মোবাইল এ ডিলিট করা ফটো ভিডিও পুনরুদ্ধার করার সেরা উপায় কি?

Home BD info
0

মোবাইল এ ডিলিট করা ফটো ভিডিও পুনরুদ্ধার করার সেরা উপায় কি? আমরা অনেক সময় বিভিন্ন দরকারি ফটো বা ভিডিও মোবাইল থেকে ডিলিট করে ফেলি। কিন্তু পরবর্তীতে সেগুলো প্রয়োজন হতে পারে। এই ক্ষেত্রে আপনার জানা প্রয়োজন হতে পারে যে, মোবাইল এ ডিলিট করা ফটো ভিডিও পুনরুদ্ধার করার সেরা উপায় কি? আজকের এই ইনফোটিতে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।

মোবাইল থেকে ডিলিট করা ছবি বা ডকুমেন্ট রিকভার করার নিয়ম অনেকেই জানেন না। তাই অনেকেই ভুল করেও মোবাইল থেকে ছবি, ভিডিও বা অডিও ফাইল ফেরত পেতে পারেন না। আবার মেমরি কার্ড ফরম্যাট অনেক সময় ভুলে যায়। যার কারণে স্মার্টফোন থেকে অনেক প্রয়োজনীয় ছবিসহ অনেক গুরুত্বপূর্ণ তথ্য মুছে যায়। এমন অনেক নিয়ম রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি মুছে ফেলা ছবি/ভিডিও খুব সহজেই রিকভার করতে পারবেন। নিচে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হলো।


মোবাইল এ ডিলিট করা ফটো ভিডিও পুনরুদ্ধার করার সেরা উপায় কি?


ডিস্ক ডিগার ফটো রিকভারি মোবাইল অ্যাপ ব্যবহার

প্রথমে প্লে স্টোর থেকে ডিস্ক ডিগার ফটো রিকভারি অ্যাপটি ডাউনলোড করুন। অ্যাপটি খুলুন এবং এটির জন্য অনুরোধ করা সমস্ত অনুমতি দিয়ে দিন।

তারপর Start Basic Photo Scan বাটনে ক্লিক করুন। দেখবেন আপনার মোবাইল থেকে ভুলবশত মুছে ফেলা ছবিগুলো ধীরে ধীরে পুনরুদ্ধার হচ্ছে।

কিছু সময় পরে আপনি ভুল করে মুছে ফেলা সমস্ত ছবির একটি তালিকা দেখতে পাবেন।

তারপর নিচে Recover নামে একটি বাটন দেখতে পাবেন। এই পুনরুদ্ধার বোতামে ক্লিক করার পরে, ছবিগুলি আপনার মোবাইল গ্যালারিতে সংরক্ষণ করা হবে।


আরো জানুন:

বিদ্যুৎ ছাড়াই মোবাইল ফোন চার্জ হবে কিভাবে?

ফেসবুক ভিডিও ডাউনলোড কিভাবে করবেন?

স্মার্টফোন ওয়াটার প্রফ কিনা কিভাবে বুঝবেন?

ওয়্যারলেস চার্জার কি?


Deleted Photo Recovery (মুছে ফেলা ফটো পুনরুদ্ধার) App

মুছে ফেলা ফটো রিকভারি (Deleted Photo Recovery) সফ্টওয়্যার ব্যবহার করে আপনি সমস্ত মুছে ফেলা ফটো পুনরুদ্ধার করতে পারেন। এই সফটওয়্যারটি মাত্র 2.8 MB এবং প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়। এই জনপ্রিয় সফ্টওয়্যারটির 1 কোটিরও বেশি ডাউনলোড এবং 4.1 স্টার রেটিং রয়েছে যা সত্যিই অনেক ভাল।

প্রথমে গুগল প্লে স্টোর থেকে সফটওয়্যারটি ইন্সটল করুন। তারপর সফটওয়্যারটি ওপেন করুন। আপনি আপনার মুছে ফেলা ফটোগুলি স্ক্রিনে উপস্থিত দেখতে পাবেন।


আপনি যে ফটোগুলি পুনরুদ্ধার করতে চান তা নির্বাচন করুন এবং পুনরুদ্ধার বোতামে ক্লিক করুন। তবেই আপনার ছবি মেমরি কার্ডে ফিরে আসবে।


Recuva সফটওয়্যার ব্যবহার

প্রয়োজনীয় ফাইলগুলি প্রথমে অন্য কোথাও কপি বা ব্যাকআপ করুন। যাতে পুনরুদ্ধারের সময় সমস্ত ফাইল দুর্ঘটনাক্রমে মুছে না যায়।

ব্যাকআপ হয়ে গেলে, (Recuva) সফ্টওয়্যারটি খুলুন এবং মেনু থেকে SD কার্ড নির্বাচন করুন।

মুছে ফেলা ফাইলগুলির একটি তালিকা এখানে উপস্থিত হবে৷ এখান থেকে প্রয়োজনীয় ফাইল বা ছবি পুনরুদ্ধার করা শুরু করুন।


গুগল ফটো (Google Photos) ব্যবাহর

গুগল ফটোস মূলত ছবি সংরক্ষণের জন্য গুগলের একটি পরিষেবা। এখানে আপনি Google ড্রাইভ স্টোরেজ ব্যবহার করে 15 GB পর্যন্ত ফটো সংরক্ষণ করতে পারেন৷

এই অ্যাপটি প্রতিটি অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্টল করা থাকে। আপনি জানেন যে একটি Android ডিভাইস ব্যবহার করতে একটি ইমেল অ্যাকাউন্ট সাইন ইন করতে হয়৷

আপনি জেনে অবাক হবেন যে আমরা মোবাইল ফোনে যে ছবি তুলি তা স্বয়ংক্রিয়ভাবে গুগল ফটোতে সেভ হয়ে যায়। কিন্তু এর জন্য, আমাদের আগে থেকেই সেটিংস কাস্টমাইজ করতে হবে। কারণ আমরা অনুমতি না দিলে গুগল ফটো ছবিটি সংরক্ষণ করবে না।

এছাড়াও এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র ইন্টারনেট সংযোগে কাজ করে। Google Photos অ্যাপ খোলার পরে, আপনার সংরক্ষিত ফটোগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। সেখান থেকে খুঁজে বের করুন আপনার মুছে ফেলা ছবি আছে কিনা।

অর্থাৎ আপনার ফোন থেকে কোন ফটো ডিলিট করলেও গুগল ফটোতে তা সংরক্ষিত থাকবে।


গুগল ড্রাইভ (Google Drive) ব্যবহার

আপনি Google ড্রাইভ ব্যবহার করে 15 GB পর্যন্ত ফাইল সংরক্ষণ করতে পারেন৷ সবচেয়ে সুরক্ষিত সিস্টেম হল গুগল ড্রাইভ যেখানে আপনি আপনার সমস্ত ফটো খুব নিরাপদ রাখতে পারেন।

এর জন্য আপনাকে প্রথমে ছবিগুলো গুগল ড্রাইভে আপলোড করতে হবে। তারপর আপনি যে কোনো মুহূর্তে এটি ডাউনলোড করতে পারেন। এর জন্য তবে আপনাকে অবশ্যই আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।

যদি আপনার ফটোগুলি মোবাইল মেমরি কার্ড থেকে মুছে ফেলা হয় এবং আপনি কোনও সফ্টওয়্যার ব্যবহার করে পুনরুদ্ধার করতে না পারেন, তাহলে আপনি আপনার Google ড্রাইভে লগ ইন করে আপনার মুছে ফেলা ফটোগুলি সেখানে সংরক্ষণ করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

ডাউনলোড বোতামে ক্লিক করে, আপনি সহজেই আপনার মেমরি কার্ডে ছবিটি সংরক্ষণ করতে পারেন।

এছাড়াও Dr.fone, Gihosoft এবং Minitool Android Recovery-এর মতো আরও বেশ কিছু অ্যাপ রয়েছে। সেগুলোও আপনার মুছে ফেলা ফটো পুনরুদ্ধার করতে সক্ষম।


শেষকথাঃ

আশাকরি, মোবাইল এ ডিলিট করা ফটো ভিডিও পুনরুদ্ধার করার সেরা উপায় কি? তা বুঝতে পেরেছেন। এখানে আমরা বেশকিছু উপায় উল্লেখ করেছি। আপনার পছন্দের উপায়টি আপনি ব্যবহার করতে পারেন।

লেখাটি আপনার কাছে প্রয়োজনীয় মনে হলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন। প্রয়োজনের সময় যাতে সহজেই নিজের ওয়াল থেকে খুঁজে পেতে পারেন।


অন্যান্য ইনফো জানুন










একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !