গোয়েন্দা সংস্থা (Intelligence agency) কি? বাংলাদেশের গোয়েন্দা সংস্থার গঠন ও কাজের ধরণ কি?

Home BD info
0

একজন সচেতন নাগরিক হিসাবে আপনার জানা কি প্রয়োজন নয় যে, গোয়েন্দা সংস্থা (Intelligence agency) কি? বাংলাদেশের গোয়েন্দা সংস্থার গঠন ও কাজের ধরণ কি? কেননা এই সংস্থাগুলো দেশের জন্য এবং দেশের জনগণের জন্য অর্থাৎ প্রজাতন্ত্রের কর্মচারী হিসাবে কাজ করে থাকে। আমরা জানি, প্রজাতন্ত্রের সকল কর্মকর্তা কর্মচারী দেশের ও জনগণের স্বার্থে কাজ করে কিংবা সেবা প্রদান করে থাকে।

 

গোয়েন্দা সংস্থা (Intelligence agency) কি? বাংলাদেশের গোয়েন্দা সংস্থার গঠন ও কাজের ধরণ কি?

যারা দেশের এবং দেশের মানুষের কল্যাণ করার জন্য নিজেকে নিয়োজিত রাখতে চান তারা এই গোয়েন্দা সংস্থাগুলোতে কাজ করতে পারেন। গোয়েন্দা সংস্থাগুলো মূলত তথ্য সংগ্রহ করে রেপর্ট প্রদান করে থাকে। আপনাকে মনে রাখতে হবে, বর্তমান যুগটাকে বলা হয় তথ্য প্রযুক্তির যুগ। তাই এই যুগে গোয়েন্দা সংস্থার গুরুত্বও অনেক বেশি। যাই হোক গোয়েন্দা সংস্থা সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার জন্যই আজকের এই ইনফোটি শেয়ার করা হলো।

 

গোয়েন্দা সংস্থা কি? What is Intelligence agency?

গোয়েন্দা সংস্থা (Intelligence agency) হল বিভিন্ন দেশের সরকারী বিশেষায়িত সংস্থা যারা আইন প্রয়োগ, জাতীয় নিরাপত্তা, সামরিক প্রতিরোধ এবং বৈদেশিক নীতি প্রণয়নে সহায়তা করার জন্য তথ্য সংগ্রহ, গবেষণা এবং প্রয়োগ করে থাকে।

গোয়েন্দা সংস্থাগুলি সরাসরি বা গোপনীয়ভাবে বিভিন্ন উপায়ে তথ্য সংগ্রহ করে। কাজের দিক থেকে বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে দুই ভাগে ভাগ করা যায়।

প্রথমত, গোয়েন্দা সংস্থা যারা জাতীয় নিরাপত্তা নিয়ে কাজ করে। দ্বিতীয়: বৈদেশিক কাজে নিয়োজিত গোয়েন্দা সংস্থা: যারা বিভিন্ন দেশের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক তথ্য সংগ্রহে নিয়োজিত। গুপ্তহত্যা, সামরিক অভ্যুত্থানে কিছু গোয়েন্দা সংস্থা জড়িত থাকে।


এগুলো জানুন:

ঘরে বসে পুলিশের কোন কোন সেবা কিভাবে পাবেন?

আপনার মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা হলে কি করবেন?

 আপনি পুলিশের খপ্পরে পড়লে কি করবেন?

গ্রেপ্তার করতে আসা লোকগুলো ভূয়া পুলিশ কিনা কিভাবে জানবেন?


বাংলাদেশের গোয়েন্দা সংস্থা কাঠামো কি?

বাংলাদেশী গোয়েন্দা সংস্থা হল একাধিক গোয়েন্দা সংস্থার একটি গ্রুপ যা বাংলাদেশের বৈদেশিক সম্পর্ক এবং বাংলাদেশের জাতীয় নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অন্যান্য ক্রিয়াকলাপগুলির জন্য প্রয়োজনীয় বিবেচিত গোয়েন্দা তথ্য সংগ্রহ কার্যক্রম পরিচালনার জন্য দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।

বাংলাদেশ ইন্টেলিজেন্স কমিউনিটির বা গোয়েন্দা সংস্থা সদস্যদের মধ্যে রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, এনএসআই এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বেসামরিক গোয়েন্দা বিশ্লেষণ অফিসের মিলিটারি ইন্টেলিজেন্স।

আইসি প্রতিটি গোয়েন্দা সংস্থার একজন পরিচালকের নেতৃত্বে থাকে যারা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে রিপোর্ট করেন। আধুনিক বাংলাদেশ গোয়েন্দা সম্প্রদায়ের সংগঠন কাঠামো পাকিস্তান থেকে স্বাধীনতার পরও সংগঠন থেকে তার কাঠামো গড়ে তোলা অব্যাহত রেখেছে।

বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলো হচ্ছে, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা, বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা, সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থা, বিমান বাহিনীর গোয়েন্দা সংস্থা, নৌ গোয়েন্দা সংস্থা এবং ডিরেক্টরেট জেনারেল অফ ডিফেন্স ইন্টেলিজেন্স (ডিজিএফআই)

আমাদের মুক্তযুদ্ধ তথা 1971 সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়, 11টি মুক্তিবাহিনী সেক্টরের বাংলাদেশ সেনাবাহিনী তাদের গেরিলা যুদ্ধ সংগঠনগুলির মধ্যে একটি গোয়েন্দা নেটওয়ার্ক গঠন করেছিল যা এই সেক্টরগুলিতে প্রয়োজনীয় স্থানীয় গোয়েন্দা তথ্য সরবরাহ করেছিল।

তবে গোয়েন্দা সংস্থার সদস্যদের নির্দিষ্ট সংস্থা থেকে নিয়োগ প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং এখনও চলছে। তাদের বিভিন্ন দায়িত্বের মধ্যে, সম্প্রদায়ের সদস্যরা বিদেশী এবং অভ্যন্তরীণ নিদর্শন সংগ্রহ এবং উত্পাদন করে, সামরিক পরিকল্পনায় অবদান রাখে এবং গুপ্তচরবৃত্তি পরিচালনা করে।

এখন, বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলো বিষয়ে কিছু ধারণা নেওয়া যাক। নিচে বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলো সম্পর্কে সংক্ষিপ্ত আকারে পরিচয় দেওয়া হলো।

 

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা

ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স এজেন্সি বা জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা, ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স ডিরেক্টরেট-জেনারেল নামেও পরিচিত, অভ্যন্তরীণ নিরাপত্তা (অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয় সহ) এবং বিদেশী গোয়েন্দা সন্ত্রাসবাদের জন্য প্রাথমিক গোয়েন্দা সংস্থা।

যদিও বাংলাদেশ সেনাবাহিনীর থেকে আলাদা, তবে এটি কখনও কখনও একজন অবসরপ্রাপ্ত সিনিয়র সামরিক কর্মকর্তার নেতৃত্বে থাকে। যদিও সংগঠনটি বাংলাদেশ সামরিক বাহিনী থেকে পৃথক, তবে এটি কখনও কখনও একজন অবসরপ্রাপ্ত সিনিয়র সামরিক কর্মকর্তার নেতৃত্বে থাকে। এটি সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রিপোর্ট করে।

আরো জানুন:

মামলা করার সঠিক নিয়ম কি?

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি? কিভাবে পাবেন?

থানায় সাধারণ ডায়রি করার নিয়ম

মানি এসকর্ট এ পুলিশের সহায়তা নিবেন কিভাবে?

মোটরসাইকেল চুরি হলে পুলিশের মাধ্যমে ফিরে পাবেন কিভাবে?


ডিরেক্টরেট জেনারেল অফ ডিফেন্স ইন্টেলিজেন্স

ডিরেক্টরেট জেনারেল অফ ডিফেন্স ইন্টেলিজেন্স (DGFI) হল প্রধান সামরিক গোয়েন্দা সংস্থা যা সমস্ত সামরিক উদ্দেশ্যে গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য দায়বদ্ধ থাকে। ডিজিএফআই-এর মধ্যে বিশেষভাবে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনীকে পরিসেবা প্রদানকারী মহকুমা অন্তর্ভুক্ত রয়েছে, তবে সংস্থাটি সমস্ত সামরিক গোয়েন্দা কার্যক্রমে পৃথক এবং একীভূত। এটি বাংলাদেশের ইতিহাসের আলোকে পরিষেবাগুলির মধ্যে Rankগুলি পোলিশ করার জন্যও দায়ীত্বপ্রাপ্ত।

 

বিশেষ শাখা

বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা (এসবি) দেশের প্রথম গোয়েন্দা সংস্থা। এই শাখার প্রধান দায়িত্ব হল বিদেশীদের নিবন্ধন নিয়ন্ত্রণ করা, সরকারের কাছ থেকে প্রয়োজনীয় গোয়েন্দা তথ্য সংগ্রহ করা, যাচাইয়ের ভূমিকা পালন করা, ভিআইপি এবং ভিভিআইপিদের সুরক্ষা প্রদান করা, গোয়েন্দা তথ্য সংগ্রহ করা, অভিবাসন নিয়ন্ত্রণ করা ইত্যাদি।

এটি বাংলাদেশের একমাত্র গোয়েন্দা সংস্থা যা সকল কৌশলগত, অপারেশনাল এবং কৌশলগত পর্যায়ে কাজ করে থাকে। এটি সরাসরি বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রিপোর্ট করে।

 

পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট। এটি 16 সেপ্টেম্বর, 2012-সালে "চাঞ্চল্যকর" এবং কঠিন মামলার তদন্তের জন্য গঠিত হয়েছিল।

 

অপরাধ তদন্ত বিভাগ

সিআইডি বাংলাদেশ পুলিশের একটি বিশেষ শাখা। এটি সন্ত্রাস, হত্যা এবং সংগঠিত অপরাধ সহ অপরাধ তদন্তে ফরেনসিক সহায়তা প্রদান করে থাকে।

তথ্যসুত্র: উকিপিডিয়া

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !