অনলাইনে যে কোন প্রত্যায়ন পত্র (Prottoyon Gov BD) পাবেন কিভাবে?

0

Prottoyon Gov BD: প্রত্যায়ণ কি? কেন প্রত্যায়ণ প্রয়োজন পড়ে? কোথায় কিভাবে প্রত্যায়ন পাওয়া যায় ইত্যাদি নিয়ে আজকের ইনফোটি তৈরি করা হলো। প্রত্যায়ন সাধারণত কাউন্সিলর অফিস থেকে সংগ্রহ করা হয়ে থাকে। তবে এখন অনলাইনে যে কোন প্রত্যায়ন পত্র নিতে পারবেন।

কাউন্সিলর অনেক সময় কাজের চাপে কিংবা বিভিন্ন প্রয়োজনে অফিসে বসতে পারেন না ।ফলে প্রত্যায়ন প্রার্থীরা পড়ে যান দুর্ভোগে। 

তবে আজকের ইনফোটি আপনাকে প্রত্যায়ন পাওয়ার দুর্ভোগ থেকে রক্ষা করবে। মানে যে কোন প্রত্যায়ন এখন আপনি বাসায় থেকে পেতে পারেন। এজন্য কাউন্সিলর অফিসে যেতে হবে না।

অনলাইন প্রত্যায়ন পত্র

যে কোন প্রত্যায়ন এখন অনলাইনে পেতে ভিজিট করুন https://prottoyon.gov.bd/ এই সাইটে।

প্রত্যায়ন কি?

প্রত্যায়ন হচ্ছে কোন প্রতিষ্ঠান কর্তৃক কোন বিষয়ের একটি সার্টিফিকেট বা সনদ। এই সনদকেই প্রত্যায়ন বলা হয়। যেমন- চারিত্রিক সদন বা চারিত্রিক প্রত্যায়ন পত্র কাউন্সিলর কর্তৃক ইস্যু করা হয়। এখানে সনদ ইস্যুকারী অফিস হচ্ছে কাউন্সিল অফিস।

আরো জানুন



অনলাইনে প্রত্যায়ন পত্র

এখন থেকে আপনি অনলাইনের মাধ্যমে প্রত্যায়ন পত্র নিতে পারবেন। অনলাইনের মাধ্যমে কিভাবে বাসায় বসে প্রত্যায়ন পত্র পাবেন তার বিস্তারিত তুলে ধরার জন্য এই ইনফোটি শেয়ার করা হয়েছে।

অনলাইনে প্রত্যায়নপত্র নেওয়ার জন্য প্রথমে আপনাকে ডিজিটাল প্রত্যায়ন ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার জন্য এখানে ক্লিক করুন। ডিজিটাল প্রত্যায়ন প্রত্রের ওয়েবসাইট ওপেন হবে।
অনলাইনে প্রত্যায়ন পত্র

‘ফ্রি একাউন্ট খুলুন’ বাটন ক্লিক করে নিবন্ধন করুন। নিবন্ধন করা খুবই সহজ। আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার, জন্ম তারিখ ও একটি মোবাইল নাম্বার দিয়ে নিবন্ধন বাটনে ক্লিক করলেই আপনার ডিজিটাল প্রত্যায়ন পত্রের ওয়েবসাইটে একাউন্ট হয়ে যাবে। পরবর্তীতে যে কোন সময় লগইন করে যে কোন প্রত্যানের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

ডিজিটাল পত্যায়ন পত্র
মনে রাখবেন, অনলাইনে প্রত্যায়ন পত্র পেতে প্রথমে আপনাকে নাগরিক একাউন্ট তৈরি করতে হবে। এরপর লগইন করে প্রত্যায়নের জন্য আবেদন করতে হবে। উপরের নিয়মে একটি নাগরিক একাউন্ট তৈরি করে নিন। 

আপনার যদি জাতীয় পরিচয় পত্র না থাকে

আপনি যদি ভোটার না হয়ে থাকেন তাহলেও ডিজিটাল প্রত্যায়নের আবেদন করতে পারবেন। এজন্য নাগরিক একাউন্ট খোলার সময় ‘জাতীয় পরিচয়পত্র নেই?’ বাটনে ক্লিক করে একাউন্ট খুলুন।

জাতীয় পরিচয়পত্র না থাকলেও একাউন্ট খুলুন
আপনার একাউন্ট খোলা হয়ে গেলে লগইন করুন। এখন ড্যাসবোর্ড থেকে আপনি যে প্রত্যায়ন পেতে চান সেটির বাটনে ক্লিক করে আবেদন করুন।



ডিজিটাল প্রত্যায়ন সাইটে কি কি প্রত্যায়ন সনদ নিতে পারবেন?

সাধারণত কাউন্সিলর অফিস থেকে যে সকল প্রত্যায়নপত্র দেয়া হয় তার সবগুলোই অনলাইনে পেতে পারেন এই ডিজিটাল প্রত্যায়ন সাইটটির মাধ্যমে।

কি কি প্রত্যায়নের আবেদন করতে পারবেন তার একটি লিস্ট নিচে দেয়া হলো।

  • নাগরিক সনদ
  • চারিত্রিক সনদ
  • মৃত্যু সনদ
  • উত্তরাধিকারি সনদ
  • জাতীয়তা সনদ
  • ভূমিহীন সনদ
  • মুক্তিযোদ্ধা সনদ
  • উপজাতি সনদ
  • বার্ষিক আয়ের সনদ
  • এতিম সনদ
  • মাসিক আয়ের সনদ
  • বিবাহিত সনদ
  • অবিবাহিত সনদ
  • পুনঃবিবাহিত সনদ
  • বেকারত্ব সনদ
  • বিবিধ সনদ


ডিজিটাল প্রত্যায়নপত্রের ওয়েবসাইট সংক্রান্ত কিছু তথ্য

উপরে আলোচনা করেছি ঘরে বসে কিভাবে কাউন্সিল অফিস থেকে প্রত্যায়ন সনদ সংগ্রহ করবেন। এর মূল কথা হলো www.prottoyon.gov.bd এই সাটিটে প্রবেশ করে প্রথমে ফ্রি একটি নাগরিক একাউন্ট করতে হবে। একাউন্ট খোলা হয়ে গেলে লগইন করে প্রয়োজনী সনদের জন্য আবেদন করা যাবে।

এই সাইটটি নতুন তাই সব সুবিধা হয়তো এখন নাও পেতে পারেন। তবে খুব শিগগিরিই সকল সুবিধা চালু হবে।  এই সাইটি সম্পর্কে কিছু তথ্য প্রশ্ন ও উত্তর অনুসারে নিচে দেওয়া হলো।

প্রশ্নঃ ডিজিটাল প্রত্যায়নের ওয়েবসাইট www.prottoyon.gov.bd এর উদ্দেশ্য কি?

উত্তরঃ সকল প্রকার সনদপত্র জনগণের মাঝে অনলাইনের মাধ্যমে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যেই এই সাইটটি তৈরি করা হয়েছে। বাংলাদেশ সরকারে ওয়েবপোর্টালের অংশ হিসাবে সরকারি সনদ সংক্রান্ত সেবা সমূহ প্রদানের লক্ষ নিয়ে চালু হয়।

প্রশ্নঃ এ ওয়েবসাইট থেকে কি ধরণের সেবা গ্রহণ করা যাবে?

উত্তরঃ এ ওয়েবসাইট থেকে সনদ সংক্রান্ত সেবা যেমন- চারিত্রিক সনদ, জাতীয়তা সনদ, মৃত্যু সনদ, বিবাহিত সনদ, বেকারত্ব সনদ ইত্যাদি গ্রহণের পাশাপাশি বাংলাদেশ সরকারে জনপ্রিয় সেবা সমূহের সব রকম তথ্য, সরকারি কাঠামোর মৌলিক তথ্য এবং বিভিন্ন সরকারি সংস্থার ওয়েব পোর্টাল এবং ওয়েব সাইটে প্রকাশিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ও লিংক এই সাইট থেকে পাওয়া যাবে।

প্রশ্নঃ আমি কি এই সাইট থেকে সনদ সংক্রান্ত আবেদন ফরম পাব?

উত্তরঃ হ্যাঁ, আবেদনের অনেক ফরমই এই সাইটে পাবেন। যে কোন আবেদন করার জন্য আপনাকে প্রথমেই নিবন্ধন করতে হবে। তাহলে অনেক আবেদন ফরমই পেয়ে যাবেন।

প্রশ্নঃ এই সাইট থেকে সনদ উঠানোর জন্য টাকা লাগবে?

উত্তরঃ হ্যাঁ, এই সাইট থেকে আবেদন পত্র উঠানোর জন্য সরকার কর্তৃক/ কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত ফি নেওয়া হতে পারে।

প্রশ্নঃ এই সাইট থেকে সনদপত্র সংক্রান্ত সর্বশেষ তথ্য এবং সরকারি নোটিশ বা প্রজ্ঞাপন কিভাবে জানা যাবে?

উত্তরঃ সনদ সংক্রান্ত সর্বেশেষ তথ্য এবং সরকারি ঘোষনা বা প্রজ্ঞাপন খুব সহজেই এই সাইট থেকে জেনে নিতে পারবেন। এজন্য হোম (প্রধান) পেজে ডান পাশের নোটিশ বোর্ড দেখুন। প্রয়োজনীয় তথের লিংকে ক্লিক করলে বিস্তারিত জানতে পারবেন।

Home BD info এর অন্যান্য ইনফো জানুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !