NID সংশোধন: জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন বাতিল হলে আপিল করার সুযোগ ৪ বার

48

NID সংশোধন: জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন বাতিল হলে আপিল করার সুযোগ চারবার পাওয়া যাবে। এই বিষয়ে নির্বাচন কমিশন একটি নতুন নীতিমালা করছে। আজকের ইনফোটিতে তার বিস্তারিত তুলে ধরা হলো।

এনআইডি সংশোধন আপিলেন সুযোগ ৪ বার

জাতীয় পরিচয় পত্র (এনআইডি) সংশোধনের ভোগান্তি

NID সংশোধন নিয়ে ভোগান্তির শেষ নেই। অনেকের সংশোধন আবেদন বছরের পর বছর পড়ে মাঠ অফিসের টেবিলে। 

এই ভোগান্তির ফলে অনেকেই আশ্রয় নেন দিতৃীয়বার ভোটার হওয়ার মত দন্ডনীয় অবরাধে।

এনআইডি সংশোধন ভোগান্তি কমাতে নির্বাচন কমিশন উদ্যোগ গ্রহণ করেছ এবং একটি নীতিমালাও তৈরি করছে। ফলে NID নিয়ে ভোগান্তি আর থাকবে না।


আরো জানুন:

 



NID সংশোধনের নতুন নীতিমালা

নতুন নীতিমালায় একজন প্রার্থীর সংশোধন আবেদন বাতিল হলে তিনি এর বিপক্ষে আরো চারবার আপিল করতে পারবেন। 

আঞ্চলিক অফিসে সংশোধন আবেদন করবেন সেখানে বাতিল হলে জেলায় আপিল করবেন, জেলায় বাতিল হলে পুনরায় আঞ্চলিক অফিসে আপিল করবেন।

আঞ্চলিক অফিসে সংশোধন আবেদন বাতিল হলে কি করবেন?

আঞ্চলিক অফিসে আপনার এনআইডি সংশোধন আবেদন বাতিল হয়ে যায় তাহলে এনআইডি অনুবিভাগের মহাপরিচালকের নিকট আপিল করতে পারবেন। 

এক্ষেত্রে আগের আদেশের ৪৫ দিনের মধ্যে আপিল করতে হবে।

সেখানেও যদি আপনার আপিল না টিকে তাহলে সর্বশেষ পন্থা হিসাবে নির্বাচন কমিশন বরাবর আপিল করা যাবে। এখানেও আগের মত ৪৫ দিনের মধ্যে আবেদন করতে হবে। 

এখানে আপনি ৬০ দিনের মধ্যে ফলাফল পেয়ে যাবেন। মনে রাখবেন কমিশনের আদেশই চূড়ান্ত ।

Home BD info এর অন্যান্য ইনফো জানুন


একটি মন্তব্য পোস্ট করুন

48 মন্তব্যসমূহ
  1. এনআইডির জম্মতারিক সংশোধনের জন্য শিক্ষাগত যোগ্যতার সাটির্পিকেট লাগবে ঠিক মানলাম।এখন আমার প্রশ্ন হলো যাদের শিক্ষাগত যোগ্যতা নেই কি করে জম্মতারিক চেন্জ করবে এই সমস্য প্রায় হাজারো মানুষের সমস্যা

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যাদের শিক্ষাগত যোগ্যতা নেই তারা কেন জন্ম তারিখ চেন্জ করতে যাবে? জন্ম তারিখ শুধু তাদের পরিবর্তন করা প্রয়োজন হয় যারা শিক্ষিত।

      মুছুন
  2. আমি ৮/৮/২০১৯ ইং তারিখে নতুন ভোটার এর জন্য ইউনিয়ন পরিষদ থেকে আবেদন করেছিলাম । কিন্ত আমার জাতীয় পরিচয় পত্র এর অনলাইন কপি, অনলাইন থেকে তুলতে পারসিলাম না, এমনকি ইউনিয়ন পরিষদে যখন নতুন আবেদন কারীর মাস্টার কার্ড দেওয়া হয়, তখন ও আমি কার্ড পাইনি। পরে আমি ইউনিয়ন পরিষদে যোগাযোগ করে জানতে পারি আমার জন্ম সনদ এ আমার জন্ম তারিখঃ ভুল ছিল। আমি জন্ম সনদ যথানিয়মে সংশোধনঃ করেছি। এখন জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য আমার কি করা উচিৎ। নতুন করে আবেদন করবো, না অন্য কোনো উপায় অবলম্বন করতে হবে। .....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন আবেদন ফরমটির প্রিন্ট কপিসহ আপনার অন্যান্য কাগজপত্র নিয়ে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

      মুছুন
    2. মাফ করবেন। ...কিন্তু আমি, আবেদন টি অনলাইনে না, ইউনিয়ন পরিশোধ থেকে করেছিলাম।

      মুছুন
    3. আপনি যদি অনলাইনে আবেদন না করে থাকেন তাহলে আপনার আবেদনটি হয় নাই। সুতরাং নতুন করে অনলাইনে আবেদন করে আবেদন ফরম ডাউনলোড করুন এবং অন্যান্য কাগজ পত্র সহ আপনার উপজেলা নির্বাচন অফিসে জমা দিন।

      মুছুন
    4. আমি ২০১৯ সালে ইউনিয়ন পরিষদের নতুন ভোটার হওয়ার জন্য ফটো এবং ফিঙ্গার দিয়েছিলাম । কিন্তু সেই সময় যারা আমার সাথে নতুন ভোটার নিবন্ধন করেছিল সবাই NID card পেয়ে গেছে ,আমি পাই নাই।এমন কি আমি উপজেলা নির্বাচন অফিসে ফরম নিয়ে যোগাযোগ করলে তারা দেখেন এই ফরম নাম্বার দিয়ে অনলাইনে কোনো ভোট নাই ,।এখন আমার করণীয় কি?

      মুছুন
    5. আপনার ফরম নাম্বার এবং আবার নতুন করে আবেদন করে আবেদনপত্র ও অন্যান্য কাগজপত্রসহ নির্বাচন অফিসে যোগাযোগ করুন। ইউনিয়ন পরিশোধে যে আবেদন করছেন হয়তো কোন কারণে বাদ পড়েও যেতে পারে। যদি বাদ পড়ে থাকে তাহলে নতুন করে আবেদন করতে হবে আপনাকে।

      মুছুন
  3. আমি আমার nid card সংশোধনের জন্য আবেদন করেছিলাম সাটা আমি সংশোধন করবো না আমি nid সংশোধনের ফরম বাতিল কারার জন্য আবেদন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি সার্ভার পোর্টালে আপনার প্রোফাই লগইন করে বাতিল করা বিকল্প পাবেন।

      মুছুন
  4. আমার আবেদন বাতিল হয়ে গেছে আপিল কিভাবে কুথায় করতে হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোথায় বাতিল হয়েছে? আঞ্চলিক অফিসে নাকি জেলায়? যদি জেলায় বাতিল হয়ে থাকে তাহলে আঞ্চলিক অফিসে আপিল করুন। আর যদি আঞ্চলিক অফিসে বাতিল হয় তাহলে জেলা অফিসে আপিল করুন। বিস্তারিত জানতে অফিস সময়ে কল করুন নির্বাচন কমিশনারের হটলাইন নাম্বারে। হটলাইন নাম্বার -105

      মুছুন
  5. একজন ব্যাক্তির জন্ম সাল ১৯৮০, ভোটার আইডি কার্ডে ১৯৫৮ আসছে,এর জন্য বিভিন্ন ক্ষেত্রে লোন নিতে গেলে সমস্যায় পড়তে হয়,বয়স বেশি হবার কারনে।তার শিক্ষাগত যোগ্যতার কোনো কাগজও নেই,এই ক্ষেত্রে বয়স সংশধন করা কি সম্ভব?
    ঢাকার ভোটার কি,ঠিকানা সংশধন করে গ্রামের বাড়ীর ঠিকানায় ওখানকার ভোটার হতে পারবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বয়স সংশোধন করার ক্ষেত্রে সাধারণত শিক্ষাগত সনদ প্রয়োজন হয়ে থাকে। কিন্তু আপনার যদি শিক্ষাগত সনদ না থাকে তাহলে কিভাবে বয়স সংশোধন করবেন জানতে চেয়েছেন। আর আপনি যদি ঢাকায় ভোটার হয়ে থাকেন তাহলে কি গ্রামের বাড়ীর ঠিকানায় ভোটার হতে পারবেন? অবশ্যই বাড়ীর ঠিকানায় ভোটার আইডি সংশোধন করতে পারবেন। এটি আপনি প্রয়োজনীয় ফি পরিশোধ করে অনলাইনেও আবেদন করতে পারেন। বয়স সংশোধনের জন্যও আবেদন করতে পারেন, যদি আপনার পিতা-মাতার ভোটার আইডি কার্ড এর জন্ম তারিখ আপনার ভোটার আইডি কার্ড এর জন্ম তারিখকে ওভার করে। যে আপনার শিক্ষাগত সনদ নাই, তাই নির্বাচন অফিসে যোগাযোগ করে দেখুন বয়স সংশোধনের জন্য কি কি করার পরামর্শ দেয়।

      মুছুন
  6. আমার এনআইডি আমার বাবা নাম ভুল আসছে এখন সংশোধন করতে দিয়েছি এখন আমার পোফাইলে ডুকলে লেখা আসছে আপনার একাউন্টটি লক্ষ করা হয়েছে পরে চেষ্টা করুন এটার কারন কি।

    আর আইডি কিভাবে সংশোধন করবো করা কতটা দিনে মধ্য সংশোধন হবে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার একটা সংশোধনী আবেদন প্রক্রিয়াধীন হওয়ার কারণে আপনার এনআইডি প্রোফাইল লক করা হয়েছে। এই আবেদনটি অনুমোদ কিংবা বাতিল হওয়া ব্যাতিত আর কোন আবেদন কিংবা অন্য কিছু সংশোধন করতে পারবেন না। আর কতদিনের মধ্যে আপনার আইডি সংশোধন হবে সেটা যথাযথ কর্তপক্ষ ছাড়া আমরা বলতে পারি না। বিধি অনুযায়ী সাধারণত সংশোধনীর কাজগুলো হয়ে থাকে। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য নির্বাচন কমিশনের হটলাইন নাম্বারে (105) অফিস চলাকালিন সময়ে ফোন দিয়ে জেনে নিতে পারেন।

      মুছুন
    2. আমি নতুন ভোটার হওয়ার জন্য প্রয়োজনীয় সব কাগজপত্র অনলাইন করে নির্বাচন কমিশনে জমা দিতে গেলে জমা নিচ্ছে না কেন

      মুছুন
  7. আমি আমার আম্মুর NID এর নাম পরিবর্তনের জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিছি আরো ৩মাস আগে অনলাইনে কিন্তু এখনো পেন্ডিং।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সমাধানের জন্য জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে দেখতে পারেন।

      মুছুন
  8. Sir amar nid card 9 year hoy galo akono haata pelam na.akon ki korta hobs

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি নির্বাচন অফিসে খোজ নিন। অফিসে যোগাযোগ করার সময় সাথে ফরম নাম্বার নিয়ে যাবেন। এছাড়াও ফরম নাম্বার ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করে ডিজিটাল ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারেন অনলাইনে।

      মুছুন
  9. আমি আজকে অনলাইনে এনাইডির জন্য আবেদন করেছি এবং ফর্ম ডাউনলোড ও করেছি এখন আমার পরবর্তী করণীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন ফরমটি সহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন ছবি উঠানোর জন্য। ছবি ও ফিঙ্গার দেওয়া হলে অনলােইন থেকে আপনার ডিজিটাল ভোটার আইডি ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  10. অনলাইনে এনআইডি ফরম পূরণ করছি। কিন্তু কিছু তথ্য ভুল হয়ে গেছে। এখন কি করব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নির্বাচন অফিসের ডাটা ইন্ট্রি অপারেটরকে বলুন আমি ভুল তথ্য ইনপুট দিয়েছি সেটি সংশোধন করে নিতে।

      মুছুন
  11. জাতীয় পরিচয় পত্র সংশোধন করা হবে কি ভাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জাতীয় পরিচয় পত্র কিভাবে সংশোধন করবেন তার বিস্তারিত নিয়ে আমাদের অন্য একটি ইনফো রয়েছে সেটি দেখুন।

      মুছুন
  12. সংশোধনের জন্য অাবেদন করছিলাম এখন অাবেদন বাতিল করব কিভাবে

    উত্তরমুছুন
  13. জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন বাতিল করার ফঁম কই পাবো?

    উত্তরমুছুন
  14. জাতীয় পরিচয়পত্র বাতিল করার নিয়ম কি

    উত্তরমুছুন
  15. ভাই আমার জাতীয় পরিচয় পত্রের কার্ডে আমার নাম এবং মাতার নাম আর আমার জন্মসাল ভুল আসছে, আমি নির্বাচন অফিস গিয়েছিলাম সংশোধন করার জন্য, তবে তারা অনলাইনে সংশোধন এর আবেদন করে দিছে আবেদন এর পর আমি উপজেলা গিয়েছিলাম ওইটার বিষয়ে কথা বলতে কিন্তু ওরা বলছে না কি আমার জাতীয় পরিচয়পত্র এবিড ডেভিড করা লাগবে না হলে অনলাইনে আবেদন করলে হবে না, তার পর আমি নির্বাচন অফিস এ আসি ওদের সাথে কথা বলি ওরা বলে অনলাইনে যে আবেদন করেছিলাম সেটা পেন্ডিং এ আছে ওইটা পেন্ডিং এ থাকা অবস্থায় এবিড ডেভিড করা যাবে না সে ব্যাপারে একটু জানতে চেয়েছিলাম

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে বিষয়ে জানতে চেয়েছেন সেই বিষয়ে সংশ্লিষ্ট অফিস কর্তৃপক্ষ ভাল বলতে পারবেন। কেন পেন্ডিং আছে কেন এবিড ডেভিড করা লাগবে এই বিষয়ে আইনগত পরামর্শ নেওয়ার জন্য কোন আইনজীবীর সহায়তা নিতে পারেন। এই ব্যাপারে আমরা বেশি কিছু জানি না, যা জানি তা শেয়ার করে দিয়েছি।

      মুছুন
  16. আমার স্ত্রী প্রথম বার ভোটার হয় ২০১২ সনে গাইবান্ধা কিন্তু আইডি কার্ড পাই না, পরে আবার ২০১৭ সনে ভোটার হয় নারায়ণগঞ্জ সেখানে আইডি কার্ড পাই না, এখন করো নিও কি একটু বলবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. দুই বার আইডি কার্ড ইস্যু করা দন্ডনীয় অপরাধ। যতদ্রুত সম্ভব নির্বাচন অফিসে যোগাযোগ করে বিষয়টি জানান এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

      মুছুন
  17. আমি একটি আইডি সংশোধনের জন্য আবেদন করেছিলাম। অনেকদিন যাবৎ পেন্ডিং দেখাচ্ছে। এখন কী করণীয়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে আপনার আবেদনের অগ্রগতি সম্পর্কে অবগত হতে পারেন।

      মুছুন
  18. আমার জন্মস্থান ভুল হয়েছে এটা কীভাবে সংশোধন করতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নির্ধারিত ফি পরিশোধ করে অনলাইনে আবেদন করতে হবে।

      মুছুন
  19. এনআইডি আবেদন কিভাবে বাতিল করবো...?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১৮ বছর পূর্ণ হলে এনআইডির জন্য আবেদন করা বাধ্যতামূলক। বাতিল করবেন কেন? যদি আবেদনে ভুল করে থাকেন তাহলে সংশোধন করে আবেদন করতে পারেন। ভুলভাবেই যদি সাবমিট করে ফেলেন তাহলে আবেদনপত্র ও প্রয়োজনীয় কাগজপত্র সহ নির্বাচন অফিসের ডাটা ইন্ট্রি অপারেটরের সাথে যোগাযোগ করুন এবং বলুন ভুল তথ্যগুলো সংশোধন করে দিতে।

      মুছুন
  20. আমি আমার মার এনআইডির নাম পরিবর্তনের জন্য আবেদন করেছিলাম। আমার থেকে পরে এসএমএস এ যা যা কাগজ চাওয়া হইছে আমি সব দিয়া দিছি।
    কিন্তু সেটা ৩ মাস পার হয়ে গেলো এখনো কোনো কাজ হলো না এবং আমার ফোনে এখনো কোনো এসএমএস আসলো না। হেল্প লাইনে ফোন দিলে বলে কাজ চলতেছে। এটা যদি আপনার খুব ইমারজেন্সি হয় তাহলে আপনার নিকটবর্তী নির্রবাচন অফিসে যোগাযোগ করেন।আমি ওদের সাথে যোগাযোগ করলে ওরা বলে এটা বিভাগে আছে। এটা আমার খুব দরকার এখন আমি কি করবো। প্লিজ একটু বলবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে দেখতে পারেন। কেননা উপজেলা নির্বাচন অফিসে সংশোধনের বিষয়ে আবেদন সাবমিট ও রেপোর্ট প্রদান ছাড়া আর কিছুই করার থাকে না। আপনার সমস্যার কথা জেলা নির্বাচন অফিসারকে ভাল করে বুঝিয়ে বলুন। দ্রুত পেতে হলে কি কি করতে হবে তাদের কাছ থেকেই জেনে নিতে পারেন।

      মুছুন
  21. আচ্ছা আমার একটা প্রশ্ন? আমি অনেক দিন আগে জাতীয় পরিচয় পত্র সংসোধন এর জন্য আবেদন করেছিলাম। কিন্তু সেখানে আমার মায়ের নামের একটি অক্ষর ভুল হয়ে গিয়েছে। এখন আমি কি করবো। আবেদনটি বাতিল করলেও বলে অনেক ভোগান্তি তে পরতে হয়।আবার ২ য় বার সংসোধন করার নিয়ম নেই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার জানামতে, তিনবার পর্যন্ত এনআইডি সংশোধন করা যায়। যেহেতু আপনি ইতিমধ্যে সংশোধনের জন্য আবেনদ করেছেন এবং সেখানেও ভুল করেছেন। তাই আমার পরামর্শ হচ্ছে আপনি অফিসে গিয়ে সরাসরি নির্বাচন অফিসারের সাথে কথা বলে সমস্যাটি সমাধান করুন। এর বাইরে হয়তো অনেকেই অনেক পরামর্শ দিবে। এছাড়াও নির্বাচন অফিসের হট লাইন নাম্বারে ফোন করেও অধিক তথ্য জেনে নিতে পারেন। হটলাইন-105 (অফিস চলাকালীন সময় ফোন দিতে হবে)

      মুছুন
  22. আমার শিক্ষাগত যোগ্যতা, ভুলক্রমে স্নাতক দেওয়া, নাম ভুল ফুল নাম বদল করতে হবে, ৩ বছর বাড়াতে হবে, আবেদন করেছি, আজকে 4 মাস পেন্ডিং হয়ে আছে, ডকুমেন্ট দিয়েছিলাম, পাসপোর্ট, জন্মনিবন্ধন, ৮ম শ্রেনী পাস সনদ। এখন কি করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে দেখতে পারেন, কেন এতদিন ধরে পেন্ডিং দেখাচ্ছে সেই বিষয়ে আগে জানুন। এরপর অফিসিয়ালি পরামর্শ নিন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !