ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে? how to add facebook followers button?

Home BD info
0

যারা ফেসবুকের ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে? তা জানতে চেয়েছেন তাদের জন্য আজকের এই লেখাটি । এছাড়াও যারা এমন বিষয় জানতে চান যে, facebook followers button কি? How to add follow button facebook?  ফেসবুকে ফলোয়ার কি? ফেসবুকে কিভাবে ফলো বাটন যোগ করা যায়? ফেসবুকে ফলোয়ার চালু করার নিয়ম কি? ফেসবুকে ফলোয়ার সেটিং কিভাবে করবো? ফেসবুকে ফলোয়ার অন করার নিয়ম কি? ইত্যাদি। তাদের সকল উত্তর এই ইনফোটিতে শেয়ার করা হলো।

ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে? how to add facebook followers button?

আমরা যখন একটি ফেসবুক একাউন্ট খুলি তখন প্রোফাইল পিকচার এর নিচে ডান দিকে সাধারণত একটি Add Friend বাটন যুক্ত থাক। ফলে যে কেউ আপনাকে ফ্রেন্ডস রিকোয়েস্ট পাঠাতে পারেন। আপনিও ফেসবুকে কারো প্রোফাইলে থাকা Add Friend বাটন ক্লিক করে বন্ধু হওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারেন। তবে অনেকের ফেসবুক প্রোফাইলে দেখবেন Add Friend বাটনের জায়গায় শুধুমাত্র একটি Follow বাটন রয়েছে। এক্ষেত্রে তাকে ফ্রেন্ডস রিকোয়েস্ট করতে পারবেন না। চাই শুধু তার প্রোফাইলটি ফলো করে রাখতে পারেন।


ফেসবুক প্রোফাইল ফলো করি কেন?

যে সকল ফেসবুক প্রোফাইলে শুধুমাত্র Follow বাটন রয়েছে তাদেরকে আপনি চাইলেও Add Friend বা ফ্রেন্ড রেকোয়েস্ট পাঠাতে পারবেন না। প্রোফাইলটি আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হলে সেক্ষেত্রে হয়তো আপনি Follow বাটিন ক্লিক করে উক্ত প্রোফাইলের ফলোয়ার হতে পারেন কিংবা ফলো করে রাখেন।

তাই গুরুত্বপূর্ণ ফেসবুক প্রোফাইল বা পেজগুলো এই কারণে ফলো করি যেন, উক্ত প্রোফাইল বা পেজের আপডেট তথ্যগুলো আমার নিজের ফেসবুক প্রোফাইলের নিউজ ফিডে দেখা যায়।

এখন আপনার মনে প্রশ্ন হতে পারে ফেসবুক ফ্রেন্ড ও ফেসবুক ফলোয়ারের মধ্যে পার্তক্য কি? এছাড়াও এই লেখাটি আপনি পড়া শুরু করেছেন যে উদ্দেশ্যে তা হচ্ছে- ফেসবুকে ফলোয়ার অপশন কিভাবে চালু করা হয বা ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম কি? তা জানার জন্য।

তাই আসুন জেনে নেই ফেসবুক ফলোয়ার অপশন বা ফেসবুকে ফলো বাটন একটিভ কি কিংবা কিভাবে আপনার ফেসবুক প্রোফাইলে ফলোয়ার বাটন যুক্ত করবেন।

 

ফেসবুক ফলোয়ার কি? What is FaceBook Follower?

যারা ফেসবুকে নতুন আসেন তারা প্রায়ই দ্বিধাদন্দে ভোগেন যে, ফেসবুকে বন্ধু হবেন নাকি ফলোয়ার হবেন। কেননা প্রথম দিকে জানা থাকে না যে, বন্ধু হলে কি হবে এবং ফেসবুক ফলোয়ার হলে কি হয়।

প্রথমে জেনে নেই ফেসবুক বন্ধু হলে কি হয়? ধরুন আপনি যদি আমার ফেসবুক প্রোফাইলের বন্ধু হয়ে যান, তাহলে আমার ফেসবুকের যাবতীয় পোস্ট যেমন- ফটো, ভিডিও, লেখা ইত্যাদি সকল কিছু দেখতে পারবেন এবং আমিও আপনার প্রোফাইলের সকল কিছু দেখতে পারবো।

অর্থাৎ ফেসবুকের বন্ধু লিস্টে থাকা সবাই সবার প্রোফাইলেরর শেয়ার করার সবকিছু দেখার পাশাপাশি লাকই, কমেন্ট, শেয়ার করতে পারে এবং একে অপরের সাথে চ্যাট বা কল করে যোগাযোগ করতে পারে। 

এবার আসুন ফেসবুক ফলোয়ার হওয়ার কথায়। আপনারা যদি আমার ফেসবুক প্রোফাইলের ফলোয়ার হন তাহলে আমার প্রোফাইলে শেয়ার করা যাবতীয় পোস্ট আপনারা দেখতে পাবেন এবং পোস্টগুলোতে লাইক, কমেন্ট এবং শেয়ারও দিতে পারেন। কিন্তু আমি আপনার পোস্ট দেখতে পারবো না । অর্থাৎ আপনার প্রোফাইলের পোস্টগুলো আমার ফেসবুক নিউজ ফিডে দেখা যাবে না।

এমনকি আপনারা চাইলে আমার সাথে মেসেজ করে কথাও বলতে পারবেন না। আমার পেজ ফলো করলে আমার পেজ বা প্রোফাইলের সকল পোস্ট আপনারা দেখতে পারবেন বা আপনার ফেসবুকের নিউজ ফিডে দেখা যাবে। কিন্তু আমি আপনার প্রোফাইলের পোস্টগুলো আমার ফেসবুক নিউজ ফিডে দেখা যাবে না।

আপনারা আমার প্রোফাইলের ফলোয়ার হলে কেবল আপনারাই আমার পেজ বা প্রোফাইলের পোস্ট, ছবি বা ভিডিও আপনার ফেসবুক নিউজ ফিডে দেখতে পাবেন।

এজন্যই মূলত বেশিরভাগ সেলিব্রিটি মানুষগুলো তাদরে ফেসবুক ফলোয়ার অপশন চালু করে রাখে তাদরে পোস্টগুলোতে লাইক, কমেন্ট ও শেয়ার বৃদ্ধির জন্য।

বর্তমানে অবশ্য শুধু সেলিব্রিটি মানুষ নয়, প্রায় বেশিরভাগ মানুষ তাদের ফেসবুক ফলোয়ার অপশন চালু রাখে। কেননা তারা বন্ধু লিস্টে বেশি লোকজন রাখতে চান না কিংবা তারা অনেক বেশি অনুসারী খুঁজে থাকেন।

এছাড়াও ফেসবুকের বন্ধু করার একটা সীমাবদ্ধতা রয়েছে। যেমন- ফেসবুকে বন্ধু লিস্টে শুধুমাত্র ৫ হাজার বন্ধু বাড়ানো যায় কিন্তু ফলোয়ার বাড়ানো যায় অসংখ্য। অর্থাৎ ফেসবুকে বন্ধু বানানো যায় একটা নির্দিষ্ট সংখ্যা পর্যান্ত আর ফলোয়ার বানানো যায় আনলিমিটেড।

উপরোক্ত আলোচনা থেকে বুঝতে পেরেছেন যে, ফেসবুক ফলোয়ার কি এবং ফেসবুক বন্ধু কি? আরো জেনেছেন যে, ফেসবুকের ফলোয়ার অপশন চাল করলে কি সুবিধা হয়।

এবার আসা যাক, ফেসবুকে ফলোয়ার চালু করার নিয়ম কি? বা কিভাবে ফেসবুকের ফলোয়ার অপশন চালু করতে হয়? মনে রাখুন আপনার বয়স যদি 18+ হয়, তাহলে সহজেই আপনার ফেসবুক প্রোফাইলের “ফেসবুক ফলোয়ার অপশন চালু” করে নিতে পারেন।

আরো জানুন: 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুঁটিনাটিগুলো কি?

ফেসবুক ছন্দবেশী একাউন্ট কি? আপনি শিকার হলে কি করবেন?

ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল কি? এখান থেকে আয় করবেন কিভাবে?

ফেসবুকের পাবলিক পোস্টের নিয়ন্ত্রণ সুবিধা কি?


ফেসবুকে ফলোয়ার অন করার নিয়ম

আমরা অনেক সময় বিভিন্ন ফেসবুক প্রোফাইল চেক করতে গিয়ে দেখি যে, তাদের প্রোফাইলে Add Friend এর পরিবর্তে Follow বাটন দেখাচ্ছে। আবার কোন কোন প্রোফাইলে Follow অপশন এর পরিবর্তে Add Friend অপশন দেখাচ্ছে। এখানে এড বাটন দিয়ে বন্ধু বানানোর আমন্ত্রণ করা হয় আর ফলো বাটন ক্লিক করে ফলোয়ার হওয়া যায়।

ফেসবুক বন্ধু ও ফলোয়ার সম্পর্কে উপরে জেনেছি। এখনে জানবো Facebook follow button add korbo kivabe?  এই কাজ অর্থাৎ আপনার প্রোফাইলে Follow বাটন যুক্ত করার জন্য ফেসবুকের কিছু সেটিং পরিবর্তন করে নিতে হবে।

ফেসবুক সেটিংগুলো মোবাইল ফেসবুক অ্যাপে কিংবা কম্পিউটার/ল্যাপটপে ফেসবুক ওয়েব ভার্সনেও প্রয়োজনীয় সেটিংগুলো পরিবর্তন করে নিতে পারেন। তবে দুই ক্ষেতে ভিউ মডিউল আলাদা হলেও সেটিংগুলোর নাম একই। এখানে মোবাইল অ্যাপে কিভাবে সেটিং পরিবর্তন করবেন তা প্রথমে দেখানো হলো।

আপনার মোবাইলের ফেসবুক অ্যাপ ওপেন করুন। এরপর আপনার ফেসবুক প্রোফাইল ওপেন করুন। ডান দিকে উপরের তিন লাইন মেনু ক্লিক করুন।

নিচের মতো অনেকগুলো অপশন দেখতে পাবেন। নিচের দিকে স্ক্রল করুন Help & Support অপশনের নিচে Setting & Privacy দেখতে পাবেন। 


Facebook Menu Open

এবার Setting & privacy ক্লিক করুন। নিচের মতো পেজ ওপেন হবে। একদম উপর দিকে দেখুন Setting মেনু রয়েছে।

ফেসবুক সেটিং মেনু

Setting মেনুতে ক্লিক করুন। নিচের মতো পেজ ওপেন হবে। অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখানে লক্ষ করে দেখুন Public Posts নামে একটি অপশন দেখা যাচ্ছে । এবার Public Posts অপশন ক্লিক করুন।

ফেসবুক পাবলিক পোস্ট

Public Posts ক্লিক করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন। অর্থাৎ উপরে চিত্রে মার্ক করা মেনুতে ক্লিক করলে নিচের চিত্রের মতো পেজ ওপেন হবে। অপশনগুলো লক্ষ করলে দেখবেন - Friend of Friend, Only Friend, Friend এই রকম কিছু অপশন সিলেক্টেড করা রয়েছে।

এখানে আপনি সবগুলো অপশন Public করে দিবেন।

ফেসবুক পাবলিক পোস্ট মেনু

সবগুলো অপশন পাবলিক সেটিং আপডেট হয়ে গেলে পেজটি ক্লোজ করে দিন কিংবা ব্যাকে যান।


এবার আপনাকে Facebook Follow বাটন অন করার জন্য সেটিং ঠিক করতে হবে। এজন্য Privacy  মেনু থেকে Privacy Settings অপশন ক্লিক করুন। নিচের চিত্রটিতে দেখুন মার্ক করে দেওয়া হয়েছে।

Privecy Settings

Facebook Privacy Settings ক্লিক করলে অনেকগুলো অপশন চলে আসবে। অপশনগুলোর নিচের দিকে স্ক্রল করে চলে যান। এখানে দেখবেন “Who Can Send You Friend Request” নাকে একটা অপশন রয়েছে। এই অপশনে সিলেক্ট করবেন “Friends to Friends” অপশন। নিচের চিত্রটিতে এটি মার্ক করা হয়েছে।

Face Book Friends to Friends

এখানে Friends to Friends অপশনটি চুজ করে নিলেই আপনার ফলো বাটন সক্রিয় করার কাজ সম্পূন্ন হয়ে যাবে। অর্থাৎ আপনি যখন এই পর্যন্ত ফেসবুকের সেটিংগুলো পরিবর্তন করে নিয়েছেন তখন আপনার প্রোফাইলে followers button বাটন একটিভ হয়ে গেছে।

আরো জানুন:

গোপনে আপনার ফেসবুক প্রোফাইল কেউ প্রবেশ করছে কিনা কিভাবে জানবেন?

ফেসবুক মার্টেটিং কিভাবে করবেন?

মোবাইলে ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন কিভাবে?


ফলোয়ার বাটন আপনার প্রোফাইলে দেখাচ্ছে কিনা চেক করবেন কিভাবে?

উপরের সেটিংগুলো যদি আপনি ঠিকঠাকভাবে সম্পূর্ণ করে থাকেন তাহলে আপনার প্রোফাইলে Add Friends বাটন এর পরিবর্তে Follow বাটন দেখা যাবে।

এটি হয়েছে কিনা দেখার জন্য আপনার প্রোফাইলে যান। প্রোফাইল পিকচারের নিচে ডান দিকে থ্রী ডট মেনু দেখতে পাবেন। এখানে ক্লিক করে View As এ ক্লিক করুন।

View As ক্লিক করলে দেখবেন আপনার প্রোফাইলে Add Friend অপশনটা চলে গেছে এবং এই জায়গায় Follow অপশন সক্রিয় হয়ে গেছ।

এইভাবেই মোবাইলে আপনার ফেসবুক প্রোফাইলের ফলো অপশন চালু করতে পারেন খুব সহজেই।

কম্পিউটারে কিভাবে ফেসবুক সেটিংগুলো সক্রিয় করবেন?

উপরে আমরা মোবাইল অ্যাপ দিয়ে কিভাবে ফেসবুক প্রোফাইলের ফলোয়ার বাটন সক্রিয় করবেন তা জেনেছি। কিন্তু কম্পিউটার বা ল্যাপটপে কিভাবে Follower বাটন যুক্ত করবেন?

কম্পিউটারে ফেসবুক ভিউ ইন্টারফেস আলাদা হওয়ার কারণে অনেকেই সেটিং অপশনগুলো খুঁজে পান না। তবে মনে রাখবেন মোবাইল অ্যাপে যে সেটিংগুলো পরিবর্তন করে ফলোয়ার বাটন সক্রিয় করেছেন তা কম্পিউটারে করলেও একই সেটিংগুলো চালু বা পরিবর্তন করা লাগবে।

ফেসবুক অ্যাপে যেভাবে সেটিং গুলো পেয়েছেন তা কম্পিউটারে পেতে হলে নিচের চিত্রটি দেখুন।

কম্পিউটারে ফেসবুক সেটিং অপশন খুঁজে পাবেন যেখানে

কম্পিউটারে ফেসবুক লগইন করার পর একদম উপরে ডান পাশে নিম্ন মেনু আইকনে ক্লিক করলে প্রদত্ত অ্যাপে যে সেটিংগুলো পরিবর্ত করার অপশনগুলো উপরে দেখানো হয়েছে তার সবগুলো ফেসবুক অপশন বা সেটিং পেয়ে যাবেন।

এখন উপরের নিয়মে ধারাবাহিকভাবে সেটিংগুলো পরিবর্তন করে নিলে ফলোয়ার অপশন চালু হবে।

ইনফো হিনটস:  facebook followers button, How to add follow button facebook, ফেসবুকে ফলোয়ার কি, ফেসবুকে ফলোয়ার, ফেসবুকে কিভাবে ফলো বাটন যোগ করা যায়, ফেসবুকে ফলোয়ার চালু করার, ফেসবুকে ফলোয়ার অন করার নিয়ম, ফেসবুকে ফলোয়ার সেটিং

অন্যান্য ইনফো







Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !