অজান্তে কেউ কল রেকর্ড করলে কিভাবে জানবেন?

0

বর্তমানে অনেকেই প্রয়োজনে অপ্রয়োজনে কল রেকর্ড করে থাকেন। যাইহোক, অনেকে অন্য পক্ষের অজান্তেই কল রেকর্ড করে। এটি সবসময় ক্ষতিকর নয়, তবে কখনও কখনও এটি উপকারী। বিশেষ করে গুরুত্বপূর্ণ মিটিং বা লেনদেন কথপকথন হলে। মনে রাখবেন, কল রেকর্ড করতে হলে উভয় পক্ষের সম্মতি থাকতে হয়। কেউ সম্মতি না দিলে তার কল রেকর্ড করা যাবে না। তাই আজকের ইনফোটি- অজান্তে কেউ কল রেকর্ড করলে কিভাবে জানবেন? এই সম্পর্কে আলোচনা করা হলো।


অজান্তে কেউ কল রেকর্ড করলে কিভাবে জানবেন?


এখন কল রেকর্ড করা খুবই সাধারণ ব্যাপার। কিছু মোবাইল ফোনে এখন অটো কল রেকর্ডিং আছে। আবার বিভিন্ন থার্ড পার্টি অ্যাপের মাধ্যমেও এটি করা যায়। অনেক সময় জরুরী বিষয় রেকর্ড করার প্রয়োজন হয়। তবে বিনা অনুমতিতে কল রেকর্ড করে ব্ল্যাকমেইল করার ঘটনা প্রায়ই ঘটছে। সোশ্যাল মিডিয়ায় অসম্মান ছড়ানো হয়। এটি ব্যক্তি, তার পরিবার এবং সমাজকেও প্রভাবিত করে।

গোপনে কল রেকর্ড করার দিন শেষ। গুগল অ্যান্ড্রয়েড ফোনে নির্বিচারে কল রেকর্ডিংয়ের উপর বিধিনিষেধ আরোপ করেছে। একটি নতুন স্মার্ট ফোনে কল রেকর্ড করার সময়, একটি যান্ত্রিক কণ্ঠ ফোনের অপর পাশের ব্যক্তিকে বলবে, 'আপনার কল রেকর্ড করা হচ্ছে।' রেকর্ডিং আবার বন্ধ হয়ে গেলে, আপনারা দুজনেই সেই বার্তা পাবেন। একই কনফারেন্স কল জন্য যায়.

যেসব ফোনে কল রেকর্ডিংয়ের সুবিধা রয়েছে, যেখানে এখনকার মতো কল রেকর্ডিংয়ের ঘোষণা শোনা যায় না, আপনি তাদের কলগুলি মনোযোগ সহকারে শুনে রেকর্ডিং চলছে কিনা তা জানতে পারবেন। কারণ সেই পুরনো মডেলের ফোনগুলো থেকে কল রেকর্ড করা হলে আপনি একটানা বীপ শব্দ শুনতে পাবেন। আর ফোনে এমন কোনো শব্দ পেলে সচেতন হোন। কারণ আপনার কল রেকর্ড করা হচ্ছে। আপনার কথা, তথ্য এমনকি আপনার ভয়েসও প্রতারণার জন্য ব্যবহার করা যেতে পারে।

যে সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে এই বৈশিষ্ট্যটি নেই তারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন যা ভয়েস কল রেকর্ডিংয়ের সুবিধা প্রদান করে। যাইহোক, কল রেকর্ড করার সময় উভয় পক্ষের সম্মতি থাকতে হবে। এছাড়াও বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। আপনি গুগল প্লে স্টোরে এমন কিছু অ্যাপ পাবেন যা আপনাকে সতর্ক করবে।


গুগল কল রেকর্ডের সতর্কতা কি রকম হবে?

1. আগের মতো ফোনে একমুখী কল রেকর্ড করা যাবে না।

2. আগে থেকে ইনস্টল করা Google Dialer অ্যাপ থেকে কল করতে হবে।

3. ফোনটি রেকর্ডিংয়ে রাখা হলে, একটি যান্ত্রিক ভয়েস উভয় পক্ষের কাছে শোনাবে যে কলটি রেকর্ড করা হচ্ছে।

4. এটা কোনোভাবেই এড়ানো যাবে না।

5. তবে, থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে কল রেকর্ডিং সম্ভব।

আরো জানুন:

ফিশিং ইমেইল কি? কিভাবে সনাক্ত করবেন?

ফেসবুক প্রোফেশনাল মোড কি? কিভাবে চালু করবেন?

স্মার্টফোনে কেন এসডি কার্ড ব্যবহার করা উচিৎ নয়?

কিভাবে ওয়াই ফাই এর গতি বাড়াবেন?


কেউ গোপনে কল রেকর্ড করছে কিনা তা কীভাবে জানবেন?

সাধারণত কল রেকর্ড ফাঁসের সমস্যা শুরু হওয়ার পর থেকে, Google আপডেটেড অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এবং ফোনের নতুন রিলিজে অটো কল রেকর্ডিং সিস্টেম বন্ধ করে দিয়েছে। কিছু ফোনে রেকর্ডিংয়ের বিকল্প থাকলেও, কথা বলার সময় বা কথা বলার সময় রেকর্ডিং চালু করার সময়, অন্য প্রান্তের ব্যক্তি একটি রোবোটিক ভয়েসের মাধ্যমে "আপনার কল রেকর্ড করা হচ্ছে" শুনতে পান।

এটি গোপনীয়তা বজায় রাখে কিন্তু যারা কল রেকর্ড করবে তারা আর বসে থাকে না এবং বিকল্প পদ্ধতি খুঁজছে। এর জন্য তারা কিছু সফটওয়্যার ব্যবহার করে যার বেশিরভাগই প্লে স্টোরে পাওয়া যায়। অর্থাৎ, থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে কল রেকর্ড করা হয়, এই ক্ষেত্রে অন্য প্রান্তের ব্যক্তি "আপনার কল রেকর্ড করা হচ্ছে" বলে কোনো ভয়েস শুনতে পান না।

তাই আপনাকে পরিস্থিতি সম্পর্কে সচেতন হতে হবে যাতে আপনি বুঝতে পারেন আপনার শব্দগুলি রেকর্ড করা হচ্ছে কি না কিছু ছোট সংকেতের মাধ্যমে। আপনার শব্দ রেকর্ড করা হচ্ছে কিনা তা জানার জন্য এখানে কিছু টিপস দেওয়া হলো:

  • কথা বলার সময় কয়েক সেকেন্ডের জন্য বিপ শব্দ শুনতে পেলে বুঝবেন আপনার কথা রেকর্ড করা হচ্ছে। এছাড়াও-
  • কল রিসিভ করার সময় আপনি যদি কোনো ধরনের বিপ বা অন্যান্য রোবোটিক শব্দ শুনতে পান।
  • অন্য প্রান্তের ব্যক্তি যদি কথা বলার সময় আপনার ফোনটি স্পীকারে রাখে। আপনার যদি এমন মনে হয় যে, ফোন দূরে রেখে আপনার সাথে কথা বলা হচ্ছে।
  • কখনও কখনও আপনি একটি রোবোটিক ভয়েস মত শুনতে পাবেন।


কল রেকর্ড করা সম্পকেং আরো কিছু তথ্য

অনুমতি ছাড়া ফোন কথোপকথন রেকর্ড করা এবং প্রচার করা সাধারণ অপধাধ। কিন্তু বর্তমানে অনেক লোকের ফোনে অটো কল রেকর্ড রয়েছে। এই কারণগুলির কারণে, অনেকে নিশ্চিত হতে পারে না যে ফোনের অপর প্রান্তের ব্যক্তি শব্দগুলি রেকর্ড করছে কি না। মনে রাখবেন, আপনার ব্যক্তিগত কোন ফোনালাপ সোশ্যাল মিডিয়াসহ যে কোন মিডিয়ায় প্রকাশ করা একটি দন্ডনিয় অপরাধ। তাই ফোন রেকর্ড এর মাধ্যমে আপনার ব্যক্তিগত স্বার্থ নষ্ট হলে আপনি আইনের আশ্রয় নিতে পারবেন।


এছাড়াও এখন ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তিকে না জানিয়ে মোবাইলে কল রেকর্ড করার দিন শেষ। গুগল অ্যান্ড্রয়েড ফোনে নির্বিচারে কল রেকর্ডিংয়ের উপর বিধিনিষেধ আরোপ করেছে। আর গুগল নতুন এই ফিচার ব্যবহার করে সহজেই জানতে পারছেন অপর প্রান্তের ব্যক্তি আপনার কথা রেকর্ড করছে কিনা।


গোপনে কারও কল রেকর্ড করার সমস্যা এড়াতে কী করবেন?

সাধারনত ফোনে কথা বললে এই ধরনের যেকোন উপসর্গের জন্য আপনাকে সতর্ক থাকতে হবে এবং কখনই বিষয়টি এড়িয়ে যাবেন না। এই ধরনের ক্ষেত্রে আপনি হ্যাং আপ করতে পারেন বা আপনি যার সাথে কথা বলছেন তাকে জিজ্ঞাসা করতে পারেন কেন কলটি রেকর্ড করা হচ্ছে।

অনলাইনে এমন অ্যাপ রয়েছে যা কোনো বিপ বা রোবোটিক শব্দ ছাড়াই কল রেকর্ড করতে পারে। বলতে গেলে আজকের অনলাইন এবং প্রযুক্তি জগতে আপনি কোথাও 100% নিরাপদ নন। তাই ফোনে কথা বলবেন না বললেই চলে। একটু বেশি সতর্ক থাকতে হবে।

অতএব, আপনি যার সাথে কথা বলছেন, যদি আপনি আপনার কাছাকাছি বা কাছাকাছি দূরত্বে থাকেন তবে আপনি আপনার গুরুত্বপূর্ণ কথা না শুনে সরাসরি তার সাথে দেখা করতে পারেন। তবে দেখা করার সময় এবং কথা বলার সময় সতর্ক থাকুন যাতে ফোন রেকর্ডিং চালু না থাকে এবং পকেটে বা ব্যাগে কোন রেকর্ড ডিভাইস না থাকে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কার সাথে কথা বলছেন এবং কোন ধরনের কথা বলছেন সে সম্পর্কে সচেতন হওয়া। কারণ গুরুত্বপূর্ণ বা গোপন বিষয় কারো সাথে শেয়ার করা যায় না। মনে রাখবেন, বিশ্বস্ত লোকেরা প্রায়শই প্রতারণা করে, তবে এটি সম্পর্কে কিছু করার নেই। তাই কিছু বলার আগে সাবধান হোন কারণ একবার আপনার মুখ থেকে শব্দ বেরিয়ে গেলে আপনি তা ফিরিয়ে নিতে পারবেন না।


শেষকথা:

আজকাল ফোনে কথা বলার সময় রেকর্ডিং করা বা অটো কল রেকর্ডিং চালু করা একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। যাইহোক, এই সাধারণ ঘটনাটি ব্যক্তি এবং পরিস্থিতির উপর নির্ভর করে সমস্যা সৃষ্টি করতে পারে। 

কারণ কারও উদ্দেশ্য আপনি বলতে পারবেন না, তাই ফোনে কথা বলার আগে আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে। আপনি যদি সতর্ক না হন বা আপনি বুঝতে না পারেন যে আপনার কল রেকর্ড করা হচ্ছে, আপনি ব্ল্যাকমেইল হয়রানি সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন এবং অনেক খারাপ পরিস্থিতি আপনার পথে আসতে পারে।


অন্যান্য ইনফো জানুন










Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !