সোনালী ব্যাংকের অনলাইনে কর পরিশোধ পদ্ধতি কি?

বর্তমানে সরকারি বিভিন্ন সেবা ঘরে বসেই নেওয়া সম্ভব। আর এই সেবাগুলোর ফি গ্রহণ করার লক্ষ্যে সোনালী ব্যাংক লিমিটেড ট্রেজারী কার্যক্রমের অংশ হিসাবে সরকারী লেনদেন সম্পন্ন করে থাকে। সরকারী লেনদেনের একটি গুরুত্বপূর্ণ কাজ হলো ট্রেজারী চালানের মাধ্যমে রাজস্ব আদায় করা। অনেকেই হয়তো সোনালী ব্যাংকের অনলাইনে কর পরিশোধ পদ্ধতি কি? তা জানেন না। এছাড়াও ব্যাংকের এই কাজটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

 

সোনালী ব্যাংকের অনলাইনে কর পরিশোধ পদ্ধতি কি?

 তাই রাজস্ব আদায় সহজ, স্বচ্ছ এবং গতিশীল করার নিমিত্তে এনবিআর-এর প্রত্যক্ষ তত্ত্বাবধান এবং পরামর্শে ডিজিটাল e-Payment পদ্ধতিতে ট্রেজারী চালানে টাকা জমার ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। সদ্য প্রবর্তিত ব্যবস্থাটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের A2i কার্যক্রমের নির্দেশনা অনুসরন করে এবং অর্থ বিভাগ, অর্থ মন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক Comptroller General of Accounts (CGA) কার্যালয়ের সক্রিয় সহযোগিতায় সোনালী ব্যাংক লিমিটেড, জাতীয় রাজস্ব বোর্ড এবং ITCL (IT Consultants Limited) এর সাথে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরের মাধ্যমে চালু করা হয়।

করদাতা, আইনানুগ প্রতিনিধি, কর্তনকারী কর্তৃপক্ষ এবং যে কোন বৈধ নাগরিক/প্রতিষ্ঠান এই -পেমেন্ট সিস্টেমের সুবিধা নিতে পারেন। আপনি কিভাবে অনলাইনে কর পরিশোধ করবেন তা এই ইনফোটি থেকে জানতে পারেন।

আরো জানুন:

ব্যাংকে না গিয়ে সোনালী ব্যাংকের একাউন্ট খুলবেন কিভাবে?

ই-চালান কি? কিভাবে ই চালান ব্যবহার করবেন?

নগদ কি? কিভাবে একাউন্ট খুলবেন?

সেলফিন কি? ঘরে বসে একাউন্ট খুলবেন কিভাবে?


অনলাইনে কর পরিশোধ করতে শুরুতেই যা যা প্রয়োজনঃ

অনলাইনে কর পরিশোধ করার জন্য আবশ্যিকভাবে কিছু তথ্য এবং ডিভাইস সেটআপ করার প্রয়োজন হবে। যেমন-

সোনালী ব্যাংকের এই সিস্টেমটি ব্যবহার করে অনলাইনে কর পরিশোধের জন্য নিম্নলিখিত বিষয়গুলো নিশ্চিত করতে হবেঃ

 **        কম্পিউটারে একটি Browser থাকতে হবে যেমন- Mozilla Firefox, Google Chrome ইত্যাদি।

 **        Browser নিম্ন লিখিত URL প্রবেশ অর্থাৎ অনলাইন কর পরিশোধের ওয়েবসাইটে প্রবেশ।

 **     https://nbr.sblesheba.com/ (কর পরিশোধ অনলাইন সিস্টেম)

 **         একটি কার্যকর -মেইল আইডি অর্থাৎ যে মেইল আইডি সক্রিয় রয়েছে

 **        TIN, AIN, BIN (যেটা প্রযোজ্য আপনার জন্য)

 **          প্রিপেইড/ ডেবিট/ ক্রেডিট কার্ড/ অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং তথ্যাদি

উপরোক্ত বিষয়গুলো যদি আপনি নিশ্চিত করে থাকেন তাহলে অনলাইনে কর পরিশোধ করার জন্য আপনি প্রস্তুত।

 

ব্যাংকিং যে তথ্য প্রয়োজন হবে

আপনি সোনালী ব্যাংকের এই পোর্টালটি ব্যবহার করে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, প্রিপেইড/ক্যাশ কার্ড অথবা অনলাইন ব্যাংকিং/Mobile Banking এর মাধ্যমে কর বা শুল্ক প্রদান করতে পারেন। এই ক্ষেত্রে আপনার ব্যাংকিং কিছু তথ্য প্রয়োজন হবে। যেমন- iPIN, CVV2, iPIN পরিবর্তন ইত্যাদি।

 

iPIN and CVV2

আপনি যদি অনলাইনে কর/ভ্যাট বা শুল্ক পরিশোধ করতে চান তাহলে চার অংকের iPIN তিন অংকের CVV2 প্রয়োজন পড়বে। এখন প্রশ্ন হলো এটি পাবেন কোথায?

সোনালী ব্যাংকের এটিএম কার্ডে ব্যবহৃত আপনার পাসওয়ার্ড iPIN হিসাবে কার্যকর আছে ,তাই আপনি এটি iPIN হিসাবে ব্যবহার করতে পারেন এবং সোনালী ব্যাংকের এটিএম কার্ড নম্বরের শেষ তিনটি সংখ্যা CVV2 হিসাবে ব্যবহার করা যাবে।


iPIN পরিবর্তন করা প্রয়োজন কেন?

 iPIN পরিবর্তন করা প্রয়োজন কেন? এর সহজ উত্তর হচ্ছে আপনার একাউন্টের এবং তথ্যের নিরাপত্তার জন্য। Q-Cash কনসোর্টিয়াম ভুক্ত ব্যাংকের এটিএম থেকে iPIN পরিবর্তন করার ব্যবস্থারয়েছে।

তাই, নিরাপত্তার জন্য প্রথমেই iPIN পরিবর্তন করে নেয়া শ্রেয়।

 

NBR-Sonali Bank ওয়েব পোর্টালে রেজিস্ট্রেশন/ নিবন্ধন করবেন কিভাবে?

আপনি যদি NBR-Sonali Bank ওয়েব পোর্টালে নিবন্ধন করেন কিংবা নিবন্ধনকৃত যে কোন নাগরিক/কোম্পানি এই -পেমেন্ট সিস্টেমের সুবিধা গ্রহণ করতে পারেন।

 এর জন্যে প্রথমে https://nbr.sblesheba.com/ এই সাইটে প্রবেশ করে Register বাটন ক্লিক করুন। এবার আপনার কিংবা করদাতার তথ্য সঠিকভাবে লিপিবদ্ধ করুন। অর্থাৎ রেজিস্টার ফরম সঠিকভাবে পূরণ করে সাবমিট করুন।

এখন রেজিস্টার ফরমে দেওয়া আপনার প্রদত্ত ইমেইলে ই-পেমেন্ট সিস্টেম থেকে একটি মেইল বার্তা যাবে। সেই মেইলে একাউন্ট সক্রিয় করার একটি লিংক থাকবে।

ই-মেইলের লিংকটিতে ক্লিক করে আপনার একাউন্টটি কার্যকর (Activate) করুন। অর্থাৎ আপনার লগইন আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ই-পেমেন্ট সিস্টেমে সাইন-ইন করুন। এখানে বাম দিকে চারটি লিংক মেনু দেখা যাবে -

*        Change Password

*        Update Your Profile

*        Verify Your Challan

*        Log Out

 প্রথমে Update Your Profile এ ক্লিক করুন। ই-পেমেন্ট করার জন্য এখানে অন্যান্য তথ্য আপডেট করুন। প্রোফাইল আপডেট করতে যে তথ্যগুলো প্রয়োজন নিচে তা দেওয়া হলো।


প্রোফাইল আপডেট (Update Your Profile) করবেন কিভাবে?

লগইন করার পর যখন আপনি Update Your Profile মেনু লিংকটিতে ক্লিক করবেন তখন এর চারটি অংশ দেখতে পাবেন । যেমন-

*        User Info

*        Income Tax Info

*        Customs Info

*        VAT Info


প্রথম অপশনটি অর্থাৎ আপনার প্রোফাইলে User Info, Registration করার সময়ই পূরণ করেছেন। বাকী তিনটি , যথা

  • আয়কর (Income Tax),
  • মূসক (VAT) এবং
  • আবগারী শুল্ক (Customs) প্রয়োজনমত পূরণ করুন (অর্থাৎ যিনি শুধুই মূসক প্রদান করবেন, তার মূসক ফর্ম পূরণ করাই যথেষ্ট)

এবার Update বাটন ক্লিক করলে আপনার তথ্য সফলভাবে ধারণ করা হয়েছে, ম্যাসেজ দেখা যাবে। এই মেসেজ দেখে আপনি নিশ্চিত হয়ে যাবেন যে, আপনার প্রোফাইল আপডেট হয়ে গেছে।

অনলাইনে কর পরিশোধ পদ্ধতি

উপরের নিয়মে আপনার প্রোফাইল আপডেট করার পর। অর্থাৎ সঠিকভাবে প্রোফাইল আপডেট করলে অনলাইনে কর পরিশোধ করার জন্য আপনি প্রস্তুত হবেন।

সোনালী ব্যাংকের এই ই-পেমেন্ট সিস্টেম থেকে চার ধরণের ব্যাক্তি আয়কর পরিশোধ করতে পারেন। আয়কর পরিশোধ করার জন্য কি কি প্রয়োজন তা উপরেই উল্লেখ করা হয়েছে। নিচে কোন ধরণের ব্যক্তি কিভাবে কর পরিশোধ করবেন তা আলোচনা করা হলো।

 

অনলাইনে আয়কর প্রদান করার নিয়মঃ

সোনালী ব্যাংকের এই -পেমেন্ট সিস্টেম এর মাধ্যমে চার ধরণের ব্যবহারকারী কর প্রদান করতে পারেন। যেমন-

*        ব্যক্তি

*        আইনানুগ প্রতিনিধি

*        কর্তনকরী কর্তৃপক্ষ এবং

 

*        অন্যান্য

 

আপনি যদি ব্যক্তি হিসাবে আয়কর দিতেদিতে চান তাহলেইলেকট্রনিক পেমেন্ট লিংকটি ক্লিক করুন। এরপর আয়কর সিলেক্ট করে অনলাইনে আয়কর পরিশোধ বিষয়ক লিংকটি সিলেক্ট করুন। কর অঞ্চল, সার্কেল, আয়করের ধরণ ইত্যাদি তথ্যাদি টাইপ করুন। সিস্টেম থেকে একটি অটোমেটিক একাউন্ট কোড আপনাকে দেয়া হবে।

এবার আপনার কর প্রদানের সময়কাল (Assessment Year) টাইপ করুন। আপনি কত টাকার আয়কর দিতে ইচ্ছুক, সে অংকটি টাইপ করুন।

অন্যান্য তথ্যদি সঠিকভাবে পূরণ করে Submit বাটন ক্লিক করুন। এখন আপনি চলে যাবেন সোনালী ব্যাংকের পেইজ- এই পেইজ থেকে পেছনে আসা বা ব্যাক করা সম্ভব নয়। তবে চাইলে আপনি নতুন করে শুরু করতে পারেন।

এখন আপনাকে অর্থ পরিশোধ করার অপশন নির্বাচন করতে হবে। এজন্য আপনার অর্থ প্রদানের পদ্ধতি (যথা- Dr./Cr./Prepaid Card) সিলেক্ট করুন এবং একটি প্রাথমিক/ ড্রাফট -চালান দেখতে Next- ক্লিক করুন। যদি এই -চালানে বর্ণিত তথ্য সঠিক হয় তাহলে Next বাটনে ক্লিক করুন। এবার আপনি Q-Cash পেজে চলে যাবেন।Q-Cash এর পেইজটিতে পৌঁছে আপনার কার্ডের/একাউন্টের তথ্য দিন (PiN,CVV2 ইত্যাদি)

নিরাপত্তাজনিত কারণে কাজটি একটি কি-প্যাড ক্লিক করে করতে হবে।এখানে কার্ড/একাউন্ট অনুযায়ী নাম টাইপ করুন কার্ড/একাউন্টের মেয়াদ দিন।

এই পুরো কাজটি করতে হবে সাবধানতার সঙ্গে এবং খুবই দ্রুত।কেননা  কোন কাজ না করে বসে থাকলে পেইজটি expire করবে বা বাতিল হয়ে যাবে, তখন আবার পুনরায় প্রথম থেকে করতে হবে। সব ঠিক থাকলে OK বাটনে ক্লিক করুন।

পরবর্তী পেইজ আসলে  আপনার কার্ডের/একাউন্টের গোপন পাসওয়ার্ডটি প্রবেশ করান এবং Next বাটনে ক্লিক করুন। মনে রাখবেন, নম্বরটিও নিরাপত্তাজনিত কারণে একটি অবিন্যস্ত কি-প্যাড থেকে ক্লিক করে প্রবেশ করাতে হবে।

 

এবার সবকিছু ঠিক থাকলে আপনি চুড়ান্ত -চালানটি দেখতে পাবেন। -পেমেন্ট সিস্টেম থেকে আপনি তা প্রিন্ট, সেভ বা -মেইল করতে পারেন।

এছাড়াও পরবর্তীতে লগইন করলে এর রেকর্ডও যেকোন সময়ে দেখতে পারেন। আপনার -পেমেন্ট শেষ করতে Finish বাটনে ক্লিক করুন। কাজ শেষে সাইন আউট করে বের হয়ে আসুন।


ই-পেমেন্ট সিস্টেমে ভ্যাট প্রদান করার নিয়ম

 -পেমেন্ট ভ্যাট অপশনে গিয়ে Pay VAT online- ক্লিক করুন। প্রোফাইল থেকে স্বয়ংক্রিয় ভাবে আপনার পিন, নাম এবং ব্যবসার নাম দেখা যাবে। আপনার BIN এবং রাজস্ব টাইপ লিখুন।

যদি আপনার পেমেন্ট টাইপ তালিকাভূক্ত না হয়, তবে Other VAT নির্বাচন করুন। যে অফিসে আপনি আপনার ভ্যাট প্রদান করতে চান তা নির্বাচন করুন।

আপনার ব্যক্তিগত তথ্য তথা নাম, ঠিকানা এবং ভ্যাট এর পরিমান (টাকায়) সকল তথ্য সংরক্ষনের জন্য Submit- ক্লিক করুন এবং সোনালী ব্যাংকের পেইজ যান। আপনি পরবর্তী পেইজ যাওয়ার পর আর পূর্ববর্তী পেইজ ফিরতে পারবেন না। তবে আবার নতুন করে শুরু করতে পারবেন।


কাস্টমস ডিউটি পরিশোধ করার নিয়ম

-পেমেন্ট লিংক এর Customs Duty অপশন গিয়ে Pay Customs Duty online- ক্লিক করুন। একাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে আপনার এজেন্ট আইটি নম্বার (AIN) এবং এজেন্সি নাম দেখানো হবে।

আপনি যেখানে বিল জমা দিতে চান (ঢাকা, বেনাপোল, মংলা ইত্যাদি) এন্ট্রি নাম্বার, বিল এবং রেজিস্ট্রেশন এর তারিখ নিবন্ধন করুন। Search- ক্লিক করে Tax এবং Customs Duty প্রদান সংক্রান্ত সকল তথ্য জানুন।

 

অন্যান্য কর পরিশোধ করার নিয়ম

-পেমেন্ট এর মাধ্যমে অন্যান্য করও (যথা- ভ্রমন কর, দান কর ইত্যাদি) দেয়া যায়। এছাড়াও আপনার চালান যথাযথভাবে জমা হয়েছে কি না তা আপনি প্রয়োজন মত চেক করে দেখতে পারেন।

বিঃদ্রঃ বর্তমানে অনলাইন কর পরিশোধ পদ্ধতিতে এই লেখাটি প্রযোজ্য নয়। নতুন পদ্ধতিতে কিভাবে কর পরিশোধ করবেন জানতে “নতুন নিয়মে NBR_Sonali Bank e-Payment Portal এ কিভাবে কর পরিশোধ করবেন?” ইনফোটি দেখুন।

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.