Facebook Video: ফেসবুক ভিডিও মোবাইলে ডাউনলোড করার কয়েকটি ইনফো

0

Facebook Video Download করার কয়েকটি টিপস নিয়ে আজজের ইনফো শুরু করছি। আপনারা জানেন যে, Home BD info আপনাদের প্রয়োজন পড়ে এমন সব তথ্য নিয়ে ইনফো শেয়ার করে থাকে। আজকেরটিও অনেকের কাজে লাগতে পারে। কেননা বর্তমান সময়ে আমরা অনেকেই সোশ্যাইল মিডিয়তে ভিডিও স্ট্রিমিং করে কিছু না কিছু সময় ব্যায় করে থাকি। যেমন- ইউটিউব, ফেসবুক ইত্যাদি। অনেক সময় এমনও হতে পারে কোন গুরুত্বপূর্ণ ভিডিও ডাউনলোড এবং তা অফলাইনে শেয়ার করার প্রয়োজন হতে পারে।

বর্তমান সময়ে লোকজন টিভি দেখার চেয়ে মোবাইলে ভিডিও দেখতে পছন্দ করেন। খবর, খেলাধুলা, শিক্ষা, বিনোদন, কমেডি, নাটক কিংবা ছায়াছবি সব ধরণে ভিডিও দেখতে ফেসবুক অথবা ইউটিউব দেখে থাকেন। এদের অ্যাপে ভিডিও ডাউনলোড করলে তা অ্যাপের মধ্যেই সংরক্ষণ হয়। ইন্টারনেট ছাড়াই তখন অ্যাপে ভিডিও Watch বা স্ট্রিমিং করা যায়।

কোটি কোটি ব্যবহারকারী মোবাইলে ফেসবুক কিংবা ইউটিউব অ্যাপ ব্যবহার করে পছন্দের ভিডিও স্ট্রিমিং করছেন। কিন্তু এসব অ্যাপে কোন ভিডিও ডাউনলোড করলে তা অ্যাপেই সেভ হয়ে থাকবে। অ্যাপের কোন ভিডিও আপনার ডিভাইসে সেভ করতে পারবেন না কিংবা অন্য কোন ডিভেইসে শেয়ার করেত পারবেন না।  

How to download Facebook video
  

ফেসবুক ভিডিও ডাউনলোড করার নিয়ম

আমরা সাধারণত ফেসবুক অ্যাপে ভিডিও (Facebook Video) ডাউনলো করে থাকি। ফেসবুক কিংবা ইউটিউব অ্যাপে ভিডিও ডাউনলোড হলেও তা অফলাইনে শুধুমাত্র এই অ্যাপের মাধ্যমেই দেখতে হয়। অন্য কোন মাধ্যমে কিংবা অন্য ডিভাইসে শেয়ার করা যায় না। তাই আজকে এমন কিছু ইনফো আলোচনা করা হবে যা ফলো করে একজন ব্যবহারকারী কোন ঝামলো ছাড়াই ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। এখানে ফেসবুক ভিডিও ডাউনলোড করার একাধিক ইনফো শেয়ার করা হয়েছে। আপনার পছন্দেরটি আপনি ব্যবহার করে দেখুন।

ফেসবুক ভিডিও কেন ডাউনলোড করবেন?

আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, আমরা সাধারণ অ্যাপ ব্যবহার করে ফেসবুক ভিডিও Watch করে থাকি। কোন ভিডিও ডাউনলোড করার প্রয়োজন হলে অ্যাপে ডাউনলোড করে রাখি। ইন্টারনেট না থাকলেও অ্যাপ ওপেন করে ডাউনলোড করা ভিডিওগুলো দেখে থাকি। তাহলে নতুন করে Facebook Video ডাউনলোড করার টিপস কেন জানার প্রয়োজন?

অ্যাপে ভিডিও ডাউনলোড করা গেলেও তা অ্যাপেই সেভ হয়ে থাকে। অ্যাপের মাধ্যমেই ডাউনলোড করা ভিডিওগুলো দেখতে হয়। সেগুলো ডিভাইসে নেওয়া কিংবা অন্য কোন ডিভাইসে শেয়ার করা যায় না। কিন্তু আমাদের অনেক সময় ডিভাইসে ভিডিও নেওয়া প্রয়োজন হতে পারে।

কোন ভিডিও ইন্টারনেট ছাড়া শেয়ার করতে গেলে আপনাকে এই পেজের টিপসগুলো ফলো করতে হবে।.এই পদ্ধতিতে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করলে কোন প্রকার ঝুকি আপনাকে নিতে হবে না।

সাধারণভাবে আমরা পছন্দের ভিডিওগুলো ডিভাইসে ডাউনলোড করতে পছন্দ করে থাকি। অনেকে অনেক ঝুকি নিয়ে Facebook ভিডিও ডাউনলোড করে থাকেন। তাই কোন প্রকার ঝুকি ছাড়া কিভাবে পছন্দের ফেসবুক Video ডিভাইসে ডাউনলোড করবেন তা নিয়ে ইনফোটি শেয়ার করা হলো।

মোবাইলে Facebook Video কিভাবে ডাউনলোন করা যায়

অনেক ব্যবহারকারী বিভিন্ন অ্যাপ ব্যবহারক করে FB ভিডিও ডাউনলোড করে থাকেন। আপনি এ রকম করে থাকলে সাবধান হয়ে যান। অচিরেই আপনি হ্যাকিং কিংবা প্রতারণার অথবা সোস্যাই মিডিয়ায় ক্ষতির মুখোমুখি হতে পারেন।

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে অ্যাপ ব্যবহার করা খুবই ঝুকিপূর্ণ। নিচে এ বিষয়ে আলোচনা করা হয়েছে।

এখানে যে টিপস শেয়ার করা হয়েছে তা ফলো করে মোবইলে কিংবা কম্পিউটারে খুব সহজেই ফেবু ভিডিও ডাউনলোড করতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়াই।

এই ট্রিক কাজে লাগিয়ে মোইবাইলে যেমন ঝুকি ছাড়াই ভিডিও ডাউনলোড করতে পারবেন তেমন কম্পিউটারেও ডাউনলোড করতে কোন প্রকার ঝুকিতে পড়তে হবে না।

                                                                                          

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ৩ টি সহজ টিপস

 

এফবি ভিডিও ডাউনলোড করার এখানে তিনটি সহজ টিপস দেয়া হলো । প্রথমটি টিপসটি শুধুমাত্র মোবাইলে ব্যবহার করা যাবে। আর পরের দুটি মোবাইল বা কম্পিউটার উভয় ডিভাইসে সমানভাবে ব্যবহার যোগ্য। ফলে মোবাইলে কোন ঝুকি নিয়ে কোন অ্যাপ ব্যবহার করার প্রয়োজন নাই আপনার।

প্রথম ট্রিক শুধু মাত্র মোবাইলের জন্য

সর্বপ্রথম মোবাইলের ফেসবুক অ্যাপ খুলুন। যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি ওপেন করুন। ভিডিও থাম্বনেইল থেকে উপরের ডান দিকে তিনটি ডট (…) এ ক্লিক করুন। এখান থেকে ভিডিও লিংকটি কপি করে নিন।

এখন মোবাইলের যে কোন একটি ব্রাউজার ওপেন করুন। সব ইন্টারনেট ব্রাউজার কাজ করে। তবে বেশিরভাগ ইউজাররা ক্রম ব্রাউজার ব্যবহার করে থাকেন।

এবার সার্চ বারে কপি করা ভিডিও লিংকটি পেস্ট করে দিন। সার্চ করুন, দেখবেন ভিডিওটি মোবাইল ওয়েব ভর্সনে ওপেন হয়েছে।

মোবাইল ওয়েব ভার্সনে ভিডিও ডাউনলোড করার কোন অপশন পাবেন না । তাই আপনাকে একটা ট্রিক কাজে লাগাতে হবে।

ব্রাউজারের লিংবারে দেখুন ভিডিওটির লিংক m.facebook.com/….. এরকম দেখাচ্ছে। এই লিংকে প্রথম m এর পর আপনাকে basic শব্দটি যুক্ত করে সার্চ করতে হবে।

অর্থাৎ ভিডিও লিংকটি mbasic.facebook.com/….. এভাবে লিখে সার্চ করুন। ভিডিওটি বেসিক ভার্সনে ওপেন হলে প্লে করুন। পাশে দেখতে পাবেন তিনটি ডট (…) চিহ্ন রয়েছে। এই ডট চিহ্নে ক্লিক করলে ভিডিওটির সরাসরি ডাউনলোড অপশন পাবেন। এখানে ক্লিক করে মোবাইলে সরাসরি ভিডিওটি ডাউনলোড করুন ।

দ্বিতীয় ট্রিক মোবাইল কিংবা কম্পিউটার উভয় ক্ষেত্রে ব্যবহার করা যাবে

এই টিপসটি হচ্ছে একটি অনলাইন টুল এর ব্যবহার। এই অনলাইন টুলটির সাহায্যে ফেসবুকের যে কোন ভিডিও খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন মোবাইল কিংবা কম্পিউটার ডিভাইসে।

প্রথম ট্রিকটির মতই সর্ব প্রথম ফেসবুকের যে ভিডিও ডাউনলোড করতে চান সেটির লিংক কপি করে নিন। এর পর অনলাইন টুলটি ওপেন করুন।

এই টুলটি হলো Online Facebook ডাউনলোডার “Getvid” একটি অনলাইন অ্যাপরিকেশন। এটিতে দুটি সুবিধা পাবেন।

এক. যে কোন ডিভাইসে (কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল) ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন।

দুই. বিভিন্ন ভিডিও কোয়ালিটি অপশন বেচে নিয়ে ফেবু ভিডিও নিজেই ডাউনলোড করতে পারবেন। যেমন- mp3, HD ইত্যাদি।

Online Facebook ডাউনলোডার দিয়ে কিভাবে ভিডিও ডাউনলোড করবেন জানুন।

প্রথমে ফেসবুকের ভিডিও লিংটি কপি করে নিন। এরপর মোবাইল কিংবা কম্পিউটার ব্রাউজার ওপেন করুন। গুগল ক্রম ব্রাউজার ভাল কাজ করে।

এবার Facebook Video Downloader ওয়েবসাইট www.getfvid.com ভিজিট করুন। আগেই বলেছি এটি একটি ফেসবুক ভিডিও ডাউনলোড করার অনলাইন টুল।

ফেসবুকে থাকা যে কোন ভিডিও খুব সহজে এই টুল দিয়ে ডাউনলোড করতে পারেন। শুধু ভিডিও ডাউনলোড নয় । ভিডিওটি MP3 তে কনভার্ট করা যায় ডাউনলোডর করার সময়।

 ফেসবুক ডাউনলোডার ওয়েবসাইটটি ওপেন হলে কপি করা ভিডিও লিংকটি পেস্ট করে ডাউনলোড বাটন ক্লিক করুন।

কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। ভিডিওটি ডাউনলোড করার কয়েকটি অপশন পাবেন। এই অপশনে ক্লিক করে পছন্দের ভিডিওটি ডাউনলোড করুন।

ফেসবুক ভিডিও ডাউনলোড করার অন্যান্য ট্রিকস

উপরের টুলটি ছাড়াও অনলাইনে ফেসবুক ভিডিও ডাউনলোড করার অনেক টুল রয়েছে। সবগুলো নিরাপদ না হলেও কিছু কিছু নিরাপদ টুল রয়েছে। সেগুলো ব্যবহার করে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারেন।

ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে নিরাপদ থাকতে ক্রম ব্রাউজার আপডেট ভার্সন ব্যবহার করুন। কোন অনিরাপদ টাইটে প্রবেশ করলে আপনাকে সতর্ক বার্তা দেখাবে। এতে নিরাপদে ইন্টারনেট নিরাপদ থাকতে পারবেন।

এই টুলগুলো দিয়ে ফেসবুকের ভিডিও ঝামেলাহীনভাবে সহজেই নিজের ডিভাইসে ডাউনলোড করা যায়।

মোবাইল অ্যাপ দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড

অ্যাপ স্টোরগুলোতে অনেক অ্যাপ রয়েছে। যেগুলো দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। মোবাইল অ্যাপ দিয়ে ফেবু ভিডিও ডাউনলোড করতে প্রথমে অ্যাপ স্টোর থেকে ফেসবুক ভিডিও ডাউনলোডর অ্যাপ মোবাইলে ইন্সটল করে নিতে হবে।

তবে অ্যাপ ব্যবহার করে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে আমি ব্যাক্তিগত ভাবে নিরুৎসাহিত করি। কেননা অ্যাপে বিভিন্ন Permission যেমন- gallery access, camera access, Video access ইত্যাদি দিয়ে অ্যাপটি ইন্সটল দেওয়া লাগে। এতে আপনার বিভিন্ন তথ্য চুরি হওয়া সুযোগ তৈরি হয়ে যায়। কোন হ্যার গ্রুপ এই টাইপের অ্যাপ তৈরি করে আপনাকে হ্যাকও করতে পারে। তাই আমার পরামর্শ হচ্ছে ফেসবুক ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে অ্যাপ ব্যবহার না করা।

 

শেষ কথা:

উপরে আমরা ফেসবুক ভিডিও ডাউনলোড করার ইনফো টিপস নিয়ে বিশদ আলোচনা করেছি। আশা করি এই ইনফোটি আপনার কাজে দিবে।

এই সাইটটিতে আমরা বিভিন্ন বিষয়ে ইনফো শেয়ার করে থাকি। এই ইনফোটি আপনার প্রয়োজনীয় হলে শেয়ার করে রেখে দিতে পারেন পরবর্তীতে যে কোন সময় ব্যবহারের জন্য।

এ ছাড়াও যে কোন বিষয় জানতে আমাদের কমেন্ট করুন। আপনার কমেন্ট অনুসারে পরবর্তীতে ইনফো শেয়ার করা হবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !