সিআইডি (CID), পিবিআই (PBI), স্পেশাল ব্রাঞ্চ এবং ডিবি পুলিশ এদের কাজের মধ্যে পার্থক্য কী?

Content Manager
0

পুলিশ একটি বাহিনী যা আইন প্রয়োগ, সম্পত্তি রক্ষা, সামাজিক শৃঙ্খলা এবং জননিরাপত্তা বজায় রাখার জন্য একটি দেশ দ্বারা ক্ষমতাপ্রাপ্ত। তাদের ক্ষমতার মধ্যে রয়েছে বল প্রয়োগের বৈধতা। আর আজকের এই ইনফোটিতে আমরা এই বাহিনীর বিভিন্ন শাখা অর্থাৎ সিআইডি (CID), পিবিআই (PBI), স্পেশাল ব্রাঞ্চ এবং ডিবি পুলিশ এদের কাজের মধ্যে পার্থক্য কী? সেই সম্পর্কে আলোচনা করা হবে।


সিআইডি পুলিশ

CID (Criminal Investigation Department): CID বা অপরাধ তদন্ত বিভাগ বাংলাদেশ পুলিশের একটি বিশেষ শাখা। এই শাখা জরুরী অপরাধ সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং তার ভিত্তিতে তদন্ত পরিচালনা করে।

বাংলাদেশ সিআইডি সন্ত্রাস, জঙ্গিবাদ, সন্ত্রাসে অর্থায়ন, মানি লন্ডারিং, সাইবার ক্রাইম এবং সংগঠিত অপরাধের বিরুদ্ধে সর্বদা সংগ্রাম করে। বড় অপরাধের সমাধানে বিলম্ব হলে সঠিক তদন্ত করে কম সময়ে তদন্ত শেষ করতে সিআইডি বদ্ধপরিকর। প্রয়োজনে সিআইডি বাংলাদেশ পুলিশকে ফরেনসিক সহায়তা প্রদান করে।


পিবিআই (PBI) পুলিশ

PBI (পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন): বাংলাদেশ পুলিশের অন্যতম প্রধান গোয়েন্দা সংস্থা হল 'পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন'। মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) এর অনুরূপ এই সংস্থার একটি সাংগঠনিক কাঠামো রয়েছে।

পিবিআই জটিল মামলা তদন্ত করে যেগুলোতে স্পষ্ট ধারণা বা উদ্দেশ্য নেই। নৌ পুলিশ, ট্যুরিস্ট পুলিশ এবং ইন্ডাস্ট্রিয়াল পুলিশের নিজস্ব গোয়েন্দা শাখা রয়েছে যা পানিপথ, পর্যটন স্পট এবং শিল্প অঞ্চলগুলির নিরাপত্তা প্রদান করে।


পুলিশের বিশেষ শাখা

বিশেষ শাখা (Special Branch): বিশেষ শাখা বা এসবি বাংলাদেশ পুলিশের প্রধান গোয়েন্দা সংস্থা। এর অবকাঠামো দুটি স্তরে বিভক্ত। একটি সিটি-এসবি এবং অন্যটি জেলা-এসবি।

প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রাজধানী ঢাকার নিরাপত্তার জন্য পদক্ষেপ নেওয়াই সিটি-এসবি’র মূল লক্ষ্য। প্রতিটি জেলার নিজস্ব বিশেষায়িত ইউনিট রয়েছে যা জেলা-এসবি নামে পরিচিত।

বিশেষ শাখা রাজনৈতিক বুদ্ধিমত্তা, মিডিয়া বিশ্লেষণ, ভিভিআইপি সুরক্ষা, বিমানবন্দর, স্থলবন্দর এবং সমুদ্রবন্দরগুলিতে নিরাপত্তা প্রদান করে।

এর সকল সদস্য বাংলাদেশ পুলিশ থেকে নিয়োগপ্রাপ্ত। এই শাখার প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক (Addi IGP) পদে অধিষ্ঠিত হন এবং সরাসরি বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে রিপোর্ট করেন। এটি বাংলাদেশের একমাত্র গোয়েন্দা সংস্থা যা সমস্ত পরিকল্পনা, অপারেশনাল এবং কৌশলগত স্তরে কাজ করে। প্রতিষ্ঠানটির দেশের ভেতরে ও বাইরে কাজ করার ক্ষমতা রয়েছে।


ডিবি পুলিশ বা পুলিশের গোয়েন্দা শাখা

ডিবি পুলিশ (Detective Branch-গোয়েন্দা শাখা): ডিবি পুলিশ বাংলাদেশের অন্যতম গোয়েন্দা সংস্থা। এটি প্রধানত দেশের মধ্যে কাজ করে। দেশের ৬৪টি জেলায় এর শাখা রয়েছে। ডিবি পুলিশে সরাসরি নিয়োগ প্রক্রিয়া নেই। পুলিশের স্ক্রিনিংয়ের পরই ডিবি পুলিশে নিয়োগ।

গোয়েন্দা শাখা বিভিন্ন হাই প্রোফাইল মামলা, গুম, খুন, মাদক নিয়ন্ত্রণ নিয়ে কাজ করে। গোয়েন্দা শাখা সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে “ গোয়েন্দা সংস্থা কি? এর গঠন ও কাজ কি?” ইনফোটি থেকে।


সিআইডি (CID), পিবিআই (PBI), স্পেশাল ব্রাঞ্চ এবং ডিবি পুলিশ এদের কাজের মধ্যে পার্থক্য কী?


পুলিশের বিভিন্ন শাখার কাজের পার্থক্য 

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারছি যে, সিআইডি (CID), পিবিআই (PBI), স্পেশাল ব্রাঞ্চ এবং ডিবি পুলিশ এদের কাজের মধ্যে পার্থক্য কী?

পুলিশ যাতে সঠিকভাবে দায়িত্ব পালন করে সেই জন্য প্রতিটি নাগরিককে সচেতন হতে হবে। কেননা কিছু অসুধু পুলিশ কর্মকর্তার কারণে এই বাহিনীটির উপর অনেকেই দোষারোপ করে থাকেন।


পুলিশ বাহিনীর কি সেবা কিভাবে পাবেন?

ঘরে বসে আপনি পুলিশের কি সেবা কিভাবে পাবেন সেই বিষয়ে বিস্তারিত জানার জন্য “ঘরে বসে পুলিশের কি সেবা কিভাবে নিবেন” ইনফোটি দেখুন।

এছাড়াও পুলিশের বিভিন্ন সেবা কিভাবে পাবেন সেই বিষয়ে জানতে পারেন আমাদের সাইটের পুলিশ লিংটি অনুসরণ করুন।

পুলিশ সংক্রান্ত অন্যান্য ইনফো










Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !