গুগল ম্যাপের সাহায্যে কিভাবে অপরিচিত জায়গায় বন্ধুর সাথে যোগাযোগ করবেন?

Home BD info
0

মানুষের জীবন যাপন অনেক সহজ করে দিয়েছে বর্তমান প্রযুক্তি। তাছাড়া এসময় প্রযুক্তি ছাড়া জীবন কল্পনাও করা যায় না। এই খাতে বড় অবদান রাখছে পৃথীবির সবচেয়ে বড় চেট জায়ান্ট কোম্পানী গুগল। গুগলের একটি ফ্রি পরিসেবা হচ্ছে গুগল ম্যাপ। মোবাইলে গুগল ম্যাপ অ্যাপটি থাকলেই যে কোন অপরিচিত জায়গা সহজেই খুজে পাওয়া যায়। আজকের ইনফোতে আলোচনা হবে গুগল ম্যাপের সাহায্যে কিভাবে অপরিচিত জায়গায় বন্ধুর সাথে যোগাযোগ করবেন?

 

গুগল ম্যাপের সাহায্যে কিভাবে অপরিচিত জায়গায় বন্ধুর সাথে যোগাযোগ করবেন?

আমরা সাধারণত নতুন কোন জায়গায় পৌঁছার জন্য ফোনে যোগাযোগ করি এভাবে, বাসস্ট্যান্ডে নেমে ডানে গিয়ে বাঁয়ে, তারপর আবার বাঁয়ে মোড় নিয়ে ডানে ফিরলে তিন বাড়ি পর একটি দোকান পাবে, দোকানে উত্তর দিকে যে সরু রাস্তার রয়েছে সেখান থেকে সোজায় ২০০ মিটার পায়ে হাটলে একটি চায়ের দোকান পবে। এখানে আমার নাম বললে বাড়ি দেখিয়ে দিবে।

আরো জানুন:

গুগল সার্চ ইঞ্জিন কি? কিভাবে গুগল কাজ করে?


এই কাজটি এখন গুগল ম্যাপ করিয়ে দিবে। অর্থাৎ আপনি যার সাথে অবস্থান শেয়ার করবেন, তিনি মানচিত্রে দেখে নিতে পারেন কোন দিকে মোড় নিয়ে পথ আগাতে হব। গুগল ম্যাপসের দেখানো নির্দেশনা ঠিকঠাক অনুসরণ করে খুব সহজেই গন্তব্যে পৌঁছে যেতে পারবেন।

এছাড়াও আপনি গুগল ম্যাপসে রিয়েল টাইম বা তাৎক্ষণিক অবস্থানও শেয়ার করতে পারেন। মনে করুন আপনি আব্দুল্লাহপুর থেকে ফার্মগেট যাবেন। যার সাথে অবস্থান শেয়ার করবেন, তিনি দেখতে পাবেন আপনি কোন পথে এগোচ্ছেন, বর্তমান কোথায় আছেন। ফলে আপনাকে ফোন করে জানতে হবে না যে, কতদূর রাস্তা অতিক্রম করেছেন এবং কখন পৌঁছাবেন ইত্যাদি। গুগল ম্যাপসে অবস্থান শেয়ার করার পদ্ধতি নিচে আলোচনা করা হলো:


আরো জানুন:

মোবাইল চুরি কিংবা হারিয়ে গেলে গুগল একাউন্ট কিভাবে ডিলিট করবেন?

গুগল গোপনে আপনার কল রেকর্ড করছে কি না কিভাবে জানবেন?

এন্ড্রোয়েড ১২ কিভাবে ডাউনলোড ও ইন্সটল করবেন?

রাস্তা চলাচলে সতর্ক করবে গুগলের নতুন ফিচার

 

গুগল ম্যাপসে গন্তব্যের ঠিকানা শেয়ার করার নিয়ম

গুগল ম্যাপসে যখন আপনি ঠিকানা শেয়ার করবেন তখন যাদের সাথে শেয়ার করবেন তারা সহজেই গুগলের মানচিত্র দেখে আপনার সাথে মিট করতে পারবে। অর্থাৎ আপনার অবস্থানে পৌঁছাতে গুগল ম্যাপ দিক নির্দেশনা দিবে। কিভাবে গন্তব্যের ঠিকানা শেয়ার করবেন? নিচের স্টেপগুলো ফলো করে গুগল ম্যাপে ঠিকানা শেয়ার করতে পারেন।

** আপনার স্মার্টফোনের (আইফোন কিংবা এন্ড্রোয়েড) গুগল ম্যাপ অ্যাপ ওপেন করুন।

** যে অবস্থান বা ঠিকান শেয়ার করতে চান, সেটি খুঁজে বের করুন।ফোনের পর্দায় নির্দিষ্ট অবস্থানে কিছুক্ষণ ধরে অপেক্ষা করুন, ম্যাপসের আইকনের মতো ”পিন” দেখতে পাবেন।

** নিচের দিকে ঐ জায়গার নাম বা ঠিকানা ট্যাপ করুন।

** এবার শেয়ার আইকন ক্লিক করুন। যদি শেয়ার আইকনটি খুঁজে না পান তাহলে “মোড়” অপশন থেকে শেয়ার বাটন খুঁজে নিন।

** এবার যে অ্যাপের মাধ্যমে শেয়ার করতে চান সেটি সিলেক্ট করে শেয়ার করুন।


গুগল ম্যাপসে গন্তব্যের ঠিকানা শেয়ার করার নিয়ম

 


ম্যাপে রিয়েল টাইম বা তাৎক্ষণিক অবস্থান শেয়ার করার নিয়ম

বর্তমান অনেকেই রিয়েল টাইম ম্যাপ বন্ধুদের সাথে শেয়ার করে ভ্রমণ করতে বের হয়। এটির বড় সুবিধা হচ্ছে আপনি কোন কোন পথে যাতায়ত করছেন এবং বর্তমান কোথায় আছেন তাৎক্ষণিকভাবে তারা আপনার অবস্থান দেখতে পারে। গুগল ম্যাপে কিভাবে রিয়েল টাইম অবস্থান শেয়ার করবেন? তাৎক্ষণিক অবস্থান শেয়ার করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।

** প্রথমে গুগল ম্যাপ অ্যাপ ওপেন করে গুগল একাউন্ট দিয়ে সাইন ইন করে নিন।

** পর্দার উাপরের দিকে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। এখানে ‘লোকেশন শেয়ারিং’ অপশন থেকে ‘শেয়ার লোকেশন’ কিংবা ‘নিউ শেয়ার’ সিলেক্ট করুন।

** কতক্ষণ আপনার রিয়েল টাইম অবস্থান শেয়ার করবেন তা নির্ধারণ করে দিন।

** এবার গুগল কন্টাক্ট লিস্ট এর কারো সাথে শেয়ার করতে পারেন, আবার রিয়েল টাইম শেয়ারিং লিংকটি কপি করে অন্য কোন মাধ্যমে শেয়ার করতে পারেন।

** যদি নির্ধারিত সময়ের আগে রিয়েল টাইম লোকেশন বন্ধ করতে চান তাহলে উপরের নিয়েমে লোকেশন শেয়ারিং অপশনে গিয়ে “স্টপ” সিলেক্ট করুন।

 

শেষকথাঃ 

আশাকরি ইনফোটি থেকে গুগল ম্যাপসে কিভাবে ঠিকানা বা রিয়েল টাইম অবস্থান শেয়ার করবেন তা জেনে গেছেন। এই বিষয়ে আপনার কোন সমস্যা কিংবা প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন। এছাড়াও এটি আপনার কাছে প্রয়োজনীয় মনে হলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন, যাতে প্রয়োজনের সময় নিজের ওয়াল থেকেই সহজেই খুজে নিতে পারেন।


Home BD info এর অন্যান্য ইনফো

মোবাইল থেকে মোবাইলে কিংবা ল্যাপটপে ইন্টারনেট শেয়ার করবেন কিভাবে?

সরকারী আলাপ অ্যাপে কথা বলুন সবচেয়ে কম রেটে

নগদ সম্পর্কে যে বিষয়গুলো আপনার জানা নাই

মোবাইল সেট বৈধ না অবৈধ কিভাবে জানবেন?

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !