সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুঁটিনাটিগুলো কি কি? Do you know anything about social media marketing?

social media marketing
বর্তমান প্রযুক্তির যুগ চলছে। ব্যাবসা বাণিজ্য, চাকুরি-বাকরি, অফিস আদালত সবকিছুতেই প্রযুক্তির নেতৃত্ব। তাই  বর্তমান সময়ে যে কোনো পণ্য কেনাবেচা থেকে সবকিছুই প্রযুক্তি মাধ্যমে পরিচালনা সহজ এবং দ্রুত প্রবৃদ্ধি বাড়ে। আজকের ইনফো বিষয়: সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুঁটিনাটি গুলো কি কি? Do you know anything about social media marketing?


ডিজিটাল ডিভাইস এবং তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে পণ্য বিপণনের জন্য যে কৌশল অবলম্বন করে ব্যবসা পরিচালনা করা হয়, তকে ডিজিটাল মার্কেটিং বলে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং  হলো সেই ডিজিটাল মার্কেটিংয়ের একটি অংশ। আজকের পোস্টটি সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে সাজানো হয়েছে।

 

ডিজিটাল মার্কেটিং হচ্ছে ব্যাপক বিষয়। কেননা ইন্টারনেট ব্যবহার করে এমন লোকদের কাছে মার্কেটিং করাকে বলা হয় ডিজিটাল মার্কেটিং। আর ইন্টারনেটে যারা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে তাদের কাছে বিপণন করাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

ইন্টারনেটে সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে অনেক বড় অংশ সোশ্যাল মিডিয়া প্লাটফরমগুলো ব্যবহার করে থাকেন। তাই ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম ইউটিউবসহ আরও বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফরমে পণ্য বা ব্যাবসা প্রচার করাটা প্রচলিত মার্কেটিংয়ের চেয়ে অনেক সহজ।

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং মূলত ইন্টারনেটে সোশ্যাল মিডিয়াগুলোকে কেন্দ্র করে মার্কেটিং করা হয়ে থাকে। কারণ, এর মাধ্যমে ইন্টারনেটে সক্রিয় থাকা লোকদের কাছে নিজের পণ্য বা সার্ভিস প্রচার করা যায় এবং তাদের কাছে তাদের প্রয়োজনীয় সেবা পৌঁছে দেওয়া সহজে সম্ভব হয়।


আরো জনুন:


বাণিজ্য: ট্রেড লাইসেন্স কি? বিস্তারিত ইনফো জানুন

ফেসবুক মার্কেটিং কি এবং কিভাবে করবেন?

Google Ads: গুগল এডস মার্কেটিং 



সোশ্যার মিডিয়া কার্কেটিং কি
ছবি: পেকজেলডটকম

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

আগেই জেনেছি ডিজিটাল মার্কেটিং হলো ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে কোনো পণ্য বা সেবার মার্কেটিং করা। আর সোশ্যাল মিডিয়া মার্কেটিং ডিজিটাল মার্কেটিংয়ের একটি অংশ মাত্র। 

সুতরাং ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফরম ব্যবহার করে অনলাইনে থাকা মানুষের কাছে প্রোডাক্ট বা সার্ভিসের প্রচারণার নামই হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

ইন্টারনেটের সহজলভ্যতা, প্রযুক্তি সম্পর্কে মানুষের জানার আগ্রহ অনেক বেড়ে যাওয়ায় এখন অনলাইনে সক্রিয় থাকা লোকদের পরিমাণও বাড়ছে । তাই তাদেরকে টার্গেট করেই গড়ে উঠছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

 

যে কারণে সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রয়োজন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার আগে আপনাকে ভাল করে জানতে হবে সোশ্যাল মিডিয়া সম্পর্কে। বর্তমান বিশ্বের অধিকাংশ মানুষ সোশ্যাল মিডিয়া সম্পর্কে অবগত। কোনো নির্দিষ্ট মাধ্যমে মার্কেটিং করতে চান সেটি নির্ধারণ করে নিবেন। সাধারণত ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, লিংকডইন, টিকটকের মাধ্যমে মার্কেটিং করা হয়। বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুক, ইনস্টাগ্রাম সোশাল সাইটের মাধ্যমে মার্কেটিং করা বেশি ফলদায়ক।

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা

প্রচলিত মার্কেটিং ব্যবস্থার তুলনায় সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের সুবিধা অনেক বেশি এবং সুবিধাজনক। এ মার্কেটিংয়ের সবচেয়ে বড় সুবিধা হলো আপনি যে কোনো ব্র্যান্ড, প্রোডাক্ট বা সার্ভিস বিশ্বের যে কোনো জায়গায় অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে প্রমোশন বা প্রচার করতে পারবেন। 

এ ধরনের মার্কেটিংয়ে খুবই স্বল্প সময়ের মধ্যে ক্রেতার কাছে পৌঁছে যেতে পারবেন। মুহূর্তের মধ্যেই ক্রেতার সঙ্গে যোগাযোগ স্থাপন সম্ভব। ফলে অল্প সময়ের মধ্যে আপনি আপনার পণ্যের প্রচারণা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে সক্ষম হবেন।

এ ছাড়াও সোশ্যাল মিডিয়া মার্কেটিং পলিসি অনুসরণ করে টার্গেট করা কাস্টমারদের কাছেই পণ্যের প্রচারণা চালানো যায়। যেমন, কেউ যদি নারীদের পোশাক নিয়ে বিজনেস করে, সেক্ষেত্রে সোশ্যাল মিডিয়াগুলো শুধু নারীদের কাছেই পণ্যের বিজ্ঞাপন পৌঁছে দিতে সুযোগ করে দেবে। 

একইভাবে যদি কেউ বই বিক্রি করতে চায় তাহলে ডিসপ্লে করা বইগুলো বইপ্রেমীরাই দেখতে পারবে। ফলে পণ্যের বিজ্ঞাপন ওইসব লোকের কাছে পৌঁছানোর সম্ভবনা কম, যারা এ পণ্য সম্পর্কে আগ্রহী নন।

ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন কিভাবে?

ফেসবুক ইন্সট্যান্স আর্টিকেল কি?


সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর প্রকারভেদ


সোশ্যাল মিডিয়া মার্কেটিং সাধারণত দুই প্রকারের হয়ে থাকে। ফ্রি সোশ্যাল মিডিয়া মার্কেটিং ্এবং পেইড তথা টাকা খরচ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

ব্যবসার প্রসারের জন্য উভয় মার্কেটিং অনেক জনপ্রিয়। ছোট বড় সকল কোম্পানী সোশ্যাল মিডিয়াতে উভয় মার্কেটিং করে থাকে।


ফ্রি সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বিনামূল্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্রে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এর ওয়েবসাইটে কোম্পানীর নামে একটি পেজ তৈরি করতে হয়।

এই পেজগুলোতে কোম্পানীর বিভিন্ন প্রোডাক্ট বা সেবা শেয়ার করার মাধ্যমে ফ্রি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা হয।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ তৈরি করে সেখানে বিভিন্ন প্রোডাক্ট বা সেবা শেয়ার করার মাধ্যমেও ফ্রি মার্কেটিংকরা হয়।


পেইড সোশ্যাল মিডিয়া মার্কেটিং

পেইড বা টাকার বিনিময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যবসা প্রচারনাকে পেইড সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

এটি আবার দু ধরণের হয়ে থাকে। এক. সোশ্যাল মিডিয়া মার্কেটারদের দিয়ে আপনার ব্যবসার প্রচার চালাতে পারেন। এক্ষেত্রে মার্কেটারদেরকে টাকা পরিশোধ করতে হবে।

মার্কেটারদের সাথে কন্ট্রাক করে আপনার ব্যবসার পন্য বা সেবা প্রচার চালালে আপনাকে শুধু মার্কেটারকে আপনার পন্য বা সেবা জানিয়ে দিতে হবে।

মার্কেটার আপনার হয়ে মার্কেটিং করে দিবে, বিনিময়ে চুক্তি অনুযায়ী টাকা গ্রহণ করবে।

দুই. সরাসরি সোশ্যাল মিডিয়াতে ডলার পরিশোধ করে মার্কেটিং করা। এক্ষেত্রে আপনাকেই বিজ্ঞাপন ক্যাম্পেইন তৈরি করে নিতে হবে।

বাংলাদেশের প্রেক্ষাপটে ফ্রি এবং পেইড উভয় মার্কেটিং বেশ জনপ্রিয় ।


Home BD info এর অন্যান্য ইনফো জানুন


Cellfine: ঘরে ঘরে ইসলামী ব্যাংকের শাখা “সেলফিন আপনার হাতের মুঠোয়

Bkash Account info: বিকাশ সম্পর্কে না জানা ইনফো জেনে নিন Bkash app

জন্ম সনদ অনলাইনে যাচাই : ইন্টারনেটে জন্ম সনদের আবেদন

 ই চালান www.echallan.gov.bd: অনলাইনে সরকারি সেবার ফি জমা দেওয়ার নিয়ম

Internet Banking: ইন্টারনেট ব্যাংকিং (Online Banking) ডিজিটাল ব্যাংকিং এর ইনফো



কেন বাংলাদেশে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন?

তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় বাংলাদেশ এখন সমৃদ্ধির দিকে হু হু করে আগাচ্ছে। দেশে এখন কোটি কোটি মানুষ ইন্টারনেট, ফেসবুক ব্যবহার করে জীবন কাটাচ্ছে। সেখান থেকে খুব সহজেই হাজার কিংবা লাখ কাস্টমার পাওয়া যেতে পারে নির্দিষ্ট পণ্য বা সেবা পৌছে দেওয়ার জন্য। 

এই সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের মাধ্যমে চাইলেই সেটি সম্ভব। ঘরে বসে থাকা লোকেরাও আপনার প্রচার ও মার্কেটিং করা প্রোডাক্ট এবং সার্ভিস অনেক সহজেই দেখতে বা জানতে পারবে। 

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.