GST Admission: গুচ্ছভুক্ত ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার রেজাল্ট, আবেদনের নিয়ম, ও এডমিট কার্ড ডাউনলোড

প্রথমবারের মত এবার গুচ্ছভুক্ত ২০ টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রাথমিক আবেদনকারীর ফল ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। যারা উত্তীর্ণ হয়েছে তাদের চূড়ান্ত আবেদন ১ সেপ্টেম্বর থেকে শুরু করে ৭ সেপ্টেম্বর পযর্ন্ত চলবে। শিক্ষার্থীদের জন্য আজকের ইনফো GST Admission: গুচ্ছভুক্ত ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার রেজাল্ট, আবেদনের নিয়ম, ও এডমিট কার্ড ডাউনলোড কিভাবে করবে?

২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত আবেদন (GST Final Application)

 

GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা

যে সকল শিক্ষার্থী গুচ্ছভুক্ত এই ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক, তাদের জন্য এই ইনফোটি শেয়ার করা হলো। এখানে গুচ্ছ ভার্সিটিগুলোর প্রিলিমিনারী আবেদন (Preliminary Application), প্রিলিমিনারী ফলাফল (Preliminary Result), চুড়ান্ত আবেদন (Final Application), প্রবেশপত্র ডাউনলোড (Admit Card download), ভর্তি পরীক্ষা (Admission Test), গুচ্ছভুক্ত ভার্সিটির ভর্তি নির্দেশিকা (GST Prospectus) এবং গুচ্ছভুক্ত ২০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা (GST Universities) দেওয়া হলো।

                                                                 

ভর্তির নির্দেশিকা (GST Prospectus)

GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের স্নাতক (সম্মান) ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত ভর্তি নির্দেশিকা GST Admission ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি নির্দেশিকা পিডিএফ আকারে ডাউনলোড করতে ভিজিট করুন- https://gstadmission.ac.bd/site/gst-prospectus এই লিংকে।

যারা গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যায় সমূহে ভর্তি হতে চান, তাদের অবশ্যই ভর্তি নির্দেশিকা ভাল করে পড়া উচিৎ। কেননা ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য এই নির্দেশিকায় দেওয়া থাকে। আপনার স্মার্টফোন থাকলে উপরের লিংক থেকে ভর্তি নির্দেশিকা ডাউনলোড করে মোবাইলে পড়তে পারেন কিংবা নিকস্থ কোন কম্পিউটারের দোকান থেকে ভর্তি নির্দেশিকা ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন।

 

GST Admission পরীক্ষা পদ্ধতি ও আবেদনের নিয়ম

শিক্ষার্থীদের দুটি ভাগে আবেদন করতে হবে। ১। প্রাথমিক আবেদন (Preliminary Application) ও ২। চূড়ান্ত আবেদন (Final Application) । চূড়ান্ত আবেদনের যোগ্য প্রার্থী হিসাবে তাড়াই বিবেচিত হবেন, যারা প্রিলিমিনারী ফলাফল (Preliminary Result) লিস্টে থাকবেন। অর্থাৎ প্রথমিক আবেদনের ভিত্তিতে চুড়ান্ত আবেদনের যোগ্য হিসাবে বিবেচিত হলে চুড়ান্ত আবেদন করতে পারবেন।

 

প্রথমিক আবেদন ও প্রিলিমিনারী ফলাফল (Preliminary Result)

ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদেরকে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা হতে HSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং নির্ধারিত যোগ্যতা সাপেক্ষে যথাক্রমে ইউনিট-A, ইউনিট-B, ও ইউনিট-C তে আবেদন করতে পারবেন। আপনার যোগ্যতার কোন সমস্যা আছে কিনা তা আবেদন করার আগেই যাছাই করে নিবেন। এজন্য ভর্তির নির্দেশিকা ভাল করে পড়ে আবেদন করবেন। আবেদন করার জন্য ভিজিট করুন- https://gstadmission.ac.bd/ এই সাইটে।

Preliminary Result: প্রথমিক আবেদনের রেজাল্ট দেখতে ভিজিট করুন- https://gstadmission.ac.bd/reg/gst-check-elegiblility এই লিংকে।

 

চূড়ান্ত আবেদন (Final Application)

প্রাথমিক ভাবে আবেদনকৃত শিক্ষার্থীদের SSC/সমমান ও HSC/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ইউনিট ভিত্তিক চূড়ান্ত চূড়ান্ত আবেদনের জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। Preliminary Result: প্রথমিক আবেদনের রেজাল্ট লিস্টে যারা থাকবে তাড়াই চূড়ান্ত আবেদন করতে পারবে।

চূড়ান্ত আবেদনের জন্য নির্ধারিত প্রার্থীকে আবেদন সম্পন্ন করার জন্য নিচের তথ্যাবলী বিশেষভাবে প্রয়োজন হবেঃ

১। আবেদনকারীর ছবি নির্ধারিত ফরমেটের হতে হবে। এছাড়ও –

·         ছবিটি বর্গাকার আকৃতির হতে হবে।

·         ছবির ব্যাকগ্রাউন্ড এর রং হালকা এক কালালের হতে হবে।

·         ছবির সাইজ ১০০ কিলোবাইটের বেশি হতে পারবে না।

২। অনলাইনে  আবেদন ফি পরিশোধ করতে হবে। চূড়ান্ত আবেদন ফি ১২০০.০০ (এক হাজার দুইশত) টাকা এবং উক্ত ফি-এর উপর সর্বোচ্চ ৩.৫% সার্ভিস চার্জ (৪৩.০০ টাকা) মোবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট, নগদ, টেলিটক ) এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

৩। GST Admission এ ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়া হলেও পরীক্ষার কেন্দ্র রয়েছে ২৮ টি। এর মধ্যে প্রার্থীকে পছন্দের ক্রমানুসারে কমপক্ষে ৫ টি পরীক্ষা কেন্দ্র নির্বাচন করে দিতে হবে।

৪। আবেদনকারি যদি বর্তমানে কোন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত থাকে, তাহলে সেই শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও অধ্যায়নের সাবজেক্ট সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে।

চূড়ান্ত আবেদন করার জন্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তির নির্ধারিত ওয়েবসাইট - https://gstadmission.ac.bd/ ভিজিট করুন। এই সাইট থেকেই প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড (Admit Card download), ভর্তি পরীক্ষা (Admission Test) ফলাফল দেখতে পারবে।


আরো জানুন:

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য অনলাইনে আবেদনের নিয়ম

 জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন কিভাবে করবেন?


গুচ্ছভুক্ত ২০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা (GST Universities List)

এতদিন প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আলাদা আলাদা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। একজন শিক্ষার্থী একাধিক বিশ্ববিদ্যালয়ে চাঞ্জ পেলেও একটি বিশ্ববিদ্যালয় পড়ার সুযোগ পায়। এছাড়াও আলাদা আলাদা পরীক্ষা দিতে শিক্ষার্থীদের অনেক হয়রানি হতে হয়। তবে এবার একটা পরীক্ষা দিয়েই একাধিক ভার্সিটির পছন্দক্রম দেয়া যাবে। গুচ্ছ পদ্ধতির বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছেঃ

১। জগন্নাথ বিশ্ববিদ্যালয় - Jagannath University
২। ইসলামী বিশ্ববিদ্যালয় - Islamic University
৩। খুলনা বিশ্ববিদ্যালয় - Khulna University
৪। কুমিল্লা বিশ্ববিদ্যালয় - Comilla University
৫। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় - Jatiya Kabi Kazi Nazrul Islam University
৬। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় - Begum Rokeya University, Rangpur
৭। বরিশাল বিশ্ববিদ্যালয় - University of Barisal
৮। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় - Rabindra University, Bangladesh
৯। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি - Bangabandhu Sheikh Mujibur Rahman Digital University, Bangladesh
১০। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় - Sheikh Hasina University
১১। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Shahjalal University of Science & Technology
১২। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Hajee Mohammad Danesh Science & Technology University
১৩। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Mawlana Bhashani Science & Technology University
১৪। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Noakhali Science & Technology University
১৫। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Jashore University of Science and Technology
১৬। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Pabna University of Science and Technology
১৭। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Bangabandhu Sheikh Mujibur Rahman Science & Technology University
১৮। রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Rangamati Science and Technology University
১৯। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Bangamata Sheikh Fojilatunnesa Mujib Science and Technology University
২০। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - Patuakhali Science And Technology University

শিক্ষা সংক্রান্ত আরো কিছু তথ্যঃ





কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.