TikTok কী, এটি কীভাবে কাজ করে এবং বর্তমানে কেন এটি জনপ্রিয়

0

2.5 বিলিয়নেরও বেশি ইনস্টল হওয়া TikTok একটি অত্যন্ত মূল্যবান মোবাইল অ্যাপ। টিকটক এমন একটি মোবাইল অ্যাপ যেটি ব্যবহার করে অপেশাদার এবং পেশাদার নির্মাতারা একইভাবে তাদের ভিডিওতে ফিল্টার, ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং স্টিকারের মতো প্রভাব যোগ করতে পারে এবং বিষয়বস্তুতে সহযোগিতা করতে পারে এবং বিভিন্ন স্থানে থাকলেও স্প্লিট-স্ক্রিন ডুয়েট ভিডিও তৈরি করতে পারে।

TikTok কী, এটি কীভাবে কাজ করে এবং বর্তমানে কেন এটি জনপ্রিয়


TikTok কি?

TikTok হল একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ যা ব্যবহারকারীদের মোবাইল ডিভাইস বা ওয়েবক্যামে শট করা 15-সেকেন্ডের ভিডিও তৈরি করতে, দেখতে এবং শেয়ার করতে দেয়। মিউজিক এবং সাউন্ড ইফেক্টে সেট করা অদ্ভুত ছোট ভিডিওগুলির ব্যক্তিগতকৃত ফিডগুলির সাথে, অ্যাপটি তার আসক্তিমূলক গুণমান এবং উচ্চ স্তরের ব্যস্ততার জন্য উল্লেখযোগ্য।


আরো জানুন:

লিংকডইন কি? কিভাবে আকর্ষনীয় প্রোফাইল তৈরি করবেন?

হ্যাকিং কি? প্রকারভেদ ও আপনি শিকার হলে কি করবেন?

এনড্রোয়েড ফোনের ৭টি গোপন ফিচার


কী TAKEAWAYS

TikTok ব্যবহারকারীদের অনলাইনে ছোট ভিডিও দেখতে, তৈরি করতে এবং শেয়ার করার সুবিধা প্রদান করে।

অ্যাপটি 2016 সালে চীনা প্রযুক্তি সংস্থা বাইটড্যান্স চালু করেছে। এখন 150 টিরও বেশি বিভিন্ন মার্কেটে উপলব্ধ, TikTok-এর অফিস রয়েছে বেইজিং, লস অ্যাঞ্জেলেস, মস্কো, মুম্বাই, সিউল এবং টোকিওতে৷

অ্যাপটি 2022 সালের প্রথম দিকে প্রায় 1 বিলিয়ন বিশ্বব্যাপী দৈনিক ব্যবহারকারী দেখেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের মতো নির্দিষ্ট জায়গায় কাজ করার জন্য রাজনৈতিক চাপ থাকা সত্ত্বেও, এটি জনপ্রিয়তা অর্জন করে চলেছে।


TikTok বুঝুন

TikTok হল একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ যা ব্যবহারকারীদের জন্য তৈরি এবং ব্যবহার করা শর্ট-ফর্ম ভিডিওগুলির জন্য নিবেদিত। ভিডিওগুলির দৈর্ঘ্য 15-60 সেকেন্ডের মধ্যে হয়ে থাকে।

বিন্যাস বিনোদন এবং কমেডি নিজেকে ধার দেয়। যাইহোক, এটি ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি জন্য ব্যবহৃত হয়. তথাকথিত প্রভাবশালীরা যারা TikTok-এ স্থির দর্শক অর্জন করে তারা স্ব-প্রচারের সাথে পরামর্শ এবং টিপসের স্নিপেট অফার করে। সৌন্দর্য, ফ্যাশন, ব্যক্তিগত অর্থ এবং রান্না সবই তথ্যমূলক ভিডিওর জন্য জনপ্রিয় বিষয়। ক্রমবর্ধমানভাবে, ফর্ম্যাটটি পণ্যের প্রচার এবং বিক্রি করতে ব্যবহৃত হয়।

2018 সালে বর্তমান রূপে চালু হওয়া, TikTok রেকর্ড সময়ের মধ্যে সোশ্যাল মিডিয়া জায়ান্টদের তালিকায় যোগ দিয়েছে। 2021 সালের সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী এটির প্রায় এক বিলিয়ন সক্রিয় মাসিক ব্যবহারকারী ছিল।

2022 সালের বিপণন প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে TikTok বিশ্বব্যাপী তিন বিলিয়ন ডাউনলোড ভাঙবে এবং সেইসাথে ব্যবহারকারীরা বছরের শেষ নাগাদ iOS এবং Google Play জুড়ে $3 বিলিয়ন খরচ করবে।

সমস্ত সোশ্যাল মিডিয়া কোম্পানির মতো, TikTok তার ব্যবহারকারীদের সম্পর্কে সংগ্রহ করা ব্যক্তিগত তথ্যের সম্ভাব্য ব্যবহার বা অপব্যবহার সম্পর্কে অস্পষ্ট উদ্বেগ থাকলে ক্রমাগত লক্ষ্যবস্তু হয়েছে। পার্থক্য হল TikTok-এর বেশিরভাগই চীনা মালিকানাধীন।

TikTok LIVE ব্যবহারকারী এবং নির্মাতাদের রিয়েল-টাইমে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। 16 বছর বা তার বেশি বয়সী ব্যবহারকারীরা লাইভ চালু করতে পারে এবং 18 বছর বা তার বেশি বয়সীরা লাইভ চলাকালীন উপহার পাঠাতে এবং গ্রহণ করতে পারে।


TikTok চালু হয় কখন?

TikTok নামটি ভিডিওগুলির সংক্ষিপ্ত বিন্যাসের পরামর্শ দেওয়ার জন্য নামকরণ করা হয়। সেপ্টেম্বর 2016 সালে চীনা স্টার্টআপ কোম্পানি ByteDance এটি চালু করে, এটি সেখানে Douyin নামে পরিচিত। ব্যবহারে এর স্ট্র্যাটোস্ফিয়ারিক বৃদ্ধি সত্যিই 2017 সালের শেষের দিকে শুরু হয়েছিল, যখন এটি একটি প্রতিদ্বন্দ্বী অ্যাপ, Musical.ly অধিগ্রহণ করে এবং TikTok-এ তার 200 মিলিয়ন অ্যাকাউন্ট তালিকা পোর্ট করে।

2020 সালের মাঝামাঝি সময়ে বাইটড্যান্সের মূল্য $140 বিলিয়ন পর্যন্ত ছিল, কোম্পানির একটি ছোট অংশের ব্যক্তিগত বিক্রয়ের ভিত্তিতে। শুধু TikTok এর মূল্য প্রায় $50 বিলিয়ন বলে বলা হয়েছিল। এটি বিশ্বের সবচেয়ে মূল্যবান স্টার্টআপে পরিণত হবে রিপোর্ট প্রকাশিত হয়।


TikTok এর ব্যবসা

TikTok-এ বিপণন এখনও পরিপক্ক হচ্ছে, কিন্তু ক্রমবর্ধমান সংখ্যক এজেন্সি ব্র্যান্ডগুলিকে এমন অদ্ভুত সামগ্রী তৈরি করতে সাহায্য করতে আগ্রহী যা TikTok-এ ক্লিক করে। একটি পণ্যের উচ্চতর গুণাবলীর উপর জোর দেয় এমন প্রচলিত বিজ্ঞাপন কাজ করে না। হাল্কা, মজাদার প্রচারাভিযানগুলি মিউজিক সেট করে স্পট হিট করে। চূড়ান্ত লক্ষ্য হল সাইটে ভাইরাল করা এবং TikTok ব্যবহারকারীদের দ্বারা অনুকরণে উদ্বুদ্ধ করা।


TikTok-এ কিছু সফল বিপণন প্রচারণা:

Chipotle রেস্তোরাঁ চেইন একটি হ্যালোইন "বুরিটো" কুপন গিভওয়ে ক্যাম্পেইন চালায় যাতে TikTok ব্যবহারকারীদের ছুটির জন্য সাজতে এবং তাদের ছবি পোস্ট করতে উৎসাহিত করে। ক্যাম্পেইনটি চার বিলিয়ন ভিউ পেয়েছে।

e.l.f. #eyeslipsface নামে একটি অনলাইন রিয়েলিটি শো এবং প্রতিযোগিতা তৈরি করতে কসমেটিক্স কয়েকজন সোশ্যাল মিডিয়া প্রভাবশালীর সাথে জুটি বেঁধেছে। 2022 সালের জুলাই পর্যন্ত বিজ্ঞাপন প্রচারে 9.4 বিলিয়ন ক্লিক হয়েছে।

NBA একটি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করেছে এবং 2022 সালের জুলাই পর্যন্ত 15.8 মিলিয়নের বেশি স্কোর করেছে।

এর উদ্দেশ্য হল এনবিএ সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধি করা, বিশেষ করে তরুণদের মধ্যে।

TikTok এর বেইজিং, বার্লিন, জাকার্তা, লন্ডন, লস এঞ্জেলেস, মস্কো, মুম্বাই, সিউল, সাংহাই, সিঙ্গাপুর এবং টোকিওতে অফিস রয়েছে।


TikTok আয়ের অন্যান্য উত্স

অন্যান্য অনেক সোশ্যাল মিডিয়া সাইটের মতো, TikTokও অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা থেকে অর্থ উপার্জন করে। ব্যবহারকারীরা 99 সেন্ট থেকে $99.99 মূল্যের কয়েন কিনতে পারেন এবং প্ল্যাটফর্মে তাদের প্রিয় নির্মাতাদের টিপ দিতে ব্যবহার করতে পারেন।

একটি 2019 শিল্প অনুসারে, বিশ্বব্যাপী অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা থেকে কোম্পানিটি $80 মিলিয়ন আয় করেছে। 2019 সালের প্রথম প্রান্তিকে, ব্যবহারকারীর ব্যয় বিশ্বব্যাপী আনুমানিক $189 মিলিয়নে পৌঁছেছে - গত বছরের একই সময়ে অ্যাপের আয়ের চেয়ে 222% বেশি। এই পরিমাণ 2021 সালে $2.3 বিলিয়নেরও বেশি বেলুন হয়েছে, যা কিছু অংশে সাহায্য করেছে, COVID-19 মহামারী দ্বারা, যা লকডাউন এবং অন্যান্য বিধিনিষেধের মধ্যে সামাজিক মিডিয়া ব্যবহার বাড়িয়েছে। জুন 2022 পর্যন্ত, TikTok আজীবন মোট আয়ের আনুমানিক $5.5 বিলিয়ন উপার্জন করেছে।

TikTok শুধুমাত্র 2019 সালে ডিসপ্লে বিজ্ঞাপন চালানো শুরু করে। পরিবর্তে, ব্র্যান্ডগুলি TikTok-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট খোলে এবং তার ব্যবহারকারীদের মতোই মিনি-ভিডিও তৈরি ও পোস্ট করে। তারা অন্য ব্যবহারকারীদের কাছে তাদের ভিডিও প্রচার করার জন্য অর্থ প্রদান করতে পারে। চূড়ান্ত লক্ষ্য হল ভাইরাল হওয়া এবং আপনার ব্র্যান্ডের বার্তার জন্য বিশাল শ্রোতাদের কাছে আঁকতে টেকঅফকে উত্সাহিত করা।


TikTok এর ইউজার বেস

TikTok হল বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ এবং এটি 150 টিরও বেশি বাজারে এবং 35টিরও বেশি ভাষায় উপলব্ধ৷  অ্যাপটি বিশ্বব্যাপী 3.5 বিলিয়নেরও বেশি ডাউনলোড দেখেছে, এটিকে এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলির মধ্যে একটি করে তুলেছে৷

এখানে অ্যাপের সবচেয়ে উল্লেখযোগ্য কিছু জনসংখ্যার একটি ব্রেকডাউন রয়েছে:

43% ব্যবহারকারীর বয়স 18 থেকে 24 বছরের মধ্যে।

56% মহিলা।

প্রায় 136 মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী মার্কিন যুক্তরাষ্ট্র থেকে।

এর ব্যবহারকারীরা এটিতে প্রতিদিন গড়ে 46 মিনিট ব্যয় করে।


টিকটক এবং রাজনীতি

বেশিরভাগ সোশ্যাল মিডিয়া সাইটের মতো, TikTok বিতর্ক থেকে মুক্ত নয়। দেশের সার্বভৌমত্বের জন্য বিপদ হিসাবে 2020 সালের মাঝামাঝি ভারতে TikTok এবং অন্যান্য অনেক চীনা তৈরি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল। দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এই পদক্ষেপ এসেছে।

বাংলাদেশে টিকটক নিষিদ্ধ। এটি ইন্দোনেশিয়ায় "পর্নোগ্রাফি, অনুপযুক্ত বিষয়বস্তু এবং ব্লাসফেমির জন্য" সংক্ষিপ্তভাবে নিষিদ্ধ করা হয়েছিল। কোম্পানিটি প্ল্যাটফর্ম থেকে সমস্ত আপত্তিকর বিষয়বস্তু সরিয়ে নেওয়ার এবং বিষয়বস্তু নিরীক্ষণ ও স্যানিটাইজ করার জন্য একটি স্থানীয় অফিস স্থাপন করার প্রতিশ্রুতি দেওয়ার এক সপ্তাহ পরে নিষেধাজ্ঞাটি প্রত্যাহার করা হয়েছিল।

ফেব্রুয়ারী 2019 সালে, কোম্পানিটি শিশুদের কাছ থেকে অবৈধভাবে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার অভিযোগ নিষ্পত্তি করতে মার্কিন যুক্তরাষ্ট্রে $5.7 মিলিয়ন প্রদান করেছে। এটি শিশুদের গোপনীয়তার ক্ষেত্রে ফেডারেল ট্রেড কমিশন (FTC) দ্বারা প্রাপ্ত সবচেয়ে বড় দেওয়ানী শাস্তি।


TikTok এবং ট্রাম্প প্রশাসন

জুলাই 2020 থেকে শুরু করে, তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড জে. ট্রাম্প TikTok-এর উপর একটি প্রকাশ্য আক্রমণ শুরু করেছিলেন, এটিকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছিলেন যে চীনা কমিউনিস্ট পার্টি তার ব্যবহারকারীদের কাছ থেকে সংগৃহীত ডেটা মার্কিন নাগরিকদের উপর গুপ্তচরবৃত্তি করতে ব্যবহার করতে পারে। তিনি দাবি করেছিলেন যে হুমকি দূর করতে টিকটককে মার্কিন স্বার্থের কাছে বিক্রি করা হবে।

সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলির ব্যক্তিগত তথ্যের ব্যবহার এবং অপব্যবহার নিয়ে উদ্বেগ ওয়াশিংটনে একটি দ্বিপক্ষীয় সমস্যা, তাই উদ্বেগ কিছুটা আকর্ষণ করেছে৷ তবে, 2020 সালের সেপ্টেম্বরের মধ্যে, ট্রাম্প ঘোষণা করেছিলেন যে তিনি সমস্যার সমাধান করেছেন। TikTok-এর মার্কিন ক্রিয়াকলাপগুলি তার চীনা মালিক বাইটড্যান্সের কাছ থেকে বিচ্ছিন্ন করা হবে এবং একটি মার্কিন কোম্পানি হিসাবে অন্তর্ভুক্ত করা হবে।

প্রস্তাবিত চুক্তিটি একটি নতুন স্পিনঅফ কোম্পানি, TikTok Global তৈরি করবে। ওরাকল কোম্পানিতে 12.5% ​​শেয়ারের মালিক হবে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তার ক্লাউড প্রদানকারী হয়ে উঠবে।

চীন আমেরিকানদের তথ্য সংগ্রহের জন্য TikTok ব্যবহার করছে এমন উদ্বেগ দূর করার উদ্দেশ্যে এটি হতে পারে, কিন্তু দৃশ্যত, আসল পরিবর্তনটি ন্যূনতম। ইউএস ব্যবহারকারীদের উপর TikTok ডেটা সর্বদা মার্কিন যুক্তরাষ্ট্রে রাখা হয়, তাই এটি কেবল একটি ক্লাউড থেকে অন্য ক্লাউডে চলে যাচ্ছে।

ইতিমধ্যে, ওয়ালমার্ট অস্থায়ীভাবে TikTok গ্লোবালের 7.5% শেয়ার কিনতে রাজি হয়েছে। এটি TikTok-এ হোস্ট করা লাইভ-স্ট্রিম শপিং ইভেন্টের পরিকল্পনা করে। বাকি 80% বাইটড্যান্সের মালিকানাধীন থাকবে।

অস্থায়ী চুক্তিটি অসংখ্য আদালতের চ্যালেঞ্জ দ্বারা স্থগিত হয়ে গেছে এবং বিডেন প্রশাসনের অধীনে প্রস্তাবিত চুক্তির ভবিষ্যত অনিশ্চিত রয়ে গেছে। ফেব্রুয়ারী 10, 2021-এ হোয়াইট হাউসের একটি ব্রিফিংয়ের সময়, প্রেস সেক্রেটারি জেন ​​সাকি অস্বীকার করেছিলেন যে রাষ্ট্রপতি বিডেন অ্যাপটিতে কোনও নতুন নীতি নির্ধারণ করেছেন।

"সুতরাং বিডেন হোয়াইট হাউসের একটি নতুন সক্রিয় পদক্ষেপের পরামর্শ দেওয়া সঠিক নয়," সাকি বলেছিলেন। "আমি নোট করব, বিস্তৃতভাবে বলতে গেলে, আমরা বিস্তৃতভাবে মূল্যায়ন করছি... US ডেটার ঝুঁকিগুলি... TikTok সহ, এবং আমরা একটি সিদ্ধান্তমূলক এবং কার্যকর উপায়ে তাদের সমাধান করব।" সাকি কখন এই ধরনের পর্যালোচনা শেষ হবে তার জন্য একটি সময়সূচী সেট করতে অস্বীকার করেছেন।


কোন কোম্পানি TikTok এর মালিক?

TikTok-এর বেশিরভাগ মালিক হলেন বাইটড্যান্স, একটি চীনা প্রযুক্তি সংস্থা। 2020 সালের শেষের দিকে, ট্রাম্প প্রশাসনের চাপের পরে, বাইটড্যান্স একটি নতুন কোম্পানি, টিকটক গ্লোবাল তৈরি করতে সম্মত হয়েছিল। এই প্রস্তাবে, বাইটড্যান্স টিকটক গ্লোবালের 80% মালিকানা অব্যাহত রাখবে, ওরাকল এবং ওয়ালমার্ট এর সংখ্যালঘু মালিক এবং মার্কিন অংশীদার হিসাবে। ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে, বিডেন প্রশাসনের কাছ থেকে 2021 সালের ফেব্রুয়ারী পর্যন্ত এই চুক্তিটি স্থগিত রাখা হয়েছে।


আমি কিভাবে TikTok স্টকে বিনিয়োগ করব?

TikTok সর্বজনীন মালিকানাধীন নয় (ব্যক্তিগতভাবে 100% ByteDance-এর মালিকানাধীন) এবং TikTok গ্লোবাল তৈরির পূর্বের চুক্তি আটকে আছে। এর মধ্যে একটি আইপিও ইস্যু করার যেকোনো পরিকল্পনা অন্তর্ভুক্ত রয়েছে।


TikTok কি একটি সর্বজনীনভাবে ব্যবসা করা কোম্পানি?

2021 সালের মে পর্যন্ত TikTok সর্বজনীনভাবে মালিকানাধীন নয়। TikTok গ্লোবালের জন্য একটি IPO ঘোষণার জন্য আমাদের সাথে থাকুন।


TikTok কি নিষিদ্ধ?

2022 সাল পর্যন্ত, টিকটক ভারত এবং পাকিস্তানে নিষিদ্ধ। এটি সংক্ষিপ্তভাবে নিষিদ্ধ করা হয়েছিল কিন্তু ইন্দোনেশিয়া এবং বাংলাদেশ সহ অন্যান্য দেশে পুনরুদ্ধার করা হয়েছিল।

2020 সালে তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প দ্বারা এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার হুমকি দেওয়া হয়েছিল, তবে তিনি মার্কিন কোম্পানি ওরাকল এবং ওয়ালমার্টের সংখ্যালঘু মালিকানা সহ TikTok গ্লোবাল, টিকটককে একটি পৃথক সত্তা হিসাবে স্পিন অফ করার জন্য মালিক বাইটড্যান্সের সাথে একটি চুক্তির পরে পিছপা হন। .

TikTok কখন বের হয়েছিল?

TikTok প্রথম প্রকাশিত হয়েছিল সেপ্টেম্বর 2016 এ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !