NID lost: এনআইডি হারিয়ে বা চুরি হয়ে গেলে অফিসে যাওয়ার প্রয়োজন নেই

বৈশ্বিক মহামারির কারণে বাংলাদেশ নির্বাচন কমিশনের জরুরী সেবা চালু রেখেছে। কারো জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে অফিসে না এসেও অনলাইনে হারানো কার্ড ডাউনলোড করতে পারবে। কিভাবে হারানো কার্ড অনলাইন থেকে ডাউনলোড করবেন দেখুন ইনফোটি।


এনআইডি হারিয়ে গেলে ডাউনলোড করুন অনলাইন থেকে


এন আইডি হারিয়ে গেছে? বা নষ্ট হয়ে গেছে? এখন আপনা জরুরী প্রয়োজনে এন আই ডি লাগছে? কি করবেন খুজে পাচ্ছেন না?

হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া NID ডাউনলোড করার উপায়

আপনার জাতীয় পরিচয়পত্র যদি হারিয়ে কিংবা চুরি হয়ে যায় অথবা নষ্ট হয়ে যায় তাহলে নির্দিষ্ট পরিমান ফি ব্যাংকে জমা দিয়ে অনলাইনে আবেদন করে অনলাইন থেকেই ডাউনলোড করে নিতে পারবেন।

হারিয়ে যাওয়া বা চুরি হওয়া এনআইডি কার্ড নিতে নির্বাচন অফিসে যেতে হবে না আপনাকে। নির্বাচন অফিসের অনলাই সেবা ওয়েবসাইট https://services.nidw.gov.bd ভিজিট করে হারানো কার্ড বা নষ্ট হওয়া কার্ডের জন্য আবেদন করতে হবে।

তার আগে আপনাকে আবেদনের জন্য ফি পরিশোধ করতে হবে। আপনি কতবার এনআইডির জন্য আবেদন করছেন তার উপর নির্ভর করবে আবেদন ফি। বিস্তারিত জানার জন্য দেখুন NID Service চার্জ/ ফিস বিস্তারিত জানুন কিভাবে পরিশোধ করবেন? ইনফোটি।

আরো জানুন: 

এছাড়ও ১০৫ কল করে জেনে নিতে পারেন আপনাকে কত টাকা ফি জমা দিতে হবে। নির্বাচন কমিশনের ওয়েবসাই থেকেও জেনে নেওয়া যাবে অংকের পরিমান।

নির্ধারিত ফি জমা দেওয়ার পর https://services.nidw.gov.bd এই সাইটে গিয়ে হারানো বা চুরি হওয়া জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করুন।

মোবাইলের মাধ্যমে কি আবেদন করা যাবে?

হ্যাঁ, যাবে । আপনার যদি স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ থাকে তাহলে মোবাইলের মাধ্যমেও হারানো বা নষ্ট হওয়া জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন।

এছাড়াও ল্যাপটপ/ কম্পিউটার যদি থাকে এবং ইন্টারনেট সংযোগ থাকে তাহলে নিজেই নিজের আইডি কার্ডের জন্য আবেদন করতে পারেন। এজন্য আপনাকে কোথাও যেতে হবে না।

আপনার যদি আবেদন করার মত অবস্থা না থাকে তাহলে নিকস্থ কোন কম্পিউটার দোকানে গিয়ে আবেদন করে আপনার এন আই ডি ডাউনলোড করে নিতে পারেন।

কিভাবে আবেদন করবেন?


আবেদন করার ক্ষেত্রে নতুন হয়ে থাকলে প্রথমেই রেজিস্টার করতে হবে https://services.nidw.gov.bd এই সাইটে। রেজিস্টার সম্পন্ন হলে লগইন করে মেনু থেকে হারানো কার্ডের জন্য আবেদন করতে হবে।

এই সাইটে শুধু হারানো কার্ড এর জন্য আবেদন করা ছাড়াও কোন তথ্য সংশোধন কিংবা ঠিকানা পরিবর্তন কিংবা কোন ভুল সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

যারা নতুন ভোটার হয়েছে কিন্তু পরিচয় পত্র এখনো পান নাই তারা এই সাইটে নিবন্ধন করে কোন প্রকার চার্জ ছাড়াই এনআইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

এই সাইট থেকে এন আই ডি ডাউনলোড করে শুধুমাত্র লেমিলেটিং করে নিতে হবে আপনাকে। তাহলে অরিজিনাল ভোটার কার্ড এর মতই ব্যবহার করতে পারবেন এই কার্ডটি।


Home BD info এর অন্যান্য ইনফো দেখুন

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.