কিভাবে আপনার মোবাইলের Wi-Fi এর গতি বাড়াবেন?

0

প্রযুক্তির উন্নতির সাথে সাথে ইন্টারনেট এখন হাতের নাগালে। অফিস হোক বা বাসা, ইন্টারনেট এখন খুবই গুরুত্বপূর্ণ। বাসায় কিংবা অফিসে ইন্টারনেট সংযোগ করা হয় সাধারণত ওয়াই-ফাই লাইন সংযোগ করে। আর এই Wi-Fi আমরা মোবাইলেও ব্যবহার করে থাকি। আজকের এই ইনফোটিতে আমরা আলোচনা করবো কিভাবে মোবাইলের Wi-Fi এর গতি বাড়ানো যায়।

কিভাবে আপনার মোবাইলের Wi-Fi এর গতি বাড়াবেন?


আপনি যদি অনেক দিন ধরে ওয়াই-ফাই চালিয়ে থাকেন, তাহলে বুঝবেন যে, এক সময় মোবাইলের Wi-Fi এর গতি অনেকাংশে কমে গেছে। আবার অনেক সময় ওয়াই-ফাইয়ের রাউটার সঠিকভাবে স্থাপন করা না হলে মোবাইলে ইন্টারনেট গতি কমে যেতে পারে।


ওয়াইফাই স্পিড বাড়ানোর ৫টি উপায়

আপনার মোবাইলে কিভাবে ওয়াইফাই গতি বাড়াবেন তার ৫টি উপায় আলোচনা করা হলো। আপনার মোবাইলে ইন্টারনেট গতি বাড়ানোর জন্য এগুলি বিবেচনা করতে পারেন।


1.Wi-Fi রাউটারটি বাড়ির মাঝখানে রাখুন

সংযোগ করার সময় তারের পরিমাণ কম রাখতে জানালার কাছে ঘরের এক কোণে রাউটার রাখা একটি খারাপ সিদ্ধান্ত। সেরা কভারেজ পেতে বাড়ির মাঝখানে রাউটার রাখুন। মনে রাখবেন, ওয়াই-ফাই সর্বজন-দক্ষিকভাবে প্রচার করে।


অন্য কথায়, সংকেতটি রাউটারের দিকে চং থেকে শব্দের মতো একইভাবে ছড়িয়ে পড়ে। তাই এক কোণে রাখলে অর্ধেক সংকেত চলে যাবে বাড়ির বাইরে। ফলস্বরূপ, আপনি কম গতি পাবেন।


2. রাউটারের অবস্থান চোখের স্তরে রাখুন

রাউটারটি মাটি থেকে 5 ফুট দূরে রেখে সিগন্যালটি সবচেয়ে ভাল মেলে। মোটামুটি চোখের স্তরে রাউটার রাখলে ভাল স্পিট পাবেন। সিগন্যালে হস্তক্ষেপ করতে পারে এমন কোনো ডিভাইসের সাথে রাউটার রাখবেন না। উদাহরণস্বরূপ, একটি কর্ডলেস ফোন বেস, আরেকটি রাউটার, প্রিন্টার, মাইক্রোওয়েভ ইত্যাদি।


3. কম ডিভাইস সংযুক্ত করুন

বাড়িতে কোনো অনুষ্ঠান বা পার্টি আছে। বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন সবাই আসছে। সবার ব্যবহারের জন্য হোম ওয়াই-ফাই সংযোগ করার সিদ্ধান্ত নিয়েছে৷ আপনি নিজেও কিছু কাজ করবেন। মনে রাখবেন যে একবারে আরও GVice সংযোগ করলে Wi-Fi এর গতি উল্লেখযোগ্যভাবে কমে যাবে।


অনেক রাউটারে এখন ডিভাইস ব্লক করার বিকল্প আছে। আপনি যদি দেখেন যে একটি নির্দিষ্ট ডিভাইস খুব বেশি ব্যান্ডউইথ খরচ করছে, তাহলে সেটি ব্লক করুন। শুধুমাত্র ইন্টারনেট সার্ফ করার জন্য Wi-Fi ব্যবহার করতে বলুন। কেউ যদি কিছু ডাউনলোড করতে চায়, তবে তাদের অপেক্ষা করতে বলুন বা ব্লক করুন।


4. রিপিটার সংযোগ করুন

একটি রিপিটার ওয়াই-ফাইয়ের গতি কিছুটা বাড়িয়ে দেবে। আপনি বাজারে এবং অনলাইন শপিং সাইটে অনেক রিপিটার পাবেন। দাম শুরু হয় এক হাজার টাকা থেকে। এটি কনফিগার করাও খুব সহজ। বাড়িতে ভালো পুরনো রাউটার থাকলে তা রিপিটার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। তবে এর জন্য আপনাকে সেটিংস পেজে গিয়ে কনফিগার করতে হবে।


5. USB রাউটার ব্যবহার করুন

রাউটার কেনার আগে দেখে নিন এতে ইউএসবি পোর্ট আছে কিনা। ইউএসবি পোর্ট সহ রাউটার কেনার চেষ্টা করুন। কারণ যদি একটি USB পোর্ট থাকে তবে আপনি এটিতে একটি বহিরাগত হার্ড ড্রাইভ সংযোগ করতে পারেন। এটি নেটওয়ার্ক স্টোরেজ হিসাবে কাজ করার জন্য সমস্ত সংযুক্ত ডিভাইসের জন্য।


আপনি প্রিন্টার সংযোগ করতে পারেন. এটি কোন ডিভাইসের সাথে সংযুক্ত করার প্রয়োজন নেই। নেটওয়ার্কের যেকোনো ডিভাইস থেকে প্রিন্ট করুন। সাধারণভাবে বলতে গেলে, এই জাতীয় রাউটারগুলি বেশ শক্তিশালী। সংকেতও বেশ ভালো।


আরো জানুন:

হ্যাকিং কি? আপনি হ্যাকারের শিকার হয়েছেন কিনা কিভাবে বুঝবেন?

ফোনের ৭টি গোপন ফিচার ব্যবহার করবেন কিভাবে?

ফোনের প্যাটান লক ভুলে গেলে কিভাবে উদ্ধার করবেন?

ফোনে কিভাবে দীর্ঘ স্ক্রিনশট নিবেন?

সিম কার নামে রেজিস্টার করা আছে কিভাবে জানবেন?

সেলফিন কি? একাউন্ট খুলবেন কিভাবে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !