SMS দিয়ে NID নাম্বার বের করা উপায় জানুন

96

 একটা সময় এমন ছিল যে, যতক্ষণ এন আইডি কার্ড হাতে পাই না ততক্ষণ NID নাম্বার জানা সম্ভব হয় নাই। এখন শুধু আবেদন করার পরপরই এন আইডি নাম্বার জানা সম্ভব। 

শুধু তাই নয় এনআইডির জন্য আবেদন করার পরপরই ডিজিটাল এনআইডি কার্ড বের করে নেওয়া যায় অনলাইন থেকে।

NID Number by SMS

NID সিস্টেম সফ্টওয়ার

এন আইডি সিস্টেম সফ্টওয়ার আসার পর থেকে বিনামূল্যে কিছু সেবা গ্রহণ করা সম্ভব হচ্ছে। 

যেমন- অনলাইন থেকে বিনামূল্যে ভোটার আইডির ডিজিটাল কপি, স্মার্ট কার্ড বিতরণ তথ্য, আবেদন ট্রাকিং, বার্তমান অবস্থা এবং আবেদন করার পরপরই এসএমএসের মাধ্যমে এনআইডি নাম্বার জানা ইত্যাদি।

এনআইডির আবেদন জমা দেওয়ার সময আপনাকে ফরমের একটি অংশ ছিড়ে দেওয়া হইবে। এখানে একটি ফরম নাম্বার দেয়া থাকে । 

এই নাম্বারটি কাজে লাগিয়ে SMS এর মাধ্যমে এনআইডি নাম্বার বের করতে পারবেন। এনআইডি নাম্বার পেলে সেটি দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করে ডিজিটাল আইডি কার্ড বের করতে পারবেন।


আরো জানুন:

 

ভোটার হওয়ার নতুন নিয়ম (এনআইডি করতে যা যা লাগবে)

 

অনলাইনে ভোটার হবেন কিভাবে? ইন্টারনেট থেকে NID ডাউনলোড করার নিয়ম জেনে নিন

 

NID Service চার্জ/ ফিস বিস্তারিত জানুন কিভাবে পরিশোধ করবেন?

 

NID সংশোধন: জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন বাতিল হলে আপিল করার সুযোগ বার

 

এনআইডি নাম্বার জানতে মেসেজিং পদ্ধতি

আপনি যদি সবেমাত্র ভোটার হওয়ার জন্য নিবন্ধন করে থাকেন তাহলে স্মার্ট কার্ড পেতে কিছু দিন সময় লাগবে। কেননা আবেদন করার সাথে সাথে স্মার্ট কার্ড তৈরি করতে বেশ কিছু সময় প্রয়োজন। 

কিন্তু এর আগেই আপনার প্রয়োজন হতে পারে আইডি কার্ড কিংবা আইডি নাম্বার তখন কি করবেন? কোন সমস্যা নেই। 

আপনি নিবন্ধন করে থাকলে নিবন্ধন স্লিপে দেওয়া ফরম নাম্বার দিয়ে এসএমএস করে জেনে নিতে পারেন আপনা এনআইডি নাম্বার আর ব্যবহার করতে পারে বিভিন্ন প্রয়োজনে।

SMS করার জন্য মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন nid তারপর স্পেস দিয়ে ফরম নাম্বারটি লিখুন এরপর স্পেস দিয়ে জন্ম তারিখ লিখুন । জন্ম তারিখের ফরমেট dd-mm-yyyy এরপর পাঠিয়ে দিন ১০৫ নাম্বারে।

মনে রাখবেন দুই সংখ্যার তারিখ এবং মাস দিতে হবে। আপনার জন্ম তারিখ প্রথম মাসের এক তারিখে হয় তাহলে প্রথমে একটা শূন্য দিয়ে দুই সংখ্যা লিখবেন এর সেপারেট করার জন্য হাইফেন ব্যবহার করবেন অন্য কোন সিম্বল দিলে কাজ করবে না। 

প্রথম মাসের প্রথম তারিখ জন্ম তারিখ হলে এভাবে লিখবেন - ০১-০১-xxxx ।
SMS এর মাধ্যমে NID নাম্বার জানুন

Home BD info এর অন্যান্য ইনফো জানুন

একটি মন্তব্য পোস্ট করুন

96 মন্তব্যসমূহ
  1. Sms দেওয়ার পর কখন নিড নাম্বার পাওয়া যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা সাধারণত নেটওয়ার্কের উপর এবং আপনার আবেদনটি গৃহিত হয়েছে কিনা তার উপর নির্ভর করে।

      মুছুন
    2. আমার এন আই ডি কার্ড এর নম্বর কিভাবে পাবো

      মুছুন
    3. আপনার NID কার্ড এর নাম্বার পাওয়ার জন্য ভোটার হওয়ার সময় যে স্লিপ পেয়েছে তা লাগবে। স্লিপ নাম্বার দিয়ে এসএমএস করে আইডি নাম্বার পেতে পারেন। এছাড়াও স্লিপ নাম্বার দিয়ে অনলাইনে থেকে আপনার আইডি কার্ড এর অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

      মুছুন
    4. আমার সিলিপ হরিয়ে গেছে

      মুছুন
    5. সিলিপ হারিয়ে গেলে আপনার এলাকার ভোটার তালিকা দেখুন সেখানে আপনার নাম আছে কিনা? যদি থাকে তাহলে ভোটার তালিকা নাম্বার নিয়ে উপজেলা নির্বাচন অফিসে যোগযোগ করুন।

      মুছুন
    6. আইডি কার্ড এর জন্য ছবি ও ফিঙ্গার নেওয়া হলেই অনলাইনে রেজিস্ট্রেশন করে ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করা যায়। আর স্মার্ট কার্ড তৈরি হয়ে গেলে আপনাকে মেসেজ করে জানিয়ে দেওয়া হবে।

      মুছুন
  2. ভোটার তালিকার নাম্বার দিয়ে আইডি কার্ড কি ভাবে পাব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার ভোটার তালিকা নাম্বার নিয়ে নিকস্থ ডিজিটাল সেন্টারে গিয়ে NID নাম্বার জেনে নিতে পারেন। অফিস চলাকালীন সময়ে নির্বাচন কমিশনারের হটলাইন নাম্বার ১০৫ এ ফোন দিয়ে এনআইডি নাম্বার জানতে পারেন। সেক্ষেত্রে আপনাকে কিছু তথ্য সঠিক বলতে হবে। এছাড়াও নির্বাচন অফিসে গিয়েও জেনে নিতে পারেন আপনার এনআইডি নাম্বার।

      মুছুন
  3. Invalid NID or Date Of Birth মেসেজ করার পর এটা লিখা আসলো, আমি সব সঠিক দেয়ার পরেও।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি সার্ভারে রেকর্ড না থাকলেও এই রকম মেসেজ দেখায়। আপনি আগে নিশ্চিত হয়ে নিন আপনার ভোটার তালিকায় নাম সংযুক্ত হয়েছে কিনা? বিস্তারিত জানতে নির্বাচন কমিশনারের হটলাইন ১০৫ নাম্বারে ফোন করে যোগাযোগ করুন।

      মুছুন
  4. Invalid NID or Date Of Birth মেসেজ করার পর এটা লিখা আসলো, আমি সব সঠিক দেয়ার পরেও।

    উত্তরমুছুন
  5. 105 নং এ কোন কল যায় না। আমার আগেন এনআইডি আছে। আমি বর্তমান ডিজিটাল কার্ড প্রয়োজন সেক্ষেত্রে করণীয় কি? দয়া করে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১০৫ এ শুধুমাত্র অফিস চলাকালিন সময়ে ফোন করা যায়। ছুটির দিন বাদে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত। আপনার যদি পুরাতন আইডি কার্ড থেকে থাকে তাহলে নির্বাচন অফিসে যোগাযোগ করুন। আপনার স্মার্ট কার্ড হয়েছে কিনা কিংবা কবে বিতরণ হবে? এটি আপনি অনলাইনেও চেক করতে পারেন। অথবা 105 এ ফোন করে জেনে নিন।

      মুছুন
  6. অনলাইন আবেদন করা হয়েছে কোনো এসএমএস আসেনাই উপায় কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি আবেদন ফরম ও অন্যান্য কাগজপত্র উপজেলা নির্বাচন অফিসে জমা দিয়েছেন? যদি জমা দিয়ে থাকেন তাহলে নির্বাচন অফিসে যোগাযোগ করুন। আরো তথ্যের জন্য অফিস চলাকালীন সময়ে নির্বাচন কমিশনের হটলাইন নাম্বার ১০৫ এ কল করে জানুন।

      মুছুন
  7. সরকারি ভাবে nid হতে কত দিন সময় লাগে।
    আমি আবেদন করেছি 28-09-2021 তারিখে।
    আমি জরুরি ভিত্তিতে নিতে চাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্মার্ট কার্ড হতে কিছুটা সময় লাগলেও ডিজিটাল আইডি কার্ড সাথে সাথে নেওয়া যায়। আবেদন ফরম নাম্বার দিয়ে নির্বাচন NID Service ওয়েবপোর্টালে রেজিস্টার করে এখনি আপনার আইডি কার্ড ডাউনলোড করুন। আর স্মার্ট কার্ড তৈরি হলে মোবাইলে এসএমএস পাবেন।

      মুছুন
  8. স্যার,আমার এন আই ডি কাড্ এর সাথে ফিঙ্গার মিলেছে এখন কি করতে পারি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার এনআইড কার্ডসহ উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  9. আমি অনলাইনে NID কাজ করেছি এবং আমি নির্বাচন অফিসে কাগজ পত্র জমা দিয়েছি কিন্তু আমাকে চিলিফ দেয়নি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার ছবি, আইরিশ ও আঙ্গুলের ছাপ ইত্যাদি গ্রহণ না করলে আপনাকে সিলিপ দিবে না। যেদিন এগুলো গ্রহণ করবে সেদিন আপনাকে সিলিপ দিবে। এই সিলিপ নাম্বার দিয়ে অনলাইনে রেজিস্ট্রার করে ডিজিটাল এনআইডি ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  10. সার আমার এনআইডি কার্ড অনলাইনে নেই এখন পাউয়ার উপায়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি ইতিপূর্বে ভোটার হয়েছেন? যদি না হয়ে থাকেন তাহলে অনলাইনে এনআইডি কার্ড পাবেন না। যারা ভোটার হয়েছেন তাড়াই শুধু অনলাইন থেকে এনআইডি ডাউনলোড করতে পারবেন। যারা স্মার্টকার্ড ইতিমধ্যে পেয়েছেন তাড়াও অনলাইন থেকে এনআইডি ডাউনলোড করতে পারবেন না। তবে রি ইস্যু কিংবা সংশোধ ফি পরিশোধ করে এনআইডি পুনরায় নেওয়ার জন্য অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  11. সিলিপ টা হারিয়ে পেলছি কিভাবে আইডি কার্ড বের করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি সিলিপ হারিয়ে ফেলেন তাহলে অনলাইন থেকেও স্লিপ নাম্বারটি সংগ্রহ করতে পারবেন। অনলাইনে আবেদন ফরমটির নিচের দিকে দেখুন স্লিপ নাম্বারটি দেওয়া আছে। আপনার স্মার্টকার্ড হয়ে গেলে মোবাইলে এসএমএস পাবেন। তখন স্লিপ নাম্বারসহ সশরীরে উপস্থিত হয়ে কার্ড গ্রহণ করতে হবে। এছাড়াও আপনার এলাকার ভোটার তালিকা থেকে আপনার ভোটার নাম্বার সংগ্রহ করে নির্বাচন অফিসে যোগাযোগ করে কার্ড গ্রহণ করতে পারেন।

      মুছুন
    2. স্যার আমি আমার সিলিপ টি হারিয়ে পেলেছি,,আমার আউডি কার্ড খুব দরকার

      মুছুন
  12. আমার মার NIDর্কাড হারিয়েছে 2013 সালে আমরা ঢাকাতে ছিলাম।এখন গ্রামের বাড়িতে বসবাস করি .আমাদের গ্রামের বাড়ি রংপুর জেলা,পীরগন্জ থানা।আমাদের পক্ষে ঢাকাতে যাওয়া সম্ভব না।দুখের বিষয় এই আমার মার NIDর্কাড দিয়ে সিম বা ব্যাংকের কেন একাউট খেলা হয়নি। আমার মার NIDর্কাড এর কোন ডকুমেট আমাদের কাছে নাই।থানাতে একটা সাধারণ ডাইরি করা আছে।আমার মার NIDর্কাড ছাড়া আমি ভোটার হতে পারছি না।আমার মার NID র্কাড ছাড়া আমি কিভাবে ভোটার হবে।আমাকে যদি একটু বলতেন তাহলে আমার পক্ষে খুবই ভাল হতে।তাহলে আমি বাংলাদেশের নাগরিক হিসাবে গণ্য হতাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মায়ের ভোটার আইডি পেতে আপনার এলাকার ভোটার তালিকা দেখুন। সেখান থেকে আপনার মায়ের ভোটার নাম্বার সংগ্রহ করুন। এই ভোটার নাম্বারসহ নির্বাচন অফিসে যোগাযোগ করে আপনার মায়ের আইডি কার্ড পেতে পারেন।

      মুছুন
  13. আমি ছবি ফিংঙ্গার দিয়েছি ১ মাসের বেশি সময় হয়েছে কিন্তু কোনো ভাবেই অনলাইনে আইডি কার্ড নাম্বার আসে না invalid দেখায় এ ক্ষেত্রে আমি কিভাবে তারা তারি আইডি কার্ড নাম্বার পেতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে প্রথমে ফরম নাম্বার ও জন্ম তারিখ দিয়ে রেজিস্টার করতে হবে এবং NID ওয়ালেট মোবাইল অ্যাপ দিয়ে ফেস ভেরিফাই করতে হবে। তাহলে এনআইডি সার্ভারে আপনার প্রোফাইলে প্রবেশ করতে পারবেন এবং এখান থেকে আপনার ডিজিটাল এন আই ডি ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  14. আমাকে কি কোন রকম হেল্প করতে পারবেন। স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড বের করে দিতে।🙏🙏🙏

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে সহজেই মোবাইল দিয়ে এনআইডি ডাউনলোড করতে পারবেন। প্রথমে প্লে-স্টোর থেকে NID Wallet মোবাইল অ্যাপটি ইন্সটল করুন। এরপর গুগল ক্রম ব্রাউজার ওপেন করে https://services.nidw.gov.bd/ এই ঠিকানায় প্রবেশ করে স্লিপ নাম্বার ও জন্ম তারিখ দিয়ে রেজিস্ট্রার করুন। NID Wallet ওপেন হলে ফেস ভেরিফাই করে নিন। এরপর এনআইডি ডাউনলোড করুন।

      মুছুন
  15. আপনাদের কে স্লিপ নাম্বার ও জম্ম তারিখ দিলে বের করে দিতে পারবেনা ???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এ ধরণের সহযোগিতার জন্য সাক্ষাতের প্রয়োজন হয়। আপনি যে কোন ই সেবা (যেমন- ইউনিয়ন পরিষদের ই-সেবা কেন্দ্র, পোস্ট অফিস ই-সেবা কিংবা বাজারে অনলাইন সেবা প্রদান করে এমন কারে সাহায্য নিতে পারেন। আমাদের সাহায্য নিতে চাইলে ফেসবুকে যোগাযোগ করুন।

      মুছুন
  16. আমার আইডি কার্ডটা যদি বের করে দিতে পারেন আমি ও আমার পরিবার বেশি উপকৃত হবো।🤲🤲🤲

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি homebdinfo@gmail.com এই ঠিকানায় যোগাযোগ করে দেখতে পারেন। তবে সাক্ষাত না হতে পারলে আইডি কার্ড বের করতে পারবেন না।

      মুছুন
  17. ফেসবুকে কি ভাবে যোগাযোগ করবো ভাইয়া।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফেসবুকে আমাদের পেইজে ইনবক্স করুন - https://web.facebook.com/HomeBDinfo/

      মুছুন
  18. NID/SMART CARD দিয়ে ভোটার SLনম্বর বের করার নিয়ম জানতে চাই.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার অনলাইন অ্যাপ থেকে “ভোটার তথ্য দেখুন” অপশন ব্যবহার করে আপনার ভোটার সিরিয়াল নাম্বার দেখে নিতে পারেন।

      মুছুন
  19. আপনাদের সাথে সরাসরি কি ভাবে যোগাযোগ করতে পারবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফেসবুকে মেসেজ দিন কিংবা বিস্তারিত জানতে মেইল করুন।

      মুছুন
  20. ফেসবুকে লিংকটা দিয়ে অনেক আইডি আসতেছে,এখন ভাই কোনটা।নাইলে মোবাইল নাম্বার টা দেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. https://www.hudhud-bd.com/contact/ এই পেইজে মোবাইল নাম্বার ও ঠিকানা দেওয়া আছে। আপনি চাইলে সরাসরি যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  21. আমি নির্বাচন অফিসে সব কাগজপত্র জমা দিয়েছি অনেক আগে আজ পর্যন্ত আমি আইডি কার্ড পাইনি, আইডি কার্ডের জন্য আজ পর্যন্ত কিছু করতে পারছিনা তাই আমার আইডি নাম্বার টা লাগবে সেটা আপনার কিভাবে দিবেন দেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি নতুন ভোটারের জন্য ছবি, ফিঙ্গার দিয়েছেন? যদি দিয়ে থাকেন তাহলে স্লিপ নাম্বার ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে রেজিস্টার করে আপনার ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করে ব্যবহার করুন। মনে রাখবেন ডিজিটাল কার্ডটি অরিজিনাল কার্ডের মতই ব্যবহার করা যাবে।

      মুছুন
  22. আমি অনলাইনে আবেদন করে জমা দিছি বাট ১৮ দিন হয়ে গেচে এখনো আমার চবি ও পিন্গারের মেসেজ আসতাছে না কেনো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি অনলাই আবেদন ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করে নিয়ে অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র উপজেলা নির্বাচন অফিসে জমা দিয়েছেন? জমা না দিয়ে থাকলে প্রয়োজনীয় কাগজ পত্র জমা দিয়ে ছবি ও ফিঙ্গার নেওয়ার তারিখ অফিস থেকে জেনে নিন।

      মুছুন
  23. জাতীয় পরিচয় পত্র নাম্বার দিয়ে
    অনলাইন NID card কিভাবে বের করবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি ইতিপূর্বে কার্ড না পেয়ে থাকেন কিংবা নতুন ভোটার হয়ে থাকেন তাহলে এনআইডি নাম্বার বা আবেদনের স্লিপ নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে এনআইডি সার্ভারে রেজিস্ট্রার করে ডিজিটাল আইডি কার্ড বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

      আর যদি ইতিমধ্যে কার্ড পেয়ে থাকেন তাহলে ডিজিটাল কার্ড এর জন্য রিইস্যুর জন্য নির্ধারিত ফি জমা দিয়ে আবেদন করতে হবে। এটা আপনি নিজে নিজেই করতে পারবেন। উপরের নিয়মে রেজিস্ট্রার করে রিইস্যু মেনু থেকে আবেদন করুন।

      মুছুন
  24. জাতীয় পরিচয় পত্র নাম্বার দিয়ে
    অনলাইন কপি কিভাবে বের করবো।

    উত্তরমুছুন
  25. উত্তরগুলি
    1. আপনার কি রকম সাহায্যের প্রয়োজন তা বিস্তারিত জানিয়ে আমাদের ই মেইল করতে পারেন- homebdinfo@gmail.com এই ঠিকানায়। ধন্যবাদ

      মুছুন
  26. ভাই আমার স্লিপ নাম্বারটা ভুল তাহলে এখন আমি কি করবো। প্লিজ ভাই একটু জানাবেন।।।।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার স্লিপ নাম্বার ভুল কিভাবে জানলেন? স্লিপ নাম্বারটি নিয়ে আপনার উপজেলা নির্বাচন অফিসে গিয়ে দেখুন ভুল কিনা তারা যদি বলে আপনার নাম্বারটি ভুল তাহলে কি করতে হবে কিংবা কেন ভুল দিয়েছে তারাই ভাল বলতে পারবে। এ ব্যপারে আমরা কিছু বলতে পারি না। তবে আমরা জানি ভোটার হওয়ার জন্য যে স্লিপ নাম্বার দেওয়া তা কোন দিন ভুল হয় না।

      মুছুন
  27. আমি আজকে নিবন্ধন করছি
    কত দিন পর অফিসে কাগজ পত্র জমা দেওয়ার লাগবে,,,,,,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে কোন সময় নির্বাচন অফিসে জমা দিতে পারেন। তবে আপনার বয়স ১৮ পূর্ণ বা এর বেশি হলে যত তাড়াতাড়ি সম্ভব ভোটার হওয়া জরুরী।

      মুছুন
  28. আর কি কি কাগজ জমা দেওয়ার লাগবে

    উত্তরমুছুন
  29. আমি নতুন নিবন্ধন করছি কিন্তু এখনও কাগজপএ জমা দেইনি জমা কি মেসেজ দেওয়ার পর দিতে হয় নাকি মেসেজ দেওয়ার পর।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে দেখুন, তাদের নির্দেশনা মোতাবেক কাগজপত্র জমা, ফিঙ্গা, ছবি উঠানো ইত্যাদি কাজ সম্পূর্ণ করুন।

      মুছুন
  30. ভোটার হইলাম ফরম নাম্বার আছে কিন্তু জন্ম তারিখ জানা নাই এখন এন,আই,ডি নাম্বার কি ভাবে পাইতে পারি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার ফরম নাম্বারটি নিয়ে নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  31. আমার ১৮ বছর পূর্ণ হওয়ার ৩ মাস আগে ভোটার নিবন্ধন করেছি এখন কতদিন পরে অনলাইন থেকে NID কার্ড উঠাতে পারবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি প্রয়োজনীয় কাগজপত্র নির্বাচন অফিসে জমা দিয়ে ছবি উঠিয়েছেন? যদি ছবি ফিঙ্গার দিয়ে থাকেন তাহলে অনলাইনে ফরম নাম্বার ও জন্ম তারিখ দিয়ে রেজিস্ট্রেশন করে এখনি ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করতে পারেন।

      মুছুন
  32. আমি টিটিটিআই আর্মির একটা কোর্সে ভর্তি হয়েছি আমার আঠারো বছর পার হয়েছে এখন একমাসের মধ‍্যে আমার এন আইডি কার্ডের কপিটা লাগবে আমি কিভাবে পাবো এখন দয়াকরে বলবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে আবেদন করে আবেদন ফরমটি ডাউনলোড করুন। এরপর এটি নির্বাচন অফিসে জমা দিয়ে ছবি উঠুন। ছবি ওঠা হয়ে গেলে আপনি অনলাইনে ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  33. আমি একজনের ভোটার আইডি কার্ড এর ফরম আবেদন করেছি সেটি হয়ে গেছে ডাউনলোড করে তাকে বলেছি সে নির্বাচন কমিশন জমা দিলে কি হবে ছবি ফিংগার দিলে হয়ে যাবে জানাবেন??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নির্বাচন অফিসে আবেদন ফরম জমা দেওয়ার সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে যেতে হবে। আর ছবি ফিংগার দেওয়া হয়ে গেলে অনলাইন থেকে ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করতে পারবে।

      মুছুন
  34. আমি কিভাবে নিজে নিজে জন্মনিবন্ধন করবো অনলাইনে? আমার জন্ম ২০০২ এ রেজিস্ট্রার করতে হলে কি কি তথ্য লাগবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আমাদের সাইটের “ভোটার হওয়ার নতুন নিয়ম” ইনফোটি দেখুন, বিস্তারিত জানতে পারবেন।

      মুছুন
  35. ভোটার নং দিয়ে কিভাবে আইডি কার্ডের নাম্বার জানবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার নাম্বার ও অন্যান্য তথ্য সহ নির্বাচন অফিসে যোগাযোগ করুন

      মুছুন
  36. আমি গত ১৪/১২ /২০২১ সালে ছবি তুলিছি আমার NIDFN111887159 করে আছবে স্যার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার এই ফরম নাম্বার ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করে ডিজিটাল ভোটার আইডি কার্ড এখনি ডাউনলোড করে নিতে পারেন। আর আপনার স্মার্টকার্ড তৈরি হয়ে গেলে মেসেজ করে জানিয়ে দেওয়া হবে। মেসেজ পেলে নির্বাচন অফিস থেকে স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারবেন। তবে আমার পরামর্শ হচ্ছে স্মার্ট কার্ড এর অপেক্ষা না করে ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করে ব্যবহার করুন।

      মুছুন
  37. আমার বাবার ভোটার আইডি কার্ড আছে, কিন্তু গত কয়েকবছর থেকে ভোট দিতে পারতেছেন না।ভোটার লিস্টে তার নাম আসতেছে না। এমনকি করোনা টিকা দেয়ার আবেদনও করতে পারতেছি না।
    এখন উপায় কি??
    কী করলে এর সমাধান পাবো??

    উত্তরমুছুন
  38. আমি নোতুন ভোটার হবার জন্ন্য ফরম আর সকল কাগোজ গুলো দিয়ে আসছি কিন্তুু কোনো মেছেজ দেওয়া হয় নাই ছবি তোলার জন্ন্য৷তো এখন কি কর তে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অফিসে যোগাযোগ করুন। তারা যে নির্দেশনা দেয় সেই অনুযায়ী কাজ করুন।

      মুছুন
  39. যারা এনআইডি কার্ড পাননি বা স্লিপ হারায় দিয়েছেন তারা যোগাযোগ করুন 01609034034

    উত্তরমুছুন
  40. আমি একবার সকল কাগজ জোমা দিছি আবার মেছেজ আসছে কাগোজ আবার দিতে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শুধু কাগজ জমা দিলেই ভোটার আইডি তৈরি হবে না। ভোটার হওয়ার জন্য ফিংগার ও ছবিও জমা দিতে হবে। আর ছবি ও ফিংগার দেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সহ উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
  41. 105 নং এ কল কেনো করা যাচ্ছে না?
    আমি আমার NID সংশোধনের জন্য আবেদন করেছি। আমার আবেদনটি কোন পর্যায়ে আছে এবং category তে পরেছে কিনা তা কিভাবে জানতে পারবো?

    উত্তরমুছুন
  42. আমার আইডি কার্ড হারিয়েছে আর কোন ফটোকপি করা নাই আমি কি করতে পারি?

    উত্তরমুছুন
  43. স্যার আমি 28/02/2022 অনলাইন জমা দিয়েছিলাম।02/03/2022 এ ছবি,ফিন্গার, সাক্ষর দিয়েছি।ফরম নম্বরে লিখলে গুগলে ভুল দেখায় এখন কী করবো এখন ।খুব জরুরী ছিলো কার্ড টা দয়া করে জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার আবেদন কি অনুমোদন হয়েছে? ভোটার লিস্ট এ নাম যুক্ত হয়েছে কিনা নিশ্চিত হয়ে নিন। অতপর অনলাইনে স্লিপ নাম্বার ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করে ডিজিটাল আইডি কার্ড ডাউনলোড করুন।

      মুছুন
  44. আমি আমার নিকটস্থ উপজেলা নির্বাচন অফিসে ভোটার হওয়ার সমস্ত জরুরী কাগজ পত্র জমা দিয়েছি,এবং ছবি ও ফিঙ্গার ও দিয়েছি,,কিন্তু এখন এসএমএস এর মাধ্যমে ডিজিটাল কপি বের করতে পারছি না,invalid nid or date of birth দেখায়,খুব উপকৃত হবো যদি সমাধান এর পথ বলে দেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এসএমএস এর মাধ্যমে ডিজিটাল কপি বের করতে পারবেন না, ভোটার আইডি নাম্বার জেনে নিতে পারবেন। এসএমএস দিয়ে যদি এনআইডি নাম্বার না পেয়ে থাকেন তাহলে অফিস চলাকালিন সময়ে ১০৫ ফোন করে ভোটার আইডি নাম্বার জেনে নিতে পারেন। আর ডিজিটাল এনআইডি ডাউনলোড করার জন্য স্রিপ নাম্বার ও জন্ম তারিখ দিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে NID সার্ভারে। বিস্তারিত NID ডাউনলোড করার নিয়ম ইনফোটি দেখুন।

      মুছুন
  45. Sir, আমি গত জুন মাসের ১৬ তারিখ (২০২২) এ ভোটার হওয়ার জন্য কেন্দ্রে গিয়ে ছবি তুলেছি এবং ফিঙ্গার স্ক্যান, চোখ স্ক্যান করেছি। ফরম নং দিয়ে অনলাইনে চেক করলাম কিন্তু দেখায় এখনো আমি ভোটার হইনি। আমার প্রশ্ন কতদিনের ভিতরে অনলাইনে আমার তথ্য আসবে যাতে করে আমি ভোটার কার্ড অনলাইন কপি নামিয়ে প্রিন্ট করতে পারি এবং নিজ প্রয়োজন সারতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সরকারি নিয়ম অনুযায়ী নতুন ভোটার হওয়ার জন্য এক সপ্তাহের কথা বলা হয়েছে। আমার জানামতে এক সপ্তাহের মধ্যেই অনলাইন থেকে ভোটার আইডি ডাউনলোড করে নিতে পারেন। এজন্য ফরম নাম্বার দিয়ে প্রথমে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন করে লগইন করে ডিজিটাল ভোটার আইডি ডাউনলোড করতে পারেন। আপনার ফরম নাম্বার দিয়ে যদি রেজিস্ট্রেশন করতে না পারেন তাহলে আপনি নির্বাচন অফিসে যোগাযোগ করে জেনে নিতে পারেন নতুন ভোটার তালিকায় আপনার নাম কবে যুক্ত করা হবে। একদিন পর আমার ভোটার আইডি অনলাইন থেকে ডাউনলোড করেছি।

      মুছুন
  46. আমার বাবার আইডি নম্বর 5999267197 কিন্তু তারিখ ও সাল ও বছর পাচ্ছি না,একটু জানাবেন,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার বাবাকে অফিসে যোগাযোগ করে জেনে নিতে বলেন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !