শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদ ২০২২ : কিভাবে নতুন ভোটার তালিকায় নিজেকে যুক্ত করবেন?

Home BD info
0

ভোটার তালিকা হালনাগাদ 2022 শুরু হয়েছে। এ সময় যোগ্য ভোটাররা তাদের সঠিক তথ্য প্রদানের মাধ্যমে খুব সহজেই নতুন ভোটার হিসেবে নিবন্ধন করতে পারবেন। আনুষ্ঠানিকভাবে নতুন ভোটার নিবন্ধন থেকে শুরু করে ভোটার তালিকা হালনাগাদ করার সময় সহজেই একজন নতুন ভোটার হতে পারবেন। কারণ এই সময়ে নতুন ভোটার হতে অনেক নথিপত্রের প্রয়োজন হয় না।

একজন নতুন ভোটার মাত্র কয়েকটি প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে নতুন ভোটার হতে পারেন। তাই যারা এখনো ভোটার হননি তারা ভোটার তালিকা হালনাগাদ করে ২০২২ সালে নতুন ভোটার হতে পারেন সহজেই। 

শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদ ২০২২ : কিভাবে নতুন ভোটার তালিকায় নিজেকে যুক্ত করবেন?


2022 সালের ভোটার তালিকা হালনাগাদ প্রক্রিয়া কখন শুরু হবে? 2022 সালে হালনাগাদ করা নতুন ভোটার তালিকা কারা ভোটার হতে পারে? ভোটার ইনফরমেশন আপডেট 2022 ভোটার হওয়ার জন্য কী কী নথির প্রয়োজন হতে পারে? আজকের তথ্যে এই সমস্ত প্রশ্নের সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করা হয়েছে।


কারা কারা হালনাগাদ ভোটার তালিকায় যুক্ত হতে পারবেন?

পূর্ববর্তী আপডেটে, যাদের জন্ম তারিখ 01/01/2004 বা তার আগে ছিল তাদের নতুন ভোটার করা হয়েছিল। এবার যাদের জন্ম তারিখ ০১/০১/২০০৭ বা তার আগে তারা নতুন ভোটার হতে পারবেন। তবে যাদের বয়স ১৮ বছরের নিচে তারা ভোটার তালিকায় থাকবে না। তাদের শুধু জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। পরে, যখন তারা 18 বছর বয়সী হবে, তারা স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যাবে এবং নির্বাচনে ভোট দেবে।

যারা ইতিমধ্যে একবার ভোটার হয়েছেন তারা আর দ্বিতীয়বার ভোটার হবেন না। অনেকে দ্বিতীয়বার ভোটার হন যখন তাদের ভোটার রেজিস্ট্রেশন স্লিপ হারিয়ে যায়। কেউ কেউ তথ্য গোপন করে দ্বিতীয়বারের মতো নির্বাচনে যায়। এমন কাজ আপনি কখনো করবেন না। কোনো সমস্যা হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন, তারা আপনাকে যথাযথ পরামর্শ দেবে। একাধিকবার ভোটার নিবন্ধনের পরিণতি ভয়াবহ হতে পারে। একাধিকবার ভোট দিলে জেল এবং জরিমানা হতে পারে এবং আপনি আপনার নাগরিকত্ব হারাতে পারেন।


নতুন ভোটার হালনাগাদ ২০২২ এ কি কি কাগজপত্র লাগবে?

ভোটার তালিকা আপডেট 2022-এ নতুন ভোটার হওয়ার জন্য যে নথিগুলির প্রয়োজন হতে পারে তা নিম্নরূপ:-

অনলাইন জন্ম নিবন্ধন: একজন নতুন ভোটার হওয়ার জন্য, ভোটার নিবন্ধন ফর্মের সাথে ব্যক্তির জন্ম নিবন্ধন সনদ জমা দিতে হবে। 

সার্টিফিকেট অনুলিপি: যোগ্য ভোটার যদি জেডিসি/জেএসসি/এসএসসি ইত্যাদির মতো সার্টিফিকেট থাকে তবে তার অনুলিপি নিবন্ধন ফর্মের সাথে জমা দিতে হবে।

পিতামাতার এনআইডি কার্ডের অনুলিপি: নতুন ভোটার হওয়ার জন্য, পিতামাতার উভয়ের এনআইডি কার্ডের ফটোকপি আবেদনের সাথে জমা দিতে হবে।

নাগরিক প্রসংশাপত্র: ভোটারকে অবশ্যই ভোটার নিবন্ধন ফর্মের সাথে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি মেয়র কর্তৃক প্রদত্ত নাগরিক শংসাপত্রের একটি অনুলিপি জমা দিতে হবে।

হলফনামা: নতুন ভোটার হওয়ার জন্য হলফনামা প্রয়োজন হতে পারে। তাই অবশ্যই আপনি একটি অঙ্গীকার প্রস্তুত করতে পারেন যে আপনি আগে কখনো ভোটার হননি এবং আবেদনের সাথে তা দিতে পারেন।

স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের কপি: যোগ্য নতুন ভোটার যদি বিবাহিত হন তাহলে তাদের আবেদনপত্রের সঙ্গে স্ত্রীর এনআইডি কার্ডের কপি জমা দিতে হতে পারে।

উপরের কাগজপত্র থাকলে নতুন ভোটার হিসেবে ভোটার তালিকা হালনাগাদ করা যাবে। এছাড়া সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসের দেওয়া পরামর্শ অনুযায়ী কাগজপত্র জমা দিতে পারেন।

এনআইডি সংক্রান্ত সকল তথ্য এক নজরে

ভোটার আইডি বা NID সংক্রান্ত বিভিন্ন তথ্য আমরা বিভিন্ন সময় আমাদের সাইটে প্রকাশ করেছি। সেগুলো যদি আপনি দেখতে চান তাহলে এক ক্লিকেই দেখে নিতে পারেন।

নতুন ভোটার সংক্রান্ত সকল তথ্য এক নজরে দেখতে NID Services পেজটি ফলো করুন।

ক্রমিক নং জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত সকল তথ্যের লিংক
নতুন ভোটার হওয়ার নিয়ম
প্রবাসী থেকে ভোটার হওয়ার নিয়ম
অনলাইন থেকে (NID) এনআইডি ডাউনলোড করার নিয়ম
জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম
NID ওয়ালেট মোবাইল অ্যাপ ব্যবহার করার নিয়ম
জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে করণীয়
SMS দিয়ে NID নাম্বার বের করার উপায়
জাতীয় পরিচয়পত্রের সংশোধনের আবেদন বাতিল হলে করণীয়
জাতীয় পরিচয়পত্রের বিভিন্ন চার্জ
১০ জাতীয় পরিচয়পত্র অনলাইন সার্ভিস পোর্টাল
১১ জাতীয় পরিচয়পত্র করার ক্ষেত্রে লক্ষনীয় বিষয়
১২ বিকাশের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের বিভিন্ন ফি পরিশোধ করার নিয়ম
১৩ ভোটার তালিকা হালনাগাদ ২০২২


ভোটার হালনাগাদ ২০২২ কিভাবে হবে?

ভোটার তালিকা হালনাগাদ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বেশ কিছু ধাপ রয়েছে। ভোটার তালিকা হালনাগাদ করার প্রথম ধাপ হলো ঘরে ঘরে গিয়ে তথ্য সংগ্রহ করা। এরপর নতুন ভোটারদের ছবি তোলা হয় এবং বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হয়। 

ভোটার হালনাগাদ ২০২২ কিভাবে হবে?


এরপর নতুন ভোটার তালিকা হালনাগাদ করতে ২০২২ সালের সব ভোটারের খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। ভোটার ইনফরমেশন আপডেট 2022 খসড়া তালিকা কোনো তথ্য ভুল থাকলে তা সম্পূর্ণ বিনামূল্যে সংশোধন করা হয় এবং সর্বশেষ চূড়ান্ত ভোটার তালিকা প্রস্তুত করা হয়।


নতুন ভোটার তথ্য সংগ্রহ শুরু হয়েছে (ভোটার হালনাগাদ তথ্য সংগ্রহ শুরু)

গত 20 মে, 2022 থেকে, তথ্য সংগ্রহকারীরা দ্বারে দ্বারে গিয়ে যোগ্য নতুন ভোটারদের তথ্য সংগ্রহ করে ভোটার নিবন্ধন ফর্ম-2 পূরণ করছেন। নতুন ভোটারদের তথ্য সংগ্রহ নির্দিষ্ট সময় পর্যন্ত চলমান থাকবে। তাই সম্ভাব্য নতুন ভোটাররা তথ্য সংগ্রহকারীকে আপনার তথ্য প্রদান করে নতুন ভোটার নিবন্ধনে অংশগ্রহণ করতে পারেন ।

সতর্কতা: যখন তথ্য সংগ্রাহক আপনার তথ্য দিয়ে ভোটার রেজিস্ট্রেশন ফর্ম 2 পূরণ করেন, আপনি নিজের ঝুঁকিতে ফর্মটি পড়েন। কোথাও ভুল তথ্য লেখা থাকলে তা সংশোধন করে নিন। অন্যথায় ভোটারদের তথ্য ভুল হবে এবং পরবর্তীতে আপনি ভুগতে পারেন হয়রানি।


ভোটার তালিকা থেকে মৃত ব্যক্তির নাম কর্তন

ভোটার তালিকা হালনাগাদ করার সময় যোগ্য ব্যক্তিদের নতুন ভোটার করার পাশাপাশি ভোটার তালিকা থেকে মৃত ব্যক্তির নাম মুছে ফেলা হয়। তথ্য সংগ্রহকারীরা ঘরে ঘরে গিয়ে নতুন ভোটারদের তথ্য সংগ্রহের পাশাপাশি মৃত ব্যক্তির তথ্য সংগ্রহ করে এবং ডিডাকশন ফর্ম-12 পূরণ করে।

এখানে উল্লেখ্য যে ডিডাকশন ফর্ম-12 পূরণ করার সময়, তথ্য প্রদানকারীর ভোটার নম্বর/এনআইডি নম্বর ভুলভাবে কেটে নেওয়ার জন্য যোগ্য ব্যক্তির ভোটার নম্বর/এনআইডি নম্বরের জায়গায় লেখা হয়। ফলে মৃত ব্যক্তির নাম কাটার পরিবর্তে তথ্য প্রদানকারীর নাম কেটে নেওয়া হয় এবং তার এনআইডি কার্ড অকেজো হয়ে পড়ে। পরে অনেক ভোগান্তির শিকার হতে হয়। কারণ ভোটার তালিকা থেকে ভুলবশত কোনো জীবিত ব্যক্তির নাম বাদ পড়লে তা পুনরায় সংশোধন করা খুবই ঝামেলার।

তাই, আপনার পরিবারের কোনো সদস্য মারা গেলে, তার তথ্য প্রদান করার সময় সতর্ক থাকুন এবং যাচাই করুন যে সম্পূর্ণ ডিডাকশন ফর্মটি সঠিকভাবে পূরণ করা হয়েছে কি না।


নতুন ভোটারদের ছবি তোলা এবং বায়োমেট্রিক ডেটা সংগ্রহ শুরু হয়েছে

যারা নতুন ভোটার হওয়ার যোগ্য এবং ভোটার রেজিস্ট্রেশন ফর্ম 2 পূরণ করতে তাদের ফটো তোলা এবং বায়োমেট্রিক ডেটা সংগ্রহ 10 জুন 2022 থেকে শুরু হয়েছে এবং 20 নভেম্বর 2022 পর্যন্ত চলবে।

এ ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা ও ভোটকেন্দ্র নির্বাচন কার্যালয় কর্তৃক নির্ধারিত হয় এবং পূর্ণাঙ্গ তফসিল প্রস্তুত করা হয়। তফসিল অনুযায়ী প্রতিটি এলাকায় মাইকিংসহ বিভিন্ন প্রচারণা করা হয়।


খসড়া ভোটার তালিকা প্রকাশ

যোগ্য নতুন ভোটারদের ছবি ও বায়োমেট্রিক তথ্য সংগ্রহের পর তথ্য প্রমাণের পর তা মূল সার্ভারে আপলোড করা হয় এবং খসড়া ভোটার তালিকা তৈরি করে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে পাঠানো হয়।

নতুন ভোটার তালিকা 2022 খসড়া ভোটার তালিকা 02 জানুয়ারী 2023-এ প্রকাশিত হবে। নতুন ভোটার তালিকা আপডেট করার পরে যারা 2022 সালে নতুন ভোটার হবেন তাদের অবশ্যই খসড়া ভোটার তালিকা পরীক্ষা করতে হবে। আপনার ভোটার তথ্যে কোনো ভুল থাকলে, আপনি তা সম্পূর্ণ বিনামূল্যে এবং ঝামেলামুক্ত করে সংশোধন করতে পারবেন।


ভোটার তথ্যে ত্রুটির ক্ষেত্রে দাবি, আপত্তি এবং সংশোধনের জন্য আবেদনের শেষ তারিখ কবে?

আপনার ভোটার তথ্যে ত্রুটি থাকলে, সংশোধনের জন্য আবেদন করার শেষ তারিখ 17 জানুয়ারী, 2023। সেই তারিখের আগে অবশ্যই সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার তথ্য সংশোধনের জন্য আবেদন করতে হবে।

এ সময়ে কর্তৃপক্ষ সংশোধনের কার্যক্রম চলমান থাকে। সংশোধিত কর্তৃপক্ষ বিনামূল্যে ভোটারদের যে কোনো ভুল তথ্য সংশোধন করতে পারে। তাছাড়া নবায়নের সময় ভোটার হতে না পারলে এ সময়ে বাদ পড়া ভোটারদের নতুন ভোটার হিসেবে নেওয়া হয়।


চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত কবে হবে?

সংশোধিত কর্তৃপক্ষের প্রক্রিয়া শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। 02 মার্চ 2023 তারিখে, 2022 সালে ভোটার তালিকা হালনাগাদ করার পর নতুন ভোটারদের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এটি ছিল নতুন ভোটার হওয়ার বিষয়ে 2022 সালের ভোটার তালিকার তথ্যের আপডেট। আশা করি উল্লেখিত তথ্য থেকে কিছুটা হলেও উপকৃত হবেন।

ভোটার আপডেট 2022 নতুন ভোটার হওয়ার বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে অনুগ্রহ করে কমেন্ট করুন। আমি অবশ্যই আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। আপনি যদি এই ইনফোটি পছন্দ করেন, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ----

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !