তলপেটে ব্যথার কারণ : মেয়েদের তলপেটে ব্যথা হয় কেন?

Home BD info
0

তলপেটে ব্যথা মেয়েদের একটি পরিচিত সমস্যা। কিন্তু এটা সবসময় একটা মেয়ের সমস্যা নয়। কারণ জরায়ু, ডিম্বাশয় ছাড়াও মূত্রাশয়, বড় অন্ত্রের অংশ, অ্যাপেন্ডিক্স রয়েছে। তলপেটে ব্যথা কখনও মৃদু এবং কখনও কখনও গুরুতর হয়। আজকের এই ইনফোটিতে আমরা আলোচনা করবো তলপেটে ব্যথা হয় কেন এবং এর প্রতিকার সম্পর্কে।

তলপেটে ব্যথার কারণ : মেয়েদের তলপেটে ব্যথা হয় কেন?


এই রোগের লক্ষণগুলো হলো অতিরিক্ত স্রাব, পিরিয়ডের পরিবর্তন এবং অতিরিক্ত রক্তপাত, জ্বর, তলপেটে অসহ্য যন্ত্রণা ইত্যাদি। কিছু ক্ষেত্রে, এই লক্ষণগুলি দেখা যায় না। মূলত অনিরাপদ যৌনমিলন, জরায়ু অস্ত্রোপচার বা গর্ভপাত এই জীবের সংক্রমণের প্রধান কারণ হিসাবে বিবেচনা করা হয়।


মহিলাদের তলপেটে ব্যথা হওয়ার কারণ

১। মাসিকের সময় তলপেটে ব্যথা স্বাভাবিক, 10 জনের মধ্যে 1 জন মহিলা এটি অনুভব করতে পারেন। জরায়ুতে টিউমার, ফাইব্রয়েড বা এন্ডোমেট্রিওসিস হলে ব্যথা হবে। ডিম্বাশয় থেকে ডিম্বাণু বের হলে কেউ কেউ ব্যথা অনুভব করেন।

২।  মহিলাদের ইউরিন ইনফেকশন খুবই সাধারণ। আর এতে তলপেটে ব্যথা হতে পারে। এছাড়াও প্রস্রাবে জ্বালাপোড়া, প্রস্রাবের সময় ব্যথা, জ্বর হতে পারে।

৩। জরায়ু এবং আশেপাশের অংশে আক্রান্ত হলে তাকে পেলভিক ইনফ্লামেটরি ডিজিজ বলে। লক্ষণগুলির মধ্যে রয়েছে তলপেটে ব্যথা, জ্বর, প্রস্রাব বের হওয়া ইত্যাদি। কখনও কখনও এই সংক্রমণ দীর্ঘমেয়াদী হতে পারে।

৪।  অ্যাপেনডিসাইটিসের ব্যথা প্রথমে নাভির চারপাশে শুরু হয়, তারপর তলপেটের ডান দিকে চলতে থাকে। বমিও হতে পারে।

৫।  অনেক সময় ভ্রূণ জরায়ুর পরিবর্তে ফ্যালোপিয়ান টিউবে বসানো হয় এবং ফ্যালোপিয়ান টিউব ফেটে যায়। এটি খুবই জরুরী. তীব্র পেটে ব্যথার পাশাপাশি, তলপেটে রক্তপাতের কারণে রক্তচাপ কমে যেতে পারে। ৬। কোনো কারণে ডিম্বাশয় থেকে রক্তপাত হলে বা সিস্ট পেঁচিয়ে গেলেও ব্যথা হয়।

৭। এ ছাড়া কোষ্ঠকাঠিন্য, আইবিএস, মূত্রথলিতে পাথর ইত্যাদি নানা কারণে তলপেটে ব্যথা হতে পারে।

তলপেটে ব্যথা হলে করণীয় কি?


তলপেটে ব্যথা হলে করণীয় কি?

মহিলাদের তলপেটে তীব্র ব্যথা উপেক্ষা করা উচিত নয়। যদি ব্যথা তীব্রতা এবং সময়কাল বৃদ্ধি পায়, অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। আপনার যদি হঠাৎ তীব্র ব্যথা হয়, তাহলে আপনার শেষ পিরিয়ডের তারিখের সাথে তুলনা করুন। ডিম্বাশয়ে ভ্রূণ আছে কিনা বা গর্ভপাতের ব্যথা আছে কিনা সে বিষয়ে সচেতন থাকুন। প্রচুর পানি পান করুন।

আর হ্যা, প্রস্রাব আটকে রাখবেন না। রাতে ঘুমানোর আগে প্রস্রাব করে মূত্রাশয় খালি করুন। একজন নারীর জন্য ব্যক্তিগত স্বাস্থ্যবিধি খুবই গুরুত্বপূর্ণ।

আরো জানুন:

মেয়েদের মাসিক না হলে কি বাচ্চা হওয়ার সম্ভবনা থাকে?

গর্ভবতী হওয়ার লক্ষণ কি? গর্ভধারণের প্রথম সপ্তাহে নারীর শরীরের কি কি উপস্বর্গ দেখা যায়?

কোন সময় সহবাস করলে গর্ভবতী হওয়ার সম্ভবনা থাকে না?

আকর্ষণীয় ত্বক ও সুস্থ্য থাকতে করণীয় কি?


তলপেটের দুই পাশে ব্যথা হয় কেন?

তলটেটের দুই পাশে যদি ব্যথা হয় তাহলে তার বিভিন্ন কারণ থাকতে পারে। যেমন- অ্যাপেনডিসাইটিস,পেশী ব্যথা এবং হার্নিয়া কিংবা কিডনিতে পাথর ইত্যাদি।


অ্যাপেনডিসাইটিস ব্যথা কি?

এই 'অ্যাপেন্ডিসাইটিস' সাধারণত পেটের ডানদিকে ব্যথা করে। 'অ্যাপেন্ডিক্স' হল একটি আঙুলের আকৃতির থলি যা বৃহৎ অন্ত্রের সাথে সংযুক্ত যা পেটের নীচের ডানদিকে শুরু হয়। আর এই 'অ্যাপেন্ডিক্স'-এর প্রদাহকে 'অ্যাপেন্ডিসাইটিস' বলে। এই প্রদাহ নাভির চারপাশে শুরু হয় এবং পেটের নীচের ডানদিকে ছড়িয়ে পড়ে।

এই প্রদাহ বসা এবং শোয়ার সময় প্রচণ্ড অস্বস্তি সৃষ্টি করে। আর অকারণে ব্যথা শুরু হতে পারে। অস্ত্রোপচারের মাধ্যমে অ্যাপেনডিক্স অপসারণই এই সমস্যার একমাত্র সমাধান। আর ব্যথা উপেক্ষা করলে অ্যাপেনডিক্স ফেটে যেতে পারে।


পেশী ব্যথা এবং হার্নিয়া কি?

পেটের ডানদিকে তীব্র ব্যায়াম করার পরেও তীব্র ব্যথা হতে পারে। যখন মানুষ জোরে দৌড়ায়, তখন পেটের 'ডায়াফ্রাম' স্বাভাবিকের চেয়ে বেশি নড়াচড়া করে এবং সেখান থেকেই ব্যথা হয়। এছাড়াও পেশী ক্লান্তি, ডিহাইড্রেশন, 'ইলেক্ট্রোলাইট' ভারসাম্যহীনতা ইত্যাদি কারণে, পেশী টান এবং পেটে ব্যথা হতে পারে। এই পরিস্থিতি এড়াতে প্রতিটি ব্যায়ামের আগে 'ওয়ার্ম-আপ' করা এবং সঠিকভাবে ব্যায়াম করা জরুরি।

আবার জিমে ভারী ওজন তোলার কারণে 'হার্নিয়া' হতে পারে। এই রোগে, শরীরের একটি অভ্যন্তরীণ অঙ্গ যা একটি পেশীর সাহায্যে শরীরের সাথে সংযুক্ত থাকে পেশীর উৎপত্তির মধ্য দিয়ে বের হয়ে যায়। তাই ভারী ব্যায়াম করার সময় সবসময় বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত।


কিডনিতে পাথর হলে কি ব্যথা হয়?

কিডনি তলপেটের দুই পাশে থাকে। তাই কিডনিতে পাথর হলে পেটের ডান দিকে ব্যথা হবে। একই কারণে পিঠের নীচে এবং কুঁচকিতেও ব্যথা হতে পারে। এই কিডনি পাথর মূত্রনালীর দিকে যাওয়ার সাথে সাথে ব্যথার অবস্থানও পরিবর্তিত হয়। এ সময় প্রস্রাবের সঙ্গে রক্ত ​​আসতে পারে এবং বমিও হতে পারে।

কিডনির পাথর ছোট হলে ওষুধের সাহায্যে প্রস্রাবের সঙ্গে বেরিয়ে যেতে পারে। অন্যথায় অস্ত্রোপচার বেছে নেওয়া উচিত।

পেটব্যথা কমানোর প্রাকৃতিক উপায়


পেটব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

আদা বা আদা চা: ব্যথা উপশম এবং বমি বমি ভাব দূর করতে প্রাচীনকাল থেকেই আদা প্রাকৃতিক ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এটি ব্যথা কমাতে সাহায্য করে কারণ এতে প্রদাহ বিরোধী এবং প্রদাহরোধী বৈশিষ্ট্য রয়েছে। তাই পেটের ব্যথা স্বাভাবিকভাবে কমাতে আদা পিষে বা চিবিয়ে খেতে পারেন।

কলা এবং আপেল: কলা এবং আপেল ফাইবার সমৃদ্ধ। এবং এই কারণে, তারা পেট ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এটি বমি বমি ভাব এবং ডায়রিয়াতেও উপকারী।

টোস্ট: টোস্ট করা বিস্কুট বা অতিরিক্ত রান্না করা রুটি পেটের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এতে তেল বেশি থাকে না। এছাড়াও, সামান্য পোড়া রুটি বা টোস্ট বমি বমি ভাব কমাতে সাহায্য করে।

পেপারমিন্ট পাতা: পেপারমিন্ট পাতা পেট ব্যথা এবং বমি বমি ভাবের জন্য একটি খুব সহায়ক প্রাকৃতিক প্রতিকার এবং বদহজমের জন্য খুব সহায়ক। এটির প্রাকৃতিক বেদনানাশক বৈশিষ্ট্য রয়েছে। তাই পেটের ব্যথা কমাতে চায়ের সঙ্গে পুদিনা পাতা খেতে পারেন বা প্রাকৃতিক প্রতিকার হিসেবে চিবিয়ে খেতে পারেন।

আপেল সাইডার ভিনেগার: আপেল সাইডার ভিনেগারে অ্যাসিড স্টার্চ থাকে, যা হজমে সাহায্য করে এবং অন্ত্রের ব্যাকটেরিয়া সুস্থ রাখে। এবং এই কারণে, এটি পেট ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এ জন্য আপনি এক কাপ পানিতে এক চামচ অ্যাপেল সাইডার ভিনেগার ও এক চামচ মধু মিশিয়ে পান করতে পারেন, এতে পেটব্যথা থাকলে উপকার পাবেন।


Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !