প্যাসিভ ইনকাম কি? কিভাবে প্যাসিভ ইনকাম শুরু করবেন?

Content Manager
0

প্যাসিভ ইনকাম: কাজ না করে টাকা রোজগার করতে কার না ভালো লাগে! এই তো কাজ না করে উপার্জনের বিজ্ঞান, ওহ, দুঃখিত! প্যাসিভ আয়. আপনি যদি প্রথম দুটি বাক্য পড়েন, আপনি আসলে কাজ না করেই আয় করতে পারবেন! তারপর, আপনি এই নিবন্ধটি পড়তে হবে! পড়া উচিত মনে না করলেও!

এই ইনফোটিতে “প্যাসিভ ইনকাম কি? কিভাবে প্যাসিভ ইনকাম শুরু করবেন?” এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।


প্যাসিভ ইনকাম কি? What is passive income?

প্যাসিভ ইনকাম কি, এই প্রশ্নের এক কথায় উত্তর হল ঘুমের মধ্যে টাকা রোজগার করা। আপনি বিস্মিত? এর অর্থ হল আপনি একবার অর্থ বা প্রচেষ্টা বিনিয়োগ করুন এবং তারপরে সেখান থেকে ক্রমাগত অর্থ আসবে। যেমন-একটি বাড়ি একবার তৈরি করে ভাড়া দেবেন! এটি প্যাসিভ ইনকাম।

অনুরুপভাবে, একটি সাইট তৈরি করে ভাড়া দিবেন। এটিও প্যাসিভ আয়।

সাইড ইনকাম কি?

  • টিউশন দ্বারা
  • পার্ট টাইম কাজ করে
  • একজন ব্লগার হিসেবে
  • বিষয়বস্তু লেখক হিসেবে
  • অনলাইন ব্যবসা
  • হয়ে উঠুন ডিজিটাল কন্টেন্ট নির্মাতা
  • ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ইনকাম করা। আর এগুলো সবই সাইড ইনকামের অংশ।

সাইড ইনকাম বনাম প্যাসিভ ইনকাম

নীচের ছকটি দেখে আপনি বুঝতে পারবেন কোনটি সাইড ইনকাম আর কোনটি প্যাসিভ ইনকাম।

সাইড ইনকাম প্যাসিভ ইনকাম
উবারে বা পাঠাওয়ে গাড়ি চালানো উবারে বা পাঠাওয়ে গাড়ি ভাড়া দেওয়া
সফটওয়্যার বা অ্যাপ তৈরির ফ্রিল্যান্সিং করা সফটওয়্যার বা অ্যাপের সার্ভিস সেল দেয়া
কন্সট্রাকশন কোম্পানিতে চাকরি করা রিয়েল এস্টেটে বিনিয়োগ করা

কিভাবে প্যাসিভ ইনকাম শুরু করবেন?

প্যাসিভ ইনকাম বিভিন্ন উপায়ে শুরু করতে পারেন। এটা নির্ভর করবে আপনার দক্ষতা ও অর্থনৈতিক অবস্থার উপর। কেননা দক্ষতা কাজে লাগিয়ে প্যাসিভ ইনকাম করতে পারেন আবার অর্থ বিনিয়োগ করেও প্যাসিভ ইনকাম করতে পারেন।

কিভাবে আপনি প্যাসিভ ইনকাম শুরু করবে তার জনপ্রিয় কয়েকটি উপায় এখানে তুলে ধরা হলো:

1. স্টক সামগ্রী বিক্রি করে প্যাসিভ আয়

বিভিন্ন কাজের জন্য সাউন্ড, ভিডিও, ইমেজের মতো ডিজিটাল কন্টেন্ট প্রয়োজন হয়ে থাকে। কাজের গতি বাড়াতে এসব জিনিস এখন মানুষ কিনে নেয়। সুতরাং আপনি যদি আপনার অবসর সময়ে ফটোগ্রাফি, গান বা স্কেচিং করেন; তাহলে আপনি সহজেই এই ভাবে আয় করতে পারবেন।


প্যাসিভ ইনকাম কি? কিভাবে প্যাসিভ ইনকাম শুরু করবেন?


অনলাইন সামগ্রী বিক্রি করার উপায়

বিভিন্ন গুরুত্বপূর্ণ সাইটে আপনার সামগ্রী আপলোড করে আপনার আয় শুরু করতে পারেন। আপলোড করার আগে, কোন সাইট পেমেন্টের জন্য বিশ্বাসযোগ্য কিনা তা পরীক্ষা করে দেখুন।

প্রতিটি ব্র্যান্ড তাদের পণ্য অনুযায়ী বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করে। তাই পণ্যের সাথে সামঞ্জস্য রেখে কন্টেন্ট তৈরি করা সবসময়ই ভালো। এই ধরনের সাইট উপকৃত হবে এবং আপনার পেমেন্টও ভালো হবে। এছাও বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে ডিজিটাল পণ্য আপনি বিক্রি করতে পারেন:
  • ছবি
  • ভিডিও
  • ভেক্টর ইমেজ, ব্যানার, বিজনেস কার্ড
  • সঙ্গীত
  • ওয়েব সাইটের টেমপ্লেট, আইকন, ফন্ট
স্টক সামগ্রী বিক্রয়ের জন্য কিছু অনলাইন ওয়েবসাইটের নাম। যথা:
  • shutterstock.com - https://www.shutterstock.com/
  • gettyimages.com - https://www.gettyimages.com/
  • dreamstimes - https://www.dreamstime.com/
  • adobe stock - https://stock.adobe.com/
  • picfair - https://www.picfair.com/
  • freepik.com - https://contributor.freepik.com/
  • dafont - https://www.dafont.com/
  • envato - https://www.envato.com/

2. একটি ই-বুক লিখে প্যাসিভ আয় করুন

অনলাইনে ইবুক লিখে আয় করা এখন খুবই সহজ। একবার আপনি একটি বই লিখে প্রকাশ করলে সেই বই থেকে আপনি আয় করতে পারবেন। বর্তমানে আপনি বাংলা, ইংরেজি সহ বিভিন্ন ভাষায় বই লিখে অর্থ উপার্জন করতে পারেন।

ভালো গল্প বলার জন্য যেকোনো ধরনের ছোটগল্প বা কবিতা খুবই গুরুত্বপূর্ণ। বেস্ট সেলার হওয়ার জন্য আপনাকে অসাধারণভাবে বইয়ের লেখার দিকে মনোযোগ দিতে হবে।


বাংলা ইবুক প্রকাশনা সাইট:
  • boitoi - https://help.boitoi.com.bd/
ইংরেজি ই-বুক প্রকাশনার ওয়েবসাইট:
  • kdp.amazon.com - https://kdp.amazon.com/

3. অ্যাপ তৈরি করে প্যাসিভ আয়

যদি আপনার মনে কোন ধরনের কার্যকরী অ্যাপ্লিকেশন ধারণা থাকে; আপনাকে প্রথমে একটি ভাষা ব্যবহার করতে হবে এটিকে একটি কাঠামোতে রূপ দিতে। আপনি যদি এটি নিজে না করতে পারেন তবে আপনি একটি অ্যাপ ডেভেলপার দ্বারা তৈরি একটি অ্যাপ পেতে পারেন। এবং আপনি যদি একটি গেম অ্যাপ তৈরি করতে চান; সেক্ষেত্রে, আপনি গ্রাহকের পছন্দের উপর ভিত্তি করে কাস্টম গেম তৈরি করতে পারেন। যদি এটি প্লে স্টোর বা অ্যাপ স্টোরে একটি হিট হয়; তাহলে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

4. অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং আজকাল খুব জনপ্রিয়। বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইটের মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে হয়। এফিলিয়েট মার্কেটিং আজকাল পছন্দের তালিকার শীর্ষে রয়েছে কারণ এটি খুব ভাল কমিশন উপার্জন করতে পারে।

সহজভাবে বলতে গেলে, আপনি নিশ্চয়ই অ্যামাজনের কথা শুনেছেন। তারা তাদের ইকমার্স সাইটে বিভিন্ন পণ্য বিক্রি করে। এখন বিদেশী লোকেরা সরাসরি অ্যামাজন থেকে সমস্ত পণ্য কেনেন না। তার আগে, একজন Google এ অনুসন্ধান করে যে পণ্যটি ক্রয় করে থাকে। তারপর সেই পণ্যের ভালো-মন্দ জেনে পণ্য ক্রয় করার সিদ্ধান্ত নেয়।

সুতরাং, অ্যাফিলিয়েট মার্কেটারের কাজ হল পর্যালোচনার সময় অ্যামাজন পণ্যের লিঙ্কগুলি প্রদান করা। এখন কেউ যদি আপনার সাইটের অ্যামাজন লিঙ্কে ক্লিক করে কোনো পণ্য কিনে তাহলে অ্যামাজন আপনাকে কমিশন দেবে। আমি আশা করি তুমি বুঝতে পেরেছেন। অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে আরো জানুন: অ্যাফিলিয়েট মার্কেটিং কি? অ্যাফিলিয়েট করে কিভাবে আয় করা  যায়?

জনপ্রিয় কয়েকটি অ্যাফিলিয়েট মার্কেটিং সাইট:
  • Amazon Associates - https://affiliate-program.amazon.com/
  • impact.com - https://impact.com/
  • CJ - https://www.cj.com/
  • Avangate - https://www.avangatenetwork.com/

5. বাড়ি বা ফ্ল্যাট ভাড়া

এটা আসলে নতুন কিছু না. যাইহোক, একটু বুদ্ধি করে, 1 কোটি টাকায় 1টি ফ্ল্যাট কেনার চেয়ে কম দামে ছোট ফ্ল্যাট কেনাই বুদ্ধিমানের কাজ। এতে আপনার বাড়িতে যেমন কোনো সমস্যা হবে না, তেমনি আয়ও ভালো হবে।


6. গাড়ি ভাড়া

ফ্ল্যাট ভাড়ার চেয়ে গাড়ি ভাড়া করা বেশি লাভজনক। উদাহরণস্বরূপ, আপনি যদি 20 লাখ টাকায় একটি সিএনজি কেনেন। তারপর, আপনি প্রতিদিন 1200 টাকা জমা পাবেন। আপনার গ্যারেজ ভাড়া এবং অন্যান্য খরচ হিসাবে 200 টাকা কাটার পরে, লাভ থকবে1000 টাকা। মাসে ৩০ হাজার টাকা।

৪০ লাখ টাকার ফ্ল্যাটে সর্বোচ্চ ১৮ হাজার টাকা ভাড়া পাবেন যেখানে ৪০ লাখ টাকার ২টি সিএনজি থেকে আপনার মাসিক আয় হবে ৫০ হাজার টাকা।


৭. ইনভেস্ট করে আয়

আপনি বিভিন্ন লাভজনক প্রতিষ্ঠানে ইনভেস্ট করে প্যাসিভ আয় করতে পারেন। এর জন্য আপনার হাতে নগত অর্থ থাকা লাগবে।

সঞ্চয়পত্র কেনা, কোনো কোম্পানীর শেয়ার কেনা কিংবা কিপ্টোকারেন্সিতে মাইনিংকরার জন্য ইনভেস্ট করা ইত্যাদি। তবে মনে রাখবেন, আমাদের দেশে এখনো কিপ্টোকারেন্সি বৈধ নয় তাই এটিতে ইনভেস্ট করার আপনার জন্য ঝুকিপূর্ণ হতে পারে।

উপসংহার:

আশাকরি প্যাসিভ ইনকাম কি বুঝতে পেরেছেন। অনলাইনে আয় করার হাজারো ইনকাম করার পদ্ধতি রয়েছে। তবে এখান থেকে প্যাসিভ ইনকামগুলো খুবই জনপ্রিয়। তবে মনে রাখবেন, অর্থ উপার্জনের কোন শর্টকাট পদ্ধতি নেই। ঘুমানোর সময় অর্থ উপার্জন করা অনেকের কাছে কল্পনার সমতুল্য। অবশ্যই রাতারাতি বড় মানুষ হওয়ার কোন উপায় নেই তবে অর্থ উপার্জনের এই উপায়গুলি আপনাকে অর্থ উপার্জনে অনেক সাহায্য করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !