দেশের বাহিরে প্রবাসীরা ভোটার হবেন কিভাবে কিংবা এনআইডি করবেন কিভাবে?

Home BD info
0

দীর্ঘদিন প্রবাসে থাকার কারণে ভোটার হতে পারেন নাই এমন লোকের সংখ্যা কম নয়। দেশে আসতে না পারায় জাতীয় পরিচয় পত্র করা হয়নি। কিন্তু দেশের বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহণের জন্য জাতীয় পরিচয় পত্র বা এনআইডি আবশ্যক। প্রবাসে থেকে আগে ভোটার হওয়ার জন্য আবেদন করা না গেলেও এখন করা যাচ্ছে। প্রবাসে অনেক বসবাসকারী জানেন না জাতীয় পরিচয় পত্র করার জন্য কোথায় যেতে হবে, কি করা লাগবে । অর্থাৎ কিভাবে এনআইড করবো? কোথায় করাবো? কি কি ডকুমেন্ট লাগবে ইত্যাদি। তাই এই বিষয়ে আজকে ইনফোটি বিষয় হলো "দেশের বাহিরে প্রবাসীরাভোটার হবেন কিভাবে কিংবা এনআইডি করবেন কিভাবে?"

দেশের বাহিরে প্রবাসীরা ভোটার হবেন কিভাবে কিংবা এনআইডি করবেন কিভাবে?


আগে বিদেশে বসে এনআইডি পাওয়ার কোন সুযোগ ছিল না। ভোটার হওয়ার জন্য একমাত্র উপায় ছিল দেশে এসে সংশ্লিষ্ট অফিসে আবেদন করা। এখন বিদেশে অবস্থারত প্রবাসীরা অনলাইনে জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করতে পারবে এবং বিদেশে বসেই ভোটার আইডি বা জাতীয় পরিচয় পত্র গ্রহণ করতে পারবে।

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে কি করবেন?

 সৌদি প্রবাসীদের জন্য কি কি জানা জরুরী?

বাংলাদেশি প্রবাসীদের ভোটার হতে কি কি কাগজপত্র লাগবে?

বাংলাদেশি প্রবাসীদের ভোটার হওয়ার জন্য ছয়টি ডকুমেন্ট প্রয়োজন হবে। ডকুমেন্ট ছয়টি হচ্ছে-

** পাসপোর্টের ফটোকপি (বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদপ্রত্রের ফটোকপি কিংবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র

** বাংলাদেশের নাগরিক হিসাবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পার্সপোর্ট কপি

** বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্ক আত্মীয়ের নাম ও মোবাইল নাম্বার

** আত্মীয়ের এনআইডি নম্বারসহ অঙ্গীকারনামা

** বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও

** সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যায়নপত্র

 

বাংলাদেশে অবস্থানরত নাগরিকদের ১৮ বছর পূর্ণ হলে প্রচলিত নিয়ম অনুসারে ভোটার হতে হবে। এ বিষয়ে বিস্তারিত জানতে “অনলাইনে ভোটাও হওয়ার নিয়ম ও এনআইডি অনলাইন থেকে ডাউনলোড করার উপায়” এবং "এনআইডি ওয়ালেট মোবাইল অ্যাপ" এর ব্যবহার দেখুন।

 

প্রবাসীরা অনলাইনে জাতীয় পরিচয় পত্রের জন্য কিভাবে আবেদন করবেন?

বাংলাদেশি প্রবাসীদের নতুন ভোটার হওয়ার ক্ষেত্রে উাপরের উল্লেখিত ডকুমেন্টগুলো অতিরিক্ত হিসাবে লাগবে। অনলাইনে আবেদন করার জন্য NID Online সার্ভারে প্রবেশ করে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করুন।

বর্তমান ঠিকানা হিসাবে আপনি যে দেশে বসবাস করছেন সে দেশ উল্লেখ করবেন। প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট দূতাবাসের এনআইডি হেল্পডেক্স এ জমা দিবেন। এছাড়াও হেল্পডেক্স থেকে প্রয়োজনীয় সহায়তা নিতে পারেন।

অনলাইনে আপনার আবেদনটি সংশ্লিষ্ট  থানা/উপজেলায় পাঠানো হবে। তদন্ত সাপেক্ষে আপনার স্থায়ী ঠিকানা প্রমাণিত হলে এনআইডি টিম দূতাবাসের মাধ্যমে আপনার বায়োমেট্রিক্স তথ্য গ্রহণ করবে।

এরপর দূতাবাস হেল্পডেক্স থেকে এনআইডি বিতরণ করা হবে। তাই প্রবাসীদের মধ্যে যারা এখনো ভোটার হন নাই, তারা অনলাইনে আবেদন করে সংশ্লিষ্ট দূতাবাসে যোগাযোগ করুন। প্রবাসে প্রয়োজনীয় সহযোগীতা পেতে হেল্পডেক্স এ যোগাযোগ করতে ভুলবেন না।

 

বিভিন্ন দেশের প্রবাসীরা জাতীয় পরিচয়পত্র কিভাবে পাবেন?

প্রবাসীদের মধ্যে সবচেয়ে বেশি থাকে মালয়েশিয়ায় এবং সৌদি আরবে। বিদেশে থেকে ভোটার হওয়ার সুযোগ সর্বপ্রথম পেয়েছে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি প্রবাসীরা। এখন অবশ্য অন্যান্য দেশের প্রবাসীরাও এই সুযোগটি পাচ্ছে।

আপনি যদি সৌদি আরব, দুবাই, মালদ্বীপ, সিঙ্গাপুর ও যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশি প্রবাসী হয়ে থাকেন এবং এখনো ভোটার না হয়ে থাকেন তাহলে অনলাইনে আবেদন করুন এবং সংশ্লিষ্ট দেশের বাংলাদেশি দূতাবাসে যোগাযোগ করুন।

 

জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত অন্যান্য ইনফো

জাতীয় পরিচয় পত্র চুরি কিংবা হারিয়ে/নষ্ট হয়ে গেলে অফিসে না গিয়েও কিভাবে আবেদন করবেন এবং অনলাইনে কিভাবে হারানো এনআইডি ডাউনলোড করবেন?

জাতীয় পরিচয় পত্রের বিভিন্ন চার্জ এর পরিমান ও পরিশোধ করার নিয়ম কি?

NID সংশোধন আবেদন বাতিল হলে আপিল করার সুযোগ চার বার রয়েছে, জানুন কিভাবে আবেদন করবেন?

এসএমএস এর মাধ্যমে কিভাবে এনআইডি নাম্বার জানবেন?

ভোটার হওয়ার নতুন নিয়ম: ভোটার হবেন কিভাবে? কি কি কাগজপত্র লাগবে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !