ডিসপ্লের নির্দিষ্ট কোনও অংশের স্ক্রিনশট নিবেন কিভাবে? How to take a screenshot of a specific part of the display?

কম্পিউটার শিক্ষা
কম্পিটার ডেস্কটপের কোনও একটি নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নিতে আমরা সাধারণত কি-বোর্ডে থাকাপ্রিন্ট স্ক্রিনবাটন চাপ দিয়ে পেইন্ট, ফটোশপ বা এমএস ওয়ার্ডে গিয়ে সরাসরি পেস্ট করি। কিন্তু পর্দার কোনও একটি নির্দিষ্ট অংশের স্ক্রিনশট যদি নেওয়ার প্রয়োজন হয় তাহলে সফটওয়্যার দিয়েক্রপকরার চেয়েও সহজ পদ্ধতি ব্যবহার করতে পারেন। এর জন্য আপনার পিসিতে উইন্ডোজ-১০ ব্যবহার করতে হবে।

 

নির্দিষ্ট কোনও অংশের স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি

ডিসপ্লের নির্দিষ্ট কোন অংশ স্ক্রিনশট নিতে স্টার্ট বাটনে ক্লিক করে টাইপ করুন ‘snipping tool’ এরপর ‘new’ বাটনে ক্লিক করে সিলেক্ট করুন নির্ধারিত অংশ। একটি নতুন স্নিপিং উইন্ডোতে তৈরি হয়ে যাবে ফাইলটি।

তারপর যথারীতি ফাইলটা ‘GIF’ বা ‘JPEG’ ফরম্যাটে সেভ করে নিতে পারেন সেভ বাটন চাপ দিয়ে।সেভ করার আগে চাইলে স্ক্রিনশট নেওয়া ছবিটির কোনও অংশ হাইলাইটও করতে পারেন উনন্ডোজ-১০ এর এই ‘snipping tool’ দিয়ে ।


আরো জানুন:

মোবাইলের ডাটা কম্পিউটারে কিভাবে শেয়ার করবেন?

 গুগল একাউন্ট কিভাবে রক্ষা করবেন?

ইউটিউব চ্যালেন খোলার নিয়ম ও চ্যালেন থেকে টাকা আয় করার পদ্ধতি

ইউটিউব ভিডিও নিরাপদে ডাউনলোড করার পদ্ধতি


কেন স্ক্রিনশট নেওয়া প্রয়োজ হয়?

বিভিন্ন কারণে স্ক্রিনশট নেওয়া হতে পারে। যেমন কোন শিক্ষক কোন ক্লাসের পেজেন্টেশন তৈরি করতে ইন্টারনেট থেকে বিভিন্ন বিষয়ের গ্রাফ স্ক্রিনশট নিয়ে ব্যবহার করতে পারেন। তাছাড়া গুরুত্বপূর্ণ কিছু স্ক্রিনশট নিয়ে ফেসবুকে শেয়ার করে থাকে অনেকে। আর বিভিন্ন শিক্ষনীয় বিষয় আর্টিকেলে তো এটি নিতেই হয়। যারা আর্টিকেল লেখেন কিংবা টিউটোরিয়াল তৈরি করেন তাদের জন্য এই টুলটি অনেক কাজে দেয়।


কম্পিউটারের খুটিনাটি বিষয়ে বিস্তারিত জানুন

বর্তমান যুগটাই হচ্ছে কম্পিউটারের যুগ। ব্যবসা-বাণিজ্য, কল-কারখানা, অফিস-আদালতে এটি ব্যপকহারে ব্যবহার করা হচ্ছে। তাই চাকুরির ক্ষেত্রে এটি বাধ্যতামূল বিষয় হয়ে দাড়িয়েছে। কোন প্রকার প্রশিক্ষন ছাড়াই এখন যে কেউ কম্পিউটারের খুটিনাটি বিষয়ে বিস্তারিত জেনে নিতে পারেন ইন্টারনেটের মাধ্যমে। কম্পিটারের যে কোন বিষয় ইন্টানেটে সার্চ দিলেই সেই বিষয়ের হাজার হাজার তথ্য আপনি পেয়ে যাবেন।

তথ্য খোজার জন্য গুগল সার্চ ইঞ্জিন আপনাকে অতুলনীয় সহায়তা করবে।


Home BD info এর অন্যান্য ইনফো





কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.