ফেসবুকের তথ্য লুকানোর টিপস: ফেসবুক কিংবা মেসেঞ্জারে চালালেও কেউ জানবে না

0

আমরা সাধারণত ফেসবুক বা মেসেঞ্জার চালু করলে আমাদের বন্ধু তালিকায় থাকা অন্য ব্যক্তিরা জানতে পারে যে, আমি ফেসবুক মেসেঞ্জার চালাচ্ছি কিংবা ফেসবুক মেসেঞ্জারে সক্রিয় আছি। এছাড়াও আপনি খেয়াল করে দেখবেন, চ্যাট অপশনের পাশে দেখা যায় এখন কতজন অনলাইনে রয়েছেন। ফলে তারা চাইলেই মেসেজ দিতে পারেন। চাইলে আপনি ফেসবুকের Active Status অপশনের মাধ্যমে এটা নিয়ন্ত্রণ করতে পারেন।

অনেক সময় এমন ঘটে যে, ব্যস্ততার কারণে মেসেজের উত্তর দেওয়া সম্ভব হয় না। তখন হয়তো বার্তা প্রেরনকারী মনে করতে পারেন যে, ইচ্ছে করে বার্তার উত্তর দিচ্ছে না, অথচ তিনি ফেসবুক চালাচ্ছেন কিংবা ভুল বুঝাবুঝির সম্ভাবনা থাকে। আবার অনেকে আছেন যারা, ফেসবুকে টু মারলেও তা বন্ধু তালিকায় থাকা মানুষদের জানাতে চান না। বর্তমানে এমনটি অনেকেই করে থাকেন। 

আর এই কাজটি খুব সহজেই ফেসবুক বা মেসেঞ্জারে একটিভ স্ট্যাটাস অপশন বন্ধ করে করা যায়। আজকে আমরা আলোচনা করব "ফেসবুক কিংবা মেসেঞ্জারে যুক্ত থেকেও বন্ধুদেরকে ইন্যাক্টিভ দেখাবেন কিভাবে" সেই সম্পর্কে।

ফেসবুক কিংবা মেসেঞ্জারে যুক্ত থেকেও বন্ধুদেরকে ইন্যাক্টিভ দেখাবেন কিভাবে?


ফেসবুক বা মেসেঞ্জারে একটিভ স্ট্যাটাস অপশন বন্ধ করে অনলাইনে সক্রিয় থাকার তথ্য লুকিয়ে রাখতে পারবেন আপনার বন্ধু লিস্টের তালিকা থাকা অন্য লোকদের থেকে। এছাড়াও এই অপশনটি ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তি থেকে আপনার এই তথ্য অর্থাৎ আপনার অনলাইনে সক্রিয় থাকার তথ্য গোপন করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক, কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটিভ স্ট্যাটাস অপশন বন্ধ করে রাখবেন।


ফেসবুক অ্যাক্টিভ স্টাটাস অপশন বন্ধ করার উপায়

মোবাইল অ্যাপ কিংবা কম্পিউটারে ফেসবুক লগইন করে খুব সহজেই অ্যাক্টিভ স্ট্যাটাস অপশনটি বন্ধ করতে পারেন। কম্পিউটার এবং মোবাইল অ্যাপে কিভাবে ফেসবুকের একটিভ স্ট্যাটাস অপশন বন্ধ করবেন, নিশিতা আলাদাভাবে টিপস দেওয়া হল।


কম্পিউটারে অ্যাক্টিভ স্ট্যাটাস অপশন বন্ধ করার উপায়:

প্রথমে কম্পিউটারে ইন্টারনেট কানেকশন দিয়ে যেকোনো ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন। এরপর ফেসবুক লগইন করুন। ফেসবুক লগইন করার পর উপরের ডান পাশে থাকা মেসেঞ্জার আইকনে ক্লিক করুন।

এবার ড্রপ ডাউন মেনু থেকে এক অপরের পাশে থাকা তিন (...) ডট মেনু থেকে অ্যাক্টিভ স্ট্যাটাস নির্বাচন করুন। এখানে অ্যাক্টিভ স্ট্যাটাস অপশনটি ডিজেবল করে দিলে ফেসবুক বা মেসেঞ্জার ব্যবহারের তথ্য আপনার বন্ধু তালিকায় থাকা লোকজন জানতে পারবে না। অর্থাৎ তারা জানবে না যে, আপনি ফেসবুক চালাচ্ছেন কিনা। কেননা এই অপশন ডিজেবল করে দিলে তাদের প্রোফাইলে আপনার নামের পাশে সবুজ অ্যাক্টিভ চিহ্ন দেখা যাবে না।

এছাড়াও একটিভ স্ট্যাটাস অপশন কাজে লাগিয়ে আপনি চাইলে নির্দিষ্ট ব্যক্তিদের কাছ থেকে নিজেকে লুকিয়ে রাখতে পারেন। এজন্য একটি স্ট্যাটাস অপশন এর ON for some নির্বাচন করে যাদের কাছ থেকে নিজেকে লুকিয়ে রাখতে চান তাদের নাম নির্বাচন করুন।


মোবাইল অ্যাপ এ একটিভ স্ট্যাটাস কিভাবে বন্ধ করবেন?

উপরে আমরা জানতে পেরেছি, কম্পিউটারের মাধ্যমে ফেসবুকের একটিভ স্ট্যাটাস অপশনটি বন্ধ করা যায় কিভাবে। এখন আমরা জানবো মোবাইলে কিভাবে অ্যাক্টিভ স্ট্যাটাস বা ফেসবুক চালানোর তথ্য বন্ধুদের থেকে লুকানো যায়। মোবাইলে এই কাজটি আরো অনেক সহজেই করা যায়। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

আপনার ফোনে ফেসবুক ম্যাসেঞ্জার মোবাইল অ্যাপটি ইনস্টল করা না থাকলে গুগল প্লে স্টোর কিংবা অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করুন। এরপর মেসেঞ্জার অ্যাপ এ ফেসবুক লগইন করুন।

এবার আপনি উপরে থাকা আপনার প্রোফাইল পিকচারের উপর ক্লিক করুন। নিচে অনেকগুলো মেনু দেখতে পাবেন। এখান থেকে একটিভ স্ট্যাটাস অপশনটি নির্বাচন করে বন্ধ করে দিন।


Active Status অপশন বন্ধ করবেন কিভাবে?

যে প্রক্রিয়া অনুসরন করে এই অপশনটি চালু করেছেন ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করে এই অপশনটি বন্ধ করে দিতে পারেন।

অর্থাৎ যেভাবে অন করবেন ঠিক সেইভাবেই অফ করে দিবেন।  


এই অপশন বন্ধ করার অসুবিধা কি?

আপনি যদি চান যে আপনার ফেসবুক ব্যবহারের এক্টিভিটিস কেউ না দেখুক, তাহলে এই অপশন আপনার জন্য সুবিধা দেবে। কিন্তু যদি চান যে, এই মুহূর্তে কারা কারা ফেসবুকে একটিভ রয়েছে কিংবা তাদের সাথে যোগাযোগ করতে চান, তাহলে এই অপশনটা বন্ধ করলে একটু অসুবিধা হবে।

কেননা এক্টিভিটিস অপশনটি বন্ধ করলে আপনি ফেসবুক চালালেও আপনার বন্ধু লিস্টে থাকা অন্য কেউ জানতে পারবে না যে আপনি ফেসবুকে আছেন। তেমনি আপনিও জানতে পারবেন না এই মুহূর্তে কারা কারা ফেসবুকে আছেন।


ফেসবুক সংক্রান্ত অন্যান্য ইনফো জানুন:

ফেসবুক ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানেন কিছু?

ফেসবুক ছন্দবেশি একাউন্ট কি? আপনি শিকার হলে কি করবেন?

ফেসবুক ভিডিও মোবাইলে ডাউনলোড করবেন কিভাবে?

পাবলিক পোস্টে কমেন্ট নিয়ন্ত্রণ করবেন কিভাবে?

ফেসবুক মার্কেটিং কি এবং কিভাবে?

ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল কি? এখানে আয় হয় কিভাবে?


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !