মোবাইল ফোন হ্যান্ডসেট বৈধ কিনা ক্রয়ের আগে কিভাবে যাচাই করবেন?

Admin
0

বিটিআরসি কর্তৃক অনুমোদিত মোবাইল ফোন হ্যান্ডসেট আমদানি না হলে বাংলাদেশের কোন নেটওয়ার সেই হ্যান্ডসেটে কাজ করবে না। মোবাইল সেট ব্যবহারকারীদের অবগত করার জন্য BTRC একটি বিজ্ঞপ্তি করেছিল। সেখানে বলা ছিল, অনুমোদিত সকল মোবাইল সেটের IMEI নাম্বার BTRC এর ডাটাবেজে রয়েছে। যেগুলো সেটের IMEI নাম্বার ডাটাবেজে থাকবে না সেগুলো সিম কানেকশন সচল হবে না। তাই ব্যবহারকারীদের সেট ক্রয়ের সময় সতর্ক থাকতে হবে।

 

মোবাইল সেট ক্রয়ের আগে কিভাবে জানা যাবে ক্রয়কৃত মোবাইল সেটটি বিটিআরসি কর্তৃক অনুমোদিত কিনা? সেই বিষয়ে আজকে এই ইনফোতে আলোচনা করা হয়েছে । অবৈধ আমদানি ঠেকাতে সরকার এই পদক্ষেপ নিয়েছে।

 

মোবাইল সেটের IMEI নাম্বার কি?

প্রতিটি মোবাইল সেট তৈরী করার সময় কোম্পানী কর্তৃক একটি ইউনিক সিরিয়াল নাম্বার দেওয়া হয়। এটিকে সেটের IMEI নাম্বার বলা হয়। মোবাইল ফোনে *#06# ডায়াল করলে সেই সেটের IMEI নাম্বার দেখা যায়।


মোবাইল সেট বৈধ কিনা যাচাই করার প্রক্রিয়া

মোবাইল সেট ক্রয় করার আগে অবশ্যই সেটি বৈধ কিনা যাচাই করে নিবেন। এটি করার জন্য প্রথমে সেটটির IMEI নাম্বার জানার জন্য *#06# ডায়াল করুন। যে কোন সিম থেকে নিচের ফরমেটে এসএমএস করুন ।

মেসেজ  অপশন গিয়ে টাইপ করুন KYD এরপর ১৫ ডিজিটের IMEI নাম্বার টাইপ করে পাঠিয়ে দিন 16002 নাম্বারে।

উদাহরণঃ ধরে নিলাম আপনার মোবাইল সেটটির IMEI নাম্বার হচ্ছে 123654789987456 তাহলে মেসেজ টাইপ করুন- KYD 123654789987456 এবং সেন্ট করুন 16002 নাম্বারে।

ফিরতি এসএমএস এ জানতে পারবেন আপনার কাঙ্খিত সেটটি বিআরটিসির ডাটাবেজে রয়েছে কিনা।ডাটাবেজে পাওয়া না গেলে ভুলেও সেটি ক্রয় করবেন না।


আরো জানুন:

ই-সিম কি? বর্তমানে কোন ব্রান্ডে মোবাইলে ই সিম সাপোর্ট করে?

পাসওয়ার্ড ভুলে গেলে মোবাইল আনলক করবেন কিভাবে?

হোয়াটসঅ্যাপ মেসেজ ডিলিট হয়ে গেলে ফিরে পাবেন কিভাবে?

আলাপ অ্যাপ কি? কেন এটি সুবিধাজনক?


মোবাইল সেটের গোপন তথ্য জানার নিয়ম

উপরে আমার জেনেছি মোবাইল সেট বৈধ কিনা তা কিভাবে জানা যায়। এখন আমরা জানবো কোন মোবাইল সেটের ভিতরের কিছু গোপন তথ্য। সেটের ভার্সন সহ কিছু তথ্য জানতে ডায়াল করুন - *#0000#

স্মার্টফোনগুলোতে সেটিং অপশনে সেটের বিভিন্ন তথ্য পাওয়া গেলেও বাটন ফোনগুলোতে সাধারণত সেট সম্পর্কিত তেমন কোন তথ্য পাওয়া যায় না। তবে গোপন কোডগুলো ব্যবহার করে যে কোন ফোনের সেট সম্পর্কিত তথ্য দেখতে পারেন সহজেই। সেটের বিভিন্ন তথ্য জানার গোপন কোড নিয়ে আলোচনা করা হয়েছে “মোবাইল সেটকে নেংটা করে দেখুন” শিরোনামের পোস্টটিতে। আপনি সেটি থেকে মোবাইল ফোনেন যাবতীয় গোপন তথ্য জেনে নেওয়ার কৌশল দেখে নিতে পারেন।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !