ভোটার হওয়ার নতুন নিয়ম ২০২২: এনআইডি (NID) করতে কি কি লাগে?

442

বাংলাদেশের সকল নাগরিকদের জন্য পরিচয় সনদ হচ্ছে ভোটার কার্ড যাকে জাতীয় পরিচয় পত্র বা সংক্ষেপে এনআইডি বলা হয়। দেশের ভিতর এটি পরিচয় প্রমাণের প্রধান মাধ্যম। আঠার বছর পূর্ণ হলে ভোটার আইডি করা সবার জন্য বাধ্যতা মূলক করা হয়েছে আইনে। তাই আজকে আলোচনা করা হলো “ভোটার হওয়ার নতুন নিয়ম ২০২২: এনআইডি (NID) করতে কি কি লাগে?”

ভোটার হওয়ার নতুন নিয়ম ২০২২: এনআইডি (NID) করতে যা যা লাগবে


তাই নিজেকে ভোটারে অন্তর্ভুক্ত করা আবশ্যক কর্তব্য। বাংলাদেশ নির্বাচন কমিশন এ কার্ড প্রদানসহ যাবতীয় কাজ নিয়ন্ত্রণ করে থাকে। নতুন ভোটার কিভাবে হবেন কিংবা ভোটার হতে কি কি লাগে বা NID পেতে প্রক্রিয়া কি তা নিয়ে আজকের পোস্টটি সাজানো হয়েছে।

 

জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড (NID)            

 

বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক নাগরিকদের যে পরিচয় সনদ প্রদান করা হয় তাকে জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড কিংবা সংক্ষেপে এনআইডি (NID) বলা হয়। 

বাংলাদেশের প্রতিটি নাগরিকদের জন্য এটি অত্যান্ত গরুত্বপূর্ণ একটি সনদ। সরকারী বেসরকারী যে কোন দাপ্তরিক কাজে এটি প্রয়োজন হয়। বর্তমানে জতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড প্রদান করা হয়।


ভোটার হওয়া প্রক্রিয়া

সাধারণত প্রতি তিন বছর পর পর আদম শুমারীর মাধ্যমে নতুন ভোটার নিবন্ধন করা হয়। সেই সময় নির্বাচন কমিশনের লোকজন বাড়ী বাড়ী গিয়ে নতুন ভোটারের তালিকা করে থাকেন। 

যারা বাদ পড়েন তারা অনলাইনে আবেদন করে নতুন ভোটার হতে পারে। নির্বাচন কমিশন প্রতি বছর জানুয়ারী মাসের শেষে নতুন ভোটারের তালিকা প্রকাশ করে থাকে।

ভোটার নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। আঠার বছর পূর্ণ হওয়ার সাথে সাথে ভোটার নিবন্ধন করে ফেলা জরুরী। কেননা সময়মত ভোটার হতে না পারলে পরবর্তীতে অনেক হয়রানির স্বীকার হতে হয়।এছাড়ও অফিসিয়াল অনেক কাজ করতে ঝামেলা পোহাতে হয়।


আরো জানুন:

NID Service চার্জ/ ফিস বিস্তারিত জানুন কিভাবে পরিশোধ করবেন?

NID সংশোধন: জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন বাতিল হলে আপিল করার সুযোগ বার

SMS দিয়ে NID নাম্বার বের করা উপায় জানুন


নতুন ভোটার হওয়ার জন্য কি কি কাগজপত্র লাগে?

নতুন ভোটার হওয়ার জন্য নির্বাচন অফিসে যে সকল কাগজপত্র জমা দিতে হয় তা নিচে দেওয়া হলো-

·         জর্ম্ম সনদের ফটোকপি

·         পিতা মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি

·         চেয়ারম্যান কর্তৃক প্রত্যায়ন পত্র

·         শিক্ষিত হলে এসএসসি সনদসহ শিক্ষাগত সনদের সত্যায়িত ফটোকপি

·         রক্তের গ্রুপ পরীক্ষা করা হলে তার ফটোকপি

·         বিদ্যুৎ বিল (প্রযোজ্য ক্ষেত্রে)

·         জমির কাগজ (প্রযোজ্য ক্ষেত্রে)

 

ভোট নিবন্ধন করার জন্য কোথায় যেতে হবে?


ভোট নিবন্ধন চলাকালে আপনার এলাকায় নিবন্ধন করতে পারবেন। যদি বাদ পড়ে থাকেন তাহলে উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার নিবন্ধন করে নিতে পারবেন।

প্রয়োজনীয় কাগজপত্রসহ উপজেলা নির্বাচন অফিসে গিয়ে নতুন ভোটার হওয়ার জন্য যোগাযোগ করুন। তার আগে আপনাকে ভোটার হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে।


নতুন ভোটার হওয়ার নিয়ম

আপনার বয়স যদি আঠার পূর্ণ হয় এবং ভোটার না হয়ে থাকেন তাহলে নিচের নিয়ম অনুসরণ করে খুব সহজেই ভোটার হতে পারেন। ভোটার নিবন্ধন সাধারণত নভেম্বর থেকে জানুয়ারী মাসের মধ্যে হয়ে থাকে। এলাকা অনুযায়ী সময়টা ভিন্নতা হয়। 

তবে যে কোন সময় অনলাইনে ভোটার নিবন্ধনের আবেদন করতে পারবেন।নিজেকে ভোটার নিবন্ধন করার জন্য অনলাইনে আবেদন করার পর আবেদন কপি প্রিন্ট করে নিন।

উপজেলা নির্বাচন অফিসে খোজ নিয়ে জানুন আপনার এলাকার ছবি, ফিংগার প্রিন্ট কখন শুরু হবে। আপনার এলাকার ছবি তোলা শুরু হলে আবেদন ফরম ও প্রয়োজনী কাগজপত্রসহ ছবি উঠে আসুন।

ছবি, ফিংগার নেওয়ার পর আপনাকে একটি স্লিপ দেওয়া হবে। স্লিপটি যত্ন করে রেখে দিন। স্মার্ট কার্ড নেওয়ার সময় স্লিপটি সাথে নিয়ে যাবেন।

 

ভোটার নিবন্ধন করার জন্য অনলাইনে আবেদন


ভোটার হওয়ার জন্য সর্বপ্রথম আপনাকে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। মোবাইলেও আপনি আবেদন করতে পারবেন। 

এজন্য ইন্টারনেটে https://services.nidw.gov.bd/ ঠিকানায়া গিয়ে নতুন ভোটার নেভিগেশন বাটন ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন ফরম পূরণ করে ফেলুন। 

এরপর ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করে নিন। আপনার এলাকার নতুন ভোটারদের ছবি তোলা শুরু হলে ফরমটি সাথে নিয়ে ছবি উঠিয়ে নিন।

আপনার ল্যাপটপ/কম্পিউটার কিংবা স্মার্টফোন যদি না থাকে তাহলে কোন কম্পিউটারের দুকানে গিয়ে অনলাইনে আবেদন ফরমটি পূরণ করে নিন। নিজে নিজে কিভাবে অনলাইনে ভোটার হবেন তার বিস্তারিত জানতে  “অনলাইনে ভোটারহবেন কিভাবে” ইনফোটি দেখুন।


NID এর স্মার্ট কার্ড প্রাপ্তি

নতুন ভোটারের জন্য আপনার ছবি উঠা হয়ে গেলে জাতীয় পরিচয় পত্রের জন্য স্মার্ট কার্ড তৈরীর প্রক্রিয়া শুরু হয়ে যাবে। 

কয়েক মাসের মধ্যেই আপনার জন্য ভোটার আইডি কার্ডের একটি স্মার্ট কার্ড তৈরী হবে। কার্ড বিতরণের তারিখ আপনাকে জানিয়ে দেওয়া হবে। নির্ধারিত তারিখে উপস্থিত হয়ে কার্ড সংগ্রহ করুন।

আপনার স্মার্টকার্ড তৈরী হয়েছে কিনা অনলাইনে ট্রাক করে জেনে নিতে পারবেন। নির্বাচন কমিশনের সার্ভিস ওয়েবসাইটে গিয়ে কার্ড ট্রাকিং অপশন ক্লিক করে আপনার স্লিপ নাম্বার দিয়ে সার্চ করুন। আপনার কার্ড তৈরী হয়ে গেলে বিতরণের তারিখ দেখতে পারবেন।


অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন কিভাবে?

আগে খুব সহজেই অনলাইন থেকে ভোটার আইডি ডাউনলোড করা গেলেও এখন একটু কঠিন করা হয়েছে। আগে সবাই পরিচয পত্রে একটি অনলাইন কপি ডাউনলোড করতে পেরেছে কিন্তু বর্তমানে তা বাতিল করা হয়েছে। যারা নতুন ভোটার হয়েছে কিন্তু এখনো স্মার্ট কার্ড পায় নাই, তারাই শুধু অনলাইন এনআইডি বিনামূল্যে ডাউনলোড করতে পারবে। আর যারা ইতিমধ্যেই আইডি কার্ড পেয়েছেন তারা অনলাইন এনআইডি কপি নেওয়ার জন্য রিইস্যু করতে হবে। এক্ষেত্রে রিইস্যু ফি পরিশোধ করতে হবে।

অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন কিভাবে বিস্তারিত জানার জন্য “অনলাইনে ভোটার হবেন কিভাবেইন্টারনেট থেকে NID ডাউনলোড করার নিয়ম জেনে নিন” এবং “NID Wallet ব্যবহার জনুন” ইনফো দুটি ভাল করে পড়ুন।


Home BD info এর অন্যান্য ইনফো জানুন

একটি মন্তব্য পোস্ট করুন

442 মন্তব্যসমূহ
  1. আমি নতুন করে ভোটার আইডি কার্ড বানাতে চাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি ইতিপূর্বে ভোটার হয়ে থাকলে নতুন করে ভোটার হতে পারবেন না

      মুছুন
    2. আমার বাবা ভোটার হননি তাই বাবাকে ভোটার করতে ছাই

      মুছুন
  2. উত্তরগুলি
    1. বাংলাদেশের নাগরিক এর বড় প্রমাণ পত্র হচ্ছে এনআইডি সুতরাং ভোটার হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারেন।

      মুছুন
    2. আমি নতুন করে ভোটার হতে চাই

      মুছুন
    3. আমি ভোটার হতে চাই কি করে হবো

      মুছুন
    4. অনলাইনে আবেদন করুন। এরপর আবেদন পত্রসহ প্রয়োজনীয় কাগজ আপনার উপজেলা নির্বাচন অফিসে জমা দিন।

      মুছুন
  3. তিন বছর পর হলে এটা কবে হবে

    উত্তরমুছুন
  4. মায়ের আইডি কার্ড ছাড়া ভোটার হওয়া যাবে?
    অন্য সব ডকুমেন্ট আছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মায়ের ভোটার আইডি না পেলে ভোটার তালিকা নাম্বারটি নিয়ে অনলাইনে আবেদন করতে পারেন। বিস্তারিত জানতে ১০৫ দিন।

      মুছুন
  5. আমি অনলাইন এ ১১ মাস আগে আপ্পালাই করসি এখন ও কোন ফল পাইনাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কি ফল পান নাই ক্লিয়ার বুঝতে পারি নাই। অনলাইনে আবেদন করে থাকলে যদি ভোটারের জন্য ছবি উঠে থাকেন তাহলে বাসায় বসে আপনার আইডি ডাউনলোড করতে পারেন এখনিই।

      মুছুন
  6. আইডিকাড করতে কি পিতার সাইন লাগে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সনাক্তকারী হিসাবে পিতার নাম দিরে সাইন দিতে হবে

      মুছুন
  7. থ্যাংক ইউ ভাই অনেক উপকৃত হলাম 💯💯

    উত্তরমুছুন
  8. আমি ভোটার হতে চাই নতুন।
    বয়স ২৩। ভোটার হওয়া খুব জররী।
    উপায় কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটারের জন্য আবেদন করুন ইন্টারনেটের মাধ্যমে

      মুছুন
  9. ভাই, আমি প্রবাসী আমার জন্ম নিবন্ধন অন লাইন করা হয়েছে, এখন ভোটার আই ডি কার্ড কি ভাবে করবো

    উত্তরমুছুন
  10. আসসালামু আলাইকুম।
    আমি বিশ্ববিদ্যালয় পড়ুয়া একজন ছাত্র। করোনা টিকা নেয়ার জন্য এনআইড কার্ড আবশ্যক। কিন্তু আমার এনআইডি কার্ড নেই। এখন অনলাইনে আবেদন করার পর উপজিলা নির্বাচন অফিস থেকে মেসেজ আসতে দেরি হয়। বেশ সময় সাপেক্ষ ব্যাপার। তাই জরুরি প্রয়োজনে ঢাকায় নির্বাচন অফিসে গিয়ে এনআইডি কার্ডের সকল কাজ দ্রুত করা যাবে কিনা?যাতে করে খুব অল্প সময়ে এনআইডি পাওয়া যাবে। দয়া করে জানাবেন।
    ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি ১০৫ কল দিয়ে বিস্তারিত পরামর্শ নিতে পারেন। আমার জানামতে যে দিন আপনি আবেদন করে ছবি উঠাবেন সেদিনই এনআইডির অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। আমার আবেদনের পরেরদিন ছবি উঠাতে ডাকছিলো এবং সেদিনই অনলাইন কডি ডাউনলোড করে কাজ চালাচ্ছি।

      মুছুন
  11. আমি নতুন ভোটার।অনলাইন এ আবেদন করেছি কিন্তু ভুলবশত গ্রামের নাম ভুল হয়েছে।এখনো আবেদন কাগজপত্র সহ নির্বাচন অফিসে জমা দেই নি| সেক্ষেত্রে করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার ছবি উঠানোর সময় অপারেটরকে বিষয়টি বলবেন ঠিক করে নেওয়ার জন্য।

      মুছুন
  12. আমার বাবার এন আই কার্ড নেই, বাবা মারা গেছে, বাবার এন আই কার্ড অপশনে কি লিখব?

    উত্তরমুছুন
  13. আমি একজন নার্সিং স্টুডেন্ট,, আমার করোনা টিকার জন্য এনআইডি কার্ড লাগবে,,আমি অনলাইন ফরম পূরণ করেছি, আমাকে এখন কি করতে হবে,,,কার্ড টি আমার খুব আর্জেন্ট প্রয়োজন,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন ফরমের ফটোকপি ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আপনার উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। এনআইডির জন্য ছবি উঠা হয়ে গেলে অনলাইন থেকে আপনার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  14. আমি নতুন বুটার আইডি কার্ড করতে চাই বয়স ২৭

    উত্তরমুছুন
  15. আসসালামু আলাইকুম
    ভাই,নতুন ভোটার হওয়ার জন্য অনলাইনে ফর্ম পূরণ করলাম।এখন এই ফর্ম প্রিন্ট করে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে নির্বাচন অফিসে জমা দিয়ে আসবো নাকি?
    দয়া করে জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম আসসালাম। হ্যাঁ ভাই, অনলাইন ফরমসহ প্রয়োজনীয় কাগজ পত্র আপনার উপজেলা নির্বাচন অফিসে জমা দিন। তবে মনে রাখবেন অনলাইন ফরমের ফটোকপিটা জমা দিবেন মূল কপিটা আপনার কাছে রেখে দিবেন। কাগজপত্র জমা দেওয়ার সময়ই যদি আপনার ছবি, ফিঙ্গার নেয় তাহলে সেদিনই অনলাইন থেকে আপনি এনআইডি ডাউনলোড করে নিতে পারবেন। বিস্তারিত জানতে কল করুন- 105 নাম্বারে।

      মুছুন
  16. আমি একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আসলে যখন আমি ছোট ছিলাম তখন আমার বাবা -মায়ের ডিভোর্স হয়ে যায়। বর্তমানে আমি আমার বাবার সাথে থাকি। কিন্তু আমি এখনো ভোটার হতে পারি নি। কেননা ভোটার হতে গেলে বাবা মায়ের উভয়ের এন আই ডি কার্ড লাগবে। আর মায়ের সাথে যোগাযোগ না থাকায় মায়ের এন আই ডি অপশনে কি দিব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মা ডিভোর্স হয়েছে তো কি হয়েছে? আপনি তো আর মা ছাড়া জন্ম গ্রহণ করেন নাই। মায়ের সাথে যোগাযোগ করুন কিংবা আপনার মায়ের আইটি তো আপনার বাবার কাছে থাকার কথা। যদি আপনার পক্ষে সম্ভব না তাহলে এনআইডি হট লাইন ১০৫ নাম্বারে কল করে সহযোগিতা নিন।

      মুছুন
  17. আমি ৫ মাষ আগেই নিরবাচান ওপি পিন্নগার করছি একনা কোন পলা পল পাওয়া যাই নাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্মার্টকার্ড পেতে একটু সময় লাগবে। আপনার কার্ড তৈরি হয়ে গেলে আপনার মোবাইলে এসএমএস যাবে। তখন আপনি নির্বাচন অফিস থেকে কার্ড সংগ্রহ করতে পারবেন। আপনার যদি আইডি কার্ড জরুরী প্রয়োজন হয়ে থাকে তাহলে আপনার কাছে থাকা স্লিপ নাম্বার দিয়ে অনলাইন থেকে আইডি কার্ড ডাউনলোড করতে সব কাজে ব্যবহার করতে পারবেন।

      মুছুন
  18. অনলাইনে ভোটার আইডির ফরম পূরনের পর আর কি কি কাজ করতে হবে?
    ফরম প্রিন্ট করে আর কোন কোন ডকুমেন্ট সহ জমা দিতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই, আপনি মনে হয় ইনফোটি ভাল করে পড়েন নাই তাই আপনি এমন প্রশ্ন করেছেন। কি কি কাগজপত্র লাগবে দেখুন বলে দেওয়া আছে।

      মুছুন
  19. আমি অনলাইনে আবেদন করেছি,,, এখন কোন কোন কাগজ উপজেলা নির্বাচন কমিশন অফিসে জমা দিতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই ইনফোটিতে যে কাগজ পত্রের উল্লেখ করা হয়েছে সেগুলোসহ আবেদন পত্রটি নির্বাচন অফিসে জমা দিন।

      মুছুন
  20. আমি অনলাইনে আবেদন করেছি,, এখন কোন কোন কাগজ উপজেলা নির্বাচন কমিশন অফিসে জমা দিতে হবে এবং কি কি করতে হবে,, করোনার এই সময়ে তাড়াতাড়ি nid পাবো কিনা জানতে চাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জানুন: নতুন ভোটারের জন্য ছবি তোলার সিডিউল কোন সময়। উক্ত সময়ে অনলাইন আবেদন পত্রের ফটোকপি এবং প্রয়োজনী কাগজপত্র জমা দিয়ে ছবি উঠিয়ে আসুন। ছবি উঠার পর দিনই যে স্লিপ আপনাকে দিবে সেই স্লিপ দিয়ে অনলাইন থেকে আপনার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। আর আপনার জন্য স্মার্ট কার্ড তৈরি হয়ে গেলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

      মুছুন
  21. অনলাইনে ভোটার হওয়ার আবেদন করে প্রিন্ট কপি নিয়ে উপজেলা নির্বাচন অফিসে গেলে তারা বলে এক বছর পরে হবে।ঊল্লেখ এখানে নির্বাচন সংক্রান্ত জটিলতা নেই।।প্রশ্ন হচ্ছে ১ বছর পর হবে বলাটা কি আইন সিদ্ধ???
    একজন বললো নির্বাচন অফিসে নাকি ৫০০ টাকা ঘুষ দিলে দ্রুত নতুন ভোটার করে দেয়।।টাকা দিতে চাইনি কেননা রাষ্ট্রের নতুন ভোটার হতে ঘুষ দেওয়া নৈতিকতার চরম লঙ্গন বলে মনে করি।
    করনীয় কি????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি মনে হয় উপজেলা নির্বাচন অফিসারের সাথে কথা বলেন নাই, কোন দালালের সাথে কথা বলেছেন। প্রতিটি উপজেলায় নতুন ভোটারের জন্য নির্দিষ্ট সময় সীমা বেধে দেওয়া আছে। এই সময়ের মধ্যে আপনাকে ছবি উঠাতে হবে। নির্বাচন অফিসারের সাথে কথা বলে এই বিষয়ে বিস্তারিত জেনে নিন।

      মুছুন
  22. আমার মা ১৯৯৩ সালের দিকে মারা গেছে, এখন উনার আইডি কার্ড কিভাবে দিব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি নির্বাচন কমিশনের হট লাইন ১০৫ নাম্বারের কল দিয়ে বিস্তারিত জেনে নিন অথবা আপনার উপজেলা নির্বাচন অফিসারের সাথে কথা বলুন।

      মুছুন
  23. স‍্যার আমার স্ত্রী আই ডি কাড নাই আমি এখন আই ডি কাড করব কি কি কাগজপত্র লাগবে জানাবেন

    উত্তরমুছুন
  24. আমি আনলাইনে আবেদন করেছি ফরম পেয়েছি ২৫ দিন হলো আমি এখন কি করবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার উপজেলা নির্বাচন অফিসে জমা দিয়ে স্মার্ট কার্ড এর জন্য ছবি, ফিঙ্গার দিন।

      মুছুন
  25. আসসালামু আলাইকুম আমি ২০১৫সালে ভোটার হয়েছি কিন্ত স্মাট কাট পাইনাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি মনে হয় বিদেশে ছিলেন, আপনার উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  26. আমার আব্বার কোন প্রমাণ নেই, কিভাবে NID করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার আব্বার কোন প্রমাণ নেই, তাহলে কি আপনি অলৌকিক ভাবে জন্মগ্রহণ করেছেন? আপনার প্রশ্নটা আমরা বুঝতে পারি নাই, আপনার বাবার যদি কোন কাগজপত্র না থাকে এবং তিনি যদি মৃত্যু বরণ করে থাকেন তাহলে তার মৃত্যু সনদ নিয়ে এন আইডি করতে পারবেন।

      মুছুন
  27. নতুন ভোটার হওয়ার জন্য কি কি লাগিব?

    উত্তরমুছুন
  28. জন্ম নিবন্ধ ছাড়া ভোটার আইডি কার্ড করা যাবে?

    উত্তরমুছুন
  29. কারো পিতা যদি মারা যায় আার তার এনআইডি কার্ড /জন্ম নিবন্ধন না থাকে তাহলে সে কী করবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. তার পিতার জন্ম ও মৃত্যু সনদ ইস্যু করে এন আই ডি করবে।

      মুছুন
  30. আমার 17 বছর। আমি কি ভোটার হইতে পারি?

    উত্তরমুছুন
  31. আমার বাড়িতে কারেন নেই জমিজমা নেই অন্যের জমিতে বাড়ি তাহলেকি করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার নিবন্ধন করতে জমির কাগজ বা কারেন্ট বিলের কপি প্রয়োজজন হয় না। যাদের ঠিকানা পরিবর্তন করার প্রয়োজন হয় শুধু তাদের জন্য এই প্রকারের ডকুমেন্ট প্রয়োজন হয়।

      মুছুন
  32. ওয়াও ভেরি হেল্পফুল রিসোর্স

    উত্তরমুছুন
  33. আমার স্ত্রীর আইডি কার্ড করতে কি কি নথি লাগবে? আমাদের কাবিন নামা কি লাগবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার স্ত্রীর জন্য আলাদা কোন কাগজপত্র লাগবে না। জাতীয় পরিচয়পত্র করার ক্ষেত্রে সবার জন্যই একই কাগজপত্র প্রয়োজন হয়। যা এই ইনফোতে উল্লেখ করা হয়েছে।

      মুছুন
  34. আমি ইতিপূর্বে অনলাইনে ফরম তুলছি কিন্তু জমা দেয় নি তা কি বাতিল করা যাব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একবার আবেদন করলে তা বাতিল করা যায় না, যদি ভুলভাবে আবেদন করে থাকেন তাহলে নতুন করে আবার আবেদন করুন এবং উপজেলা নির্বাচন অফিসে জমা দিন। ফরমে কোন ভুল থাকলে জমা দেওয়ার সময়, অর্থাৎ ছবি তোলা অপারেটরকে বলে ভুল সংশোধন করে নিতে পারবেন।

      মুছুন
  35. আমি এনআইডি জন্ম তারিখ ভুল ছিলো এটা শংশুদন করছি এখন অনলাইনে এক জন্ম তারিখ কাডে অন্ন তারিখ কি করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন কপিটি ডাউনলোড করে নিয়ে ব্যবহার করুন। কেননা এন আই ডি সংশোধন করা হলে এটি আর স্মার্ট কার্ড পাবেন না। তবে অনলাইন কপিটি স্মার্টকার্ড এর মতই ব্যবহার করতে পারবেন।

      মুছুন
  36. আমার মায়ের NID তে নাম আনু কিন্তু আমার সার্টিফিকেটে ও জন্ম সনদে নাম আক্তারা বেগম এখন আমি কি করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে নামটা ভুল তা সংশোধন করা জরুরী। তবে সার্টিফিকেট এর নাম যদি ভুল হয়ে থাকে, সেক্ষেত্রে নাম সংশোধন করতে পারবেন না। আপনার জন্য খুব বেশি সমস্যা হলে আপনার উপজেলা নির্বাচন অফিসারের সাথে সরাসরি কথা বলুন। তিনি আপনাকে ভাল এবং সঠিক পরামর্শ দিবেন। এছাড়াও নির্বাচন কমিশনের হটলাইন নাম্বার ১০৫ এ কল করে পরামর্শ নিতে পারেন।

      মুছুন
  37. বয়স কত হতে হবে ভোটার হওয়ার জন্য

    উত্তরমুছুন
  38. ভাই ১টা প্রশ্ন ছিল জন্মনিবনধন কি অনলাইন লাগবে নাকি পুরোনো টাই হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার কাছে থাকা জন্মনিবন্ধনটির নাম্বার যদি অনলাইনে দেখা যায়, তাহলে পুরোনো টা দিয়েই আবেদন করতে পারবেন, নতুবা ইউনিয়ন পরিশোধ গিয়ে আপনার জন্মনিবন্ধন আপডেট করে নিতে হবে।

      মুছুন
  39. আমি নতুন ভোটার হতে চাই কি কি লাগবে কোথায় গেলে হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হওয়ার জন্য কি কি লাগবে তা এই ইনফোটিতে বলে দেওয়া হয়েছে। প্রথমে অনলাইনে আবেদন করতে হবে, নিজে না পারলে কোন কম্পিউটার দোকানে গিয়ে আবেদনটি করে নিতে পারেন। এরপর আবেদন পত্রের ফটোকপিসহ প্রয়োজনীয় কাগজপত্র আপনার উপজেলা নির্বাচন অফিসে জমা দিবেন।

      মুছুন
  40. ভাই মায়ের জম্ম ১৯৮৫ আমার জম্ম ২০০১ পাথক্য ১৬ বছর। আমার ২১বছর,পাথক্য ১৬ বছর বলে আইডি কার্ড বানাতে পারছি না। এখন পাথক্য কত বছর হলে আইডি কার্ড বানাতে পারব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে সাল উল্লেখ করছেন, নিজেই একটু চিন্তা করে দেখুন আপনার মা আপনাকে কত বছর বয়সে জন্ম দিয়েছেন। উল্লেখিত সাল অনুযায়ী আপনার মা ১৬ বছর বয়সে আপনাকে জন্ম দিয়েছে, বর্তমান নিয়ম অনুযায়ী ১৮ বছরের মেয়ে বিয়ে দেওয়া দন্ডনীয় অপরাধ।

      মুছুন
  41. আমি আমার এন আইডি বাতিল করে নতুন করে ভোটার হতে চাই এটা কি পারবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এন আইডি বাতিল করতে পারবেন না। তবে আইডি কার্ড এ কোন ভুল হয়ে থাকলে সংশোধন করে নিতে পারবেন। এখন অনলাইনে সংশোধন করা যায়। তাই সংশোধন করার জন্য অফিসে যাওয়ার প্রয়োজন হয় না।

      মুছুন
  42. উত্তরগুলি
    1. আপনার উপজেলার সিডিউল অনুযায়ী আপনাকে নতুন ভোটার হতে হবে। বছরের যে সময় নতুন ফরম জমা নেয় সেই সময় নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  43. আমার শিক্ষাগত সনদপত্র নেই কি করতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শিক্ষাগত যোগ্যাতা ছাড়াই আইডি কার্ড এর জন্য আবেদন করুন। অর্থাৎ আপনি অশিক্ষিত হিসাবে ভোটার হয়ে যাবেন।

      মুছুন
  44. স্যার ফটোকপিগুলা কাকে দিয়ে সত্যায়িত করব?
    ওয়ার্ড কাউন্সিলর দিয়ে করালে হবে??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে কোন গেজেটেড কর্মকর্তা দিয়ে সত্যায়িত করালেই হবে।

      মুছুন
  45. আমি ভোটার জন্য কাগজপত্র জমা দিয়েছি ১ মাস হল এখনো ছবি তোলে নাই যোগাযোগ করলে বলে সময় লাগবে এখন আমি কি করব স‍্যার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রতিটি উপজেলার জন্য আলাদা আলাদা সময় রয়েছে। এই সময়টাতে নতুন ভোটার যুক্ত করা হয়ে থাকে। বছরে একটা নির্দিষ্ট সময়তে নতুন ভোটারের ছবি, ফিঙ্গার, আইরিস ইত্যাদি গ্রহণ করা হয়ে থাকে। সাধারণত প্রতি বছর নভেম্বর- ডিসেম্বর মাসে শুরু হয়ে কয়েক মাস যাবৎ চলে এই কার্যক্রম। নির্বাচন অফিসারের সাথে যোগাযোগ করে আপনার উপজেলার নির্ধারিত সময়টা জেনে নিয়ে সেই সময় পর্যন্ত অপেক্ষা করুন।

      মুছুন
  46. আমার আইডি কার্ডের জন্য আবেদন করতে চাই।
    এক্ষেত্রে কি আমার বাবার আইডি কার্ড ছাড়া ফরম জমা দিতে পারবো? আমার বাবার আইডি কার্ডে সমস্যা আছে তাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার বাবার আইডি কার্ড ছাড়া ফরম গ্রহণ করবে কিনা তা নির্বাচন অফিসারের আইনানুগ এখতিয়ার। তবে আপনার বাবার আইডি কার্ড এ সমস্যা থাকলেও আপনার ভোটার হতে সমস্যা হওয়ার কথা না ‍যদি আপনার বাবার আইডি নাম ঠিক থাকে।

      মুছুন
  47. আসসালামু আলাইকুম ভাই আমার বাড়ি চট্টগ্রাম জেলার রাউজান উপজেলায়। আমি 2017 সালে আইডি কার্ড বানানোর জন্য উপজেলায় গিয়ে সব কিছু করে আসছি। এবং আমাকে বলছে এক নাম্বার দিয়ে ওই নাম্বারে যোগাযোগ করে তিন মাস পরে আসার জন্যে।তো আমি তিন মাস পরে ওই নাম্বারে যোগাযোগ করে গেছি উপজেলায়। যাওয়ার পর আমি স্লিপ টা দিয়ে বললাম আইডি কার্ডের কথা। তখন ওনি আমাকে বলে আপনার টা এখনো অনলাইন করা হই নাই। আর আপনার যদি ইমার্জেন্সি লাগে তাহলে এখন অনলাইন করে দিতে পারি। কিন্তু কিছু খরচ আসবে। তো আমি বললাম কি রকম খরচ তারপর ওনি বললেন 1200টাকা খরচ দিতে হবে। তো আপনি যদি দেন তাহলে এখন অনলাইন করে দিবো আর একটা স্লিপ দিয়ে দিবো সেটা দিয়ে আপনি ভোট দিতে পারবেন। কিন্তু কার্ড এখন দেওয়া যাবে না। শুধু স্লিপ টা দেওয়া যাবে। তো আমি বললাম ভাই আমি যতটুকু জানি নতুন আইডি কার্ড করতে কোন খরচ লাগে না। শুধু সংশোধন কর‍তে গেলে খরচ লাগে। তো আমি আপনাকে টাকা দিবো কেন? এই বলে আমি টাকা দি নাই। পরে আমি চলে আসি ওইদিন। এর পর আমি আরো দুইবার গেছিলাম কিন্তু ওরা আমাকে দেয়নি। পরে এই বছরের গত জুলাই মাসে আমি উপজেলায় যায় ওই স্লিপ টা নিয়ে ওদের কাছে দিলাম চেক করার জন্যে ওরা চেক করে দেখে ওই স্লিপের নাম্বারে কোন ডাটাই সেভ করার নাই। তাহলে চিন্তা করেন 2017 সাল থেকে 2021 সাল আমার আইডি কার্ড হলো না। এখন আবার নতুন করে আবার সব কিছু করতে হচ্ছে এবং জমা দিতে হবে। ভাই এইটা আমাদের বাংলাদেশ। দুঃখের বিষয় কি বলবো ভাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম আসসালাম। জ্বী ভাই সরকারী অফিসগুলোতে নিম্ন পদের কিছু সহকারীদের ধান্ধা থাকে অবৈধ টাকা কামানোর। তবে ভোটার হয়ে থাকলে এর পরদিনই নিশ্চিত হওয়া যায় অনলাইনের মাধ্যমে। আমার মনে হয় সরাসরি নির্বাচন অফিসারের সাথে আপনি কথা বলেন নাই, কোন সহকারীর সাথে কথা বলেছেন,তাই সমস্যটা এতদিন ভুগতে হয়েছে। যে কোন কারণে ডাটা ইন্ট্রিতে আপনার ভোটার আইডি বাদ পড়ে যেতে পারে। এটা ডাটা ইন্ট্রি অপারেটরের অবহেলা কিংবা যান্ত্রিক ত্রুটির মাধ্যমেও হতে পারে। তাই ভোটার স্লিপ পাওয়ার পরই অনলাইনে নিশ্চিত হওয়া প্রয়োজন। কিংবা অনলাইন থেকে NID ডাউনলোড করে নিলে তা দিয়ে কাজ চালানো যায়, স্মার্টকার্ড এর জন্য অপেক্ষা করার প্রয়োজন হয় না এখন। যাই হোক শুধু অন্যকেই দোষ দিলে হবে না, নিজেরও দোষ স্বীকার করার মনমানসিকা থাকতে হবে আমাদের।

      মুছুন
  48. এনআইডি করতে কি চৌকিদারি টেক্স দেয়া লাগবে????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. NID সরকারের একটি বিনামূল্য সেবা। কেউ যদি আপনার কাছে টেক্স চেয়ে থাকে তাহলে তাকে চিহ্নিত করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে খবর দিন।

      মুছুন
  49. আসসালামু আলাইকুম
    ভাইয়া আমি নতুন ভোটার হতে চাই
    ভোটার হতে কি কি লাগবে দয়া করে একটু জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জ্বী ভাইয়া ভোটার হওয়ার জন্য কি কি লাগবে ইনফোটি ভাল করে পড়লেই জানতে পারবেন। অনলাইনে আবেদন করে আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগপত্রগুলো আপনার নির্বাচন অফিসে জমা দিন।

      মুছুন
  50. Assalamualaikum.Amar boyos 25 bosor kintu amar nid nai.online a apply korte parbo ki? R apply korar por ki korbo? R amar ma mara gesen 2006 a tai onar death certificate nai .akhon Ami ki korte pari? Aktu bolte pls.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার আইডিতে যদি মায়ের নাম মৃত হিসাবে উল্লেখ করেন তাহরে ডেটথ সার্টিফিকেট লাগতে পারে। তবে এটি না হলেও চলার কথা যদি এনআইডি থাকে। যথই আগে কেউ মারা যাক না কেন ইউনিয়ন পরিশোধ থেকে ডেটথ সার্টিফিকেট নেওয়া যায়। প্রয়োজনে এটি আপনি সংগ্রহ করতে পারেন। ১৮ বছর পার হলে যে কেউ অনলাইনে আবেদন করতে পারবে যদি তিনি ইতিপূর্বে ভোটার না হয়ে থাকেন।

      মুছুন
  51. NID জন্য আবেদন করেছি কিন্তু যে দিন ছবি তোলা হয় এবং ফিঙ্গারপ্রিন্ট নেয় সে দিন আমি উপজেলায় যেতে পারিন।।।। এখন আমি কি করব???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এখন আপনি উপজেলা নির্বাচন অফিসে গিয়ে অফিসারের সাথে যোগাযোগ করুন এবং আপনার সমস্যার কথা বলুন।

      মুছুন
  52. আমর জন্ম নিবন্ধনে বাবার নাম একটা আর বাবা আইডিকাডে নাম আরেক টা এখন আমি।ভোটার হতে গেলে কি কোনো সমস্যা হবে নাকি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার বাবার যেখানে ভুল হয়েছে সেটা আগে ঠিক করে নিয়ে এনআইডির জন্য আবেদন করতে পারেন। ভূল সংশোধনে সময় সাপেক্ষ হলে এখনই আবেদন করতে পারেন। তবে আবেদন করার সময় আপনার বাবার নাম সঠিকভাবে লিখবেন।

      মুছুন
  53. উত্তরগুলি
    1. নির্বাচন অফিসের হটলাইন নাম্বার ১০৫ এ করুন। সকাল ১০ থেকে বিকাল ৫ টা পর্যন্ত বিস্তারিত যে কোন তথ্য জানতে পারবেন।

      মুছুন
  54. আমি nid জন্য আবেদন করেছিলাম,,প্রায ৪মাস আগে,,কিন্ত এখন কোন খবর আসে নি,,এখন আমি কি করবো, আবার কি আবেদন করতে হবে?.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. খবর আসার অপেক্ষা না করে আপনার স্লিপ নাম্বার দিয়ে অনলাইন থেকে এনআইডি ডাউনলোড করে ব্যবহার করুন। স্মার্টকার্ডের জন্য যে দিন মেসেজ দিবে সেই দিন নির্বাচন অফিসে গিয়ে সংগ্রহ করবেন।

      মুছুন
  55. গ্রাম পর্যায়ে কবে থেকে শুরু হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কেন ভাই গ্রামে কি ইন্টারনেট সংযোগ পাওয়া যায় না? এন আইডির ক্ষেত্রেতো সারা বাংলাদেশে একই নিয়ম চলমান রয়েছে।

      মুছুন
  56. ভাই আমার জন্ম সনদে এবং আমার পরীক্ষার সার্টিফিকেট এ নাম আলাদা আলাদা আছে আমি এটা সংশোধন করতে দিয়েছি । আমার প্রশ্ন হলো আমি কি এমন আইডি কার্ডের জন্য আবেদন করতে পারব ?? এ ক্ষেত্রে কোন সমস্যা হবে কি না ??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জন্ম সনদ সংশোধন হতে সর্বোচ্চ একমাস সময় লাগতে পারে, এক মাস পরেই এনআইডির জন্য আবেদন করুন। আর যদি জরুরী হয়ে থাকে তাহলে পুরাতন জন্ম সনদ ও সংশোধনের আবেদনসহ প্রয়োজনীয় কাগজ পত্র নির্বাচন অফিসে জমা দিন। তবে আবেদন ফরমে সঠিক তথ্য দিবেন। এ ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান করলে কোন সমস্যা হবে না।

      মুছুন
  57. আমি আবেদন করছি,এখন এগুলো নিয়ে কথায় যাবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন ফরমের সাথে প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত কপি আপনার উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জমা দিন।

      মুছুন
  58. আমার বয়স ১৯ ।চার মাস পর NID এর জন্য আবেদন করতে চাচ্ছি। স্মার্ট কার্ড পেতে কতদিন লাগবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা নির্ভর করবে আপনার উপজেলা নির্বাচন অফিসের উপর। তাদের সিডিউল অনুযায়ী আপনাকে স্মার্টকার্ড প্রদান করবে। আর আবেদন অনুমোদন হওয়ার সাথে সাথে অনলাইনে ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন সবখানে।

      মুছুন
  59. Ami online applay korci 9 mass but kakoj joma dauyar kono sms ahkono ahse nai ... R nirbacon office joma dite gele bole j ahge sms
    ahsok .. ahkon ki korbo????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কাগজ জমা দেওয়ার কোন এসএমএস দেওয়া হয় না। অনলাইনে আবেদন করে আবেদন ফরম ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র যে কোন সময় উপজেলা নির্বাচন অফিসে জমা দেওয়া যায়। কখন ভোটার তালিকা করার জন্য ছবি উঠানো হবে তা উপজেলা নির্বাচন অফিস থেকে জানিয়ে দিবে। ঐ সময় উপস্থিত হয়ে ছবি উঠিয়ে স্লিপ নিতে হবে।
      আপনি এখন আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আপনার উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  60. ভোটার যেখানে আব‍্যশক,আমি নতুন ভোটার প্রাপ‍্য,এসএসসি ২০২০।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শিক্ষাগত যোগ্যাতার সাথে ভোটার হওয়ার সম্পর্ক নেই। আপনার বয়স ১৮ বছর হলে ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারেন। প্রাপ্ত বয়ষ্কদের জন্য ভোটার আইডি (NID) আবশ্যাক।

      মুছুন
  61. আমি অনলাইনে নতুন আবেদন করেছি। কিন্তু আবেদন ফরমের লাস্টপেজ এ। শনাক্তকারীর Nid নং...তথ্য সংগ্রহকারীর nid নং... সুপারভাইজারের nid নং... যাচাইকারীর nid নং.. এগুলো কাদের nid নং লাগবে বুঝতে পারছি না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সনাক্তকারী হিসাবে আপনার বাবার এনআইডি দিয়ে দিতে পারেন এবং সাইন এর জায়গায় তিনি স্বাক্ষর করবেন। তথ্য সংগ্রকারী ও সুপারভাইজারের NID এগুলো ফাকা রাখেন অফিস পূরণ করার জন্য। যাচাইকারী হিসাবে আপনার এলাকার ইউপি সদস্য (মেম্বার) এর এনআইডি দিয়ে দিন। সব শেষে প্রয়োজনীয় কাগজপত্র সহ উপজেলা নির্বাচন অফিসে জমা দিন।

      মুছুন
  62. ভাই আমার ৩টা সার্টিফিকিটে বাবার ডাক নাম ব্যাবহার হয়েছে, বাবার আইডি কার্ড এর সাথে মিল নাই,সার্টিফিকেট সংসধন করতে অনেক ব্যয় বহুল ও হয়রানি করতে হবে।তাই মায়ের আইডি কার্ড দিয়ে ভোট তুলতে পারব কি??
    এখন আমি কি করব????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার বাবা ও মায়ের আইডি নং ব্যবহার করে অনলাইনে আবেদন করতে হবে। আপনার আইডি কার্ড এ শুধু আপনার মায়ের নাম থাকবে না, বাবারও নাম থাকতে হবে। এখন প্রশ্ন হচ্ছে আপনার বাবার ডাক নাম আপনার আইডি কার্ড রাখবেন নাকি আপনার বাবার অরিজিনাল নাম রাখবেন সেটা আপনি নিজেই বিবেচনা করুন। তবে পরামর্শ হচ্ছে আপনার জন্ম সনদে আপনার বাবার যে নাম আছে, এনআইডি আবেদনে সেই নাম দিবেন।

      মুছুন
  63. Ami notun voter hobar jonno registration Korechi..amr picture and finger print er kaj o sesh... nirbachoni office a shob kagoj o diyechi..
    Akhon Ami Kobe amr NID card er online copy ta Pete pari..ba tar j online copy ta esheche ta kivabe bujbo??kivabe download Korte pari?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে যে স্লিপটি দেওয়া হয়েছে সেটি দিয়ে অনলাইনে রেজিস্টার করুন। এরপর লগইন করে আপনার আইডির ডিজিটাল কপি প্রিন্ট করে ব্যবহার করুন। বিস্তারিত জানতে দেখুন- https://cutt.ly/WEeDP8C এখানে।

      মুছুন
  64. আসসালামুয়ালাইকুম আমি ভোটার হতে চাই আমার জন্ম ০১/০৬/২০০৪ আমি কি ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবো একটু জানাবেন প্লিজ....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম আসসালাস ওয়া রাহমাতুল্লা। হ্যাঁ, আপনি আবেদন করতে পারবেন। আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগজপত্র উপজেলা নির্বাচন অফিসে জমা দিন।

      মুছুন
  65. ভুটার হয়েছে কিন্তু আইডি ক্যাড টা পায়নি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার হওয়ার সময় যে স্লিপ দিয়েছে, এটি দিয়ে অনলাইনে রেজিস্টার করে ডিজিটাল ভোটার আইডি কার্ড ডাউনলোড করে যে কোন কাজে ব্যবহার করতে পারে। আর স্মার্টকার্ড তৈরি হলে মোবাইলে এসএমএস পাবে। স্মার্টকার্ড নেওয়ার জন্য নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  66. আবেদন করার কয়দিন এর মধ্যে আমার এনআইডি নাম্বার পাব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে আবেদন করে আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগজপত্র উপজেলা নির্বাচন অফিসে জমা দিয়ে ছবি, ফিঙ্গার উঠালে ডিজিটাল আইডি কার্ড সাথে সাথে ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এটি দিয়ে সকল কাজ করা যাবে। আর স্মার্ট কার্ড পেতে আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে।

      মুছুন
  67. আমি অনলাইনে আবেদন করেছি। এখন আমার কি করনীয়। কি কি কাগজপত্র জমা দিতে হবে এবং কোনো টাকা জমা দেওয়া লাগবে কিনা?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন পত্র ডাউনলোড করে প্রিন্ট করে নিন । এরপর প্রয়োজনীয় কাগজপত্র যেমন- পিতা মাতার আইডিকার্ড এর ফটোকপি, আপনার জন্ম সনদ এবং অন্যান্য কাগজপত্র যা ইনফোতে দেওয়া হয়েছে সহ আপনার উপজেলা নির্বাচন অফিসে জমা দিন। নতুন ভোটার হওয়া একটি সরকারি বিনামূল্য সেবা। তাই কোথাও কোন টাকা পয়শা দিবেন না।

      মুছুন
  68. আচ্ছা এখন কি নতুন ভোটার হওয়া যাবে ২০২১ সালে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হওয়া একটি চলমান প্রক্রিয়া । অনলাইনে যে কোন সময় নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করা যায়।

      মুছুন
  69. আমার কাছে কোনো ডকুমেন্ট নাই। টিকার কার্ড আছে। আর মা বাবার আইডি কার্ড আছি। এখন কি আইডি কার্ড করতে পারবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার যদি টিকার কার্ড থাকে তাহলে এটি নিয়ে ইউনিয়ন পরিশোধে যোগাযোগ করুন আপনার জন্ম সনদ নেওয়ার জন্য। জন্ম সনদ নেওয়ার পর এন আইডির জন্য আবেদন করুন।

      মুছুন
  70. আমি স্মার্ট ভোটার আইডি কার্ড কি করে পাব? একটু যদি বলতেন স্যার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি আগে ভোটার হয়েছেন? যদি হয়ে থাকেন তাহলে পুরাতন ভোটার আইডি কার্ড নিয়ে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। আর যদি ভোটার না হয়ে থাকেন তাহলে অনলাইনে আবেদন করুন।

      মুছুন
  71. আমি নতুন ভোটার হতে চাই, কিন্তু আমার মা + বাবার ডেট সাটিফিকেট না থাকার জন্য আমি নতুন ভোটার হতে পারছি না। পুরো টা বিষয় আমি খুলে বলার চেষ্টা করবো,আশা করি একটি সুন্দর সমাধান আমি পাবো।👇

    আমি জন্ম সূত্রে আমার রাঙ্গুনিয়াতে জন্ম।এবং আমার মা এবং বাবা রাঙ্গুনিয়ার ভোটার। কিন্তু ২০০০+২০০২ সনে আমার মা এবং বাবা মৃত্যু বরন করলে,আমি রাঙ্গামাটিতে বসবাস শুরু করি(আমাদের পারিবারিক ভাবে, আমার বাবার,বাবা পাকিস্তান আমলে রাঙ্গুনিয়া + রাঙ্গামাটিতে জায়গা কিনে বাড়ি নিম্নমান করেন)। সে সূত্রে আমার সব সার্টিফিকেট রাঙ্গামাটির। এখন কথা হচ্ছে, আমি বাংলাদেশের একজন নাগরিক হবার জন্য,২০২১/০৭/? তারিখে অনলাইনে ভোটার ফরম পূরন করি।এবং কিছুদিন পর রাঙ্গামাটি নির্বাচন অফিসে ফরম গুলো জমা দিতে যায়,এবং সাথে নিয়ে যায়, রাঙ্গামাটির জন্মসনদ,রাঙ্গামাটির পৌরসভা সার্টিফিকেট,রাঙ্গামাটির ডিসি সার্টিফিকেট, রাঙ্গামাটির কলেজ সার্টিফিকেট,বাসার বিদ্যুৎ বিল,জায়গার কাগজ,রক্তের গুপ, ৩ জন পারিবারিক ভাবে সম্পর্ক আছে এমন ব্যাক্তির NID(আপন ফুফু আপন চাচা এবং আপন ফুফু) এবং ফরমের মধ্যে আমাদের ওয়ার্ড কাউন্সিলর সিল সহ সিগনেচার। কিন্তু নিবন্ধন কর্মকর্তা আমার ফরম এর কাগজ পএ দেখে, গ্রহন না করে মা,বাবার ডেট সাটিফিকেট নিয়ে আসতে বলেন।
    কিন্তু অনেক চেষ্টা করার পর ও ডেট সাটিফিকেট বাহির করতে আমি পানি নি।
    এখন আমার কারনিও কি।
    বিদ্রঃ
    কিচু দিন আগে, ১৯৯৯ সালের আমার মা এবং বাবার পুরাতন ভোটার আইডি কার্ড খুঁজে পায়। আমার কাছে এখন শুধুয় ওই ২ টি আইডি কার্ড ছাড়া মা এবং বাবার আর কোনো কাগজ নেই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সমস্যা হচ্ছে আপনার বাবা মা এর ডেট সার্টিফিকেট গ্রহণ করতে পারছেন না। তাই ভোটার হতেও পারছেন না।
      আমাদের পরামর্শ হচ্ছে আপনি একজন আইনজীবির কাছে যান, আপনার সমস্যার কথা বিস্তারিত ভাবে ওনাকে বলেন। তিনি আইনিভাবে আপনাকে সহযোগিতা করবে।

      মুছুন
  72. আমি নতুন ভোটা
    আমি জন্ম সূত্রে আমার রাঙ্গুনিয়াতে জন্ম।এবং আমার মা এবং বাবা রাঙ্গুনিয়ার ভোটার। কিন্তু ২০০০+২০০২ সনে আমার মা এবং বাবা মৃত্যু বরন করলে,আমি রাঙ্গামাটিতে বসবাস শুরু করি। সে সূত্রে আমার সব সার্টিফিকেট রাঙ্গামাটির। আমি বাংলাদেশের একজন নাগরিক হবার জন্য, অনলাইনে ভোটার ফরম পূরন করি।এবং কিছুদিন পর নির্বাচন অফিসে ফরম গুলো জমা দিতে যায়। কিন্তু নিবন্ধন কর্মকর্তা আমার ফরম এর কাগজ পএ দেখে, গ্রহন না করে মা,বাবার ডেট সাটিফিকেট নিয়ে আসতে বলেন।
    কিচু দিন আগে, ১৯৯৯ সালের আমার মা এবং বাবার পুরাতন ভোটার আইডি কার্ড খুঁজে পায়। আমার কাছে এখন শুধুয় ওই ২ টি আইডি কার্ড ছাড়া মা এবং বাবার আর কোনো কাগজ নেই। একন আমার করনিও কি..?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু আপনার বাবা মা মারা গেছেন তাই আপনার মা বাবার ডেট সার্টিফিকেট লাগবে। তাই আপনার মা বাবা যেখানে মারা গেছে সেই ইউনিয়ন পরিশোধ থেকে ডেট সার্টিফিকেট সংগ্রহ করে নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  73. আমি অনলাইন ফরম জমা দিছি বলছে কল/এসএমএস দিবে কিন্তু কত দিন পর ছবি তুলেবে বলতে পারেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা আপনার উপজেলা নির্বাচন অফিস কর্তৃক নির্ধারন হয়ে থাকে। যেখানে যোগাযোগ করলে বিস্তারিত জানতে পারবেন। সারা বছর অনলাইনে আবেদন করা গেলেও বছরের নির্দিষ্ট সময়ে উপজেলা নির্বাচন অফিসগুলোতে নতুন ভোটারের ছবিসহ বায়োমেট্রিক গ্রহণ করা হয়ে থাকে।

      মুছুন
  74. Vi NID korte online jonmmonibondhon card na hoile ki Hobe na.Amar kache online jonmmonibondhon card nai.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন নিয়ম অনুযায়ী জন্ম সনদ ছাড়া এনআইডি করতে পারবেন না। আপনার কাছে যে জন্ম সনদ রয়েছে সেটি ভেরিফাইড কিনা অনলাইনে যাচাই করে দেখুন। জন্ম সনদ নাম্বার ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে যাচাই করে যদি আপনার তথ্য দেখা যায় তাহলে এটি দিয়েই আবেদন করতে পারবেন। আর যদি অনলাইনে আপনার জন্ম সনদের তথ্য পাওয়া না যায় তাহলে দ্রুত আপনার ইউনিয়ন পরিশোধে যোগাযোগ করে জন্ম সনদ আপডেট করে নিন।

      মুছুন
  75. আমার ওয়াইপের এর পাসপোর্ট বানানোর জন্য NID খুব পয়োজন একন কি ভাবে তারাতাড়ি বানানো যাবে দয়াকরে বলবেন কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি এখনি অনলাইনে আবেদন করুন। এরপর আবেদন পত্র ডাউনলোড করে আপনার ওয়াইপের প্রয়োজনীয় কাগজপত্রসহ উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  76. আমার বয়স ১৮বছর পূর্ণ হতে আরো ১মাস ৬দিন আছে,
    আমি কি NID কার্ড তৈরি করতে পারব।

    উত্তরমুছুন
  77. আমি অনলাইনে আবেদন করেছি এখন পেন্ডিং দেখাচ্ছে, এখন তো আমার ছবি আর আইরিস দিতে হবে, এখন আমি ছবি ও আইরিস কোথায় যেয়ে দিতে হবে,আর ছবি আর আইরিস দেওয়ার কত দিন পর অনলাইন NID এর কপি পাবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন আবেদন কপি ও অন্যান্য কাগজপত্রসহ আপনার উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। ছবি, আইরিস দেওয়ার পরই আপনি অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে ফরম নাম্বার দিয়ে আপনাকে এনআইডি রেজিস্ট্রার করতে হবে।

      মুছুন
  78. আমার বাবা ২০০৫ সালে মারা গেছে আমি যদি ভোটার হতে চাই তাহলে কি বাবার আইডি লাগবে কিন্তুু বাবার তো আইডি নাই তাহলে কি লাগবে

    উত্তরমুছুন
  79. আমার বাবা ২০০৫ সালে মারা গেছে এখন আমি ভোট তুলতে গেলে কি বাবার ডেট সাটিফিকেট লাগবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার বাবার জন্ম সনদ হলেও আবেদন করতে পারবেন। তবে আপনি সরাসরি উপজেলা নির্বাচন অফিসে গিয়ে নির্বাচন অফিসারের সাথে আপনার সমস্যার কথা জানান। তিনি আপনাকে ভাল পরামর্শ দিবে। এছাড়াও আপনি নির্বাচন কমিশনের হট লাইনে ১০৫ এ ফোন করেও এ বিষয়ে সহায়তা নিতে পারেন। অফিস চলাকালিন সময়ে ফোন করবেন।

      মুছুন
  80. আমি অনলাইনে এন আই ডি আবেদনের সময় আমার জন্ম নিবন্ধনের জন্ম তারিখ টি না বসিয়ে অন্য একটি বসিয়েছি তাতে কি কোনো সমসসা হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার এনআইডিতে তাহলে ভুল জন্ম তারিখ হয়ে যাবে। ছবি উঠার সময় ডাটা ইন্ট্রি অপারেটরকে বলবেন জন্ম তারিখটা সংশোধন করিয়ে নিতে তাহলেই হয়ে যাবে।

      মুছুন
  81. 16 বছর বয়সে কি ভোটার হওয়া যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১৮ বছরের আগে ভোটার হওয়ার কোন নিয়ম নাই। তবে বিশেষ ক্ষেত্রে ১৮ বছরের নিচেও ভোটার করা হয়ে থাকে।

      মুছুন
  82. আমার জন্ম সনদে বাবার নাম উনার পেশা-যোগ্যতা সহ দেয়া (যেমন: ডাক্তার/ব্যাবসায়ী/প্রকৌশলী/কারী/মাওলানা দেয়া) আমি নিজ এনআইডি করতে বাবার নামে এগুলো দিতে চাই না, পেশা-যোগ্যতা ছাড়া শুধু বাবার নামটাই আমার এনআইডি করতে দিতে চাই। এভাবে করে আবেদন ফরম পূরণ করলে সেটি গ্রহনযোগ্য ও সফল হবে কী না?
    অনুগ্রহ পূর্বক জানিয়ে উপকৃত ও কৃতজ্ঞ করিবেন!
    ধন্যবাদ!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এ ক্ষেত্রে আমরা সাধারণত যে পরামর্শ দিয়ে থাকি তা হচ্ছে- শিক্ষাগত যোগ্যাতা সনদে পিতার নাম যেভাবে দেওয়া আছে সেভাবে দেওয়ার জন্য। তারপরও আপনি আপনার বাবার পেশা না দিতে চাইলে কোন সমস্যা হবে না। যেভাবে আপনার বাবার নাম দিয়ে আবেদন করবেন সেইভাবেই আপনার আইডিতে পিতার নাম দেখাবে।

      মুছুন
  83. আস্সালামু আলাইকুম, আমার ছোট ভাই ভোটার হইতে চট্টগ্রাম নির্বাচন অফিসে গেছে কিন্তু ওখানে জায়গার খতিয়ান খুজলো। আমাদের বাড়ি লক্ষীপুর কিন্তু আমার ফ্যামিলি ভোটার চট্টগ্রাম এ। এখন ছোট ভাই এর ভোটার করবো কেমনে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ। আপনার প্রশ্নটা আমরা ক্লিয়ার বুজতে পারি নাই। আপনার ছোট ভাই যদি বর্তমান ঠিকানায় ভোটার হওয়ার প্রয়োজন হয়, তাহলে যথাযথভাবে অনলাইনে আবেদন করতে হবে এবং আবেদন ফরম প্রিন্ট করে এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র উপজেলা নির্বাচন অফিসে জমা দিতে হবে। এখানে উল্লেখ্য যে, আবেদন পত্রে আপনার স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা উল্লেখ থাকতে হবে।

      মুছুন
  84. জন্ম সাল পরিবর্তন করে আবেদন করা যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার জন্ম সনদের সাল অনুযায়ী আবেদন করতে হবে। যদি আপনার জন্ম তারিখ পরিবর্তন করার প্রয়োজন হয় তাহলে ইউনিয়ন পরিষোদ থেকে জন্ম সনদ ঠিক করে নিন অতপর আবেদন করুন।

      মুছুন
  85. আমার জন্মনিবন্ধ,সাটিফিকেটে আমার মায়ের নমের টেছনে বেগম আছে কিন্তু আমার মায়ের আইডি কাটে বেগম নাই আমি কি আইডি কাটের জন্য বেগম সহকারে আবেদন করতে পারব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার জন্ম সনদ ও সার্টিফিকেটে মায়ের নাম যেভাবে আছে সেভাবেই আবেদন করতে হবে। হ্যাঁ, আপনি বেগমসহকারে আবেদন করতে পারবেন।

      মুছুন
  86. আমি ভোটার হওয়ার জন্য নির্বাচন অফিসে সব কাগজ জমা দিছি, কিন্তু আমাকে বলা হইছে আমার যে ফোন নম্বর দেওয়া আছে,সেই ফোনে একটা এসএমএস আসছে, কিন্তু আমি কোনো এসএমএস পাইনি, সে ক্ষেত্রে আমার করনীয় কী?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি অনলাইনে আবেদন করে থাকেন এবং আবেদন পত্রসহ অন্যান্য কাগজপত্র নির্বাচন অফিসে জমা দিয়ে ছবি, বায়োমেট্রিক তথ্য দিন, তাহলে আপনার কাছে থাকা রিসিভ ফরম নাম্বার দিয়ে আপনার ডিজিটাল আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করতে পারেন। কেননা স্মার্ট কার্ড পেতে কিছুটা সময় লাগতে পারে। আর অনলাইন থেকে ডিজিটাল কার্ড বের করে নিলে এটি দিয়ে সব কাজ করতে পারবেন।

      মুছুন
  87. আমার মা এর NID card নেই আমি কি নতুন ভোটার হওয়ার আবেদন করতে পারবো?আমার এখনো ১৮ বছর হয়নি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১৮ বছর পূর্ণ না হলে অনলাইনে আবেদন করার প্রয়োজন নেই। তবে বছরের শেষে যদি আপনার ১৮ বছর পূর্ণ হয়, তাহলে অনলাইনে আবেদন করুন এবং আবেদন ফরম ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র উপজেলা নির্বাচন অফিসে জমা দিন। আপনার মায়ের আইডি কার্ড না থাকলে মায়ের নামে আগে আবেদন করুন।

      মুছুন
  88. আমি নতুন ভোটার হতে চাই

    আমি মোবাইল থেকে কিভাবে হতে পারব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে মোবাইল ওয়েব ব্রাউজার (যেমান- গুগল ক্রোম) ওপেন করে এনআইডি সার্ভারে প্রবেশ করে আবেদন করুন। এরপর আবেদন ফরম ডাউনলোড করে প্রিন্ট করে নিন। তারপর অন্যান্য কাগজপত্রসহ এটি আপনার উপজেলা নির্বাচন অফিসে জমা দিন।

      মুছুন
  89. আমার সার্টিফিকেট এবং জন্ম সনদ এ আমার মা এর নাম দেওয়া আছে সাহারা বানু। তবে আমার মা এর এন আইডি কার্ড এ দেওয়া আছে সাহারা বেগম। আমি নতুন ভোটার হতে গেলে কি মায়ের নাম সাহারা বানু দিয়ে ভোটার হতে পারব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ পারবেন, সাহারা বানু দিয়ে ভোটার হতে কোন সমস্যা হবে না

      মুছুন
  90. নতুন ভোটার আইডি কার্ড তৈরি করতে কতদিন সময় লাগে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি নতুন ভোটার হতে চান তাহলে কয়েক মিনিটে এনআইডির জন্য অনলাইনে আবেদন করতে পারেন। এরপর আবেদন ফরম ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র উপজেলা নির্বাচন অফিসে জমা দিয়ে ছবি উঠলেই আপনার এনআইডির কাজ সম্পূর্ণ হবে এবং আপনি অনলাইন থেকে ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। স্মার্ট কার্ড তৈরি হয়ে গেলে আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে আপনাকে জানানো হবে।

      মুছুন
  91. আমি একটি আবেদন সাবমিট করেছি কিন্তু সেখানে কিছু ভুল আছে আমি কি আবেদন টি বাতিল করতে পারব? এবং আমার জন্ম নিবন্ধন অনলাইনে করা নেই তাতে কি আবেদনটি জমা হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার জন্ম নিবন্ধন অনলাইন না থাকলে নির্বাচন অফিসে কাজগপত্র ভেরিফাই নাও হতে পারে। তাই অনলাইন জন্ম নিবন্ধ আপডেট করে আবেদন করুন। মনে রাখবেন আবেদন একবারই করতে পারবেন। যদি ভুল করে থাকেন তাহলে ভোটার আইডি ছবি উঠার সময় ডাটা ইন্ট্রি অপারেটরকে বলুন ভুল সংশোধন করে নেওয়ার জন্য।

      মুছুন
  92. আমি এনআইডি করেছি কিন্তু স্লিপ হারিয়ে গেছে এখন আমি কীভাবে এনআইডি পাবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন থেকে আপনার আবেদন ফরমটি ডাউনলোড করুন। আবেদন ফরমের স্লিপ নাম্বারটি পেয়ে যাবেন। কিংবা আপনার ভোটার এলাকার ভোটার তালিকা থেকে ভোটার নাম্বার সংগ্রহ করে নির্বাচন অফিসে যোগাযোগ করে আইডি কার্ড পেতে পারেন।

      মুছুন
  93. আসসালামু আলাইকুম,,আমি নতুন ভোটার হতে চাই,৩০,১০,২০২১সাল। আমি এখন অনলাইনে আবেদন করতে পারব,তারপর কি করতে হবে একটু বলবেন প্লিজ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার কমেন্টটি আমরা বুঝতে পারি নাই। ভোটার হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। এরপর আবেদন ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে এবং এরপর এটি ও অন্যান্য কাগজপত্র উপজেলা নির্বাচন অফিসে জমা দিতে হবে।

      মুছুন
  94. আমি নতুন ভোটার হতে চাই কিভাবে নতুন ভোটার আবেদন করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হতে অনলাইনে আবেদন করুন- https://services.nidw.gov.bd/ এই সাইটে।

      মুছুন
  95. ভাই আইডি কার্ড নতুন কি ভাবে করতে পারবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি ইতিপূর্বে ভোটার হয়ে থাকেন এবং কার্ড হারিয়ে ফেলে তাহলে রিইস্যুর জন্য অনলাইনে আবেদন করে ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করতে পারেন।

      মুছুন
  96. আমার মা বাবা তারা আইডি কার্ড করে নাই কিন্তু তাদের জন্মনিবন্ধন আছে এক্ষেত্রে আমি কীভাবে আইডি কার্ড করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার বাবা মা বেচে থাকলে তাদের আইডি কার্ড প্রথমে করে নিতে হবে। তারপর আপনার আইডি কার্ড এর জন্য আবেদন করবেন। আর যদি তারা মারা যান তাহলে তাদের মৃত্যু সনদ সংগ্রহ করে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে এনআইডি পেতে পারেন।

      মুছুন
  97. আমি ২০০৮ সালে ভোটার হয়েছিলাম একটি স্লিপ এর মাধ্যমে ভোট দিয়েছি এনআইডি কার্ড পাইনি তখন কিন্তু আমি ঐ পরিচয়ে দ্বিতীয় বার ভোট দেইনি এখন আমি সম্পূর্ণ আমার নতুন পরিচয়ে ভোটার হতে চাই তো এখন আমার ঠিক কি করণীয় দয়াকরে বলবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বাংলাদেশের যে কোন নাগরিক শুধুমাত্র একবারই ভোটার তালিকায় যুক্ত হতে পারবে। ভোটার আইডিতে ভুল হয়ে থাকলে নির্দিষ্ট ফি দিয়ে সংশোধন করে নিতে পারবেন। পুনরায় দ্বিতীয়বার আবেদন গ্রহণযোগ্য হবে না। আর এটি আইনিভাবে দন্ডনীয় অপরাধ। এখন পর্যন্ত আপনি ভোটার আইডি না পেয়ে থাকলে প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !