কিভাবে আপনার স্মার্টফোনে দীর্ঘ স্ক্রিনশট নিবেন?

0

আমরা প্রতিনিয়ত আমাদের ফোনে স্ক্রিনশট নিই। কিন্তু এগুলো আমাদের ফোনের স্ক্রীন সাইজের সমান হয়ে থাকে। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, আমরা আমাদের ফোনে দীর্ঘ স্ক্রিনশট নিতে পারি কিনা? মানে যতটা লম্বা আমাদের স্ক্রিনশর্ট নেওয়ার প্রয়োজন হয়।


কিভাবে আপনার স্মার্টফোনে দীর্ঘ স্ক্রিনশট নিবেন?


উদাহরণস্বরূপ, আপনি যদি ফেসবুকে একটি নিবন্ধ পছন্দ করে থাকেন। এবং আপনি এটি ফোনে একটি স্ক্রিনশট হিসাবে সংরক্ষণ করতে চান। কিন্তু সেই গল্পটি এত বড় যে আমাদের ফোনে লম্বা স্ক্রিনশট নিতে হবে। এছাড়া যেকোনো ওয়েবসাইট বা ইউটিউবে সব ভিডিওর স্ক্রিনশট নেওয়া যাবে একই পদ্ধতিতে।


ফোনে এমন স্ক্রিনশট নেওয়া যায় কি না শুনে অনেকেই হয়তো অবাক হবেন। হ্যাঁ , এইটা সম্ভব। ফোনের এই বৈশিষ্ট্য পেতে আপনি কি করবেন নীচে দেখুন।


ফোনে লম্বা স্ক্রিনশট নেওয়ার উপায়

যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনের সংস্করণটি অনেক পুরানো হয় তবে আপনি এই বৈশিষ্ট্যটি নাও পেতে পারেন। অ্যান্ড্রয়েডের যে সংস্করণটি আমি এখন ব্যবহার করছি তা হল Android 11 এবং ফোন Realme। যাইহোক, এই ফাংশনটি Vivo ফোনেও কাজ করে এবং আমি এটি আমার পরিচিত এক ভাইয়ের ফোনে পরীক্ষা করেছি।


তাই আমার মনে হয় আপনার ফোনটি একটু আপডেটেড ভার্সন হলেই চলবে। ফোনে একটি দীর্ঘ স্ক্রিনশট নিতে, আপনাকে প্রথমে আপনার ফোনের সেটিংস অ্যাক্সেস করতে হবে। তারপরে এই বিকল্পটি খুলতে 3- finger swipe down অন করুন।


যদি আপনি এটি না পান তবে সেটিংসের অনুসন্ধান বিকল্পে 3- finger swipe down লিখে সার্চ করলে এটি চলে আসবে। এখান থেকে এটি চালু করুন। এবার ফেসবুকে বা যেখান থেকে ফোনে লম্বা স্ক্রিনশট নিবেন সেখানে চলে আসুন।


ফেসবুকে থাকা অবস্থায় ফোনের ডিসপ্লেতে ৩টি আঙুল নিয়ে ওপর থেকে নিচের দিকে টেনে আনলে আপনার স্ক্রিনশট নেওয়া হবে। এটা আমরা কমবেশি সবাই জানি। এবার দেখবেন নিচে Scroll লেখা আছে। এখানে ক্লিক করুন।


উদাহরণস্বরূপ, আপনি Realme ফোনে এখানে স্ক্রোল ক্লিক করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে দীর্ঘ স্ক্রিনশট নেওয়া শুরু করে। যতক্ষণ না থামবেন অর্থাৎ যতদূর স্ক্রল করে নিচে যাবেন, সেই পর্যন্ত দীর্ঘ একটি স্ক্রিনশট হবে। রিয়েলমি ফোনে এভাবেই হলেও ভিভো ফোনে ফোনের স্ক্রিন সাইজ আনতে আপনাকে ওপর থেকে নিচে টেনে আনতে হবে।


কিছু ফোনের পাশে Done লেখা আছে। কিছু ফোনে টিক চিহ্ন থাকে। এখানে ক্লিক করলে একটা লম্বা স্ক্রিনশট তৈরি হবে। আপনি ফোন গ্যালারিতে এই স্ক্রিনশট ছবি পাবেন। সব ফোন এক নয়, একটু পার্থক্য থাকবেই।

আপনার ফোনে এই সুবিধাটা অন্য রকমও থাকতে পারেন। তবে সেটিং সবগুলো ফোনে একই থাকে। ইংরেজিতে এটি এখানে দেখুন।


আরো জানুন:

আপনার ফোনে প্যাটান ভুলে গেলে উদ্ধার করবেন কিভাবে?

মোবাইল নাম্বার সেভ না করেই হোয়াট অ্যাপে কল দিবেন কিভাবে?

মোবাইল ফোন কিভাবে এলো?

মোবাইল সেট বৈধ নাকি অবৈধ কিভাবে জানবেন?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !