Google Account রক্ষা করার উপায়: কিভাবে পাসওয়ার্ড রিকভারি করবেন?

ইন্টারনেট জগতের ভিলেন গুগলের যত ফ্রি সার্ভিস রয়েছে সেগুলো বর্তমান মানুষের জীবনের সাথে অঙ্গাঙ্গীবাবে মিশানো। Google এর ফ্রি সেবাগুলোর মধ্যে বহুল ব্যবহৃত দুটি সেবা হচ্ছে জিমেইল ও ইউটিউব। এখনকার মানুষের কাছে অনলাইন দুনিয়ায় গুগলই যেন শেষ কথা। তাই আজকের ইনফোটিতে Google Account রক্ষা করার উপায়: কিভাবে পাসওয়ার্ড রিকভারি করবেন? তা শেয়ার করা হলো।

Google Account রক্ষা করার উপায়: কিভাবে পাসওয়ার্ড রিকভারি করবেন?

গুগলের যে কোন অ্যাপ কিংবা অনলাইন সার্ভিস উপভোগ করতে একটি জিমেইল একাউন্ট প্রয়োজন হয়। অর্থাৎ একটি একাউন্ট আইডি (Gmail) দিয়ে গুগলের সকল সার্ভিস উপভোগ করা যয়। যেমন- মোবাইলে প্লে-স্টোর অ্যাপটি ব্যবহার করার জন্য গুগল একাউন্ট বাধ্যতামূলক।

আরো জানুন:

জিমেইল একাউন্ট কিভাবে তৈরি করবেন?

ইউটিউব চ্যালেন তৈরি করার নিয়ম

মোবাইল চুরি বা হারিয়ে গেলে জিমেইল একাউন্ট ডিলিট করার উপায়

গুগলের আড়ি পাতা ঠেকানোর উপায়

মোবাইল থেকে মোবাইলে ইন্টারনেট শেয়ার করার উপায়


আমরা অনেক সময় পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণে একাউন্টটি ব্যবহার করতে পারি না । এছাড়াও অন্য যে কোন কারণে গুগল একাউন্ট ব্যবহার করতে না পারলে সমস্যায় পড়তে হয়। তবে গুগল এবার নতুন উপায় বের করেছে, যাতে আপনার গুগল একাউন্টটি সুরক্ষিত থাকবে সবসময়।

গুগল একাউন্ট সুরক্ষা রাখার উপায়:

আপনার গুগল একাউন্ট সুরক্ষা রাখতে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। অনলাইনে প্রায় অ্যাপ বা ওয়েবসাইটে লগইন করে ব্যবহার করতে হয়। কিন্তু অনেক সময়ই নিজের দেওয়া পাসওয়ার্ড মনে থাকে না। এমন পরিস্থিতিতে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার ভাল সমাধান হতে পারে। পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে অতীতে ব্যবহার করা সমস্ত পাসওয়ার্ড স্টোর করে রাখা সম্ভব। কোন কারণে পাওয়ার্ড ভুলে গেলে তা পাসওয়ার্ড ম্যানেজার থেকে জেনে লগ ইন করা সম্ভব।

গুগল একাউন্টে পাসওয়ার্ড ভুলে গেলে নতুন পাসওয়ার্ড সেট করা যায় সহজেই। এজন্য একাউন্ট সেটিং এ রিকভারি অপশনে তথ্য আপডেট থাকতে হব।

পাসওয়ার্ড রিকভারির টিপস:

অনেক সময় দেখা যায়, গুগল একাউন্টে রিকবারি তথ্য আপডেট থাকে না কিংবা রিকভারি অপশনে যে ইমেইল বা ফোন নাম্বার দেওয়া হয়েছে তা এখন আর ব্যবহার হচ্ছে না। ফলে এমন একাউন্ট রিকভারি করা প্রায় অসম্ভব হয়ে যায়। কেননা একাউন্ট রিকভার করার জন্য প্রয়োজনীয় কোড রিকভারি অপশনে দেওয়া ইমেইল আইডিতে বা ফোন নাম্বারে পাঠানো হয়।

একাউন্ট সুরক্ষা রাখার জন্য সর্বদা রিকভারি তথ্য আপডেট রাখুন। এছাড়াও ব্যক্তিগত এবং প্রয়োজনীয় তথ্য ব্যাক আপ করে রাখতে পারেন। অতপর তা গুগল টেক আউটের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন।ড্রাইভে রাখা বিভিন্ন ছবি, ভিডিও, হ্যাংআউট চ্যাট সহ একাধিক বিষয় এক্সপোর্ট করার সুযোগ রয়েছে।

শেষকথাঃ গুগল একাউন্ট সুরক্ষা রাখার এই ইনফোটি আশা করি অনেকের কাজে লাগতে পারে। বিশেষ করে যারা পাসওয়ার্ড না জানার কারণে একাধিক আইডি খুলতেই থাকেন। আপনার কাছে এটি প্রয়োজনীয় মনে হলে নিজের ওয়ালে শেয়ার করে রেখে দিন যাতে প্রয়োজনের সময় নিজের ওয়াল থেকেই খুজে পেতে পারেন।

আমাদের সাইটের ইনফোগুলো আপনার কাছে ভাল লাগলে বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপে শেয়ার করে ছড়িয়ে দিন। যাতে অন্যরাও এই বিষয়ে জানতে পারে।



কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.