ইন্টারনেট ডাটা: মোবাইল থেকে এমবি উদাও হলে কি করবেন?

Home BD info
0

মোবাইল থেকে আপনা আপনি এমবি শেষ হয়ে গেলে কি করবেন? সবে মাত্র মোবাইলে এমবি রিচার্জ করেছেন কিন্তু কাজ সারতে না সারতেই এমবি শেষ……. নিচের কয়েকটি পদ্ধতি মেনে চললে আপনার এমবি আর উদাও হয়ে যাবে না।

অনেক সময় আমাদের এমন অবস্থা হয় যে, মোবাইল ডাটা রিচার্জ করে নেট না চালালেও এমবি উদাও হয়ে যায়। ধরুন- আপনি আজকে এমকি কিনলেন নির্দিষ্ট কাজে নেট চালানোর জন্য । মোবাইলের ডাটা অপশন চালু রেখেছেন কিছুক্ষণ আগে থেকেই। নেট চালাতে গিয়ে দেখনে এমবি শেষ । অনেকেরই এরকম ঘটনা ঘটে থাকে এবং তারা মোবাইল অপারেটরদের অভিযোগ করে থাকে; মূলত বিষয়টি তা নয়। বর্তমান ইন্টারনেট গতি দ্রুত হওয়ার কারণে ডাটাও তারাতারি শেষ হয়ে যায়। এজন্য স্মার্টফোনে ডাটা ব্যবহারে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন ব্যবহারকারীদের। কয়েকটি নিয়ম মেনে চললে এরকম সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সহজেই। নিচে জানুন কিভাবে সাশ্রয় করবেন স্মার্টফোনের ইন্টারনেট ডাটা।


মোবাইলের ব্যাকগ্রাউন্ডে অ্যাপসের ডাটা বন্ধ করে রাখুন

স্মার্টফোনগুলোতে বেশকিছু অ্যাপস ব্যাকগ্রাউন্ডে ডাটা খরচ করে থাকে। তাই নেট না চালালেও কানেকশন দিলে মোবাইলে এমবি খরচ হয়ে যায়। আপনি চাইলে এটি বন্ধ করে রাখতে পারেন। ফলে নেট কানেকশন দিলেও নেট না চালালে এমবি খরচ হয়ে যাবে না। দীর্ঘ সময় ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে এটি করলে অনেক লাভ। এজন্য মোবাইলে একটি বিশেষ ফিচার ব্যবহার করতে হবে।জানুন কিভাবে সেটি করবেন…

·         প্রথমে সেটিং এ গিয়ে “App” এ ক্লিক করুন।

·         যে অ্যাপগুলো ব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত ডাটা খরচ করে সেগুলো সিলেক্ট করে ব্যাকগ্রাউন্ড ডাটা অপশন ডিজএবল করে দিতে হবে।

·         যে অ্যাপে ডাটা লিমিট করতে চান সেটি ট্যাব করুন।

·         এরপর “Mobile Data” অপশনে ক্লিক করুন।

·         এখান থেকে “Allow background data usage” অপশনটি বন্ধ করে দিন।

 

মোবাইলে এমবি সাশ্রয় করতে বেশি করে Wi-Fi ব্যবহার করা

স্মারটফোনে এমবি সাশ্রয় করতে ওয়াইফাই এর বিকল্প নেই। ঘনঘন Wi-Fi ব্যবহারে আপনার মোবাইল ডাটা অনেকগুণ সাশ্রয় হবে। মোবাইলে অতি জরুরী কিংবা লাইভ স্ট্রিমিং দেখতে প্রচুর পরিমানে ডাটা প্রয়োজন হয়। এগুলোতে অবশ্যই ওয়াইফাই ব্যবহার করা উচিৎ।

অতিরিক্ত ডাটা খরচে Wi-Fi ব্যবহার করতে পারলে আপনার মোবাইল ডাটা প্লান বাঁচিয়ে থাকবে অনেক দিন। ভারি ডাটা খরচ করতে ওয়াইফাই ব্যবহার করুন।


মোবাইলে ডেটা লিমিট অপশন চালু রাখা

মোবাইলে ডাটা কেনার পর সেটি সাশ্রয় করতে ডেটা লিমিট অপশন চালু করে রাখতে পারেন। ফলে আপনার ডাটা সাশ্রয় করতে পারবেন। কিভাবে ডাটা লিমিট করবেন জানুন…

·         প্রথমে মোবাইলের সেটিং অপশনে যান।

·         সেটিং থেকে “Connections” ট্যাব ক্লিক করুন।

·         এরপর “Data Usage” অপশন ক্লিক করুন।

·         এখান থেকে “Mobile data usage” এ ক্লিক করুন।

·         এবার মোবাইলে উপরের ডান দিকে গিয়ার অপশনে ক্লিক করুন।

এখানে আপনি নির্দিষ্ট পরিমান ডাটা ওয়ার্নিং বেধে দিতে পারেন। ডাটা ইউজ সমপরিমান হলে আপনাকে ওয়ার্নিং দিবে। যখন ফোনের ডাটা শেষ হয়ে যাবে তখন থেকেও ডাটা লিমিট করে দিতে পারেন।

 

মোবাইলে ডেটা সেভার অপশন চালু করা

স্মার্টফোনের দারুন একটি ফিচার হচ্ছে ডেটা সেভার মোড । ইন্টারনেট ডেটা সাশ্রয় করার সকল চেষ্ঠা যখন ব্যর্থ হয়ে যায় তখন আশার আলো দেখাতে পারে মোবাইলের এই ডেটা সেভার মোড অপশনটি। এই অপশনটি আপনার ফোনে একবার চালু করে রাখলে যে কোন অ্যাপের অতিরিক্ত ডাটা খরচ কমিয়ে যাবে। কিভাবে এই অপশনটি চালু করবে, জানুন.....

·         প্রথমে আপনার এন্ড্রোয়েড ডিভাইস থেকে সেটিং অপশনে যান।

·         সেটিং থেকে “Connections” ট্যাব ক্লিক করুন।

·         এরপর “Data Usage” অপশন ক্লিক করুন।

·         এবার “Data saver” অপশন চালু করে দিন।

 

অন্যান্য ইনফো জানুন:

ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন কিবাবে?

গুগল আপনার কথা গোপনে রেকর্ড করছে, ঠেকাবেন কিভাবে?

আপনার হোয়াসট অ্যাপ একাউন্ট সুরক্ষা করবেন কিভাবে?

ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন কিভাবে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !