লোকাল SEO কি? কিভাবে Local SEO করবেন?

Content Manager
0

আপনি লোকাল এসইও বিষয় দেখে এখানে প্রবেশ করেছেন, এর মানে আপনি এসইও-তে আগ্রহী। অর্থাৎ এই বিষয়ে জানতে চান যে- লোকাল SEO কি? এই ইনফোটির বিষয়বস্তু: স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন? স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন? স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন? স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন? স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন?What is Local SEO? How to do local SEO? What is Local SEO? How to do local SEO? What is Local SEO? How to do local SEO? What is Local SEO? How to do local SEO? What is Local SEO? How to do local SEO?


লোকাল SEO কি? কিভাবে Local SEO করবেন?


ওয়েবসাইটে অন্যান্য SEO বিষয় নিয়েও আলোচনা করা হয়েছে। তবে আজ এখানে শুধুমাত্র লোকাল এসইও নিয়ে আলোচনা করা হবে।

লোকাল এসইও খুবই জনপ্রিয় একটি বিষয়। অনেকেই হয়ত লোকাল এসইও সম্পর্কে তেমন কিছু জানেন না। অনেকেই লোকাল এসইও নামটা শুনছেন।

যাই হোক? আমরা এই লেখাটিতে স্থানীয় এসইও (Local SEO) সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব। তাই সম্পূর্ণরূপে লেখাটি পড়ুন।


এসইও কি? (SEO কি)

যারা ওয়েবসাইট ব্যবহার করেন তারা অন্তত এসইও সম্পর্কে কিছু জানেন। যারা সম্পূর্ণ নতুন তাদের জন্য এই লেখাটি।

এসইও এর পূর্ণরূপ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। যেখানে আমরা বিভিন্ন বিষয়ে অনুসন্ধান করি। আমাদের জানা মতে, বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনের নাম হচ্ছে গুগল ডট কম

আমরা যখন কোনো বিষয় গুগলে সার্চ করি তখন হাজার হাজার ফলাফল আমাদের সামনে আসে।

ধরা যাক আপনি স্থানীয় এসইও অনুসন্ধান করেছেন এবং আমাদের ওয়েবসাইটে এসেছেন। কিন্তু এটা SEO করার ফলে, আপনি আমাদের সাইট দেখতে এবং নিবন্ধ পড়তে পারছেন।

গুগল সার্চে এরকম হাজার হাজার টপিক আছে। গুগলের প্রথম পৃষ্ঠার শীর্ষে যে বিষয়গুলি রয়েছে সেগুলিই মানুষ পড়তে আগ্রহী।

এর মানে হল, ওয়েবসাইটে এসইও করার ফলে ওয়েবসাইটের আর্টিকেল গুগলে সার্চ করলেই পাওয়া যাবে। যদি এসইও না করা হয় তাহলে আপনার সাইটটি কোনোভাবেই গুগলে পাওয়া যাবে না।

আরো জানুন:

টেকনিক্যাল এসইও কি? কেন করবেন এবং কিভাবে করবেন?

ডুপ্লিকেট কনটেন্ট কিভাবে পরীক্ষা করবেন?

ই-কমার্স সাইট কিভাবে তৈরি করবেন?

ওয়েব হোস্টিং কি? কিভাবে ওয়েব হোস্টিং পাবেন?


কেন SEO প্রয়োজন?

আপনি যদি SEO সম্পর্কে বোঝেন তবে আপনি SEO এর গুরুত্ব সম্পর্কেও বুঝতে পারবেন।

আপনি যদি আপনার ওয়েবসাইটে হাজার হাজার ভাল নিবন্ধ প্রকাশ করেন, যদি কেউ এটি না পড়ে তবে আপনার কোন লাভ হবে না।

আপনি যদি এসইও করেন তাহলে আপনার কন্টেন্ট সার্চ ইঞ্জিনে যুক্ত হবে এবং আপনি আরও ভালো ফলাফল পাবেন।

আপনার আর্টিকেল ভালো না হলে SEO করে কোনো লাভ হবে না। প্রথমে আপনাকে ভালো মানের আর্টিকেল লিখতে হবে। তারপর এসইও করার জন্য পদক্ষেপ নিতে হবে।

এসইও কেন প্রয়োজনীয় সে সম্পর্কে একটু ধারণা দিই। একটি বিষয়বস্তু লেখার মূল উদ্দেশ্য হল লোকেরা নিবন্ধটি পড়তে পারে।

কিন্তু লেখাটি মানুষের কাছে না পৌঁছালে মানুষ পড়তে পারবে না। তাই সঠিকভাবে SEO প্রয়োজন, যাতে অধিক মানুষ এটি পড়তে পারে।

কেননা এসইও করা সেই বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে মানুষের কাছে পৌঁছে যাবে। এর মানে হল যে লোকেরা আপনার বিষয় পড়ার সুযোগ পাবে যদি তারা সার্চ ইঞ্জিনে যায় এবং এটি অনুসন্ধান করে।


স্থানীয় এসইও কি? - What is Local SEO?

উপরের আলোচনায় এসইও সম্পর্কে জেনেছি। আর এক ধরনের এসইও হল লোকাল এসইও। এসইও যা একটি নির্দিষ্ট দেশে বা এলাকায় করা হয় তাকে স্থানীয় এসইও (Local SEO) বলে।

ধরুন, আপনি বাংলাদেশে কম্পিউটার সরঞ্জাম বিক্রি করেন। তাহলে আপনি যদি আপনার ওয়েবসাইটকে র‍্যাঙ্ক করতে চান তবে আপনাকে এটি বাংলাদেশের উপর ভিত্তি করে করতে হবে।

আর বাংলাদেশ থেকে কম্পিউটার ইকুইপমেন্ট বিক্রি করার জন্য ইউএসএ র‍্যাঙ্ক করলেও লাভ হবে না।

কারণ এসইও করা মানুষের মূল লক্ষ্য তাদের নিজের দেশের জন্য। লোকেরা আপনার ওয়েবসাইটে অর্ডার দিয়ে তাদের প্রয়োজনীয় জিনিসগুলি কিনতে পারবে।


কাদের জন্য লোকাল এসইও প্রয়োজন?

সাধারণত সবার জন্য (Local SEO) স্থানীয় এসইও প্রয়োজন হয় না। কারণ স্থানীয় এসইও যাদের ব্যবসা আছে তাদের জন্য এটি বিশেষভাবে প্রয়োজন।

স্থানীয় এসইও-এর প্রধান পরিষেবাটি পণ্য ক্রয় বিক্রয়ের জন্য একটি ওয়েবসাইটে ব্যবহৃত হয়। আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে, স্থানীয় এসইও বলা ছাড়া যায়।


স্থানীয় এসইও (Local SEO) কিভাবে কাজ করে?

স্থানীয় এসইও মূলত কীওয়ার্ড এবং অনুসন্ধান অবস্থানের উপর ভিত্তি করে কাজ করে। এখানে অনেক ভালো মানের লোকাল এসইও করা হলেও সেটা সাধারন এসইও হিসাবে কাজ করবে।

উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যদি নিউইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একটি বিপণন সংস্থা অনুসন্ধান করে, তাহলে গুগল প্রথমে তার অবস্থানটি দেখবে এবং তারপর সেই অবস্থানে বিপণন সংস্থাগুলিকে দেখাবে।

এভাবে যেকোন দেশের যেকোন টপিক সার্চ করলে সেটা সেই লোকেশন হিসেবে দেখানো হবে।


স্থানীয় এসইও কীওয়ার্ড রিসার্চ (Local SEO keyword research)

স্থানীয় এসইও কীওয়ার্ড গবেষণা সাধারণ কীওয়ার্ড গবেষণা থেকে মৌলিকভাবে ভিন্ন। কারণ আমরা যখন একটি সাধারণ ব্লগের জন্য কীওয়ার্ড রিসার্চ করে থাকি।

আর এটির জন্য আপনাকে নিয়মিত কিওয়ার্ড রিসার্চ করতে হবে। কিন্তু লোকাল এসইওর জন্য আপনাকে একবার কিওয়ার্ড লিস্ট তৈরি করতে হবে।

এখানে আপনি দেখতে পাবেন আপনার প্রতিযোগীরা কি ধরনের কিওয়ার্ড ব্যবহার করছে। লোকেরা আপনার ব্যবসা খুঁজে পেতে কী খুঁজছে? এবং যেকোনো অবস্থান থেকে তথ্য অনুসন্ধান করে।

স্থানীয় এসইও কীওয়ার্ড রিসার্চ তুলনামূলকভাবে সহজ কিন্তু অনেক মানুষ এটি অবহেলা করে। তবে এটি উপেক্ষা করার মতো কিছু নয়।

আপনি যদি আপনার ব্যবসার উন্নতি করতে চান তবে আপনাকে বুঝতে হবে লোকেরা কোন অবস্থান থেকে অনুসন্ধান করছে এবং আপনাকে সেই অবস্থান অনুসারে কীওয়ার্ড সাজাতে হবে।


স্থানীয় এসইও (Local SEO) কিভাবে করবেন?

সমস্ত স্থানীয় এসইও যা আপনাকে আপনার সাইটে করতে হবে। নিচের আলোচনা থেকে তা জানতে পারবেন। উদাহরণ স্বরূপ-


নিয়মিত বিষয়বস্তু প্রকাশ করুন

একটি ওয়েবসাইটের র‍্যাঙ্কিংয়ে নিবন্ধগুলি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিবন্ধ অনন্য হতে হবে. কোনো চুরি করা, কপি করা নিবন্ধ কোনোভাবেই ব্যবহার করা যাবে না।

আপনার সেবা মানুষের সমস্যার সমাধান করতে পারে এমন সব বিষয়ে নিয়মিত নিবন্ধ প্রকাশ করুন।


আকর্ষণীয় ছবি ব্যবহার করুন

একটি ওয়েবসাইট র‍্যাঙ্ক করার জন্য আপনাকে অবশ্যই আকর্ষণীয় ছবি ব্যবহার করতে হবে। আপনি অন্যান্য এসইওতে যেমন করেন। একইভাবে কন্টেন্ট রাইটিংয়ে মাঝে মাঝে আকর্ষণীয় ছবি যুক্ত করা উচিত।

আপনার নিবন্ধে ছবি যত ভালো হবে, ক্লায়েন্টরা আপনার নিবন্ধ পড়তে তত বেশি আগ্রহী হবে।

আর আপনি যদি পণ্য বিক্রির ওয়েবসাইট তৈরি করেন তাহলে ভালো অনন্য ছবি ব্যবহার করলে গ্রাহকরা পণ্যটি কিনতে আগ্রহী হবেন।


আকর্ষণীয় শিরোনাম ব্যবহার করুন

নিশ্চিত করুন যে আপনার বিষয়বস্তুর শিরোনাম আকর্ষণীয়।

কারণ বিষয়বস্তুর একটি অংশে কী আছে তা সম্পূর্ণরূপে বিষয়বস্তুর শিরোনাম দ্বারা নির্ধারিত হয়। তাই আপনাকে একটি আকর্ষণীয় শিরোনাম লিখতে হবে।


স্কিমা ব্যবহার করে

Local Business নামে একটি স্কিমা আছে যা আপনাকে আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে হবে। আপনার সাইটের জন্য স্কিমা ব্যবহার করার জন্য আপনি অনলাইনে অনেক ওয়েবসাইট পাবেন।

সেখান থেকে আপনি স্থানীয় ব্যবসায়িক স্কিমাতে ক্লিক করবেন এবং আপনার ব্যবসার সাথে সম্পর্কিত সমস্ত তথ্য দেবেন এবং তারপরে আপনি যে কোডটি পাবেন তা আপনার ওয়েবসাইটে যোগ করবেন।

এছাড়া লোকাল এসইও এর জন্য আরো অনেক কাজ আছে। আমরা আপনাকে যে নিয়মগুলি বলেছি তা অনুসরণ করে আপনি স্থানীয় এসইও করে আপনার অনলাইন ব্যবসাকে জনপ্রিয় করতে পারেন।

শেষ কথা:

আশাকরি,  আপনারা জানতে পেরেছেন, লোকাল এসইও কি? কিভাবে Local SEO করবেন আপনি যদি সাইটের জন্য SEO করতে চান। তবে আলোচনাটি অনুসরণ করে কাজ শুরু করতে পারেন।

সম্পর্কিত বিষয়সমূহ: স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন? স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন? স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন? স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন? স্থানীয় এসইও কি? স্থানীয় এসইও কিভাবে করবেন?What is Local SEO? How to do local SEO? What is Local SEO? How to do local SEO? What is Local SEO? How to do local SEO? What is Local SEO? How to do local SEO? What is Local SEO? How to do local SEO?


অন্যান্য ইনফো দেখুন

কিভাবে দ্রুত ব্লগার পেজ গুগল সার্ট ইঞ্জিনে ইনডেক্স করবেন?

ফেসবুকে লাইক কমে যায় কেন? বেশি লাইক পাওয়ার উপায় কি?

প্যাসিভ ইনকাম কি? কিভাবে শুরু করবেন প্যাসিভ ইনকাম?

ডিজিটাল মার্কেটিং এর কৌশলগুলো কি  কি?

ফিশিং ইমেইল কি? কিভাবে সনাক্ত করবেন?

ফেসবুক প্রোফেশনার মোড কি? কিভাবে চালু করবেন এটি?

ইউটিউব থেকে আয় করার উপায়গুলো কি কি?

উইস কি?

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !