ABC License কি? কিভাবে কোথায় এবিসি লাইসেন্স পাবেন?

0

ইলেকট্রিক্যাল জগতে যারা নিজের ক্যারিয়ার গঠন করতে চান তাদের জন্য ABC License একটি গুরুত্বপূর্ণ সরকারি সনদ। ডিপ্লোমা কিংবা বিএসসি ইঞ্জিনিয়ারিং (ইলেকট্রিক্যাল) অভিজ্ঞতা অর্জন করেই তবে এই লাইসেন্স এর জন্য আবেদন করতে হয়। এই লাইসেন্স কোথায় কিভাবে পাবেন এবং এর সুবিধাসহ বিস্তারিত আজকের ইনফোতে আলোচনা করা হলো।

ABC License কি? কিভাবে কোথায় এবিসি লাইসেন্স পাবেন?

এই লাইসেন্স থাকলে আপনি ঠিকাদারী ব্যবসা করতে পারবেন। নিজে ব্যবসা না করতে পারলেও আপনার লাইসেন্স ভাড়া দিয়ে কিছু আর্থিক সুবিধা পেতে পারেন। অর্থাৎ বিনা পরিশ্রমে কিছুটা আর্থিক সুবিধা গ্রহণ করা যাবে।

 

What is ABC License? ক, খ, গ লাইসেন্স কি?

মূলকথা হচ্ছে ABC লাইসেন্স এর কোন পূর্ণ রুপ নেই, এটি দ্বারা একটি শ্রেণীকে বোঝানো হয়েছে।  যেমন- A লাইসেন্স এর জন্য আপনার সাব স্টেশন সম্পর্কে ভালো জানা থাকতে হবে, B লাইসেন্স এর জন্য মোটর সম্পর্কে ভালো জানা থাকতে হবে এবং C লাইসেন্স এর জন্য আপনার ওয়ার্কিং সম্পর্কে ধারণা থাকতে হবে।

সুতরাং ABC দ্বারা লাইসেন্স ক্যাটাগরিকে বুঝানো হয়ে থাকে। আপনি চাইলে আলাদা আলাদা আবেদন করতে পারেন আবার এক সাথেও Apply করতে পারেন।

ABC License হচ্ছে মূলত Electrical Supervisor License এক কথায় এটি একটি সরকারি লাইসেন্স। একজন Diploma কিংবা B.Sc Engineer চাইলেই এই License  এর মালিক হতে পারে।

 

What is License Category? লাইসেন্স ক্যাটাগরি কি?

আগেই বলা হয়েছে ABC দ্বারা লাইসেন্স ক্যাটাগরিকে বোঝানো হয়ে থাকে। যেমন-

A= High Range ( 440 Voltage থেকে ওপরে যে কোন High Voltage এর কাজ)

B= Medium Range (220 to 440 Voltage এর কাজ)

C= Low Range (Up to 220 Voltage)

আপনি চাইলে আলাদা আলাদা ক্যাটাগরিতে কিংবা সকল ক্যাটাগরিতে এক সাথে আবেদন করতে পারেন।

 

ABC লাইসেন্স করবেন কিভাবে?

বছরে সাধারণত ৪ বার সারকুলা হয়ে থাকে। এই সময়ে আপনাকে আবেদন করতে হবে। এরপর নির্ধারিত তারিখে পরীক্ষা দিতে হবে। পরীক্ষার রেজাল্ট অনলাইনে পেয়ে যাবেন।

আবেদন করার ক্ষেত্রে মনে রাখুন, সি ক্যাটাগরিতে হচ্ছে বেসিক ইলেকট্রিক কাজ। যেমন- হাউজ ওয়ারিং। বি ক্যাটাগরিতে আছে বেসিক ইনেট্রিক সহ ইন্ডাস্ট্রিয়াল কন্ট্রোলের কাজ। যেমন- মটর এবং এ ক্যাটাগরিতে আছে B ও C ক্যাটাগরির কাজসহ ওভারহেড লাইনের কাজ।

এক একটি লাইসেন্স এর অধীনে চাইলে আপনি যে কোন একটি কিংবা একসাথে সবগুলো ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। তবে C বাদ দিয়ে B কিংবা B বাদ দিয়ে A নেওয়া সম্ভব নয়।


এবিসি লাইসেন্স পাওয়ার জন্য কি যোগ্যতা প্রয়োজন?

একজন ডিপ্লোমা কিংবা বিএসসি ইঞ্জিনিয়ার শর্ত সাপেক্ষে এই লাইসেন্স পেতে পারেন। বৈদ্যুতিক সুপারভাইজার সার্টিফিকেট পরীক্ষার আবেদনের যোগ্যতা নিম্নরুপঃ

এবিসি লাইসেন্স পাওয়ার জন্য কি যোগ্যতা প্রয়োজন? 

অনেক ক্ষেত্রে দেখা যায় ফ্রেশার হয়েও অনেকে আবেদন করেন।

 

ABC Electric License / ABC কোথায় কিভাবে পাবেন?

বৈদ্যুতিক উপদেষ্ঠা ও প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর (Website: https://eacei.gov.bd/) থেকে দেওয়া হয়। বছরে ৪ বার সারকুলার দেওয়া হয়। ইলেকট্রিশিয়ান ২ বার, যথা- মার্চ  এবং অক্টোবর এবং সুপারভাইজার ও ঠিকাদার দুই বার, যথা- জুন এবং ডিসেম্বর।

এই লাইসেন্স পেতে হলে আপনাকে ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরীক্ষা দেওয়ার জন্য প্রথমে বৈদ্যুতিক উপদেষ্ঠা ও প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তরের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম পূরণ ম্যানুয়াল পদ্ধতিতে কিংবা অনলাইনে আবেদন করতে হবে।

ABC লাইসেন্স এর জন্য ম্যানুয়াল পদ্ধতিতে বর্তমানে সরাসরি কোন আবেদন গ্রহণ করা হয় না। তাই অনলাইনে কিভাবে আবেদন করবেন তা নিচে উল্লেখ করা হলো।

আরো জানুন:

ই ট্রেড লাইসেন্স কি? অনলাইনে কিভাবে ই-ট্রেড করবেন?

যে কোন প্রত্যায়ন পত্র অনলাইনে পাবেন কিভাবে?

ই ফায়ার লাইসেন্স কি? অনলাইনে কিভাবে আবেদন করবেন?

ই পাসপোর্ট কি? কিভাবে অনলাইনে আবেদন করবেন?

ই চালান কি? কিভাবে ই-চালান পাবেন ঘরে বসে?

ই টিন কি? ঘরে বসে ই-টিন করবেন কিভাবে?

জমির যে কোনো খতিয়ান অনলাইনে পাবেন কিভাবে?

 

ABC লাইসেন্স পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া

যে কোন ইন্টারনেট ব্রাউজার ওপেন করে https://e-service.ocei.gov.bd/register এই লিংকে প্রবেশ করে রেজিস্ট্রার ফরমটি পূরুণ করুন। এর পর নিচে সাবমিট বাটন ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন।

রেজিস্ট্রেশন সম্পন্ন হলে Login বাটন ক্লিক করে লগইন করুন। ইউজার আইডি হিসাবে মোবাইল নাম্বার কিংবা ইমেইল আইডি রেখে দিন। আর রেজিস্ট্রার ফরমে দেওয়া পাসওয়ার্ডটি দিয়ে লগইন করুন।

এবার ড্যাসবোর্ড থেকে Application Menu তে ক্লিক করুন। এখান থেকে নির্ধারিত ফরমটি ওপেন করে পূরণ করুন। আপনি যে ধরণের লাইসেন্স এর জন্য আবেদন করতে চান সেটি ওপেন করে পূরণ করুন।

ফি প্রদান করার নিয়ম

বাংলাদেশ ব্যাংক কিংবা সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধ করে চালানটি সংরক্ষণ করুন। Online Application Form এ License Fee এর ঘরে ব্যাংকের নাম, ব্রাঞ্চের নাম, চালান নং, তারিখ ও চালানের স্ক্যান কপি সংযুক্ত করে “Save Payment info” বাটনে ক্লিক করুন।

Center Fee পরিশোধ করার জন্য Make Payment বাটন ক্লিক করুন। এরপর মোবাইল ব্যাংকিং/ক্রেডিট বা ডেবিট কার্ড কিংবা ইন্টারন্টে ব্যাংকিং এর মাধ্যমে ফি পরিশোধ করুন।

 

অনলাইন আবেদন ফরম ফাইনাল সাবমিশন

পেমেন্ট কমপ্লিট হওয়ার পর ড্যাশবোর্ড এর Application List থেকে Final Submission বাটন ক্লিক করুন। Application ফরমে কোন ধরণের সংশোধন প্রয়োজন হলে Final Submission করার আগে EDIT বাটন ক্লিক করে সংশোধন করে সেভ করুন। কেননা ফাইনাল সাবমিট করার পর আর কোন ধরণের সংশোধন করার সুযোগ থাকবে না।

সফলভাবে আপনার Application সাবমিট হলে পপআপ মেনুতে “Your Application Successfully Submitted” দেখাবে, ড্যাশবোর্ড এর লিস্ট এ Application Status “Submitted” শো করবে।

 

আবেদন সংক্রান্ত অন্যান্য বিষয়

আবেদন করার পর পরীক্ষার তারিখ,সময় পরবর্তীতে SMS এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে। প্রতিটি প্রার্থীকে https://e-service.ocei.gov.bd/ এই পোর্টালে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে এবং শিক্ষাগত যোগ্যতা ও প্রয়োজনীয় কাগজপত্রসহ (যেমন- অভিজ্ঞতা সনদ, ট্রেজারী চালানের মূল কপি ইত্যাদি) নির্ধারিত তারিখে উপস্থিত হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

যে সকল প্রার্থী A/AB/B শ্রেণীর জন্য আবেদন করবেন, তাদের পূর্ববর্তী লেইসেন্স এর মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে।

লাইসেন্স ফি এবং সেন্টার ফি ফেরৎযোগ্য নয় তাই যত্নসহকারে পরিশোধ করবেন। ভুল হলে কিংবা আপনি প্রতারিত হলে কর্তপক্ষ দায়ী থাকবে না।

আপনি পূর্বে রেজিস্ট্রেশন করে থাকলে নতুন করে রেজিস্ট্রেশন করা লাগবে না। পূর্বের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে নতুন আবেদন করতে পারবেন।

মনে রাখবেন একই মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিয়ে একাধিকবার রেজিস্ট্রেশন করা যাবে না। একবার রেজিস্ট্রেশন হলে লগইন করে বার বার আবেদন করতে পারবেন, যদি আপনার আবেদন করার প্রয়োজন হয়।

 

ABC লাইসেন্স সুবিধা

বর্তমানে বিভিন্ন চাকরি ও ব্যবসার ক্ষেত্রে একটি লাইসেন্স অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। চাকরির ক্ষেত্রে এই লাইসেন্স উপস্থাপন করা হলে অভিজ্ঞতার ব্যাপারে কোন প্রশ্ন করা হয় না। ইলেকট্রিশিয়ান লাইসেন্স গ্রহণ করে চাকরি করার ক্ষেত্রে এই সনদ বেতনসহ অনেক সুবিধা বৃদ্ধি করে।

ইলেকট্রিক বা অন্য ডিপার্টমেন্টের ইঞ্জিনিয়াররা ইলেকট্রিক লাইনের যে কোন কাজ করতে পারবেন। ঠিকাদারির ক্ষেত্রে যে কোন (ইলেকট্রিক, মেক্যানিক্যাল প্রভৃতি) ঠিকাদারি ব্যবসা করতে পারবেন।

আপনার লাইসেন্স দিয়ে নিজে ব্যবসা না করলেও এটি ভাড়া দিতে পারবেন। এতে আপনার বারতি কিছু আর্থিক সুবিধা হতে পারে কোন প্রকার শ্রম ছাড়াই।

                                                                                                                                                                            

ABC License Cost / ইলেকট্রিশিয়ান লাইসেন্স এর জন্য ফিস কত পরিশোধ করা লাগে?

লাইসেন্স ক্যাটাগরির ভিন্নতার কারণে ফিস ভিন্ন হয়ে থাকে। আবেদন ফরমে স্ব স্ব ক্যাটাগরির জন্য নির্ধারিত ফির পরিমান দেওয়া থাকে।

এছাড়াও বৈদ্যুতিক ঠিকাদারি, সুপারভাইজার এবং ইলেকট্রিশিয়ান সার্টিফিকেট এর নির্ধারিত ফি সংশ্লিষ্ট ওয়েবসাইটের নোটিশ বোর্ড এ প্রকাশ করা হয়। তাই আবেদন করার আগে নোটিশ বোর্ডটি ভাল করে পড়ে নিতে হবে।

নোটিশে আবেদন করার নিয়মাবলি সহ আবেদন ফি, যোগ্যতা ও অন্যান্য বিষয়ে বিস্তারিত দেওয়া থাকে। এটি ভাল করে পড়ে নিলে সহজেই আপনি নিজে নিজে আবেদন করতে পারবেন।

 

ABC License এর ধরণগুলো কি কি?

বৈদ্যুতিক উপদেষ্ঠা ও প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর থেকে তিন ধরণে লাইসেন্স ইস্যু করা হয়ে থাকে। যথা-

১) ইলেকট্রিশিয়ান (Electrician)

2) সুপারভাইজার (Supervisor)

৩) ঠিকাদারি (Contractor)

আপনি আপনার প্রয়োজন অনুযায়ী লাইসেন্স গ্রহণ করার জন্য নির্ধারিত বিষয়ে আবেদন করবেন।

 

 এই লাইসেন্স এর জন্য পরিক্ষার প্রস্ততি

যেহেতু এটি একটি অভিজ্ঞতার সনদ হিসাবে অবহিত করা হয়, তাই এই বিষয়ে আগে থেকেই প্রস্ততি নেওয়া প্রয়োজন। নিচে একটা লিস্ট দেওয়া হলো যে গুলো ফলো করে নিজেকে এগিয়ে নিতে পারেন।

 

** Electrical House Wiring

** Motor

** Sub Station

** Switch Gear

** Circuit Breaker

** Earth Tester

** Generator

** Transformer

** Transmission

 

এছাড়াও Distribution -এর Basic Question, Relay, Power Factor Meter, Safety Devices, Electrical Line -এ use হয়, এমন instruments,(Megar Meter, Power Factor Meter, Clip-on Meter etc), Bangladesh-এর Current Power সম্পর্কে জানতে হবে।

 

ক্যাটাগরি অনুযায়ী যে জ্ঞান থাকা আবশ্যক তার একটা ধারণা নিচে দেওয়া হলো।

A: Electric Pole, Dropout Fuse, Gang Insulator Switch, Metering Panel, HT Panel-(VCB Breaker), Transformer, LT Panel -(ACB Breaker), PFI Panel, C.T & P.T, All Insulators.

 

B: Single Phase Motor, Three Phase Motor, Armature, Manual Star-Delta, Auto Star-Delta Power connection, Auto Star-Delta Control Connection, Reverse-Forward Power Connection and Reverse-Forward Control Connection, Dol Starter Connection, Etc.

 

C: Ceiling Fan Connection, Tube light Connection, All Electrical Switch Name, Tumbler Switch, Kilowatt Metre, Megar, AVO metre, Cable Sizes, All Capacitors, Limit Switch, NO & NC, Etc.


শেষকথা:

আশাকরি ABC License কি? কোথায় কিভাবে করবেন? এর জন্য যোগ্যতা কি কি প্রয়োজন? কিভাবে অনলাইনে আবেদন করবেন এবং কত টাকা প্রয়োজন ইত্যাদি বিষয়ে বিস্তারিত জেনে গেছেন। তাই এই ইনফোটি আপনার কিংবা আপনার বন্ধুদেন কারো প্রয়োজনীয় মনে হলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন যাতে প্রয়োজনের সময় নিজের ওয়াল থেকে সহজেই খুঁজে নিতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !