WISE কি, কেন এবং কিভাবে এটি কাজ করে?

0

 অর্থ স্থানান্তর মানুষের ব্যক্তিগত এবং ব্যবসায়িক জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো সাধারণত মোটামুটি একটি সহজ প্রক্রিয়া- যতক্ষণ না আপনি বিদেশে পাঠাতে চান। আর এই কাজটির জন্য Wise হলো অন্যতম, কেননা এটি পুরো প্রক্রিয়াটিকে সহজ এবং সস্তা করতে সাহায্য করে।


WISE কি, কেন এবং কিভাবে এটি কাজ করে?


তাই জ্ঞানী কি, এবং এটা কি করে? এবং আপনি কিভাবে একাউন্ট খুলবেন? এই বিষয় সম্পর্কে আজকের এই নিবন্ধটিতে বিস্তারিত আলোচনা করা হলো।


ওয়াইজ (WISE) কি?

Wise (যা কিছুদিন আগ পর্যন্ত TransferWise নামে পরিচিত ছিল) হল একটি অনলাইন প্ল্যাটফর্ম যা ব্যবহার করে যেকেউ যেকোন লোকেশনে নির্বিশেষে দুটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে অর্থ স্থানান্তর করতে পারে খুবসহজেই৷ একটি অভ্যন্তরীণ অর্থ স্থানান্তর করা সবসময়ই তুলনামূলকভাবে সহজ, তবে একটি আন্তর্জাতিক অর্থ স্থানান্তর আরও জটিল হতে পারে এবং আরও বেশি ফি পরিশোধ করার প্রয়োজন হতে পারে।


পূর্বে, এটি (বৈদেশিক লেনদেন) করার একমাত্র কার্যকর উপায় ছিল একটি আন্তর্জাতিক ওয়্যার ট্রান্সফারের মাধ্যমে। এর সাথে প্রধান সমস্যা হচ্ছে যে, এটি একটি দীর্ঘ সময় নিতে পারে, এবং ব্যাঙ্কগুলি খুব কমই একটি ভাল মুদ্রা বিনিময় হার অফার করে থাকে।


Wise কি জন্য ব্যবহার করা হয়?

যে কোনো সময় আপনি আন্তর্জাতিকভাবে অর্থ স্থানান্তর করতে চাইলে, ওয়াইজ হচ্ছে অন্যতম সেরা সমাধান। আপনি অন্য কাউকে টাকা পাঠাতে এটি ব্যবহার করতে পারেন, এমনকি অন্য দেশে আপনার নিজের অন্য অ্যাকাউন্টও টাকা স্থানান্তর করতে পারেন এর মাধ্যমে। ওয়াইজ 2011 সালে লন্ডনে এর সদর দফতরে শুরু হয়েছিল, তবে এখন এর সারা বিশ্বে অফিস রয়েছে।


ওয়াইজের মাধ্যমে করা একটি আন্তঃসীমান্ত স্থানান্তর ব্যবহারকারীর জন্য অবিশ্বাস্যভাবে সহজ মনে হয়, তবে এটিকে কার্যকর করার জন্য পর্দার আড়ালে বেশ কিছু প্রক্রিয়া চলে। ওয়াইজের বিভিন্ন দেশে বিভিন্ন অ্যাকাউন্ট রয়েছে, তাই আপনি যখন ওয়্যার ট্রান্সফার করেন তখন আপনি এটি এই অ্যাকাউন্টগুলির মধ্যে একটিতে পাঠান। Wise তারপরে প্রাপকের দেশে তাদের অন্য একটি অ্যাকাউন্ট থেকে একই পরিমাণ অর্থ উদ্দেশ্যযুক্ত অ্যাকাউন্টে পাঠিয়ে দেয়।


উদাহরণস্বরূপ, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অস্ট্রেলিয়ায় টাকা পাঠান, তাহলে আপনি আপনার ইউএস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ওয়াইজের একটি অ্যাকাউন্টে টাকা পাঠাবেন। তারপরে তারা একটি অস্ট্রেলিয়ান অ্যাকাউন্ট থেকে অর্থ পাঠাবে যা তারা প্রাপকের অস্ট্রেলিয়ান অ্যাকাউন্টে রাখছে।


আন্তর্জাতিক লেনদেনে Wise কিভাবে আপনার টাকা বাঁচাতে পারে?

যদিও ওয়াইজ আন্তর্জাতিকভাবে অর্থ পাঠাতে ব্যবহৃত হয়, তারা আসলে আন্তর্জাতিক ওয়্যার ট্রান্সফার এড়িয়ে আপনার অর্থ সাশ্রয় করে। আপনি তাদের যে অর্থ পাঠান তা কখনই মূল দেশ ছেড়ে যায় না, তাই কোনও আন্তর্জাতিক স্থানান্তর ফি নেই, যা সাধারণত বেশ তাৎপর্যপূর্ণ হতে পারে আপনার কাছে। আর এটিই হচ্ছে Wise এর সাশ্রয়ের মূল্য।


কেননা ওয়াইজ প্রতিটি লেনদেনে একটি ছোট ফি চার্জ করে লাভ করে। এটি আপনার জন্য উপকারী কারণ এই ফি আপনি একটি নিয়মিত ব্যাঙ্কের মাধ্যমে একটি আন্তর্জাতিক ওয়্যার ট্রান্সফারের জন্য যে অর্থ প্রদান করবেন তার থেকে সবসময় কম হয়ে থাকে।


আপনি একটি অ্যাকাউন্ট সেট আপ না করেও ওয়াইজ হোমপেজে ক্যালকুলেটর ব্যবহার করে আপনাকে কী ফি দিতে হবে এবং অন্য প্রান্তে আপনি কতটা পাবেন তা দেখে নিতে পারেন।


প্রতিযোগিতামূলক, স্বচ্ছ হার রয়েছে এদের

কখনও কখনও যখন একটি সংস্থা অতিরিক্ত ফি নেয়, তারা এগুলি লুকিয়ে রাখে যাতে লোকেরা বুঝতে না পারে যে তাদের কতটা চার্জ করা হচ্ছে। ওয়াইজ এটি খুব স্পষ্ট করে দেয় যে আপনার কাছ থেকে কত ফি নেওয়া হচ্ছে এবং সেগুলি কীসের জন্য। তারা এটি করতে অনেক আত্মবিশ্বাসী, কারণ তারা দাম নিয়ে গর্ব করে থাকে যা অন্যান্য পদ্ধতির তুলনায় 13 গুণ পর্যন্ত কম।


ওয়াইজ বর্তমানে 22টি মুদ্রায় পাঠানো এবং গ্রহণ করা যাচ্ছে, এবং আরো 27টি অতিরিক্ত মুদ্রায় পাঠানো (গ্রহণ না করা) উভয়কেই সমর্থন করছে। বিশেষভাবে মনে রাখবেন যে, বিভিন্ন মুদ্রার জন্য ফি পরিবর্তিত হতে পারে, তবে স্থানান্তর করার সময় এগুলি সবই প্রদর্শিত হয়ে থাকে। 


আপনি যখন অর্থ পাঠাবেন, তখন একটি "গ্যারান্টিড রেট" বৈশিষ্ট্যও রয়েছে ওয়াইজ এর ৷ এটি একটি বিনিময় হারে লক করে যাতে আপনি যখন পাঠাতে ক্লিক দেন, তখন আপনি ঠিক সেই হারটি পেয়ে যাবেন।


কিভাবে একটি ওয়াইজ একাউন্ট শুরু করবেন?

ওয়াইজ শুরু করার টিপস : Wise হল একটি অনলাইন অ্যাকাউন্ট যা আপনাকে অর্থ পাঠাতে, অর্থ প্রদান করতে এবং আন্তর্জাতিকভাবে অর্থ ব্যয় করতে দেয়। Wise অ্যাকাউন্টের মাধ্যমে, আপনি বিদেশে টাকা পাঠাতে পারেন, অন্যান্য মুদ্রায় অর্থ প্রদান করতে পারেন এবং Wise কার্ডে বিদেশে খরচ করতে পারেন।


এখানে আপনি শুরু করতে সাহায্য করার কিছু টিপস দেওয়া হলো।


আপনার ওয়াইজ অ্যাকাউন্ট খুলতে যাচাই করুন

একটি ওয়াইজ অ্যাকাউন্টের খুললে, আপনি যে সুবিধা পাবেন তা নিম্নরুপ:

  • আপনার অ্যাকাউন্টে 50+ মুদ্রা রাখতে পারবেন
  • কম ফি সহ আপনার অ্যাকাউন্টে অবিলম্বে মুদ্রা রূপান্তর করতে পারেন।
  • AUD, CAD, GBP, HUF, EUR, NZD, RON, SGD, TRY, এবং USD-এ টাকা গ্রহণ করতে অ্যাকাউন্টের বিবরণ পাবেন। 
  • AUD, CAD, GBP, EUR, এবং USD-এ সরাসরি ডেবিট সেট আপ করতে পারবেন।
  • একটি ওয়াইজ কার্ড অর্ডার করতে পারবেন (বর্তমানে ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান এবং সিঙ্গাপুরে উপলব্ধ)
  • কম ফি সহ যে কোনও মুদ্রায় ডেবিট কার্ডে ব্যয় করতে পারেন
  • ওয়াইজ জার্সের সাথে যেকোনো মুদ্রায় টাকা আলাদা করে রাখতে পারেন।


একাউন্ট খুলতে কি কি প্রয়োজন?

আপনার ওয়াইজ অ্যাকাউন্ট খুলতে, আপনাকে সাধারণত কিছু ফটো আইডি, ঠিকানার প্রমাণ এবং/অথবা সেই আইডি ধারণ করা আপনার একটি ছবি দিয়ে যাচাই করতে হবে। 


ভেরিফাই করবেন কিভাবে?

উপরের বর্ণিত নথিপত্র ওয়াইজ সার্ভারে আপলোড দিলে ওয়াইজ কর্তপক্ষ তা যাচাই করবে। এটি সাধারণত প্রায় 2 কার্যদিবস লাগে। 


আপনার একাউন্ট যাচাই করা হয়ে গেলে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন এবং সেট আপ করতে নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

Wise নিরাপদ, সুরক্ষিত এবং নিয়ন্ত্রিত

Wise প্রথম স্থানান্তর থেকে, 2011 সালে, আমরা 70টিরও বেশি দেশে লক্ষ লক্ষ লোককে অর্থ পাঠাতে সাহায্য করেছে। যে সমস্ত দেশে Wise কাজ করে সে সমস্ত দেশে ব্যবসা করার জন্য, Wise এর সারা বিশ্বে অসংখ্য আর্থিক কর্তৃপক্ষের সাথে নিবন্ধিত রয়েছে।


এছাড়াও Wise HTTPS এনক্রিপশন ব্যবহার করে, এবং আপনার সমস্ত লেনদেন রক্ষা করতে এবং Wise এর সাথে আপনার যোগাযোগগুলি সুরক্ষিত রাখতে 2-পদক্ষেপ লগইন ব্যবহার করে। তাই Wise কখনই আপনার ডেটা অপব্যবহার বা বিক্রি করে না। এবং Wise এর কাছে সত্যিকারের লাইভ লোক রয়েছে যারা প্রতিটি লেনদেনের উপর নজর রাখে এবং প্রতিটি গ্রাহকের পরিচয় নিশ্চিত করে।


Wise বাস্তব, মধ্য-বাজার বিনিময় হার ব্যবহার করে

ব্যাঙ্ক এবং অন্যান্য প্রদানকারীরা প্রায়ই তাদের নিজস্ব, বন্ধুত্বহীন বিনিময় হার সেট করে থাকে। এর মানে হল যে আপনি আপনার প্রয়োজনের চেয়ে বেশি অর্থ প্রদান করেন এবং তারা পার্থক্যটি পকেটে রাখে। অর্থাৎ গোপন করে রাখে।


ওয়াইজের কখনই বিনিময় হার চিহ্নিত হবেন না। কেননা এখানে আপনি সর্বদা প্রকৃত মধ্য-বাজার বিনিময় হার পাবেন — যেমন আপনি Google, XE, Yahoo Finance বা Reuters-এর মতো স্বাধীন উত্সগুলিতে পেয়ে থাকেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !