প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা, সিলেবাস ও পিডিএফ সাজেশন ডাউনলোড

0

বাংলাদেশে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় লক্ষ লক্ষ চাকরি প্রার্থীরা প্রতিযোগিতা অংশগ্রহণ করে থাকেন। এই প্রতিযোগিতায় আপনিও একজন প্রার্থী হয়ে থাকলে এই ইনফোটি কাজে লাগতে পারে। এখানে প্রথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস, কিভাবে অনলাইনে আবেদন করবেন এবং পিডিএফ সাজেশন ডাউনলোড লিংক ইত্যাদি শেয়ার করা হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা, সিলেবাস ও পিডিএফ সাজেশন ডাউনলোড

আমরা এখানে ধারাবাহিক ভাবে প্রাথমিক শিক্ষক নিয়োগ, সিলেবাস এবং অনলাইনে আবেদন করার প্রক্রিয়া ও পিডিএফ সাজেশন ডাউনলোড করার প্রক্রিয়া আলোচনা করেছি। নিয়োগ পরীক্ষা বলতে প্রাথমিক শিক্ষকের নিয়োগ পরীক্ষার সার্কুলার, আবেদন করার নিয়ম, আবেদন প্রক্রিয়া বা নিয়োগ প্রক্রিয়া ইত্যাদি।


প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা

চাকরি বাজারে সবচেয়ে বড় নিয়োগ পরীক্ষা হচ্ছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা। বাংলাদেশ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই নিয়োগ পরীক্ষা নিয়ে থাকে।

বর্তমান সময়ের পরিস্থিতি এমন হয়ে গেছে যে, শিক্ষিত বেকারদের সবচেয়ে বেশি প্রয়োজন একটি চাকরি। কেননা অনেক কিছুই শিক্ষিত বেকারদের জীবনের সাথে জড়িত থাকে। চাকরি প্রার্থীদের মধ্যে যারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতা করতে চান তাদেরকে বেশ কিছু বিষয় অনুসরণ করতে হয়।

যেমন: প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস, কিভাবে পরিক্ষা নেওয়া হয়, কত নাম্বারের পরীক্ষা নেওয়া হয়, কোন কোন বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হয়, নিয়োগ বিজ্ঞপ্তি কিংবা পরীক্ষার জন্য অনলাইনে কিভাবে আবেদন করতে হয় ইত্যাদি।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মোট নাম্বার ১০০, এর মধ্যে লিখিত পরীক্ষার নাম্বার ৮০ আর মৌখিক পরীক্ষার নাম্বার ২০। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে কেবল মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ হয়। লিখিত পরীক্ষা নেওয়া হয় এমসিকিউ পদ্ধতিতে। বিষয়গুলো হলো বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান। প্রতিটি বিষয় থেকে ২০ টি নৈব্যর্ত্তিক প্রশ্ন করে মোট ৮০ টি প্রশ্ন থাকবে।


পরীক্ষার নাম্বার যেভাবে মূল্যায়ণ করা হয়

প্রতিটি বিষয়ে আলাদাভাবে মূল্যায়ণ করা হয়ে থাকে। এছাড়াও আপনাকে ৮০ এর মধ্যে ৭০+ নম্বর অর্জন করতে হবে। কেননা এখানে অসংখ্য প্রার্থী পরীক্ষা দিয়ে থাকে।

প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। অর্থাৎ আপনি যদি চারটি ভুল উত্তর প্রদান করেন তাহলে সঠিক উত্তর থেকে ১ নম্বর কাটা যাবে। তাই আপনাকে সঠিকভাবে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে।

শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রাকাশ

সাধারণত প্রতি বছর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ সার্কুলার প্রকাশ করে থাকে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটের নোটিশ বোর্ড এ শিক্ষক নিয়োগ সার্কুলারসহ বিভিন্ন অফিসিয়াল নোটিশ দেখতে পারেন।

আপনি যদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকরি করতে চান তাহলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে চোখ রাখুন। এখানে নিয়োগ বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদন করার প্রক্রিয়া, এডমিট কার্ড ডাউনলোড, নিয়োগ পরীক্ষা ফলাফল ইত্যাদি দেখতে পারেন।

নিয়োগ বিজ্ঞপ্তিসহ এক নজরে সকল নোটিশ দেখতে এখানে ক্লিক করুন।

আরো জানুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অনলাইনে আবেদন করার নিয়ম

 

সরকারি প্রাথমিক নিয়োগ পরীক্ষার সিলেবাস

আগেই বলা হয়েছে যে, এই পরীক্ষা চারটি বিষয়ের উপর এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হয়। বিষয় ৪টি হচ্ছে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান। বিষয়ের উপর কি কি পড়লে সহজেই উত্তীর্ণ হতে পারবেন তা নিচে আলোচনা করা হলো।


নিয়োগ সংক্রান্ত আরো জানুন:

শিক্ষক নিবন্ধন সনদ যাচাই করবেন কিভাবে?

ঘরে বসে কারিগরি শিক্ষা গ্রহণ করবেন কিভাবে?

বাংলাদেশ সচিবলায় নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএস কি?


বাংলা বিষয়ের উপর যা পড়বেন

বাংলায় পূর্ণ নাম্বার পেতে হলে আপনাকে বাংলা ব্যবরণের ওপর বেশি জোর দিতে হবে। এজন্য অষ্টম ও নবম-দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইয়ের সকল অধ্যায় ভালোভাবে আয়ত্ব করুন।

কবি-সাহিত্যকদের সাহিত্যকর্ম ও জীবনী সম্পর্কে ভালো করে জানতে হবে। এসএসসি বোর্ড বইয়ের লেখক পরিচিতি বা সাহিত্যিক পরিচিতি অংশ পড়লে পরীক্ষার জন্য অনেকটা সহায়ক হবে।

পিএসসি নির্ধারিত ১১ জন সাহিত্যিক সম্পর্কে জেনে নিতে ভুলবেন না। এছাড়াও ব্যকরণ থেকে যে বিষয়গুলো গুরুত্বসহকারে পড়বেন তা হচ্ছে- ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বাগধারা ইত্যাদি।

সাহিত্যে অংশের গল্প কিংবা উপন্যাসের রচয়িতা, কবিতার লাইন উল্লেখ করে প্রশ্ন আসতে পারে। তাই এই বিষয়গুলো ভালো করে আয়ত্ব করার জন্য যে কোন গাইড ফলো করতে পারেন। কেননা গাইডে এইগুলো সুন্দর করে গুছিয়ে দেওয়া থাকে।

ইংরেজি বিষয়ের ওপর যা পড়তে হবে

ইংরেজি গ্রামারের যে বিষয়গুলো ভাল করে পড়তে হবে তা হলো- Right froms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Sentence Correction ইত্যাদি।

এছাড়াও Phrase and Idioms, Synonym, Antonym ও ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার দক্ষতা অর্জন করতে হবে। এজন্য বিগত সালের বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করতে পারেন।

বিসিএস প্রিলিমিনারির যে কোন গাইডের ইংরেজি অংশটুকা ভালভাবে আয়ত্ব করে নিন।

 গণিত বিষয়ের ওপর কি কি জানা প্রয়োজন

প্রাথমিক সরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার এই অংশে মার্ক পাওয়া তুলনামূলক অনেক সহজ। এজন্য আপনাকে প্রতিদিন ২-৩ ঘন্টা গণিত প্রাকটিস করতে হবে।

মাধ্যমিক শ্রেণির পাঠ্যবই যেমন- অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো ফলাফল করতে পারবেন। পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ ইত্যাদি।

এবং বীজগণিতের সাধারণ সুত্রাবলী থেকে প্রশ্ন করা হয়ে থাকে। এজন্য মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফল বের করার প্রাকটিস করতে হবে।যাতে প্রশ্ন দেখা মাত্রই সূত্র প্রয়োগ করে ফল বের করা যায়।

জ্যামিতির জন্য ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রসম্ব, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র এবং সূত্রের প্রয়োগ প্রাকটিস করতে হবে। অনেকেই গণিতের সমাধান বের করতে বেশি সময় নিয়ে ফেলেন। এ ক্ষেত্রে অবশ্যই সচেতন হতে হবে।

গণিতে ভালো করার জন্য ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির গণিত পাঠ্য বই অনুসরণ করুন। এছাড়াও এইচ এস সি পর্যায়ের বইও দেখে নিতে হবে। গণিতের প্রস্ততি এমনভাবে নিতে হবে যেন অঙ্কের বেশিরভাগ সমাধান মুখে মুখেই করা যায়। বার বার চর্চা করলে এটা অসম্ভব কিছু নয়।

 

সাধারণ বিষয়ের ওপর কি কি পড়বেন

বাংলাদেশ বিষয়াবলী থেকে বেশি প্রশ্ন করা হয়। তাই বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ূ, সভ্যতা ও সংস্কৃতি, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, বাংলাদেশের জাতীয় দিবস সমূহ ইত্যাদি বিষয়ে পরিস্কার ধারণা নিতে হবে।

আন্তর্জাতিক অংশের যে বিষয়গুলো পড়া প্রয়োজন তা হলো বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা ইত্যাদি।

সাম্প্রতিক বিষয়ের জন্য মাসিক কারেন্ট এফিয়ার্স নিয়মিত পড়ুন। এছাড়া পেপার পত্রিকা কিংবা টিভি নিউজ সংবাদ মাধ্যমের নজর রাখতে পারেন।

সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন বিষয়ে ধারণা নিবেন।

কম্পিউটার ও আইসিটি থেকেও প্রশ্ন থাকে। তাই কম্পিউটার ও আইসিটির বেসিক বিষয়গুলো ভালকরে আয়ত্ব করবেন। এজন্য বিজ্ঞান, আইসিটি ও কম্পিউটারে ভালো করার জন্য বিগত সালের বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্নগুলো ভালভাবে পড়লে আপনার জন্য অনেক সহায়ক হবে।

 

বিগত সালের সকল প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও সমাধান

এই পরীক্ষায় ভাল করতে হলে অবশ্যই বিগত সালের পরীক্ষার প্রশ্নগুলো অনুসরণ করবেন। আপনার সুবিধার জন্য বিগত সালের সকল প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান পিডিএফ ডাউনলোড লিংক শেয়ার করা হলো।

বিগত সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও সমাধান দেখতে এখানে ক্লিক করুন।


 প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা

প্রাথমিক শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারবেন। মৌখিক পরীক্ষায় থাকে মোট ২০ নম্বরের পরীক্ষা।

একাডেমিক ফলাফল বা শিক্ষাগত যোগ্যতার ওপর নম্বর থাকবে ৫ আর এক্সট্রা কারিকুলাম যেমন- নাচ, গান, অভিনয়, আবৃত্তি ইত্যাদির ওপর থাকবে ৫ নম্বর। বাকি ১০ নম্বর থাকবে সাধারণ জ্ঞানের ওপর।

মৌখিক পরীক্ষায় সাধারণ জ্ঞানের জন্য প্রস্তুতি হিসাবে নিজ জেলার থানা বা উপজেলার আয়তন, জনসংখ্যা, সংস্কৃতি, জেলার ইতিহাস, রাজনীতি ইত্যাদি ভাল ধারণা থাকতে হবে।


পিডিএফ সাজেশন ডাউনলোড

সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন অনলাইনে সার্চ করলে পেয়ে যাবেন। আপনার সুবিধার জন্য অনলাইন থেকে সংগ্রহ করা কয়েকটি পিডিএফ ডাউনলোড লিংক এখানে শেয়ার করা হলো।

১। প্রাথমিক শিক্ষক নিয়োগ সাজেশন ডাউনলোড লিংক: https://drive.google.com/uc?export=download&id=1d0HIWZSuiQzrLqgGTtSNXeCOYI-ifLEW


২। DPE স্পেশাল সাজেশন পিডিএফ ডাউনলোড লিংক: https://drive.google.com/file/d/1pul0UDJIVIomohO_-XDXEeZvHAXe5-or/view?usp=sharing


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !