ই-টিন (E-tin) কি? আয়কর নিবন্ধন - Income Tax - TIN Certificate Registration অনলাইন টিন করবেন কিভাবে?

Home BD info
2

অনেক ক্ষেত্রেই প্রায় সময় আমাদের আয়কর নিবন্ধন বা টিন সার্টিফিকেট প্রয়োজন হয়। বিশেষ করে ব্যাংক থেকে লোন কিংবা সরকারি বিভিন্ন আর্থিক সুবিধা নিতে কিংবা কর পরিশোধ করতে প্রয়োজন হয় আয়কর নিবন্ধন সনদ বা টিন সার্টিফিকেট। আপনি অনলাইনে কয়েক মিনিটেই ই-টিন সার্টিফিকেট নিতে পারেন এর জন্য কোন ফি প্রয়োজন হয় না। আজকের ইনফোটির বিষয়- ”ই-টিন (E-tin) কি? আয়কর নিবন্ধন - Income Tax - TIN CertificateRegistration অনলাইন টিন করবেন কিভাবে?

ই-টিন (E-tin) কি? আয়কর নিবন্ধন - Income Tax - TIN Certificate Registration অনলাইন টিন করবেন কিভাবে?

একজন ব্যক্তি মাত্র একবারই টিন সার্টিফিকেট করতে পারবে। কোনভাবেই আপনি ডুপ্লিকেট আয়কর নিবন্ধন বা টিন করতে পারবেন না। একবার টিন সার্টিফিকেট করা হলে আয়কর নিবন্ধন ওয়েবসাইটে লগইন করে টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। আপনি নিজের নামে কিংবা আপনার কোম্পানীর নামে কিভাবে টিন সার্টিফিকেট করবেন বিস্তারিত জানতে ইনফোটি শেষ পর্যন্ত পড়ুন।

মনে রাখবেন, ডাউনলোড করা টিন সার্টিফিকেট হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে আয়কর নিবন্ধন ওয়েবসাইট থেকে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবার টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। তাই ইউজার আইডি ও পাসওয়ার্ড যত্নসহকারে সংরক্ষণ করুন।

 

টিন সার্টিফিকেট (TIN Certificate Registration) কেন করবেন?

করদাতা হিসাবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সহজ ও দ্রুত করার লক্ষে জাতীয় রাজস্ব বোর্ড চালু করেছে অনলাইনে (e-TIN) রেজিস্ট্রেশন পদ্ধতি।

এই পদ্ধতিতে কয়েকটি সহজ প্রক্রিয়ার সম্পূর্ণ করার মাধ্যমে আপনি একটি ডিজিটাল টিন সার্টিফিকেট পাবেন। এখানে আপনাকে ১২ ডিজিটের একটি টিন নাম্বার প্রদান করা হবে।

যারা আগে টিন সার্টিফিকেট করেছেন কিংবা যাদের টিন নাম্বার ১২ সংখ্যার কম তাদেরকে নতুন টিন সার্টিফিকেট করতে হবে। অর্থাৎ তারা Re-registration করে ১২ ডিজিটের টিন নাম্বার গ্রহণ করবেন।


আরো জানুন:

যে কোন প্রত্যায়ন পত্র অনলাইনে কিভাবে নিবেন? 

অনলাইনে জন্ম সনদের জন্য আবেদন করবেন কিভাবে?

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে কি করবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? বাংলাদেশে কেন এটি গুরুত্বপূর্ণ?


অনলাইনে আয়কর নিবন্ধন করতে কি কি লাগবে?

টিন সার্টিফিকেট করার জন্য প্রয়োজন হবে

** জাতয়ীয় পরিচয় পত্র

** মোবাইল নাম্বার ও কোম্পানীর ক্ষেত্রে

** কোম্পানীর RJSC নাম্বার ইত্যাদি।

অনলাইনে আয়কর (Income Tax) নিবন্ধন করার জন্য এই তথ্যগুলো লাগবে।

 

E-TIN প্রাপ্তির নিয়ম (Registration/Re-registration) বা টিন কিভাবে করবেন?

নতুন নিয়ম অনুসারে আয়কর নিবন্ধনধারীকে প্রথমেই আয়কর ওয়েবসাইটে একটি একাউন্ট খুলে নিতে হবে। আয়কর ওয়েবসাইটে একাউন্ট রেজিস্ট্রেশন হয়ে গেলে আয়কর সাইটে লগইন করে টিন সার্টিফিকেটের জন্য আবেদন পূর্বক টিন সার্টিফিকেট গ্রহণ করতে হবে।

আবেদন সম্পূর্ণ হলে এখান থেকে Income Tax Certificate সিার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। এ জন্য নিচের কাজগুলো করুন।

**  প্রথমে https://www.incometax.gov.bd/ প্রবেশ করুন।

** আয়কর ওয়েবসাইটের হোম পেজ ওপেন হবে। এখানে মেনু থেকে Register বাটন ক্লিক করুন।

** ডিসপ্লেতে রেজিস্ট্রার ফরম ওপেন হলে শূণ্য ঘর গুলো পূরণ করে শেষে Register বাটন ক্লিক করুন।

** রেজিস্ট্রার ফরমে দেওয়া আপনার মোবাইল নাম্বারে তাৎক্ষণিকভাবে একটি কোড চলে যাবে এবং পর্দায় প্রদর্শিত ডায়ালগ বক্সে মোবাইলে প্রেরণকৃত কোডটি প্রদান করুন।

** এরপর Register বাট ক্লিক করলেই টিন আবেদন করার ফরম দেখতে পাবেন এবং পর্দায় ‘Welcome To Taxpayer’s Identification Number (TIN) Registration/Re-registration’ এই মেসেজ দেখা যাবে।

অর্থাৎ আয়কর সাইটে আপনার একাউন্ট তৈরি হয়ে গেছে। এখন লগইন অবস্থায় টিন সার্টিফিকেট আবেদন করে তাৎক্ষণিকভাবে আয়কর সনদ (TIN) ডাউনলোড করতে পারবেন।

 

নাগরিকের ক্ষেত্রে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করার নিয়ম:

আপনি যদি ব্যক্তিগতভাবে টিন সার্টিফিকেট করেন অর্থাৎ আপনার যদি কোন কোম্পানী না থাকে তাহলে উপরের নিয়মে আয়কর ওয়েবসাইটে নিবন্ধন করুন। এপর লগইন করে বাম পাশের মেনুতে দেখুন TIN Application একটি মেনু রয়েছে। এখানেই ক্লিক করুন।

টিন করার জন্য Registration/Re-registration ফরম ওপেন হবে। ফরমে প্রয়োজনীয় তথ্য প্রবেশ করে Go to Next বাটন ক্লিক করুন।

মনে রাখবেন, আপনার Basic information ভূল দিলে ফরম সাবমিট নাও হতে পারে। তাই সঠিকভাবে তথ্য পূরণ করুন।

এবার আপনার সামনে Final Preview পেজ ওপেন হবে। এখানে সকল তথ্য ভালভাবে চেক করে নিন। যদি সকল তথ্য সঠিক থাকে তাহলে Final Preview এর নিচে চেক বক্সে টিক চিহ্ন দিন।

এরপর Submit Application বাটন ক্লিক করুন। দেখবেন আপনার টিন সার্টিফিকেট তৈরি হয়ে গেছে। এখান থেকে ডাউনলোড করে প্রিন্ট করে নিন।


এনআইডি যাদের নেই তারা কিভাবে টিন করবে?

প্রাপ্ত বয়স্ক কিংবা অপ্রাপ্ত বয়স্ক যাদের জাতীয় পরিচয় পত্র নেই বা যারা এখনো ভোটার হন নাই তারা যদি পাসপোর্ট এর মাধ্যমে টিন রেজিস্ট্রেশন/রি-রেজিস্ট্রেশন করতে চান তাহলে তারা একটি টিকেট পাবেন।

Ticket টি প্রিন্ট করে নিন। টিকেটে উল্লেখিত নিয়ম অনুসরণ করে এবং টিকেটের প্রদত্ত টিকানায় যোগাযোগ করে আয়কর নিবন্ধন সনদ বা টিন সার্টিফিকেট গ্রহণ করবেন।

 

কোম্পানীর নামে e-TIN বা আয়কর নিবন্ধন করার নিয়ম

লিমিটেড কোম্পানিসহ রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস (RJSC) এ রেজিস্ট্রেশনকৃত এবং অ-রেজিস্ট্রেশনকৃত ফার্মের ক্ষেত্রে টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশনের জন্য নিচের নিয়ম অনুসরণ করে টিন সার্টিফিকেট করতে হবে।

কোম্পানীর নামে টিন করার জন্য উপরের নিয়মে প্রথমে নিজের নামে আয়কর সাইটে একটি একাউন্ট ‍খুলে নিন। এরপর লগইন করে TIN Application মেনু থেকে কোম্পানী টিন রেজিস্ট্রেশন ফরমটি সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্য পূরণ করুন।

সবশেষে ফরমটি সাবমিট করে কোম্পানীর নামে টিন সার্টিফিকেট গ্রহণ করুন। এক্ষেত্রে মনে রাখবেন-

RJSC তে নিবন্ধিত কোম্পানি/ ফার্ম এর টিআইএন রেজিস্ট্রেশনের জন্য যা যা লাগবে:

** করদাতা প্রতিষ্ঠানের নাম

** যে রেজিস্ট্রেশন করতে তার পদবি, মোবাইল নাম্বার ও ইমেইল ঠিকানা এবং

** কোম্পানীর বা ফার্মের প্রত্যেক অংশীদারের ১২ ডিজিটের টিন নাম্বার ইত্যাদি।

RJSC তে নিবন্ধিত না হলেও কোন ফার্ম বা কোম্পানী টিন সার্টিফিকেট নিতে পারবে। সেক্ষেত্রে ক্ষমতাপ্রাপ্ত ব্যাক্তির নাম ও পদবী , মোবাইল নাম্বার, ফ্যাক্স এবং ইমেইল ঠিকানা দিতে হবে।

সকল প্রক্রিয়া সম্পূর্ণ হলে আবেদন কারী কোম্পানী বা ফার্ম নতুন টিন সার্টিফিকেট পাবেন।

 

ই-টিন সার্টিফিকেট হেল্পলাইন

e-TIN সংক্রান্ত যে কোন সমস্যা বা পরামর্শের জন্য টিন হটলাইনে যোগাযোগ করতে পারেন। টিন হট লাইন নাম্বার হচ্ছে- 09611-777111 কিংবা 333 কল করেও যোগাযোগ করতে পারেন।

ইমেইলও করতে পারেন - info@incometax.gov.bd এই ঠিকানায়।

 

শেষকথা:

আশাকরি ই-টিন সার্টিফিকেট কিভাবে করবেন এবং কেন করবেন বিস্তারিত জানতে এই ইনফোটি আপনাকে সাহায্য করবে। এই বিষয়ে আপনার কোন প্রশ্ন কিংবা মতামত/পরামর্শ কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেন না।

এই লেখাটি আপনার কাছে প্রয়োজনীয় মনে হলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন, প্রয়োজনের সময় যাতে সহজেই নিজের ওয়াল থেকেই খুজে নিতে পারেন।


Home BD info এর অন্যান্য ইনফো

ডিজিটাল মার্কেটিং কি? বর্তমান সময়ে কেন এটি গুরুত্বপূর্ণ এবং কিভাবে করবেন?

ঘরে বসে সোনালী ব্যাংকে একাউন্ট খুলবেন কিভাবে?

ইসলামী ব্যাংকের একাউন্ট ঘবে বসে খোলায় উপায় কি?

জমির যে কোন খতিয়ান অনলাইনে পাবেন যেভাবে?

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
  1. আমি সাধারন নাগরিক ।আমার আয় কর সীমার নিচে ।আমি একটি ব্যাংক একাউন্ট করার জন্য ইটিন নিয়েছিলাম ।এখন কি সরকার আমাকে কর দিতে বাধ্য করবে ?অথবা আমি কি কোন হয়রানির স্বীকার হতে পারি? আয় কর সংক্রান্ত

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যাদের আয় আয়কর সীমার নিচে তাদেরকে কর দিতে হবে না। যদিও টিন নিয়ে থাকেন তাহলে আয়ের সীমা অতিক্রম না করলে সরকার আপনাকে বাধ্য করবে না। সুতরাং হয়রানির শিকার হওয়ার কোন সম্ভবনা নেই।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !