অনলাইন জিডি (Online GD) কি? ঘরে বসে কিভাবে অনলাইনে জিডি করবেন?

তথ্যপ্রযুক্তির এই যুগে ঘরে বসে এখন অনেক কাজই করা যাচ্ছে। ব্যাংকিং থেকে শুরু করে সরকারি বিভিন্ন সেবা অনলাইনে কিংবা মোবাইল অ্যাপ ব্যবহার করে সহজেই নেওয়া যায়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ পুলিশের বিভিন্ন সেবা অনলাইনে চালু করেছে। অনলাইনে ঘরে বসে পুলিশের কি কি সেবা পেতে পারেন সেই বিষয়ে বিস্তারিত জানতে "ঘরে বসে পুলিশের কোন সেবা কিভাবে নিবেন?" ইনফোটি দেখুন। এখানে আমরা আলোচনা করব Online GD কি? ঘরে বসে কিভাবে জিডি করবেন?

Online GD : অনলাইন জিডি কি? ঘরে বসে কিভাবে অনলাইনে জিডি করবেন?

প্রচলিত নিয়ম অনুযায়ী আমরা বিভিন্ন আইনি সহায়তা নেওয়ার জন্য সাধারণত থানায় গিয়ে জিডি বা সাধারণ ডায়েরি করে থাকি। আইনি সহায়তা নেওয়ার প্রথম পদক্ষেপ হচ্ছে থানায় গিয়ে জেনারেল ডায়েরি বা জিডি করা। আর এটি এখন থানায় না গিয়ে ঘরে বসে অনলাইনে কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে করতে পারেন । কি কি কারণে থানায় জিডি করতে হয় সে বিষয়ে বিস্তারিত জানতে "থানায় সাধারণ ডায়েরি বা জিডি করার নিয়ম" ইনফটি দেখুন।

আরো জানুন:

পুলিশের মানি এসকট সহায়তা কিভাবে নিবেন?

মোবাইল চুরি হলে কিংবা হারিয়ে গেলে পুলিশের মাধ্যমে পাবেন কিভাবে?

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবেন?

মামলা করার সঠিক নিয়ম কি? কোথায় কিভাবে কেন মামলা করবেন?


অনলাইন জিডি কি? What is online GD?

উপরের আলোচনা থেকে অবশ্যই আপনি জেনে গেছেন যে, অনলাইন জিডি কি। অনলাইন জিডি (Online GD)  হচ্ছে, ঘরে বসে বাংলাদেশের যে কোন থানায় অভিযোগ করা। অর্থাৎ আপনি থানায় উপস্থিত না হয়েও বাংলাদেশের যে কোন থানায় অভিযোগ পত্র জমা দিতে পারেন। 

অনলাইনের মাধ্যমে পুলিশকে অভিযোগ দেওয়ার সিস্টেমটিকে বলা হচ্ছে অনলাইন জিডি। কেননা অনলাইনে অভিযোগ পত্র জমা দিলে আপনি একটি অনলাইন জিডি নাম্বার পেয়ে যাবেন এবং একটি জিডির ডিজিটাল  কপিও পাবেন। এই কপিটি আপনি যে কাউকে দিতে পারবেন। এছাড়াও আপনার অভিযোগের তদন্ত কর্মকর্তার বিবরণ এবং অনলাইনে তার সাথে যোগাযোগও করতে পারবেন।


অনলাইনে জিডি করবেন কিভাবে?

ঘরে বসে অনলাইনে জিডি করার ক্ষেত্রে দুটি মাধ্যম বা পদ্ধতি ব্যবহার করতে পারেন। অনলাইন জিডি ওয়েবসাইট কিংবা অনলাইন জিডি মোবাইল অ্যাপ ব্যবহার করে অনলাইনে জিডি করতে পারেন।

কম্পিউটার কিংবা মোবাইলে ইন্টারনেট সংযোগ দেওয়ার পর যেকোনো ব্রাউজার ওপেন করে অনলাইন জিডি ওয়েবসাইট প্রবেশ করতে হবে। 

এছাড়াও আপনি যদি মোবাইল অ্যাপ ব্যবহার করে জিডি করতে চান, তাহলে গুগল প্লে স্টোর থেকে Online GD মোবাইল অ্যাপস টি ইন্সটল করতে হবে। নিচে এই বিষয়ে বিস্তারিত দেওয়া আছে।


অনলাইনে জিডি করার জন্য কি কি প্রয়োজন?

অনলাইনে পুলিশের কাছে অভিযোগ করার ক্ষেত্রে খুব বেশি কিছু লাগবে না। ওয়েব পোর্টাল বা মোবাইল অ্যাপস ব্যবহার করে প্রথমে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য যা যা প্রয়োজন তা নিম্নরূপ:

* আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি নাম্বার/ জন্ম সনদ নাম্বার কিংবা পাসপোর্ট নাম্বার প্রয়োজন হবে।

* একটি সচল মোবাইল নাম্বার এবং

* আপনার লাইভ ছবি।


অনলাইনে জিডি করার সুবিধা কি?

অনলাইন জিডি মোবাইল অ্যাপস কিংবা ওয়েব পোর্টালের অনলাইনে জিডি করার  সুবিধা হচ্ছে, খুব সহজে আপনি আপনার অভিযোগ পুলিশকে জানাতে পারবেন। অভিযোগ এর সর্বশেষ অবস্থা জানতে পারবেন। আপনার অভিযোগের তদন্তকারী অফিসার এর সাথে অনলাইনে যোগাযোগ করতে পারবেন এবং অনলাইনে আপনার অভিযোগ ডাউনলোড সহ ডিজিটাল কপি যে কাউকে প্রেরণ করতে পারবেন।


Online GD ওয়েব পোর্টাল ব্যবহার করে কিভাবে অভিযোগ করবেন?

প্রথমে আপনাকে যেকোন ইন্টারনেট ব্রাউজার ওপেন করতে হবে। এরপর GD.police.gov.bd এই লিঙ্কে প্রবেশ করুন।

উপরের মেনু থেকে রেজিস্ট্রেশন বাটন ক্লিক করুন।

এবার আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর অথবা জন্ম সনদপত্র নাম্বার কিংবা পাসপোর্ট নাম্বার লিখুন। এরপর আপনার বর্তমান ঠিকানা লিখুন।

এবার আপনার লাইভ ছবি তুলতে হবে। লাইভ ছবি তুলে পরবর্তীতে যান। এখানে আপনার সচল মোবাইল নাম্বার দিতে হবে পরবর্তীতে এই নাম্বারটাই ইউজার নাম হিসেবে ব্যবহার করতে হবে এবং ইমেইল (যদি থাকে) ও পাসওয়ার্ড প্রদান করুন।

আপনার পরিচয় নিশ্চিত করার জন্য এসএমএসের মাধ্যমে একটি ওটিপি কোড আপনার দেওয়া মোবাইল নাম্বারে পাঠানো হবে। ওটিপি কোডটি যথাস্থানে সঠিকভাবে লিখুন। এবার আপনার রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে।

রেজিস্ট্রেশন সঠিকভাবে সম্পূর্ণ হলে লগইন পেজে ইউজারের ঘরে আপনার দেওয়া মোবাইল নাম্বার এবং পূর্বে প্রদানকৃত পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। 

অনলাইন জিডি অ্যাপ্লিকেশন লগইন করলে বেশ কিছু অপশন দেখতে পাবেন। অভিযোগ করার ক্ষেত্রে অভিযোগের ধরণ এবং আপনার কি হারিয়েছে অথবা কি খুঁজে পেয়েছেন তা নির্বাচন করুন এবং কোন জেলায় কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করে ঘটনার সময় ও স্থান লিখে "পরবর্তী" ধাপ বাটনে ক্লিক করুন।

এবার আপনার বর্তমান ঠিকানা ও ঘটনা সম্পর্কে আরো বিস্তারিত লিখুন। অভিযোগ সম্পর্কিত কোনো ডকুমেন্ট থাকলে সেগুলো যুক্ত করুন এবং সাবমিট বাটনে ক্লিক করে জমা দিন। ফরম পূরণ এ কোন সমস্যা হলে তা এডিট বাটনে ক্লিক করে সমাধান করুন।

সবকিছু ঠিক থাকলে সাবমিট বাটন ক্লিক করে অভিযোগটি জমা দিন। আবেদন সম্পন্ন হলে পরবর্তীতে লগইন করে আপনি আপনার অভিযোগ এর সর্বশেষ অবস্থা জানতে পারবেন।


মোবাইল অ্যাপের মাধ্যমে কিভাবে জিডি করবেন?

অনলাইন জিডি মোবাইল অ্যাপ মূলত অনলাইন ওয়েব পোর্টালের মোবাইল ভার্সন। মোবাইল অ্যাপের মাধ্যমে জিডি করতে চাইলে প্রথমে প্লে স্টোর থেকে অনলাইন জিডি মোবাইল অ্যাপটি ইন্সটল করুন। Online GD মোবাইল অ্যাপের প্লে স্টোর লিংকঃ https://play.google.com/store/apps/details?id=com.opus_bd.lostandfound

প্রথমেই আপনাকে নিবন্ধন করতে হবে। আপনি যদি অনলাইনে নিবন্ধন ইতিমধ্যে করে থাকেন, তাহলে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। আর যদি ইতিমধ্যে নিবন্ধন বা রেজিস্ট্রেশন করে না থাকেন, তাহলে নিবন্ধন বাটন ক্লিক করে নিবন্ধন সম্পন্ন করুন।

উপরে আমরা যে প্রক্রিয়ার মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করেছি ঠিক একইভাবে মোবাইল অ্যাপে নিবন্ধন করতে হবে। এরপর লগইন করে একই নিয়মে অভিযোগ পত্র জমা দিতে হবে।


শেষ কথা:

আপনার হারানো ও প্রাপ্তি সংক্রান্ত জানমালের বিষয়সহ যে কোন বিষয়ে পুলিশের নিকট অভিযোগ করতে অনলাইন জিডি মোবাইল অ্যাপস কিংবা অনলাইন জিডি ওয়েব পোর্টাল ব্যবহার করুন। বাংলাদেশের যে কোন থানায় ঘরে বসে অভিযোগ করতে পারবেন। আপনার অভিযোগের ধরণ অনুসারে পুলিশ ব্যবস্থা গ্রহণ করবে এবং আপনাকে অবগত করবে।

আপনার অভিযোগটি যদি জিডির যোগ্য হয় তাহলে সেটি জিডি নং এবং তদন্তকারী অফিসার এর বিবরণ সহ আপনাকে ডিজিটাল জিডির কপি দেওয়া হবে। আর অভিযোগ যদি মামলার যোগ্য (আমলযোগ্য অপরাধ) হয় তাহলে অভিযোগের প্রিন্ট কপি অথবা অভিযোগ কোড নং সহ আপনাকে থানায় উপস্থিত থাকতে হবে।


অন্যান্য ইনফো জানুন:

গ্রেপ্তার করতে আসা পুলিশ ভূয়া কিনা কিভাবে বুঝবেন?

পুলিশের বিরুদ্ধে কোথায় কিভাবে অভিযোগ করবেন?

মোটর সাইকেলের মামলা হলে কি করবেন?

জমি বেদখল হলে কিভাবে উদ্ধার করবেন?

গোয়েন্দা সংস্থা কি?


কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.