চা দেখতে পারি নি সোদো লেখা উঠে আপনার খতিয়ান টি খোঁজে পাওযা জায়নি সাটিফাই কপির জন্য আবেদন করুন কিন তু পেমেন গেইট খোতে ছেনা ভাই এই সব বিষয়ে করন কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম আছসালাম, জ্বি ভাই, সম্ভবত ডাটা ইনপুট দিতে আপনার কোন একটা ভুল হয়েছে। প্রথমে জানুন, আপনার মৌজার পর্চা অনলাইনে আছে কিনা, যদি থাকে তাহলে খতিয়ান বা দাগ নাম্বার কিংবা মালিকের নাম দিয়ে সার্চ করলে কাঙ্খিত খতিয়ানটি পেয়ে যাবেন। খতিয়ান পেয়ে গেলে অনলাইন কপি কিংবা সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবেন ঘবে বসেই।

      মুছুন
  24. আসসালামু আলাইকুম ভাই এস এ খিতিয়ান দিয়ে পর্চা দেখাযা আর এস খতিয়ান দিয়ে আসলেও পেমেন্ট গেইট খোতেছে না একটু সমাদান৷ করে দেন ভাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম আছসালাম, ভাই আপনার কমেন্ট আমরা বুঝতে পারি নাই, দয়া করে স্ক্রিনশটসহ আমাদের মেইল করুন।

      মুছুন
  25. Amar nam zarir case koreso court a.kintu vumi office bollo Tara ATA parve na Karon apply Korte anek deri hoise akhon koronio ki

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার প্রশ্নটা আমরা ক্লিয়ারভাবে বুঝতে পারি নাই। আদালতের রায়ের ড্রিক্রির মাধ্যমে কেউ যদি জমির মালিক হয়ে থাকে, সেই ডিক্রি রায়ের কপি নিয়ে ভূমি অফিসে নামজারির জন্য আবেদন করতে হয়।

      মুছুন
    2. বাসনদা মৌজা খতিয়ান নাং17 থানাঃ ,,Rupgonj distik.Narangonj আমি এই খতিয়ানের পচা কি ভাবে পাবো দয়া করে জানাইবেন

      মুছুন
    3. আপনি কি খতিয়ান পেতে চান? সিএস, এস এ নাকি আরএস খতিয়ান? যে কোন খতিয়ান এখন অনলাইনে ই পর্চা সাইট থেকে সরাসরি অনলাইন কপি ডাউনলোড করা যায় এবং ডাকযোগের মাধ্যমে খতিয়ানের সার্টিফাইড কপি পাওয়া যায়। আপনার মৌজার আরএস খতিয়ান যদি অনলাইনে এখনো প্রকাশিত না হয়ে থাকে তাহলে উপজেলা সেটেলমেন্ট অফিস থেকে সংগ্রহ করতে পারবেন।

      মুছুন
  26. S A খতিয়ানের তেগাছিয়া মৌজার ১৭৯ নাম্বার খতিয়ানের মালিকানা জানতে চাই।
    কলাপাড়া থানা,পটুয়াখালি জেলা,বরিশাল।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার এস এস খতিয়ানটিতে অনেকগুলো দাগ নম্বার রয়েছে এবং মালিকও অনেক জন। আপনি খতিয়ান নাম্বার দিয়ে সার্চ দিলেই দেখতে পাবেন। মালিকগণ হলেন- মুজাফর আলী, পিং ইন্তারদ্দীন রাড়ী
      খলিলের রহমান, পিং রুস্তম আলী রাড়ী

      সুলতান আহাম্মদ, মহম্মদ ছোলেমান, জয়দর আলী, বহমান আলী
      পিং সরিপআলী খাঁ

      মুছুন
  27. ভাই আমার ফুফু 1989 সালে আমাকে 4986 দাগে 12 শতক জমি লিখে দিয়েছে 77নং চাঁচড়া মৌজা যশোরের সদর থানার অধিন।দলিল আমার কাছে আছে।কিনতু রেকর্ড অন্য নামে কিভাবে রেকর্ড সংশোধন করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. রেকর্ড সংশোধন করার জন্য সিভিল কোর্ড এ মামলা করতে হবে। কেননা রেকর্ড সংশোধন করার জন্য আদালতের আশ্রয় নেওয়া ছাড়া বিকল্প কোন পথ নেই।

      মুছুন
  28. নতুন ম্যাপে আমার জমির পরিমান কমে গেছে, এখন করনীয় কী?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার নতুন রেকর্ড খতিয়ানে যদি জমির পরিমাণ ঠিক থাকে তাহলে পুরাতন ম্যাপ অনুযায়ী সীমানা ঠিক রাখুন। আর যদি খতিয়ানে জমির পরিমাণ থাকে তাহলে কম হওয়ার কারণ খুজে বের করে ব্যবস্থা গ্রহণ করুন।

      মুছুন
  29. আমি অনলাইনে খতিয়ান এর সেক করতে পারতেছি না মৌজা নট ফাউন্ড আসে তার মানি আমার এরিয়া চালু হয়নি চট্টগ্রাম বিভাগ কুমিল্লা জেলা নাঙ্গলকোট উপজেলা দক্ষিণ সাতবাড়িয়া-২০৯ মৌজা । এখন কি করনীয়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মৌজার যদি অনলাইনে এখনো প্রকাশিত না হয়ে থাকে তাহলে আপনার উপজেলা সেটেলমেন্ট অফিস থেকে খতিয়ান উঠাতে পারেন। এছাড়াও জেলা রেকর্ডরুম থেকে যে কোন খতিয়ান উঠাতে পারেন।

      মুছুন
  30. আমি জানি এসস দাগ নং ২০৭০ কিনতু হাল দাগ নং জানি না, কিভাবে বের করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি হাল দাগ বের করতে চাচ্ছেন? এসএ দাগ নাম্বার জানা থাকলে ইউনিয়ন ভূমি অফিস কিংবা সেটেলমেন্ট অফিসে গিয়ে ইনডেক্স সূচি দেখুন। সেখানে এসএ দাগের সাথে হাল দাগ দেওয়া আছে। এছাড়াও হাল খতিয়ান নংও পেয়ে যাবেন।

      মুছুন
  31. পোষ্ট অফিসে কিভাবে পাবো?সার্টিফাইড খতিয়ানের কপি।বিস্তারিত জানালে উপকৃত হতাম?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন করার সময় দুটি অপশন পাবেন। এক. অনলাইন কপির জন্য একটি অপশন (এটি সিলেক্ট করলে সরাসরি আপনার কম্পিউটারে খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন)। দুই. খতিয়ানের সার্টিফাইড কপি (এটি সিলেক্ট করলে আপনার দেওয়া ঠিকানায় খতিয়ানের সার্টিফাইড কপি চলে আসবে)

      মুছুন
  32. অনেক চেষ্টা করেও অনলাইনে বিআরএস পরচর্চা অনলাইন কপি পাইনি। বিভাগ ও জেলা, উপজেলা সাভার, মৌজা -দিয়াখালি, বিআরএস খতিয়ান নং ১৩৭৩,দাগ নং ৭১৭৪. প্লিজ সাহায্য করুন। মোবা ০১৬৮৯২৫৮৮৫২

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমরা দেখছি অনলাইনে আপনার খতিয়ানটি রয়েছে। জমির মালিক দং আবুল বাশার। অনলাইন কপি কিংবা সার্টিফাইড কপি পেতে আবেদন করতে হবে। এ জন্য প্রয়োজন আপনার আইডি কার্ড এর তথ্য ও অনলাইন পেমেন্ট (বিকাশ/ রকেট ইত্যাদি) প্রদান করে আবেদন করুন। আমাদের সাহায্য পেতে যোগাযোগ করুন- homebdinfo@gmail.com

      মুছুন
  33. আমার অনলাইন বি আর এস খতিয়ান দেখা যায়
    আর এস খতিয়ান দেখা যায় না
    ময়মনসিংহ ফুলপুর উপজেলা
    মেীজা ৯২ কাজিয়াকান্দা

    উত্তরমুছুন
  34. ভাই , জেলা শরিয়তপুর , পোষ্ট চিকন্দি , গ্রাম আবুরা , বি আর এস আবুরা মৌজা আসেনা কেন ভাই আবুরা মৌজার আসে পাশে গ্রামের মৌজা বি আর এস দেখতে পাওয়া যায় , কিন্ত আবুরা মৌজা দেখতে পাই না কেন দয়া করে একটু বলতে পারবেন ? ধন্যবাদ ভাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মৌজাটা সম্ববত এখনো অনলাইনে আপডেট করা হয় নাই। আপনার ইউনিয়ন ভূমি অফিসে যোগাযোগ করে নিশ্চিত হতে পারবেন আপনার মৌজাটি অনলাইনে আপডেট হয়েছে কিনা?

      মুছুন
  35. ই-পর্চা ডাউনলোড করার জন্য যে ফর্ আসে সেই ফর্মের ভিতরে এন আই ডি কার্ডের নাম্বার দিতে বলা হয়েছে সেটা কার আই ডি কার্ডের নাম্বার দিতে বলা হয়েছে ? যার জমি তার এন আই ডি নাম্বার নাকি অন্য কারো নাম্বার দিলে হবে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে খতিয়ানের জন্য আবেদন করবে কিংবা অনলাইন খতিয়ান ডাউনলোড করতে তার এন আইডি নাম্বার দিতে হবে, জমির মালিক যে কেউ থাকুক না কেন।

      মুছুন
  36. আমি কালিয়া উপজেলা, চাপইল মৌজা সিএস ২৩ খতিযান খুজে পাচ্ছিনা। মৌজার লিস্টে চাপইল আসেনা, কিভাবে খুজে পাবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি মৌজা নাম্বার (জে. এল. নং) দিয়ে সার্চ করে দেখতে পারেন। এরপরও যদি মৌজা খুজেঁ না পান তাহলে জেলা রেকর্ড রুমে যোগাযোগ করে খতিয়ান তুলতে পারেন।

      মুছুন
  37. আমি একটি আবেদন করেছি কিন্তু এখানে লেখা আসে 7টির উপরে করা যাবে না,, কিন্তু আমি তো 7টি করি নাই, এখন কি করা যায়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সম্ভবত আপনি একটি আবেদনই ৭ বার করে ফেলছেন। অথবা আপনার আইডি নাম্বার ৭ বার ব্যবহার করে আবেদন করেছে।

      মুছুন
  38. আমার মৌজা সিদ্ধিরগনজ খুজে পাই না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মৌজার খতিয়ান কি চূড়ান্তভাবে প্রকাশিত হয়েছে? যদি না হয়ে থাকে তাহলে অনলাইনে পাবেন না।

      মুছুন
  39. ☞আমার বাবারা চার। ভাই কিন্তু তাদের ভেতর বড যে
    সে বাডি পুকুর চাষের জমি সব তার নামে বিআরএস রেকর্ড করে এবং তার ছেলে সংখ্যা বেশি আছে প্রসাশনিক ক্ষমতা এবং ছেলেরা তাদের অন্য তিন চাচার জমি বাড়ি পুকুরের দখল বাডাচ্ছে ছেলেদের ভেতর একজন দির্ঘ্য দিন চট্রগ্রাম কোট পেসকার হিসেবে কাজ করেন যার কারণে মামলা করে তাদের সাথে পেরে উঠছেনা এমতো অবস্থা আপনার সাহায্য প্রাথনা করি।
    ☞বিষয়টি বিষেশ বিবেচনা করে
    ☞আপনার মুল্যবান মক্তব্য আসা করি।
    ✪আল্লাহ হাফিজ✪

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পারিবারিকভাবে শুধু আপনারই এই সমস্যা নয়, বাংলাদেশে হাজারো পরিবার এই সমস্যায় ভুগতেছে। আপনাকে প্রথমত দেখতে হবে কার জমি আপনার বড় চাচা তার নামে বি আর এস রেকর্ড করেছে? যদি আপনার দাদার জমি তার একক নামে রেকর্ড করে থাকে তাহলে কিভাবে করেছে সেটা জানতে হবে। আপনার দাদা যদি তার বড় ছেলেকে দলিল করে দিয়ে থাকে তাহলে সেই জমি আপনারা কোন ভাবেই ফেরত পাবেন না। আর যদি কোন অবৈধ পন্থা অবলম্বণ করে রেকর্ড করে থাকে তাহলে কেবল আইনিভাবে প্রতিকার পেতে পারেন। এ ব্যাপারে আপনি সিভিল কোর্ড এর আশ্রয় নিতে পারেন। আইনিভাবে রেকর্ড সংশোধন করে নিতে পারলে আপনি স্থানীয়ভাবে শালীস ডাকতে পারেন।
      বর্তমান সমাজে জুলুমতন্ত্র অধিক পরিমানে বিদ্যমান। তাই ধর্য ধরে সঠিক প্রক্রিয়ায় অগ্রসর হোন, সমাজের ন্যায় পরায়ণ মানুষগুলোর সাথে পরামর্শ করুন। মনে রাখবেন জমির কাগজ ঠিক থাকলে সেই জমি আপনি অবশ্যই ফেরত পাবেন কিছু সময় অতিবাহিত হলেও। আপনাকে আগে আপনার আইনগত যে সমস্যা সেটি সঠিকভাবে খুজে বের করে তারপর সমাধানে চেষ্টা করতে হবে নতুবা ফল বিপরীত হতে পারে। ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য।

      মুছুন
  40. Ami Khatiyanera Abedn Kare Pai nai Delivery Date 02-November 2021

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি পোস্ট অফিসের মাধ্যমে সার্টিফাইড কপির জন্য আবেদন করে থাকেন, তাহলে আপনার দেওয়া ঠিকানায় খতিয়ান অবশ্যই চলে আসবে। এজন্য আপনি পোস্ট পিয়নের সাথে যোগাযোগ করতে পারেন। সরকারী কাজ অনেক সময় দেরি হতে পারে অফিসিয়াল কারণে, আবার পোস্ট পিয়নও ডেলিভারি দিতে সময় ক্ষেপন করতে পারে। আপনার আবেদন ঠিকভাবে সফল হয়েছে কিনা যাচাই পূর্বক পোস্ট অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  41. এখানে খতিয়ান নাম্বার কিভাবে বাহির করবো।

    উত্তরমুছুন
  42. সার আমার আবেন নম্বর হলো 2897535, রাজশাহী বিভাগ Seba: e-namjari
    Abedon NO: 2897535
    Calan NO: 2122-0000934460
    Obostha: Abedon fee (70tk) dakhil hoyese. কিন্তু ‌‌‌এখনো এই আবেদন নং টি কোনো পদক্ষেপ নিচ্ছে না লাল পুর উপজেলা , বলছেন আরো টাকা লাগবে
    খারিজ না হতে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার আবেদনটি অনুমোদন হলে রেকর্ড সংশোধন ফি বাবদ আরো ১০০০/- (একা হাজার) টাকা এবং নামজারি খতিয়ান প্রতি ১০০/ (একশত) টাকা ফি পরিশোধ করতে হবে।

      মুছুন
  43. অনলাইনে সি এস খতিয়ান তুলতে দিয়েছিলাম, পোস্ট অফিসের মাধ্যমে পৌছে দেয়ার কথা কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও সেটি এখনো পায়নি এখন করনীয় কি...??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে সিএস খতিয়ান কার কাছে তুলতে দিয়েছেন? যার কাছে তুলতে দিয়েছেন সে যদি ঠিকানা ভুল দিয়ে থাকে তাহলে ভুল ঠিকানয় খতিয়ান চলে আসবে। আর আপনি যদি নিজে আবেদন করে থাকেন তাহলে অপেক্ষা করুন আপনার দেওয়া ঠিকানায় খতিয়ান চলে আসবে যদি আপনি ঠিকঠাকভাবে অনলাইনে পেমেন্ট পরিশোধ করে থাকেন।

      মুছুন
  44. জমির জাল দলিল আছে কিনা কিভাবে জানবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. তারিকুল ইসলাম, ভাই কেউ যদি জাল দলিল করে আর সেই দলিল সেই ব্যক্তি যদি কোন দিন প্রকাশ না করে তাহলে, পৃথিবীর কেউ জানতে পারবে না যে সংশ্লিষ্ট জমির জাল দলিল আছে কিনা না। একটি দলিল জাল কিনা তা জানার জন্য দলিলটি নিয়ে পরীক্ষা করা যেতে পারে। যদি দলিলটি জাল হয়ে থাকে তাহলে বেশ কিছু অনিয়ম ধরা পরবে। একটি দলিল জাল কিনা তা কিভাবে জানা যাবে তা নিয়ে একটি বিস্তারিত ইনফো সাইটে প্রকাশ করা হবে ইনশাল্লাহ। সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ!

      মুছুন
  45. সার আমার একটি প্রশ্ন ছিল
    খতিয়ানের সাটিফাইব বাংলাদেশ
    1 নম্বর খতিয়ান কি আবেদন করা যাবে
    এবং উঠানো যায়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ নম্বর খতিয়ানের জমির মালিক সরকার। তাই এই খতিয়ানের সার্টিফাইড কপি অনলাইনে আবেদন করতে পারবেন না কিংবা উঠাতে পারবেন না।

      মুছুন
  46. ই-পর্চা সম্বন্ধে জানতে চাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ই-পর্চা হচ্ছে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের একটি অনলাইন সেবা, এর মাধ্যমে বাংলাদেশের যে কোন নাগরিক দেশের যে কোন প্রান্তে বসে জমির যে কোন খতিয়ান (সিএস/এসএ/আরএস) উঠাতে পারে। খতিয়ানের অনলাইন কপি তাৎক্ষণিক নিজের ডিভাইসে ডাউনলোড করা যাবে আর সার্টিফাইড কপি পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। সার্টিফাইড কপি ডাকযোগেও নিতে পারেন যে কেউ। এর জন্য নির্দিষ্ট ফি অনলাইনে পরিশোধ করতে হবে।

      মুছুন
  47. এস এ সার্স দিলে ফলাফল,, সম্পুর্ন দেখানো সম্ভব হচ্ছে নাহ লেখা আচ্ছে।।এর কারন কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. খতিয়ানে অনেক মালিকের নাম থাকলে সাধারণ এরকম ফলাফল দেখায়। এক্ষেত্রে নির্ধারিত ফি পরিশোধ করে খতিয়ানের অনলাইন কপিটি ডাউনলোড করে নিতে পারেন সম্পূর্ণ খতিয়ানটি দেখতে।

      মুছুন
  48. আমার আর এস দাগ দিয়ে হাল আর এস নম্বর প্রয়োজন কিন্তু উপজেলা ও জেল নং নিচ্ছে না সাহায্য করুন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার প্রশ্ন আমরা বুঝতে পারি নাই। আপনি কি আরএস দাগ দিয়ে হল দাগ নাম্বার বের করতে চাচ্ছেন?

      মুছুন
  49. আমি একটা খতিয়ানের আবেদন করেছিলাম কিন্তু আবেদন দোয়া কথা ছিলো ডেলিভারি তারিখ ছিল 30 তারিখ কিন্তু এখনো পাচ্ছিনা সেটা কেন পাচ্ছিনা ভাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে আবেদনটি ট্রাক করে দেখুন এখন কি অবস্থায় রয়েছে।

      মুছুন
  50. আমাদের দাগ নম্বর জানো নাই মৃত বাবা অথবা দাদার নাম দিলে দেখাচ্ছে আপনার খতিয়ানের কোন কপি খুঁজে পাওয়া যায়নি এক্ষেত্রে করণীয় কি বা কিভাবে পেতে পারি একটু সাহায্য করবেন প্লিজ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি ভূমি অফিসে গিয়ে আপনার মৌজার খতিয়ানগুলো চেক করে দেখতে পারেন। আপনার বাবার কিংবা দাদার নামের খতিয়ানের খতিয়ান নাম্বার কিংবা দাগ নাম্বার সংগ্রহ করুর। এরপর অনলাইন থেকে খতিয়ান সংগ্রহ করতে পারবেন সহজেই।

      মুছুন
  51. উত্তরগুলি
    1. কিভাবে নামজারি করবেন তার বিস্তারিত নিয়ম নিয়ে একটি ইনফো রয়েছে আমাদের সাইটে। দয়া করে সেটি দেখুন।

      মুছুন
  52. ভাইয়া আমি গত ৬-২-২২ এ অনলাইনে একটি সার্টিফাইড খতিয়ানের আবেদন করছি ডাক যোগে নেওয়ার জন্য,এবং বিল ও পরিশোধিত, কিন্তু আজ ২১-২-২২ হচ্চে আমি কপি টি এখোনো পাই নি,এখন আমি কি করবো ভাইয়া প্লিজ হেল্প মি,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে আবেদনটি ট্রাক করে দেখুন, আবেদনের বর্তমান অবস্থা জানার জন্য। আবেদন অনুমোদন হয়ে থাকলে খতিয়ান হতে পাওয়ার জন্য অপেক্ষা করুন। আর যদি অনুমোদন না হয়ে থাকে তাহলে জেলা রেকর্ড রুমে যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  53. আমি গত ৬-২-২২ েএ অনলাইনে একটি সার্টিফাইড খতিয়ানের আবেদন করি ডাক যোগে পাবার জন্য,বিল পরিশোধিত,কিন্তু আজ ২১-২-২২ হচ্চে আমি এখনো কপি টি পাই নাই,এখন কি করবো প্লিজ বলবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন নাম্বার দিয়ে অনলাইনে ট্রাকিং করে দেখুন আপনার আবেদন কি অবস্থায় আছে?

      মুছুন
  54. খতিয়ান চেক করলাম, মালিকের নাম আর খতিয়ান নং সো করে, জমির পরিমান দেখা যায় না কেন...?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. খতিয়ানের পুরো তথ্য কিংবা খতিয়ানটি দেখতে চাইলে খতিয়ানের অনলাইন কপি কিংবা সার্টিফাইট কপি নিতে হবে। এর জন্য প্রয়োজনীয় ফি পরিশোধ করতে হবে। যেমন- অনলাইন কপির জন্য ফি পরিশোধ করলে তাৎক্ষণিক খতিয়ানটি ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  55. আমার দাদার কতটুকু সম্পত্তি কোথায় তা জানতে চাই

    উত্তরমুছুন
  56. জমির দলিল আছে খতিয়ান নেই অনলাইনে কি ভাবে পেতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. দলিলে খতিয়ান নং ও দাগ নং দেওয়া থাকে। অনলাইনে দাগ নং কিংবা খতিয়ান নং দিয়ে সার্চ দিয়ে খতিয়ানটি পেয়ে যাবেন।

      মুছুন
  57. স্যার,আমার বাবার নামে ০১খতিয়ানে ৫৪ নং দাগের জমির দলিল আছে। কিন্তু অনলাইন খতিয়ানে দেখায় না।সুতরাং,অনলাইনে যদি খতিয়াব বা ই-পর্চা টা দেখাইতেন তাহলে উপকৃত হতাম।
    নামঃ মোঃমকবুল হোসেন,পিতাঃমৃত মোঃ মোছলেম উদ্দীন।
    উপজেলাঃ হালুয়াঘাট,মৌজাঃ বানাইচিবিঙ্গিপাড়া।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ নং খতিয়ান হলো সরকারের খাস জমির খতিয়ান। এই খতিয়ানটি জনসাধারণের জন্য উপলব্ধ নয়। আপনি অভিজ্ঞ কারো সহায়তা নিয়ে দলিলটি পরীক্ষা করাতে পারেন।

      মুছুন
  58. মৌজাতে ক্লিক করলে মৌজার নামের তালিকা আসে না কেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কারিগরি সমস্যার কারণে এমনটি হয়ে থাকতে পারে কিংবা আপনি যে এলাকাতে মৌজা দেখতে চাচ্ছেন সেখানে মৌজাগুলো এখনো অনলাইনে আপডেট করা হয় নাই।

      মুছুন
  59. আসসালামুয়ালাইকুম,স্যার আমার দাদী নাম হাসান বানু, চট্টগ্রাম বিভাগ, কুমিল্লা জেলা, নাঙ্গলকোট থান া , লক্ষীপুর মৌজ া, উনার অনেক সম্পত্তি মানুষ লুটে খাচ্ছে,যদি দয়া করে উনার নাম ৈ কয়টি খতিয়ান আছে জানিয়ে দিতেন! আমিeporcha তে অনেক চেষ্টা করেছি কিন্তু পারিনি,সব ঠিক হয়েছে কিন্তু মৌজার ঘরে ঠিক মতে কাজ করে না,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার ইউনিয়নের ভূমি অফিসে গিয়ে লক্ষীপুর মৌজার বইটি চেক করে দেখতে পারেন।

      মুছুন
  60. আমি অনলাইনে নামজারির আবেদন করেছি।এর পর আমার করণীয় কি বা আর কি করতে হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নামজারি সম্পর্কে সাইটে অন্য একটি ইনফো রয়েছে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য সেটি দেখে নিতে পারেন।

      মুছুন
  61. আমি একটা ৬২ সালের খতিয়ানের জন্য আবেদন করেছি।কিন্তু, পাতা ছেঁড়া দেখাচ্ছে।কিভাবে পাবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোথায় পাতা ছেড়া দেখাচ্ছে? অনলাইনে আপনি যে কোন খতিয়ান (ব্রিটিশ, বাষট্রি) পেতে আবেদন করুন। অনাইলে না পেলে জেলা রেকর্ডরুম এ যোগাযোগ করুন।

      মুছুন
  62. ছালাম রহিল। দাগ,খতিয়ান কিচ্ছু জানা নাই! দাদীর জায়গা।বাবা,চাচা ও ১ ফুপু ওয়ারিশ। কিন্তু তারা কেউ বেচে নেই। চাচাতো ভাই-বোনেরা পুরো বাড়ি দখল করে আছে। পুরান ঢাকার কসাইটুলির ঠিকানা ও সবার নাম জানা আছে। এখন কিভাবে দলিল, পর্চা বের করবো জানালে কৃতজ্ঞ থাকবো...

    উত্তরমুছুন
  63. যেহেতু শুধু নাম জানা আছে, তাই নাম দিয়ে সার্চ করে খতিয়ান বের করুন। জমিটি যে মৌজার সেই মৌজার খতিয়ান বইটি খুজে দেখতে পারেন ইউনিয়ন ভূমি অফিস থেকে। এছাড়াও অনলাইনে জমির মালিকের নাম কিংবা তার পিতার নাম দিয়েও সার্চ করে খতিয়ান বের করা যায়।

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !